Saturday, July 2nd, 2022
আজকের সংবাদপত্র
October 9th, 2016 at 9:08 am
আজকের সংবাদপত্র

ঢাকা: আজ রোববার দেশের প্রায় সব দৈনিক পত্রিকায় গাজীপুর, টাঙ্গাইল ও আশুলিয়ায় পুলিশ-র‌্যাবের অভিযানে ১২ জঙ্গি নিহত হওয়ার খবরটিকে প্রাধান্য দিয়ে প্রধান শিরোনাম করেছে। পাশাপাশি সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা বেগমের শারীরিক অবস্থার উন্নতি, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে মহাসপ্তমীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন, হিলারিকে পাঠানো ইউনূসের চিঠি ফাঁস, মাশরাফিদের সিরিজে ফেরার লড়াই আজ, সার্কের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রভৃতি বিষয়কে গুরুত্ব দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে পত্রিকাগুলো।

দৈনিক প্রথম আলো’র আজ প্রধান শিরোনাম, ‘জঙ্গিবিরোধী অভিযানে নিহত ১২’। প্রতিবেদন লেখা হয়, গুলশানের হলি আর্টিজানে হামলার ১০০ দিন পূর্ণ হওয়ার আগে গতকাল এক দিনেই গাজীপুর সিটি করপোরেশন এলাকার হাঁড়িনাল ও পাতারটেক, টাঙ্গাইল শহরের কাগমারা এবং আশুলিয়া এলাকায় পুলিশ ও র‍্যাবের তিনটি অভিযানে নিহত হয়েছেন সন্দেহভাজন ১১ জঙ্গি। এ নিয়ে গত তিন মাসে সাতটি অভিযানে নিহত হলেন নব্য জেএমবির ২৫ জঙ্গি। এছাড়া গতকাল সন্ধ্যায় সাভারের আশুলিয়ায় র‍্যাবের আরেকটি অভিযানের সময় পাঁচতলা বাড়ি থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। র‍্যাবের দাবি, আবদুর রহমান ওরফে নাজমুল হক নামের এই ব্যক্তি জঙ্গিদের অর্থ জোগানদাতা। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় শিরোনাম করেছে ‘খাদিজা চোখ মেলেছেন হাত-পা  নাড়ছেন’, আকাশের পুরো পরিবার জেএমবির সঙ্গে সঙ্গে যুক্ত!

এছাড়াও আজকের সম্পাদকীয় শিরোনাম ‘ইইউ রাষ্ট্রদূতের সতর্কবাণী: জিএসপি প্লাসের জন্য সর্বাত্মক প্রস্তুতি কাম্য’। এতে লেখা হয়, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক ও উন্নয়ন অংশীদার। দেশের মোট রপ্তানির ৫০ শতাংশের বেশি যায় ইইউতে। তাই জিএসপি প্লাসের সদস্য হতে বাংলাদেশের প্রস্তুতিহীনতার বিষয়ে ঢাকায় ইইউর রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুর উচ্চারিত সতর্কবাণীকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে হবে।

দৈনিক যুগান্তর’র প্রধান শিরোনাম, ‘তিন অভিযানে ১১ জঙ্গি নিহত’। প্রতিবেদনে লেখা হয়, রাজধানীর উপকণ্ঠ গাজীপুর ও টাঙ্গাইলে আইনশৃংখলা বাহিনীর তিন অভিযানে ১১ ‘জঙ্গি’ নিহত হয়েছে। শনিবার ভোর থেকে বিকাল পর্যন্ত এসব অভিযান চালানো হয়। এর মধ্যে গাজীপুরের পাতারটেকে ‘অপারেশন স্পেট-৮’-এ সাতজন ও হাড়িনালে ভিন্ন অভিযানে দু’জন নিহত হয়। টাঙ্গাইলের কাগমারায় মারা যায় আরও দুই জঙ্গি। একই দিনে আইনশৃংখলা বাহিনীর এত অভিযান ও ‘জঙ্গি’ নিহত হওয়ার ঘটনা এটিই প্রথম। যুগান্তরের দ্বিতীয় শিরোনাম, ‘গাজীপুরের শিল্প-কারখানায় ভয়াবহ গ্যাস সংকট।

যুগান্তরের আজকের সম্পাদকীয় ‘সীমান্ত সংকট’। এতে লেখা হয়, নয়াদিল্লিতে বিজিবি ও বিএসএফের ডিজি পর্যায়ের সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত। এ সম্মেলনে অংশ নিয়ে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ দেশে ফিরে এক সংবাদ সম্মেলনে এমন কিছু কথা বলেছেন, যা খুবই তাৎপর্যপূর্ণ। তার দাবি, তিনি বিএসএফের ডিজির কাছে প্রশ্ন রেখেছিলেন তার সংস্থার সদস্যরা কেন সীমান্তে মানবদেহের ঊর্ধ্বাংশে গুলি করে থাকে, যেখানে বিজিবির সদস্যরা প্রয়োজন পড়লে গুলি করে নিম্নাংশে। তিনি বিএসএফের ডিজিকে পরামর্শ দিয়েছেন, তার সদস্যরা আক্রান্ত হলে আÍরক্ষার্থে শরীরের মধ্যভাগের নিচে যেন গুলি করে। বিজিবির ডিজির এ আহ্বান অনুসরণযোগ্য নিশ্চয়ই। সীমান্তে কোনো জটিল পরিস্থিতির উদ্ভব হলে যদি গুলি করার একান্তই প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে শরীরের নিুাংশে গুলি করাই যথেষ্ট।

আলোকিত বাংলাদেশ’র প্রধান শিরোনাম ‘অভিযানে ১১ জঙ্গি নিহত’। প্রতিবেদনে লেখা হয়, গাজীপুর মহানগরীর পাতারটেক ও হারিনাল এবং টাঙ্গাইল শহরের কাগমারা এলাকার জঙ্গি আস্তানায় শনিবার অভিযান চালিয়েছে পুলিশ ও র‌্যাব। এতে ১১ জন নিহত হয়েছে। উদ্ধার করা হয়েছে অস্ত্র, গোলাবারুদ ও ম্যাগাজিন। আত্মসমর্পণ করতে বললে গাজীপুরের আস্তানা থেকে জঙ্গিরা গুলি ও গ্রেনেড ছোড়েন বলে পুলিশ জানিয়েছে। এছাড়াও দ্বিতীয় তৃতীয় শিরোনাম, ধর্মের নামে সন্ত্রাসী কর্মকান্ড বরদাশত করা হবে না : প্রধানমন্ত্রী, ঘরে দাঁড়াতে পারছে না চামড়া শিল্প, সার্কের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা।

সম্পাদকীয় শিরোনাম, ‘চীন-বাংলাদেশ সম্পর্ক’। এতে লেখা হয়, ‘বাংলাদেশের বৈদেশিক নীতিতে চীনকে যথেষ্ট গুরুত্ব দেয়া হয়। চীন ও ভারত আমাদের পার্শ্ববর্তী দেশ। ভারত সীমান্তবর্তী দেশ হলেও চীন নিকট প্রতিবেশী। বাংলাদেশ এ দুইটি দেশের সঙ্গে সম্পর্কের প্রশ্নে এক ধরনের ‘ভারসাম্যমূলক নীতি’ গ্রহণ করছে। এ ‘ভারসাম্যমূলক নীতি’ বাংলাদেশের বৈদেশিক নীতিতে নতুন একটি মাত্রা এনে দিয়েছে। এটাই সঠিক নীতি।

দৈনিক মানবকণ্ঠের প্রধান শিরোনাম ‘সাঁড়াশি অভিযানে ১১ জঙ্গি নিহত’। এতে লেখা হয়, গাজীপুর ও টাঙ্গাইলে জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর আলাদা সাঁড়াশি অভিযানে ১১ ‘জঙ্গি’ নিহত হয়েছে। এর মধ্যে গাজীপুরের নোয়াগাঁও পাতারটেকে পুলিশের ‘অপারেশন শরতের তুফানে’ নব্য জেএমবির ঢাকা বিভাগের অপারেশনাল কমান্ডার ফরিদুল ইসলাম আকাশসহ ৭ ‘জঙ্গি’ নিহত। জঙ্গি আকাশ শোলাকিয়া হামলার মূল পরিকল্পনাকারী। অপরদিকে গাজীপুরে পশ্চিম হারিনালে ও টাঙ্গাইলে কাগমারায় র‌্যাবের পৃথক অভিযানে সন্দেহভাজন চার জঙ্গি নিহত হয়েছে। ওই সব আস্তানা থেকে একে-২২ রাইফেলসহ তিনটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গুলি, হাতে তৈরি গ্রেনেড, বিস্ফোরক ও বেশ কয়েকটি চাপাতি উদ্ধারের দাবি করেছে পুলিশ ও র‌্যাব। এছাড়াও তারা দ্বিতীয় ও তৃতীয় শিরোনাম করেছে, ‘অবশেষে চোখ মেলে তাকিয়েছেন খাদিজা’, ‘চাল নিয়ে সরকারকে বেকায়দায় ফেলতে সিন্ডিকেট তৎপর’।

মানবকণ্ঠের সম্পাদকীয় শিরোনাম ‘ইলিশ সংরক্ষণের উদ্যোগ নিন’। এতে লেখা হয়, জাতীয় মাছ ইলিশ। এই মাছটির সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির নানান আবেগ। মাছে-ভাতে বাঙালির বিভিন্ন উৎসব পার্বণ যেন ইলিশ ছাড়া চলেই না। একসময় ইলিশের যে প্রাচুর্য ছিল, তা প্রায় হারিয়েই যাচ্ছিল। কিন্তু ইলিশ সংরক্ষণে সরকারের উদ্যোগের ফলে আবারো হারানো দিন ফিরতে শুরু করেছে। সাগরে মাছ ধরার ক্ষেত্রে কিছু নিয়ম বেঁধে দেয়া, ডিমওয়ালা এবং জাটকা নিধনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপের ফলে ইলিশের উৎপাদন বেড়েছে। ফলে হাসি ফুটেছে জেলেদের মুখেও। আর উৎসব-পার্বণেও ইলিশের নানান পদ বাঙালির রসনা তৃপ্ত করছে।  

এছাড়াও দৈনিক ভোরের কাগজের প্রধান শিরোনাম, গাজীপুর-টাঙ্গাইলে ১১ জঙ্গি নিহত, যায়যায়দিনের প্রধান শিরোনাম, ‘একদিনে ১১ জঙ্গি নিহত’, ‘তিন মাসের অভিযানে নিহত ৩২ জঙ্গি’, দৈনিক জনকণ্ঠ ’১২ জঙ্গী নিহত’, ইত্তেফাকের প্রধান শিরোনাম ‘তিন অভিযানে ১১ জঙ্গী নিহত, মাশরাফিদের সিরিজের ফেরার লড়াই আজ, সমকালের প্রধান শিরোনাম ‘আশার সমাধি’, কালের কণ্ঠ’র প্রধান শিরোনাম ‘এক দিনে ১২ জঙ্গি নিহত ইত্যাদি।

গ্রন্থনা ও সম্পাদনা: মাহতাব শফি


সর্বশেষ

আরও খবর

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী


সাংবাদিক গাফ্‌ফার চৌধুরীর মহাপ্রয়াণ

সাংবাদিক গাফ্‌ফার চৌধুরীর মহাপ্রয়াণ


ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব

ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব


বিএফইউজের নতুন সভাপতি ফারুক, মহাসচিব দীপ

বিএফইউজের নতুন সভাপতি ফারুক, মহাসচিব দীপ


ফের আসছে দৈনিক বাংলা, সম্পাদক তোয়াব খান

ফের আসছে দৈনিক বাংলা, সম্পাদক তোয়াব খান


‘অনলাইন পোর্টালের নিবন্ধন প্রক্রিয়া আদালতকে জানানো হবে’

‘অনলাইন পোর্টালের নিবন্ধন প্রক্রিয়া আদালতকে জানানো হবে’


ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সদ্য প্রয়াত সদস্যদের স্মরণ

ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সদ্য প্রয়াত সদস্যদের স্মরণ


অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন, বাংলাদেশ (ওএনএবি) গঠন

অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন, বাংলাদেশ (ওএনএবি) গঠন


অসুস্থ হয়ে পড়েছেন সাংবাদিক তানু, ভর্তি করা হয়েছে হাসপাতালে

অসুস্থ হয়ে পড়েছেন সাংবাদিক তানু, ভর্তি করা হয়েছে হাসপাতালে


গণতন্ত্রের রক্ষাকবজ হিসাবে গণমাধ্যম ধারালো হাতিয়ার

গণতন্ত্রের রক্ষাকবজ হিসাবে গণমাধ্যম ধারালো হাতিয়ার