Wednesday, December 13th, 2017
জনপ্রিয় মৌসুমী খেলা ব্যাডমিন্টন
December 13th, 2017 at 6:58 pm
জনপ্রিয় মৌসুমী খেলা ব্যাডমিন্টন

এম কে রায়হান, ঢাকা: আমাদের দেশে ক্রিকেট, ফুটবলের জনপ্রিয়তা তুলনামূলকভাবে বেশি হলেও এদেশের তরুণদের কাছে ব্যাডমিন্টন একটি জনপ্রিয় ‘মৌসুমী’ খেলা। নভেম্বর-ডিসেম্বরে পাড়া মহল্লায় ব্যাডমিন্টন কোর্টগুলোই জানান দেয়, খেলাটির প্রতি তরুণদের আগ্রহের পরিমাপ। শরীর-স্বাস্থ্য ফিট রাখার জন্যও খেলাটি বেশ উপকারী। জায়গার দিক থেকেও ঝামেলা কম।

আসুন জেনে নেয়া যাক এ খেলার আদি-অন্ত।

উৎপত্তি: প্রায় দুই হাজার বছর আগে যীশুখ্রিষ্টের জন্মের সময়ে প্রাচীন গ্রীসে এক বিশেষ ধরনের খেলার প্রচলন ছিল, যাতে প্রাচীন গ্রীকরা শাটলকক ব্যবহার করতো। বিশেষজ্ঞগণ মনে করেন, এই খেলাটি পরবর্তী সময়ে পূর্বদিকের দেশগুলোর অধিবাসীগণ পছন্দ করেন ও খেলা শুরু করেন। কালক্রমে এই ক্রীড়া রীতিটি পূর্বদিকের ব্রিটিশ, ভারত, চীন ও থাইল্যান্ডে ছড়িয়ে পড়ে।

অন্যদিকে উইকিপিডিয়ার মতে, ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে ভারতে নিযুক্ত ব্রিটিশ সেনা অফিসাররা এই খেলা উদ্ভাবন করেন। তারা ইংল্যান্ডের ঐতিহ্যবাহী খেলা ব্যাটলডোর ও শাটলককে একটি নেট যুক্ত করে এই খেলা চালু করেছিলেন।

আন্তর্জাতিক সংস্থা: ব্যাডমিন্টনের সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা হলো Badminton World Federation (BWF)। যা ২০০৬ সালের আগে International Badminton Federation (IBF) নামে পরিচিত ছিল। ১৯৩৪ সালে ব্রিটেনের Gloucestershire অঙ্গরাজ্যের Cheltenham শহরে আন্তর্জাতিক ব্যাডমিন্টন ফেডারেশন গঠিত হয়। ২০০৬ সালের ২৪ সেপ্টেম্বর স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত সদস্য দেশগুলোর অংশগ্রহণে এক সাধারণ সভায় এই সংস্থার নাম পরিবর্তন করে (Badminton World Federation, BWF) ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন রাখা হয়। এখন পর্যন্ত এর সদস্য দেশের সংখ্যা ১৬৯, বাংলাদেশও এই আন্তর্জাতিক সংস্থার সদস্য।

অন্যদিকে ১৯৯২ সালে পাঁচটি ইভেন্টসহ ব্যাডমিন্টন অলিম্পিকের অন্তর্ভুক্ত হয়। এই ইভেন্টগুলো হলো- পুরুষ ও নারীদের সিঙ্গলস, পুরুষ ও নারীদের ডাবলস এবং মিক্সড ডাবলস।

খেলার উপকরণ: র‌্যাকেট/ব্যাড, শাটলকক, মাঠ/কোর্ট, জাল, পোশাক, উপযুক্ত স্থান।

খেলার নিয়ম ও পরিমাপ

ব্যাডমিন্টনের কোর্ট: ব্যাডমিন্টনের কোর্ট সমতল আয়তাকৃতির হয়ে থাকে। একক ও দ্বৈত উভয়ক্ষেত্রে যার দৈর্ঘ্য ১৩.৪ মিটার (৪৪ ফুট)। প্রস্থের মাপ বাড়ে দ্বৈতের ক্ষেত্রে। দ্বৈতের জন্য কোর্টের প্রস্থ ৬.১ মিটার (২০ ফুট), এককে ৫.১৮ মিটার (১৭ ফুট)। নেটের উচ্চতা ১.৫৫ মিটার (পাঁচ ফুট এক ইঞ্চি)।

র‌্যাকেট/ব্যাট: একটি র‌্যাকেটের দৈর্ঘ্য সর্বাধিক ৬৮ সেন্টিমিটারের চেয়ে বেশি হবে না, প্রস্থ ২৩ সেন্টিমিটার চেয়ে বেশি হবে না। জাল বোনা মাথার দৈর্ঘ্য সর্বাধিক ২৮ সেন্টিমিটারের চেয়ে বেশি হবে না। জাল বোনা মাথার প্রস্থ সর্বাধিক ২২ সেন্টিমিটারের চেয়ে বেশি হবে না। তবে বাস্তব ক্ষেত্রে আধুনিক র‌্যাকেটসমূহের মাপ সর্বোচ্চ মাপের তুলনায় কিছুটা ছোট হয়।

শাটল (কর্ক): শাটলটির ওজন ৪.৭৪ গ্রামের কম অথবা ৫.৫০ গ্রামের বেশি হবে না। এর মধ্যে ১৪ থেকে ১৬টি পালক থাকবে।

খেলোয়াড়: একক ম্যাচে উভয়পক্ষে ১ জন করে সর্বমোট ২ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। দ্বৈত খেলায় উভয়পক্ষে ২ জন করে সর্বমোট ৪ জন খেলোয়াড় অংশগ্রহণ করে।

খেলার নিয়ম: একক ও দ্বৈত উভয় খেলায় সাধারণত ১৫ থেকে ২১ পয়েন্টে গেম হয়। উভয় খেলোয়াড় বা দল ২০-২০ পয়েন্ট অর্জন করলে সেক্ষেত্রে ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে জয়লাভ করতে হবে, অর্থাৎ ২২-২০, ২৫-২৩ ইত্যাদি। উভয় দলের পয়েন্ট সমান হওয়াকে ডিউস বলে।

উপকারিতা: ব্যাডমিন্টন একটি উচ্চ শারীরিক কসরতের খেলা। এই খেলার জন্য উচ্চমানের শারীরিক ফিটনেস প্রয়োজন। দিগ্বিদিক ছোটাছুটি করার কারণে প্রচুর শারীরিক পরিশ্রম ও ব্যায়াম হয়, শরীরের মেদ কমাতে সাহায্য করে।

এই খেলার সুবিধাগুলো নিয়ে ডাঃ আ ফ ম আবু তালহা নিউজনেক্সটবিডিকে বলেন, ‘এক ঘণ্টা ব্যাডমিন্টন খেলেই ৬০০ থেকে ১০০ ক্যালরি শক্তি ক্ষয় করতে পারবেন। এতে ওজন ও মেদ কমবে। এই খেলায় যে শারীরিক ব্যায়াম হয়, তাতে ফুসফুস ও হৃদ্যন্ত্রের কার্যক্ষমতা ও সার্বিক ফিটনেস বাড়ে। এছাড়াও শরীরের বড় বড় মাংসপেশির ব্যবহার হয়। ফলে মাংসপেশিগুলো প্রচুর শক্তি ব্যবহার করে। এতে রক্তে শর্করা ও চর্বি কমে। হাত ও পায়ের মাংসপেশির কর্মদক্ষতা বাড়ে। হাতের ও কাঁধের বিভিন্ন সন্ধি বা জোড়ার ভালো ব্যায়াম হয়। ফলে ব্যথা কমে।’

তিনি আরো বলেন, ‘গবেষণায় দেখা যায়, প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যাডমিন্টন খেললে রক্তের উপকারী চর্বি বা উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিনের (এইচডিএল) পরিমাণ বাড়ানো যায়। ব্যাডমিন্টন খেলা আপনার স্ট্রেস এবং উদ্বেগ দূর করতে সাহায্য করতে পারে। এছাড়াও প্রতিযোগিতার মনোভাব এবং প্রতিপক্ষকে বোকা বানাবার চেষ্টার কারণে মানসিক তীক্ষ্ণতা ধরে রাখতেও এটি সহায়ক।’

সম্পাদনা: জাই


সর্বশেষ

আরও খবর

মে’র মাঝামাঝি মাঠে ফিরছেন নেইমার

মে’র মাঝামাঝি মাঠে ফিরছেন নেইমার


কমনওয়েলথ গেমসে বাংলাদেশকে রুপা এনে দিল শাকিল

কমনওয়েলথ গেমসে বাংলাদেশকে রুপা এনে দিল শাকিল


দেখে নিন একাদশতম আইপিএল এর পূর্ণাঙ্গ সূচি

দেখে নিন একাদশতম আইপিএল এর পূর্ণাঙ্গ সূচি


১১তম আইপিএলের পর্দা উঠছে শনিবার

১১তম আইপিএলের পর্দা উঠছে শনিবার


হংকংকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

হংকংকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ


পদত্যাগ করলেন অজি কোচ লেহম্যান

পদত্যাগ করলেন অজি কোচ লেহম্যান


স্পেনের কাছে ৬-১ গোলের বাজে হার আর্জেন্টিনার; অন্যদিকে ব্রাজিলের ‘প্রতিশোধ’

স্পেনের কাছে ৬-১ গোলের বাজে হার আর্জেন্টিনার; অন্যদিকে ব্রাজিলের ‘প্রতিশোধ’


মেসির চোখে আর্জেন্টিনা ফেবারিট নয়

মেসির চোখে আর্জেন্টিনা ফেবারিট নয়


আজীবন নিষিদ্ধ হতে পারেন স্মিথ-ওয়ার্নার!

আজীবন নিষিদ্ধ হতে পারেন স্মিথ-ওয়ার্নার!


এক ম্যাচ নিষিদ্ধ হলেন স্মিথ

এক ম্যাচ নিষিদ্ধ হলেন স্মিথ