Tuesday, April 4th, 2017
আইপিইউ মেলা যেন এক টুকরো বাংলাদেশ
April 4th, 2017 at 11:54 am
আইপিইউ মেলা যেন এক টুকরো বাংলাদেশ

ঢাকা: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন এলাকায় স্থাপিত আইপিইউ মেলায় প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ ও বাংলাদেশী পণ্যের। বিশ্বের ১৩১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্য ও ডেলিগেটদের নিয়ে সবচেয়ে বড় এই সম্মেলন উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত পাঁচ দিনব্যাপী এই মেলায় তুলে ধরা হয়েছে বাংলাদেশের পণ্য ও সম্ভাবনাকে।

শনিবার থেকে শুরু হওয়া মেলায় দেশের উন্নয়ন কর্মসূচি, ইতিহাস, ঐতিহ্য ও সাংস্কৃতিক নানা বিষয়ও স্থান পেয়েছে। মেলা চলছে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এই মেলায় সরকারের ১০টি উন্নয়ন উদ্যোগ সম্মেলনে অংশগ্রহণকারী অতিথিদের দৃষ্টি আকর্ষণ করেছে। খবর বাসস।

মেলা প্রাঙ্গণে প্রবেশ পথের দু’পাশে রয়েছে দু’টি গ্রাম। এখানে একটি বাড়ি একটি খামার, কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র, পল্লী সঞ্চয় ব্যাংক, প্রাথমিক বিদ্যালয়, মোবাইল ব্যাংকিং, মৃৎ শিল্প, গ্রাম্য বাজার, গাছের নিচে বসে পথিকের ঠান্ডা বাতাস উপভোগ, ধান ক্ষেত, বেগুন, লাউ, মরিচ, কপিসহ বিভিন্ন শাক সবজির বাগান, খালের উপর ছোট্ট কালভার্ট ও খালে জীবন্ত মাছের ঘুরে বেড়ানো, বাউল গানের আসরসহ আবহমান বাংলার চিরায়ত রূপ ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে।

এরপর রয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ। সেখানে প্রবেশ মুখেই ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ড, ২৫ মার্চের গণহত্যা, ২৬ মার্চের স্বাধীনতা দিবস, ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যাকান্ডসহ বিভিন্ন দিবসের বর্ণনা দেয়া হয়েছে। রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি বিশাল প্রতিকৃতি।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সরকারের বিভিন্ন সংস্থার পক্ষে মোট ৫৯টি স্টল দেয়া হয়েছে। এসব স্টলের মধ্যে মেলায় আরও রয়েছে আরএফএল, বিকেএমইএ, বিজিএমইএ, জয়িতা ফাউন্ডেশন, বাংলা ক্রাফট, আড়ং, জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ট্যুরিজম বোর্ড, ওষুধ শিল্প সমিতি, লেদার গুডস এন্ড ফুটওয়্যার ম্যানোফেকচার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ গার্মেন্টস ম্যানোফেকচার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, জুট ডাইভার্সিফিকেশন এন্ড প্রমোশন সেন্টার (জেডিপিসি), এসএমই ফাউন্ডেশন ও প্লাস্টিক অ্যাসোসিয়েশনের স্টল। এছাড়াও রয়েছে খাবারের নানা স্টল। অসুস্থ হলে ডাক্তারের ব্যবস্থাও রয়েছে।

সুন্দর, সুশৃঙ্খল, ছিমছাম ও রুচিসম্মতভাবে সাজানো স্টলগুলো দেখে বিদেশি অতিথিরা মুগ্ধ। সম্মেলনের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের পাশাপাশি তারা ঢু মারছেন মেলায় এবং ইচ্ছামতো কেনাকাটা করছেন। মেলায় আগত অতিথিদের পাটের তৈরি পরিবেশবান্ধব পণ্য, কুটির শিল্প, বুটিক, হ্যান্ডিক্রাফট, নকশীকাঁথা, জামদানী শাড়ী, তাঁত ও চামড়াজাত পণ্য ক্রেতাদের আকর্ষণ করছে বেশি।

লাতভিয়ার ডেপুটি স্পিকার গুন্ডার্স দাতজি বলেন, ‘আমি একেকটি স্টলে যাচ্ছি আর অভিভূত হচ্ছি। বাংলাদেশী পণ্যগুলো বিশেষ করে পাটজাত পণ্য সত্যিই মার্ভেলাস!’ তিনি প্রশ্ন করেন, ‘মেলায় যেভাবে দেখানো হয়েছে, বাংলাদেশের গ্রামগুলো কি সত্যিই এতোটা সুন্দর ও সাজানো-গুছানো? সত্যিই আমি অভিভূত।’

হাঙ্গেরিয়ান ন্যাশনাল এ্যাসেম্বলির পার্লামেন্টারি গ্রুপের ডেপুটি লিডার ড. আরজেবেট চামুক বলেন, এখানে হাতে তৈরি নকশীকাঁথা, পাটজাত পণ্য, তৈরি পোশাকগুলো সত্যিই চমৎকার। এছাড়া প্রতিটি পণ্যই দেখার মতো। যতই দেখছি খুবই ভাল লাগছে।

তিনি বলেন, ‘দাম কম থাকায় আমি এখান থেকে অনেক জিনিস কিনেছি পরিবারের সদস্যদের ব্যবহারের জন্য। এগুলো আমি পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের উপহার দেব।’

স্পেনের সংসদ সদস্য মাতুদি উইলিয়াম বলেন, ‘আমি স্টলগুলো ঘুরে দেখছি, ভাল লাগছে, এটি ভাল একটি অভিজ্ঞতা। গুণগত মানের দিক থেকে বাংলাদেশী পণ্য সত্যিই চমৎকার।’

দক্ষিণ আমেরিকার ডেলিগেট অরওয়েনি বলেন, সবকিছুই এতো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে, যা সত্যিই প্রশংসনীয়। মেলায় যা দেখলাম সবকিছুই অত্যন্ত ভাল ও গুণগত মানসম্পন্ন। আমি নকশা করা কয়েকটি ছোটবড় ব্যাগ ও টি শার্ট কিনেছি।

বিকেএমই’র গ্রিন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট প্রকল্পের এ্যাসিসটেন্ট সেক্রেটারি তানজিবুল হাসান বলেন, মেলায় টি শার্টই বেশি চলছে। এছাড়া শাড়িসহ ফ্যাব্রিক্সের পণ্যের দিকে বিদেশী ক্রেতাদের আকর্ষণ বেশি।

শনিবার ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৫ এপ্রিল পর্যন্ত সম্মেলনের কার্যক্রম চলবে।

গ্রন্থনা ও সম্পাদনা: প্রণব


সর্বশেষ

আরও খবর

এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম

এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম


ভবন ভাঙার ব্যয় দিতে হবে বিজিএমইএ’কেই

ভবন ভাঙার ব্যয় দিতে হবে বিজিএমইএ’কেই


২২ খাতে তিতাসের সম্ভাব্য দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক

২২ খাতে তিতাসের সম্ভাব্য দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক


বিজিএমইএ ভবন থেকে মালামাল সরাতে সময় পেল দুই ঘণ্টা

বিজিএমইএ ভবন থেকে মালামাল সরাতে সময় পেল দুই ঘণ্টা


ভবন ভাঙতে বিজিএমইএর সামনে রাজউক

ভবন ভাঙতে বিজিএমইএর সামনে রাজউক


প্রধানমন্ত্রীর সঙ্গে বিজিএমইএ’র নবনির্বাচিত সভাপতির সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে বিজিএমইএ’র নবনির্বাচিত সভাপতির সাক্ষাৎ


বিজিএমইএ নির্বাচনে পূর্ণ প্যানেলে জয়ী: রুবানা হক

বিজিএমইএ নির্বাচনে পূর্ণ প্যানেলে জয়ী: রুবানা হক


বিজিএমইএ নির্বাচনে ভোট গণনা চলছে

বিজিএমইএ নির্বাচনে ভোট গণনা চলছে


বিজিএমইএ নির্বাচনে ভোটগ্রহণ চলছে

বিজিএমইএ নির্বাচনে ভোটগ্রহণ চলছে


পাটকল শ্রমিকদের ধর্মঘটে খুলনার সঙ্গে সড়ক-রেল যোগাযোগ বন্ধ

পাটকল শ্রমিকদের ধর্মঘটে খুলনার সঙ্গে সড়ক-রেল যোগাযোগ বন্ধ