Sunday, August 21st, 2016
অধরা স্বর্ণ জয় ব্রাজিলের
August 21st, 2016 at 9:31 am
অধরা স্বর্ণ জয় ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক:  সবচেয়ে বেশী বিশ্বকাপ জয়ের রেকর্ডটা ব্রাজিলের। অথচ ছন্দ আর গতিময় ফুটবলের দেশ ব্রাজিলের কাছে অলিম্পিকের ফুটবল ইভেন্টের স্বর্ণ অধরাই ছিল এতোকাল।

সেই অধরা স্বর্ণটাই শনিবার রাতে ছুঁয়ে ফেলেছে পেলের দেশ। নিজেদের ফুটবল ইতিহাসটা কানায় কানায় পূর্ণ হলো এতো দিনে। যে স্বর্ণ এনে দিতে ব্যর্থ হয়েছে পেলে থেকে রোনালদো পর্যন্ত, সেই স্বর্ণই দেশকে উপহার দিয়ে নিজের অধিনায়কত্ব ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করলেন নেইমার। নিজেকে নিয়ে গেলন অনন্য উচ্চতায়।  ফাইনালের মহারনে তারা ৫-৪ (১-১) গোলে পরাস্ত করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে।

ম্যাচের মূল সময়টা ছিল ১-১ গোলে ড্র। ব্রাজিলের হয়ে নেইমার আর জার্মানির মায়ের একটি করে গোল করেছেন। অতিরিক্ত সময়ে খেলা মাঠে গড়ালেও গোল আদায় করতে পারেনি কোন দল। তাই স্বর্ণ নিষ্পত্তির ম্যাচের ভাগ্য গড়ায় টাই ব্রেকারে। আর সেখানেই ব্রাজিলের ম্যাচের নায়ক বনে যান গোলরক্ষক ওয়েভারটন। জার্মানির হয়ে পঞ্চম কিক নিতে আসা পিটারসেন নিলসের স্পট কিক ঠেঁকিয়ে দেন গোলবারের অতন্দ্র এ প্রহরী।

ব্রাজিলের ঐতিহাসিক এ জয়ের আসলে মূল নায়ক কে? নেইমার না গোলরক্ষক ওয়েভারটন? এ প্রশ্ন নিয়ে বিতর্ক অন্তত এমন দিনে সামনে টেনে আনা বড়ই বেমানান। জয়টাতো পুরো ব্রাজিলবাসীর।

brazil 1

ম্যাচের শেষ স্পট কিক নিয়ে গোল হতেই মাঠে বসে কান্নায় ভেঙ্গে পড়েছিলেন নেইমার। কোচ রোজারিও মিকালে ডাক আউটে দাঁড়িয়ে এক অফিসিয়ালকে বুকে জড়িয়ে কেঁদেছেন নিরবে। তাদের এ কান্না সুখের। নিজ দেশকে স্বর্ণ এনে দেয়ার কান্না। বিশ্বকাপের সেমি ফাইনালে জার্মানির কাছে হারের প্রতিশোধের কান্না। এমন কান্নার প্রতিটি পরতে পরতে লুকিয়ে থাকে সুখের ছোঁয়া। জার্মানির শিবিরেও ছিল একই চিত্র। তবে তাদের কান্নাটা ছিল দু:খ, হতাশা, না পারার যন্ত্রনার। কারন এ পর্যন্ত তারা তিন তিনবার কোয়ার্টার ফাইনালে খেললেও এবারই প্রথম ‘গ্রেট শো অন আর্থ’র ফুটবল ইভেন্টের ফাইনালে উঠেছিল। তাই তাদেরও প্রত্যাশা ছিল অলিম্পিকের স্বর্ণ জিততে না পারার দু:খ ঘোঁচানোর। কিন্তু সেটা আর হয়ে উঠলো না। উল্লেখ্য, জার্মানি ১৯৬৪ সালের টোকিও অলিম্পিক এবং ১৯৮৮ সালের সিউল অলিম্পিকের ব্রোঞ্জ জিতেছিল। ১৯৮৮ সালের পর থেকে আর কখনোই অলিম্পিকের আসরে খেলেনি জার্মানরা।

ম্যাচের শুরু থেকেই দু’দলই গোছালো ফুটবল খেলতে থাকে। তবে ১০ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগও এসেছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে। ডি-বক্সের বাইরে থেকে বার্নাডটের জোড়ালো শট সাইডবারে না এলে তখনি গোলের উৎসব করতে পারতো জার্মানি। জার্মানরা সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হলেও ভুল করেনি ব্রাজিল। ২৬ মিনিটেই পুরো ব্রাজিলকে উৎসবের রংয়ে রাঙ্গিয়ে তুলেন অধিনায়ক নেইমার। ডি বক্সের বাইরে থেকে দারুন এক ফ্রি কিকে স্কোর লাইন ১-০ তে নিয়ে যান এ গোল মেশিন।

জার্মানির গোলরক্ষক কিছু বুঝে উঠার আগেই সেকেন্ড বার দিয়ে ক্রসবারের নিচের অংশে লেগে বল জালে আশ্রয় নেয়। সঙ্গে সঙ্গেই মারকানার কংক্রিটের দেয়াল যেনো সমর্থকদের উচ্ছ্বাসে ফেঁটে যায়। বার্সা সেনসেশনকে ঘিরে শুরু হয় উৎসব। ডাক আউটে দাঁড়িয়ে থাকা কোচ রোজারিও মিকালেও ভুল করেননি শিষ্যদের সঙ্গে গোল উদযাপনের উৎসবে সামিল হতে। ৪০ সেকেন্ড আগেই হয়তো গোলটা হতে পারতো। যদি না বল নিয়ে বিদ্যুৎগতিতে এগিয়ে যাওয়া নেইমারকে অবৈধভাবে ট্যাকল না করতেন জার্মানির ডিফেন্ডার জিন্টার। অবশ্য সেই ফাউল থেকে পাওয়া ফ্রি কিকে ডান পায়ের দর্শণীয় শটে গোল করেছেন ব্রাজিল দলপতি।

brazil

গোল কজম করার পরপরই জার্মানদের ক্ষিপ্রতা যেনো বেড়ে যায়। মাত্র দুই মিনিটের ব্যবধানে দু’টি দূর্দান্ত আক্রমনও রচনা করেছিল তারা। কিন্তু স্বাগতিকদের রক্ষনভাগ ভাঙ্গতে পারেনি তারা। আর ব্রাজিলিয়ান গোলরক্ষক ওয়েভারটন যেনো ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়িয়েছিলেন জার্মানদের সামনে। দূর্ভাগ্যই বলতে হবে সফরকারীদের। ৩৪ মিনিটে নিশ্চিত গোলবঞ্চিত হয়েছে তারা। এবার জার্মানির একটি আক্রমন ব্রাজিলের ক্রসবারে লেগে বাইরে চলে যায় বল।

৫৯ মিনিটে ম্যাচে ফিরে আসে সফরকারীরা। কোটি কোটি ব্রাজিল সমর্থকের হৃদয়ে রক্তক্ষরণের কারন হয়ে দাঁড়ান জার্মানির অধিনায়ক মায়ের। ডানপ্রান্ত থেকে মিডফিল্ডার জেরেমির ক্রস ডানপায়ের দারুন এক শটে বল সরাসরি জালে ঠেলে দেন (১-১) তিনি। আর সঙ্গে সঙ্গেই স্তব্ধ হয়ে যায় পুরো মারকানা। হাতে গোনা কিছু জার্মান সমর্থককে গ্যালারীতে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে এ সময়। তখনো কেউ ভাবেনি ম্যাচের ভাগ্য এতো দূর পর্যন্ত গড়াতে যাচ্ছে।

এরপর দু’দলই বেশ কয়েকবার আক্রমন করেছিল। কিন্তু গোলের দেখা আর মেলেনি। অতিরিক্ত সময়েও গোলখড়া ছিল স্পষ্ট। ফলে ম্যাচের ভাগ্য গড়ায় টাই ব্রেকারে।

প্রতিবেদন: কবিরুল ইসলাম, সম্পাদনা: শিপন আলী


সর্বশেষ

আরও খবর

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ


শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন


বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন

বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন


দেশে ফিরলেন সাকিব

দেশে ফিরলেন সাকিব


হতাশ হলেও শিখেছেন বাবর আজম

হতাশ হলেও শিখেছেন বাবর আজম


জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান

জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান


কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত

কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত


বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি

বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি


মাঠে নামছেন তামিম ইকবাল

মাঠে নামছেন তামিম ইকবাল


২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ