Sunday, March 19th, 2017
শততম টেস্টের ফলাফল
March 19th, 2017 at 5:25 pm
শততম টেস্টের ফলাফল

স্পোর্টস রিপোর্টার: প্রথম দেশ হিসেবে শততম টেস্ট খেলার রেকর্ডটি ইংল্যান্ডের। প্রতিপক্ষ হিসেবে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু কপালটা মন্দ ইংলিশদের। নিজেদের শততম ম্যাচ জিতেতে পারেনি। অজিদের কাছে হারতে হয়েছিল। শততম টেস্টে জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও পাকিস্তানের। সর্বশেষ এ তালিকায় নাম লেখালো লাল-সবুজের বাংলাদেশ। কলম্বোর পি সারা ওভালে নিজেদের ক্রিকেট ইতিহাসের শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪ উইকেটের জয় তুলে নিয়ে ম্যাচটিকে স্মরণীয় করে রেখেছেন মুশফিক-সাকিব-তামিমরা। শততম টেস্টে ড্র’য়ের রেকর্ড একটি। নিউজিল্যান্ড তাদের শততম টেস্টে ড্র করেছিল। আর হেরেছিল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে।

বাংলাদেশ
স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজেদের শততম টেস্টে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। যে কাজটি করতে ব্যর্থ হয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দেশ, সে কাজটাই করেছে লাল-সবুজরা। লঙ্কানদের বিরুদ্ধে উইকেটের জয় তুলে নিয়ে নিজেদের শততম টেস্টটাকে স্মরণীয় করে রেখেছে টাইগাররা।

ইংল্যান্ড
১৯০৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজেদের শততম টেস্ট ম্যাচ খেলেছিল ক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ড। কিন্তু দূর্ভাগ্যের বিষয়, প্রথম দেশ হিসেবে শততম টেস্ট খেলতে নামা ইংল্যান্ডকে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল। ১২৬ রানের বড় ব্যবধানে পরাজয়ের ঐ ম্যাচে ইংলিশদের নেতৃত্ব দিয়েছিলেন আর্চি ম্যাকলারেন।

অস্ট্রেলিয়া
বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে শততম টেস্ট ম্যাচে মাঠে নামার রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের মতো তাদেরকে হারের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়নি। বরং ইংনিস ও ৮৮ রানের বিশাল ব্যবধানে জিতে নিজেদের শততম টেস্টকে স্মরণীয় করে রেখেছিল অজিরা। ঐ ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। ১৯১২ সালে খেলা শততম টেস্টে অজিদের নেতৃত্ব দিয়েছিলেন সিড গ্রিগরি।

দক্ষিণ আফ্রিকা
১৯৫০ সালে তৃতীয় দেশ হিসেবে শততম টেস্ট খেলতে মাঠে নামে দক্ষিণ আফ্রিকা। ডাডলি নার্সের নেতৃত্বে শততম টেস্টে প্রোটিয়াদের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত ঐ ম্যাচটি নিজেদের করে রাখতে পারেনি স্বাগতিকরা। বরং ইনিংস ও ২৫৯ রানে হারে দক্ষিণ আফ্রিকা।

ওয়েস্ট ইন্ডিজ
নিজেদের মাটিতেই শততম টেস্ট খেলার সৌভাগ্য হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। ১৯৬৫ সালে স্যার গ্যারি সোবার্সের নেতৃত্বে জ্যামাইকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ক্যারিবিয়ানরা। শততম টেস্টে অজিদের বিরুদ্ধে ১৭৯ রানের দারুন এক জয় তুলে নিয়ে ম্যাচটিকে স্মরণীয় করে রাখে ওয়েস্ট ইন্ডিজ।

ভারত
বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শততম টেস্ট খেলে ভারত। ১৯৬৭ সালে মনুসর আলী খান পতৌদির নেতৃত্বে ক্রিকেটের জনক ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নেমেছিল তারা। বার্মিংহামে অনুষ্ঠিত ঐ ম্যাচে ১৩২ রানের দারুন এক জয় তুলে নিয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখে ভারতীয়রা।

নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড নিজেদের শততম ম্যাচে জিততে পারেনি। তবে হারতেও হয়নি। ড্র নিয়েই সন্তুষ্ঠ থাকতে হয়েছিল তাদের। ১৯৭২ সালে বার্বাডোজে অনুষ্ঠিত ঐ ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

পাকিস্তান
সপ্তম দেশ হিসেবে শততম টেস্ট খেলে পাকিস্তান। ১৯৭৯ সালে মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নেমে দারুন এক জয় পেয়েছিল তারা। ঐ ম্যাচে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন মুশতাক মোহাম্মদ। শততম টেস্টটাকে পাকিস্তান স্মরণীয় করে রাখে ৭১ রানে জয় দিয়ে।

শ্রীলঙ্কা
মাত্র ১৭ বছর আগে শ্রীলঙ্কা নিজেদের শততম টেস্ট খেলেছিল। প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ম্যাচে হারতে হয়েছিল লঙ্কানদের। সনাথ জয়সূরিয়ার নেতৃত্বে খেলা শততম টেস্টে ৫ উইকেটে হেরেছিলো শ্রীলঙ্কা।

জিম্বাবুয়ে
মাত্র এক বছর আগে বিশ্বের সর্বশেষ দেশ হিসেবে শততম টেস্ট ম্যাচ খেলে জিম্বাবুয়ে। ঐ ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। নিজেদের মাটিতে গ্রায়েম ক্রেমারের নেতৃত্বে মাঠে নামা জিম্বাবুইয়ানরা ২২৫ রানে হেরেছিল।

প্রতিবেদক: কবির, সম্পাদনা: ইয়াসিন


সর্বশেষ

আরও খবর

শেখ হাসিনাকে অধীনে নির্বাচন নয়: মোশাররফ

শেখ হাসিনাকে অধীনে নির্বাচন নয়: মোশাররফ


দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী


মেসির উপরে রোনাল্ডো

মেসির উপরে রোনাল্ডো


না ফেরার দেশে অভিনেতা নিরাজ ভোরা

না ফেরার দেশে অভিনেতা নিরাজ ভোরা


বরিশালে দুদকের ফাদে সেটেলমেন্ট পেশকার

বরিশালে দুদকের ফাদে সেটেলমেন্ট পেশকার


বু‌দ্ধিজীবী‌ স্মৃতিসৌধে খা‌লেদার শ্রদ্ধা

বু‌দ্ধিজীবী‌ স্মৃতিসৌধে খা‌লেদার শ্রদ্ধা


দেশে গণতন্ত্র হারিয়ে গেছে: ফখরুল

দেশে গণতন্ত্র হারিয়ে গেছে: ফখরুল


সামাদ তামিম চৌধুরীর সেকেন্ড ইন কমান্ড: পুলিশ

সামাদ তামিম চৌধুরীর সেকেন্ড ইন কমান্ড: পুলিশ


আপন জুয়েলার্সের ৩ মালিকের জামিন

আপন জুয়েলার্সের ৩ মালিকের জামিন


মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক গ্রেফতার 

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক গ্রেফতার