Saturday, December 24th, 2016
‘অপ্রতিদ্বন্দ্বী’ শাকিব খান
December 24th, 2016 at 10:23 pm
‘অপ্রতিদ্বন্দ্বী’ শাকিব খান

আসিফ আলম, ঢাকা:

ঢাকাই চলচ্চিত্রের বা ঢালিউডের ‘কিং খান’ বলা হয় একজনকেই। যিনি ঢাকাই চলচ্চিত্রে কাজ করে যাচ্ছেন প্রাই এক যুগ ধরে। চলচ্চিত্রের মন্দা বাজারের সময় ব্যবসা সফল ছবি উপহার দিয়ে যিনি পরিচালক, প্রযোজকদের আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়েছেন। বলছি বর্তমান সময়ের ঢাকাই চলচ্চিত্রের শীর্ষে থাকা নায়ক শাকিব খানের কথা।

দীর্ঘসময় ধরে ঢাকাই চলচিত্রে অপ্রতিদ্বন্দ্বী ভাবেই রাজত্ব করে যাচ্ছেন শাকিব খান। নতুনদের আগমনে পুরাতনরা বিদায় নিবে এটাইতো স্বাভাবিক। কিন্তু ‘কিং খান’ বলে কথা, নিজের অবস্থান ধরে রাখতে প্রতিনিয়ত নিজেকে আবিষ্কার করছে নতুন ভাবে। আর তাইতো ২০১৬ সালেও প্রশংসার ঝুড়ি তার ঘরেই। চলতি বছরে শাকিব খানের মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা ৮টি। ৮টি ছবির মাঝে তিনটিই হয়েছিল হিট। বাকি ৫টি ছবিও ছিল ব্যবসা সফল।

নিজেকে নতুন করে আবিষ্কারের নেশায় থাকা শাকিব খান ওপার বাংলায় নিজের পরিচিতি তুলে ধরে বেশ জোরেশোরেই। পাশাপাশি কলকাতা হিট নায়িকাদের সাথে কাজ করে এবং তাদের প্রশংসা কুড়িয়ে আগের বছরগুলোর তুলনায় এ বছর তার অবস্থান আরও শক্তিশালীও করে ফেলে।

২০১৬ সালে শাকিব খানের বছর শুরু হয় ‘রাজা ৪২০’ ছবি দিয়ে। তবে নেই কোন পরিবর্তন সেই আগের শাকিব সাথে ছিলন নায়িকা অপু বিশ্বাস। বলা যায় দর্শকদের ভিন্ন কিছুর স্বাদ দিতে ব্যর্থ হয়েছিল ছবিটি।

এরপর ৮ এপ্রিল মুক্তি পায় ক্রিকেট কে নিয়ে নির্মিত পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনি-২’। তবে এই ছবিতে নায়িকা পরিবর্তন ও গতানুগতিক গল্পের বাইরে হওয়ায দর্শক মহলে প্রশংসিত হয় ছবিটি। বলা যায় এ ছবিটি ব্যবসায়িকভাবে সফল হয়েছিল। পরিচালক সাফি উদ্দিন সাফির পরিচালনায় ছবিটিতে শাকিবের সাথে কাজ করেছিলেন জয়া আহসান।

‘ঈদুল ফিতর’ ২০১৬

এবারের শাকিব খানের গল্পটা ছিল ভিন্ন। কেননা গেল এতগুলো বছর শাকিব-অপু জুটি দেখে দর্শক অভ্যস্ত ছিল, সেই সবকিছু পিছনে ফেলে তার নির্দিষ্ট গন্ডির বাইরে এসে হাজির হন শাকিব খান। আর এই পরিবর্তন হওয়ার ফলে তিনি যতটুকু আলোচনায় আসেন তার থেকে বেশি প্রভাব পড়েছিলো ঢাকাই চলচিত্রে।

৭ জুলাই, ঈদুল ফিতরের দিন মুক্তি পায় শাকিব খানের প্রথম যৌথ প্রযোজনার ছবি ‘শিকারি’। আর ‘শিকারি’ ছবিতে শাকিব খানের নায়িকা ছিলেন অপার বাংলার শ্রাবন্তী। ছবিটি মুক্তির পর শাকিব খানকে নিয়ে যাদের ভ্রান্ত ধারণা ছিলো তাদের সেই ধারণায় ভাটা পরে। দেশের দর্শকদের মুখে মুখে তো শাকিব আছেই পরবর্তীতে দেশের গণ্ডি পেরিয়ে কলকাতায়ও আলোচনায় উঠে আসেন ঢাকাই সিনেমার এই নায়ক। শুধু কলকাতাতেই নয় ‘শিকারি’ মুক্তি পায় কানাডা, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতেও দুই বাংলার যৌথ প্রযোজনার এ ছবিটি সত্যি পাল্টে দেয় শাকিব খানের সমস্ত হিসেব নিকেশ।

শুধু যে ‘শিকারি’ মুক্তি পায় ঈদুল ফিতরে তা কিন্তু নয়। ‘শিকারি’র পাশাপাশি আরো মুক্তি পায় ‘সম্রাট’ ও ‘মেন্টাল’। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘সম্রাট’ ছবিতে শাকিবের লুকেও ছিল নতুনত্ব। কিন্তু নায়িকার কোন পরিবর্তন নেই সেই শাকিব-অপু জুটি। যদিও ছবিটি ব্যবসা সফল হয়েছিল।

এর পর শামীম আহমেদ রনি পরিচালিত ‘মেন্টাল’ ছবিতে। সেখানেও শাকিবের লুকে আনা হয় বেশ পরিবর্তন সাথে নায়িকাতেও আসে পরিবর্তন। এই ছবিতে শাকিব খানের সাথে প্রথম জুটি বাঁধেন নুসরাত ইমরোজ তিশা। তবে ছবিটির গল্প সাধারণ দর্শকদের তেমন মনে না ধরায় তেমন ব্যবসা সফল হয়নি।

‘ঈদুল আজহা’ ২০১৬

ঈদুল ফিতরের রেশ কাটতে না কাটতেই আবারো চমক নিয়ে ঈদুল আজহায় হাজির হন শাকিব খান। এবারে শাকিবের মুক্তি পায় দুইটি ছবি। শামীম আহমেদ রনি পরিচালিত ‘বসগিরি’ ও রাজু চৌধুরী পরিচালিত ‘শুটার’। এই দুই ছবিতেই যেন তার চমকের শেষ ছিল না। নিজের পরিবর্তনের সাথে সাথে আনে নায়িকাতেও পরিবর্তন। পরপর দুই ছবিতেই নায়িকা হিসাবে কাজ করেন শাকিব খানের সাথে নবাগতা শবনম বুবলী। মুক্তির আগে থেকেই ছবি দুটি বেশ আলোচনায় উঠে আসে। আর মুক্তির পর ‘বসগিরিতে’ মেতে উঠে দর্শক।

বছরের শেষের দিকে মুক্তি পায় শফিক হাসান পরিচালিত ‘ধূমকেতু’। ছবিটিতে দ্বিতীয় বারের মতো নায়িকা হিসাবে শাকিব খানের সাথে জুটি বাঁধেন পরী মণি। তবে বক্স অফিসে তেমন আলোচনায় আসতে পারেনি ছবিটি।

শুধু যে নিজের পরিবর্তন করে ২০১৬’তে শিরোনাম হয়েছেন শাকিব খান তা বললে কিন্তু ভুল হবে, কেননা আলোচনার পাশাপাশি বেশ সমালোচিতও হতে হয়েছে তাকে।

নির্মাতা বদিউলের ২২টি চলচ্চিত্রে অভিনয় করেছেন শাকিব খান। সর্বশেষ ২০১৫ সালে তার পরিচালনায় ‘রাজা বাবু’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু হঠাৎ শাকিবের এই পরিবর্তনে নাখোশ তিনি।

শাকিবের প্রতি ক্ষোভ নিয়ে খোকন বলেন, ‘শাকিব অনেক বদলে গেছে; সে অতীত ভুলে গেছে। এখন সে দেশের তুলনায় ভারতের ছবিকে বেশি প্রাধান্য দিচ্ছে। নানা অনুষ্ঠান, আড্ডায় শাকিব দেশের ইন্ডাস্ট্রি, কলাকুশলীদের হেয় করে কথা বলে। তার অনেক কথা কানে এসে লেগেছে তীরের মতো। যে ইন্ডাস্ট্রি শাকিবকে তৈরি করেছে সেই ইন্ডাস্ট্রি নিয়েই তার উল্টাপাল্টা বক্তব্য মেনে নেওয়া যায় না। শাকিবের মতে দেশে নাকি কোন ভাল কলাকুশলীই নেই।’

তিনি আরো বলেন, ‘শাকিব খান বাংলাদেশের শীর্ষ নায়ক। সে শিল্পী সমিতির সভাপতিও। তার অনেক দায়িত্ব থাকে ইন্ডাস্ট্রি নিয়ে। কিন্তু সে কোনো নিয়ম নীতি না মেনে ভারতের ছবির নায়ক হচ্ছে। সেইসব ছবি বাংলাদেশে নিয়ে আসছে চোরাচালানের মতো। সে ইচ্ছে করলেই এইসব ছবিতে বাংলাদেশের টেকনিশিয়ানদের কাজ করার সুযোগ দিতে পারে, অন্যান্য কলাকুশলীদের কাজের ব্যবস্থা করতে পারে। কিন্তু সে তা করছে না।’

শাকিব খান শুধু ছবি নিয়ে নয় সমালোচিত হয়েছেন অপু বিশ্বাসকে নিয়েও। অনেক দিন ধরেই নিখোঁজ নায়িকা অপু বিশ্বাস। হঠাৎ করেই গুঞ্জন উঠে শাকিব খান নাকি গোপনে বিয়ে করেছেন অপুকে। শুধু তাই নয় আবার শোনা যাচ্ছিল অপুর গর্ভে শাকিবের সন্তান। আবার হঠাৎ করেই এখন খবর মিলল অপু নাকি আছেন শিলিগুড়িতে। চলতি মাসেই নাকি মা হবার কথা ছিল অপুর। আর তাই নাকি লুকিয়ে নবাবের শুটিং এর পর হাসপাতালে অপুর সঙ্গে দেখা করেছেন শাকিব খান। ২০১৬ আলোচনা আর সমালোচনায় কেটেছে শাকিবের দিন। তবে সমালোচনার থেকে নিজের প্রশংসার পাল্লাটাই ভারী ছিল কিং খানে’র।

সম্পাদনা: ইয়াসিন


সর্বশেষ

আরও খবর

সাঁওতালদের আর্তচিৎকারের বছর

সাঁওতালদের আর্তচিৎকারের বছর


বৃক্ষমানব, বৃক্ষহীনমানব

বৃক্ষমানব, বৃক্ষহীনমানব


আতঙ্কে ছিল নাসিরনগরের হিন্দুরা

আতঙ্কে ছিল নাসিরনগরের হিন্দুরা


বিদায়ী বছরের আলোচিত হত্যাকাণ্ড

বিদায়ী বছরের আলোচিত হত্যাকাণ্ড


টাম্পাকো শ্রমিকদের কান্নার বছর

টাম্পাকো শ্রমিকদের কান্নার বছর


বিএনপি শুধু হারিয়েছে, পায়নি কিছুই

বিএনপি শুধু হারিয়েছে, পায়নি কিছুই


পুলিশ আইকনের করুণ পরিনতির বছর

পুলিশ আইকনের করুণ পরিনতির বছর


বছরজুড়ে উদ্বেগজনক নারী নির্যাতন

বছরজুড়ে উদ্বেগজনক নারী নির্যাতন


জঙ্গি আতঙ্কের বছর

জঙ্গি আতঙ্কের বছর


ক্রিকেটে ভালো-মন্দের একটি বছর

ক্রিকেটে ভালো-মন্দের একটি বছর