Wednesday, April 12th, 2017
ইলিশের মজাদার ১০ রেসিপি
April 12th, 2017 at 9:59 pm
ইলিশের মজাদার ১০ রেসিপি

ঢাকা: দুইদিন বাদেই পহেলা বৈশাখ। বাঙ্গালির প্রাণের উৎসব। আর পান্তা-ইলিশ ছাড়া এ উৎসব যেন অপূর্ণ থেকে যায়। যদিও সংস্কৃতি সচেতন ব্যক্তিদের অভিমত, বাঙালির নববর্ষ উদযাপনের চিরায়ত সংস্কৃতির সঙ্গে ইলিশের কোনো সম্পর্ক নেই। কিন্তু তবুও পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়া বাঙালিদের ঐতিহ্যে পরিনত হয়ে গেছে।

আজ আপনাদের জানাবো ইলিশের মজাদার ১০টি রেসিপি

ইলিশ পোলাও

উপকরণ: ১. পোলাওয়ের চাল ২ কাপ, ২. ইলিশের টুকরা ৬-৭টি (বড় ইলিশ), ৩. টকদই আধা কাপ, ৪. আদাবাটা ১ টেবিল-চামচ, ৫. কাঁচা মরিচ ৬-৭টি, ৬. তেল ২ টেবিল-চামচ, ৬. ঘি আধা কাপ, ৭. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ৮. লবণ পরিমাণমতো, ৯. পেঁয়াজকুচি কোয়ার্টার কাপ, ১০. পেঁয়াজবাটা কোয়ার্টার কাপ, ১১. দুধ আধা কাপ, ১২. লেবুর রস ২ টেবিল-চামচ।

প্রণালি: কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি হালকা ভেজে নিন। এবারে আদা, দই, পেঁয়াজবাটা ও পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে ইলিশ মাছ ও লেবুর রস দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১০ মিনিট পর মাছের টুকরাগুলো ঝোল রেখে তুলে নিন। ঝোলের কড়াইতে ঘি এবং অর্ধেক বেরেস্তা দিয়ে একটু রান্না করে চাল দিয়ে কষিয়ে গরম পানি (৪ কাপ) ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে কিছু পোলাও উঠিয়ে নিন। মাছের টুকরোগুলো পোলাওয়ের উপর বিছিয়ে দিন। এবার তুলে নেওয়া পোলাও, মাছের উপর দিয়ে বাকি বেরেস্তা ও দুধ দিয়ে ঢেকে দমে দিন। ১৫-২০ পর হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

অরেঞ্জ ইলিশ

উপকরণ: ১. ইলিশ মাছ ৮ টুকরা ২. কমলা লেবুর রস ৩ কাপ ৩. পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ ৪. তেল কোয়ার্টার কাপ ৫. লবণ পরিমাণমতো ৬. চিনি আধা চা-চামচ ৭. মরিচগুঁড়া আধা চা-চামচ ৮. হলুদগুঁড়া সামান্য ৯. কমলার খোসা (গ্রেট করা) ১ টেবিল-চামচ।

প্রণালি: বাটিতে পরিমাণমতো লবণ ও সামান্য হলুদ, মরিচগুঁড়া মাখিয়ে মাছের টুকরোগুলো ১৫ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে নিন। এবার ভাজা তেলে একে একে সব মসলা দিয়ে একটু ভুনে নিন। এবারে কমলার রস ও কমলার খোসা দিয়ে ভালোভাবে ফুটিয়ে মাছ দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর নামিয়ে নিন।

ইলিশ কোফ্তা কারি

উপকরণ: ১. ইলিশ মাছের সেদ্ধ কিমা ২ কাপ ২. ডিম ফেটানো ১টি ৩. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ ৪. কাঁচা মরিচকুচি ১ টেবিল-চামচ ৫. লবণ পরিমাণমতো ৬. লেবুর রস ১ টেবিল-চামচ ৭. ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ ৮. টমেটো সস ১ টেবিল-চামচ ৯. টোস্টের গুঁড়া আধা কাপ ১০. পাউরুটির (সাদা অংশ) ১ পিস ১১. ভাজার জন্য তেল পরিমাণমতো।

ধাপ –(২) ১. পেঁয়াজবাটা পৌনে এক কাপ, ২. টকদই ২ টেবিল-চামচ, ৩. মরিচগুঁড়া ১ চা-চামচ, ৪. জিরাগুঁড়া আধা চা-চামচ, ৫. আদাবাটা আধা চা-চামচ, ৬. টমেটো সস ১ টেবিল-চামচ, ৭. লবণ পরিমাণমতো, ৮. চিনি ১ চিমটি, ৯. তেল কোয়ার্টার কাপ,

প্রণালি :> ধাপ -১
একটি পাত্রে সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো উপকরণ ৮-১০ ভাগ করে গোলকার করে কোফ্তা বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে কোফ্তা বাদামি করে ভেজে নিন।
> ধাপ -২
কড়াইতে তেল গরম করে সব মসলা কষিয়ে নেয়ার পর দই, সস ও সামান্য দিয়ে নেড়ে দিন। এবারে কোফ্তাগুলো দিয়ে হালকা আঁচে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে চিনি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

ভাতে ভাপা ইলিশ

উপকরণ: ১. বড় ইলিশ মাছের ৬-৮ টুকরা ২. কাঁচা মরিচকুচি ৫-৬টি ৩. সরিষার তেল ৩ টেবিল-চামচ ৪. লবণ পরিমাণমতো ৫. হলুদগুঁড়া সামান্য ৬. পেঁয়াজ মিহি কুচি আধা কাপ ৭. লেবুর রস ১ টেবিল-চামচ ৮. লাউপাতা ৬টি

প্রণালি: সব উপকরণ মাখিয়ে মাছের টুকরোগুলো ৩০ মিনিট রেখে দিন। লাউপাতায় মধ্যে মাখানো মাছের একটি টুকরো রেখে পাতাটি ভাঁজ করে উল্টিয়ে রাখুন, যাতে খুলে না যায়। এভাবে সবগুলো তৈরি করে নিন। এবারে মাড় গলানো গরম ভাতের হাঁড়ি মৃদু আঁচে চুলায় বসিয়ে রাখুন। হাঁড়ির মাঝখান থেকে কিছু ভাত সরিয়ে, লাউপাতায় মোড়ানো মাছগুলো বিছিয়ে রাখুন। উপরে তুলে নেওয়া ভাতগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রেখে দিন। ভাত সরিয়ে মাছগুলো সাবধানে তুলে পাতাসহ পরিবেশন করুন।

লেবু ইলিশ

উপকরণ: ১. ইলিশ মাছ ৬-৭ টুকরা ২. পেঁয়াজবাটা ১ কাপ ৩. তেল আধা কাপ ৪. হলুদ সামান্য ৬. আস্ত কাঁচা মরিচ ফালি ৪-৫টি ৭. লবণ পরিমাণমতো ৮. লেবুর রস কোয়ার্টার কাপ ৯. আদাবাটা ১ চা-চামচ ১০. লেবুর খোসা (গ্রেট করা) আধা চা-চামচ

প্রণালি: লেবুর খোসা বাদে সব উপকরণ মাখিয়ে মাছের টুকরোগুলো ৩০ মিনিট রেখে দিন। মেরিনেট করা মাছ মৃদু আঁচে চুলায় বসিয়ে ঢেকে দিন। ৭-৮ মিনিট পর মাছগুলো উল্টে দিয়ে আবার ঢেকে দিন। মাখা মাখা হলে লেবুর খোসা ছড়িয়ে নামিয়ে নিন।

ইলিশ পাতুরি

উপকরণ: ১. ইলিশ মাছ ৬ টুকরো ২. সাদা সরষেবাটা ১ টেবিল-চামচ ৩. কাঁচা মরিচবাটা ১ চা-চামচ ৪. আস্ত কাঁচা মরিচ ৩-৪টি (লম্বা ফালি করা) ৫. হলুদগুঁড়া কোয়ার্টার চা-চামচ ৬. লবণ স্বাদমতো ৭. কলাপাতা ৮. সুতা ৯. সরিষার তেল ৩ টেবিল-চামচ ১০. সরিষার তেল পরিমাণমতো শ্যালো ফ্রাইয়ের জন্য

প্রণালি: মাছের সঙ্গে সব মসলা মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। মাখানো মাছ কলাপাতায় মুড়ে সুতা দিয়ে বেঁধে দিন। মুড়ানোর সময় একটি কাঁচা মরিচ ফালি দিয়ে দিন। প্যানে তেল গরম করে অল্প আঁচে এপিঠ-ওপিঠ করে ভেজে ঢাকনা দিয়ে ঢেকে দিন। পাতা পোড়া পোড়া হলে নামিয়ে নিন।

টক মিষ্টি ইলিশ

উপকরণ: ১. ইলিশ মাছ ৬-৭ টুকরা ২. পেঁয়াজবাটা আধা কাপ ৩. পেঁয়াজকুচি কোয়ার্টার কাপ ৪. তেল ১/৩ কাপ ৫. হলুদগুঁড়া আধা চা-চামচ ৬. মরিচগুঁড়া ১ টেবিল-চামচ ৭. আস্ত কাঁচা মরিচ ফালি ৪-৫টি ৮. লবণ পরিমাণমতো ৯. তেঁতুলের মাড় কোয়ার্টার কাপ ১০. আদাবাটা ১ চা-চামচ ১১. চিনি কোয়ার্টার কাপ ১২. পাঁচফোড়ন (ভাজা গুঁড়া করা) কোয়ার্টার চা-চামচ ১৩. কালিজিরা কোয়ার্টার চা-চামচ

প্রণালি: মাছের টুকরোগুলো সামান্য হলুদ, মরিচগুঁড়া ও লবণ, মাখিয়ে হালকা করে ভেজে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে নিন। তেঁতুলের মাড় কাঁচা মরিচ ও চিনি বাদে একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে মাছের টুকরোগুলো দিয়ে ভুনে নিন। এবার বাকি উপকরণ দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। নামিয়ে পরিবেশন করুন।

ইলিশ কোরমা

উপকরণ: ১. ইলিশ মাছ ৬ টুকরা ২. পেঁয়াজকুচি আধা কাপ ৩. আদাবাটা ১ চা-চামচ ৪. চিনি স্বাদমতো ৫. বাদামবাটা ১ টেবিল-চামচ ৬. কাঁচা মরিচ ৪-৫টি ৭. লবণ স্বাদমতো ৮. তেল কোয়ার্টার কাপ ৯. লেবুর রস ১ টেবিল-চামচ ১০. গুঁড়া দুধ ১ টেবিল-চামচ

প্রণালি: কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ হালকা ভেজে নিন। সামান্য পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। লবণ, চিনি, বাদামবাটা, গুঁড়া দুধ দিয়ে একটু নেড়ে, কাঁচা মরিচ ও ইলিশ মাছ দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১০-১৫ মিনিট রান্না করে নামিয়ে নিন।

দই ইলিশ

উপকরণ: ১. ইলিশ ৬ টুকরা (মাছের টুকরোগুলো লবণ মাখিয়ে ধুয়ে রাখুন) ২. তেল কোয়ার্টার কাপ ৩. পেঁয়াজবাটা আধা কাপ ৪. হলুদগুঁড়া ১ চিমটি ৫. কাঁচা মরিচবাটা ১ চা-চামচ ৬. টকদই ২ কাপ ৭. আদাবাটা আধা চা-চামচ ৮. লবণ পরিমাণমতো ৯. চিনি আধা চা-চামচ (বা প্রয়োজনমতো)

প্রণালি: কড়াইয়ে তেল গরম করে সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবার দই দিয়ে নেড়ে মাছের টুকরোগুলো দিন। চুলার আঁচ একেবারে কমিয়ে ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর তেল ভেসে উঠলে চিনি দিয়ে নামিয়ে নিন।

ইলিশ মালাইকারি

উপকরণ: ১. ইলিশ ৬-৮ টুকরা ২. পেঁয়াজবাটা ১ কাপ ৩. আদাবাটা ১ চা-চামচ ৪. পোস্তবাটা ১ টেবিল-চামচ ৫. শুকনো মরিচগুঁড়া আধা চা-চামচ ৬. কাঁচা মরিচ ৩-৪টি ৭. লবণ পরিমাণমতো ৮. তেল ১ কাপ ৯. নারকেলের দুধ ২ কাপ ১০. চিনি স্বাদমতো ১১. মালাই ৪ টেবিল-চামচ

প্রণালি: মাছ ধুয়ে, মাছে সামান্য লবণ মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে একে একে পেঁয়াজবাটা, আদাবাটা, পোস্ত, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে নারকেল দুধ ফুটিয়ে নিন। এবার মাছের টুকরো দিয়ে কাঁচা মরিচ ও চিনি ছড়িয়ে ঢেকে দিন। ৫-৭ মিনিট পর মাছের টুকরোগুলো উল্টিয়ে দিয়ে আবারও ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে উপরে মালাই দিয়ে নামিয়ে ফেলুন।

প্রতিবেদক: খালেদ রায়হান, সম্পাদনা: ইয়াসিন


সর্বশেষ

আরও খবর

ঘরে বসেই দূর করুণ হজমের সমস্যা

ঘরে বসেই দূর করুণ হজমের সমস্যা


পাকা চুল কালো করার উপায়

পাকা চুল কালো করার উপায়


ডাবের পানি যে ৭ রোগ নিয়ন্ত্রণ করে

ডাবের পানি যে ৭ রোগ নিয়ন্ত্রণ করে


জেনে নিন কাঁচা আমের অভাবনীয় উপকারিতা

জেনে নিন কাঁচা আমের অভাবনীয় উপকারিতা


বগলের কালো দাগ দূর করার ৫ উপায়

বগলের কালো দাগ দূর করার ৫ উপায়


গরমে মাথা ব্যথাকে বলুন ‘গুডবাই’

গরমে মাথা ব্যথাকে বলুন ‘গুডবাই’


যুক্তরাষ্ট্রের বার্গার চেইন ‘জনি রকেটস’ এখন ঢাকায়

যুক্তরাষ্ট্রের বার্গার চেইন ‘জনি রকেটস’ এখন ঢাকায়


৭০ ভাষায় ‘ভালোবাসা’

৭০ ভাষায় ‘ভালোবাসা’


মাত্র ১৫ দিনে কমান পেটের চর্বি

মাত্র ১৫ দিনে কমান পেটের চর্বি


জেনে নিন ব্ল্যাকহেডস দূর করার উপায়

জেনে নিন ব্ল্যাকহেডস দূর করার উপায়