Saturday, December 31st, 2016
রোববার থেকে শুরু বাণিজ্যমেলা
December 31st, 2016 at 5:50 pm
রোববার থেকে শুরু বাণিজ্যমেলা

ঢাকা: আগামীকাল রোববার শুরু হচ্ছে সর্ববৃহৎ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে অনুষ্টিতব্য ২২ তম এ মেলার প্রস্তুতির শেষ মুহুর্তে রকমারি পণ্যের পসরা সাজাতে ব্যস্ত রয়েছে দেশি-বিদেশি ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো। মেলায় প্রবেশের ক্ষেত্রে এবারই প্রথম অনলাইনে টিকেটের ব্যবস্থা করা হয়েছে। নতুন বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করবেন বলে আয়োজক প্রতিষ্ঠান রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে।

ইপিবি সূত্রে জানা যায়, রোববার মেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে মেলার পার্শ্ববর্তী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। মেলার সার্বিক বিষয় নিয়ে আজ বেলা ৩টায় মেলা প্রাঙ্গণে সংবাদ সম্মেলন করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের বাণিজ্য মেলায় ২১টি দেশ অংশ নিচ্ছে। সেগুলো হচ্ছে-ভারত, পাকিস্তান, চীন, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, নেপাল, জাপান, মরক্কো, ভুটান, আরব আমিরাত, মরিশাস ও ঘানা। এবার সব ক্যাটাগরির প্যাভিলিয়ন, সাধারণ স্টল, বিদেশি প্রতিষ্ঠানের প্যাভিলিয়নসহ ৫৬০টি প্রতিষ্ঠান নিজস্ব পণ্য নিয়ে অংশ নেবে।

এবার ৬৪টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ১৭টি জেনারেল প্যাভিলিয়ন, ২৮টি ফরেন প্যাভিলিয়ন, ৩৭টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ২৫টি জেনারেল মিনি প্যাভিলিয়ন, আটটি ফরেন মিনি প্যাভিলিয়ন, ৭৬টি প্রিমিয়ার স্টল, ১৪টি ফরেন প্রিমিয়ার স্টল ও ২৯২টি জেনারেল স্টল রাখা হয়েছে। এ ছাড়া ৮টি রিজার্ভ প্যাভিলিয়ন, ২৪টি খাবারের স্টল ও কয়েকটি রেস্তোরাঁ রাখা হয়েছে।

সম্মেলনে আরও জানায়, এবারের মেলায় অগ্নিরোধে বেশ কয়েকটি ফায়ার সার্ভিস টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। আর সার্বিক নিরাপত্তা নিশ্চিতে চার স্তরের নিরাপত্তা বেষ্টনী করা হয়েছে। মেলায় পর্যাপ্ত আনসার, পুলিশ, মহিলা পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি থাকবে গোয়েন্দা নজরদারি। মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্থানে ১০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এছাড়া এবার মেলায় প্রতিবন্ধীদের প্রবেশের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। এ ছাড়া নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, শিশুকেন্দ্র এবং অস্থায়ী শিশুপার্ক, মাতৃদুগ্ধ কেন্দ্র, মা ও প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, ইকোপার্ক, ফোয়ারা, এটিএম বুথ, ওয়েব পেজ-ই-শপ, ই-পার্ক, ভ্যাট আদায় করতে অস্থায়ী শুল্ক অফিস এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি টিম থাকবে।

বাণিজ্য মেলার সদস্যসচিব রেজাউল করিম নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘মেলার ভেতরে মালবাহী ট্রাক ঢোকার কারণে কিছু জায়গায় উচুু-নিচু হয়েছে। তবে উদ্বোধনের আগেই তা ঠিক করা হবে। এ ছাড়া প্যাভিলিয়ন তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে।’

মেলায় এবার অন্যতম আকর্ষণ অনলাইনের মাধ্যমে আগে থেকে মেলার টিকেট কাটার সুযোগ। এ ছাড়া আগের মতো মেলার বাইরেও টিকেট সংগ্রহের সুযোগ থাকবে। এবারের বাণিজ্যমেলার মূল ফটক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে তৈরি করা হয়েছে। সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা। মেলার পর্দা নামবে ৩১ জানুয়ারি।

শনিবার সরেজমিনে দেখা গেছে, স্টল কিংবা প্যাভিলিয়ন নির্মাণ, তার সৌন্দর্য বৃদ্ধিতে ব্যস্ত সময় পার করছেন কয়েকশ মানুষ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে  ৩১ দশমিক ৫৩ একর জমিজুড়ে চলছে বাণিজ্যমেলার প্রস্তুতির কর্মযজ্ঞ।

মেলা প্রাঙ্গণে ওয়ালটন প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে, ইতোমধ্যেই প্যাভিলিয়নের বাহ্যিক কাঠামো, বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির কাজ শেষ হয়েছে। এখন চলছে প্যাভিলিয়নের ভিতরের ডেকরেশনের কাজ। কথা হয় ওয়ালটন প্যাভিলিয়নের ডেকরেশন ইনচার্জ জুলহাস উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের প্যাভিলিয়ন নির্মাণের প্রায় ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে সব কাজ সম্পন্ন হয়ে যাবে।’

এ ছাড়া দেশের অন্যতম খ্যাতনামা ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান মাইওয়ান এবার মেলায় একেবারেই আলাদা বৈশিষ্ট সম্পন্ন প্যাভিলিয়ন নিয়ে আসছে। দেশীয় এই প্রতিষ্ঠানটি হবে সম্পূর্ণ পরিবেশবান্ধব। অনেকটা হেরিটেজ টাইপের। এ প্রসঙ্গে মাইওয়ান ইলেকট্রনিক্স ও মিনিস্টার হাইটেক পার্কের ব্রান্ড ম্যানেজার কেএমজি কিবরিয়া বলেন, ‘এবারের বাণিজ্য মেলায় আমাদের প্যাভিলিয়ন হবে সম্পূর্ণ ইকো ফ্রেন্ডলি। আমরা দেশীয় ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ নিয়ে গর্ব করি। মেলায় লাল-সবুজের আদলে এই প্যাভিলিয়ন হবে একেবারেই ব্যতিক্রম। যা দেখে মুগ্ধ হবেন যেকোনো দর্শনার্থী।’

মেলায় আকতার ফার্নিচারের প্যাভিলিয়নে কর্মরত শ্রমিকরা জানান, তাদের প্যাভিলিয়ন পুরোপুরি প্রস্তুত হতে আরো দুই একদিন সময় লাগবে। প্যাভিলিয়ন প্রস্তুতে দিনরাত কাজ করছেন শ্রমিকরা।  এছাড়া ফিউচার গ্রুপ, ইগলু আইসক্রিম, ব্র্যাক ও নাবিস্কো বিস্কুটের প্যাভিলিয়ন অত্যন্ত আকর্ষণীয় হবে বলে জানা গেছে।

দেশি-বিদেশি ভোক্তাদেরকে বিভিন্ন পণ্যের সঙ্গে পরিচিত করানো; সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদনকারীদের নিত্য নতুন ও অধিকতর মানসম্পন্ন পণ্য নিয়ে ভোক্তার মুখোমুখি হওয়ার সুযোগ সৃষ্টি; ক্রেতা-বিক্রেতার-উৎপাদনকারীদের প্রত্যক্ষ সংযোগ সৃষ্টি; উৎপাদনকারীদের মাঝে প্রতিযোগিতা সৃষ্টি করে পণ্যের গুণগত মান বৃদ্ধি; পণ্যের বৈচিত্র আনায়ন, পণ্য মূল্যের ভারসাম্য রক্ষা এবং উৎপাদনকারীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মেলার আয়োজন করা হয়।

প্রতিবেদক: রিজাউল করিম, সম্পাদনা: ইয়াসিন


সর্বশেষ

আরও খবর

ঢাবি ভিসিকে ছাত্রলীগের উদ্ধার

ঢাবি ভিসিকে ছাত্রলীগের উদ্ধার


ছোট টার্গেট দিয়েও বড় জয় পেল বাংলাদেশ

ছোট টার্গেট দিয়েও বড় জয় পেল বাংলাদেশ


শিক্ষা মন্ত্রণালয় থেকে মোতালেব ও নাসির বরখাস্ত হচ্ছেন

শিক্ষা মন্ত্রণালয় থেকে মোতালেব ও নাসির বরখাস্ত হচ্ছেন


এসএসসি পরীক্ষা চলাকালে বন্ধ থাকবে ফেসবুক-টুইটার

এসএসসি পরীক্ষা চলাকালে বন্ধ থাকবে ফেসবুক-টুইটার


জিম্বাবুয়েকে ২১৭ রানের টার্গেট দিল বাংলাদেশ

জিম্বাবুয়েকে ২১৭ রানের টার্গেট দিল বাংলাদেশ


সুন্দরবন থেকে লোকালয়ে বাঘ, পিটিয়ে হত্যা

সুন্দরবন থেকে লোকালয়ে বাঘ, পিটিয়ে হত্যা


আইপিএল এর ১১তম আসর শুরু ৭ এপ্রিল

আইপিএল এর ১১তম আসর শুরু ৭ এপ্রিল


নিজেদের ঝালিয়ে নেয়ার ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

নিজেদের ঝালিয়ে নেয়ার ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ


২০১৯ সালে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরিত হবে

২০১৯ সালে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরিত হবে


নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন মঙ্গলবার

নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন মঙ্গলবার