Wednesday, January 8th, 2020
ইরান-মার্কিন যুদ্ধের সূত্রপাত?
January 8th, 2020 at 4:35 pm
এই পরিস্থিকে সরাসরি ‘যুদ্ধ পরিস্থিতি’ হিসেবেই চিহ্নিত করছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। আর ইরানের গণমাধ্যমগুলো ইতিমধ্যে যুদ্ধ শুরু হয়ে গেছে বলেই সংবাদ প্রচার করা শুরু করে দিয়েছে। ইরান যুক্তরাষ্ট্রের কাছ থেকে যে কোনো আক্রমণের বিষয়ে সতর্ক রয়েছে বলেও প্রচার চালানো হচ্ছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে।
ইরান-মার্কিন যুদ্ধের সূত্রপাত?

আন্তর্জাতিক ডেস্কঃ

বাগদাদে গত শুক্রবার (৩ জানুয়ারি ) এক মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস্ গোষ্টীর প্রধান কমান্ডার কাশেম সোলেমানি নিহত হওয়ার পর থেকেই ইরানের সর্বোচ্চ নেতা খামেনী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি হুমকি চলছিল। ছ’দিন পর বুধকার গভীর  রাতে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরান আক্রমণ চালায় এবং দাবি করে যে এতে অন্ততঃ ৮০জন মার্কিন সৈন্য নিহত হয়েছে।

এই ঘটনাটিতে ইরান-মার্কিন যুদ্ধের সূত্রপাত বলে মন্তব্য করছে বেশকিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। বিবিসি, সিএনএন, এএফপিসহ বেশকিছু সংবাদ মাধ্যম তাদের পর্যালোচনায় বলছে, মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের দামামা বেজে উঠতে আর বাকি নেই এবং ইরানের এই আক্রমণের পর বলা যায় তা শুরুই হয়ে গেল।

সোলেমানি হত্যার পরপরই্ ইরানের সর্বোচ্চ নেতা খামেনি আমেরিকাকে নানাভাবে আক্রমণ করা হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছিলেন। ট্রাম্প এর জবাবে ইরানের ৫২টি স্থাপণায় আঘাত হানার পাল্টা হুমকিও দিয়েছিলেন। এসবের মধ্যেই ইরানের পক্ষ থেকে প্রথম আক্রমণটি করা হয় বুধবার দিবাগত রাতে ইরান পার্শবর্তী রাষ্ট্র ইরানের সীমানায় ইরবিল ও আল আসাদ নামের দুটি মার্কিন সেনা ঘাঁটিতে বোমা হামলা চালায় এবং অন্ততঃ ৮০জন মার্কিন সৈন্যকে হত্যা করার কৃতিত্ব দাবি করে।

ঘটনার পরপরই ট্রাম্প টুইট করেছেন পাল্টা প্রতিশোধ নেয়ার। আর এ থেকেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যাওয়ার ভয়াবহ এক আশঙ্কা দেখা দিয়েছে।

ইরাকে দুটি মার্কিন বিমানঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলাকে কাসেম সোলেমানি হত্যার বদলায় আমেরিকার গালে চপেটাঘাত বলে অভিহিত করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়তুল্লাহ আলি খামেনি। বুধবার (৮ জানুয়ারি) এক টেলিভিশন ভাষণে এ মন্তব্য করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়। মধ্যপ্রাচ্যে মার্কিন আগ্রাসন হটাতে তাদের স্থাপনায় এ ধরনের সামরিক হামলা যথেষ্ঠ নয় উল্লেখ করে খামেনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এ অঞ্চল থেকে মার্কিন সেনাদের অশ্লীল উপস্থিতির সমাপ্তি ঘটানো। আমেরিকাকে মধ্যপ্রাচ্য থেকে নিজেদের সেনা প্রত্যাহারের আহ্বান জানান আয়াতুলাহ খামেনি। খামেনি আরও বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির ব্যাপারে ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসার কোনো ধরনের সুযোগ নেই।

এদিকে, ইরাকে মার্কিন সেনাঘাঁটিতে বোমা হামলা করার কিছু সময় পরই মার্কিন সেনাদের ওপর চালানো এ হামলার জেরে ইরানে পাল্টা হামলা হলে মার্কিন মিত্র সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও ইসরায়েলের হাইফা শহর ধ্বংসে হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে ইরানের বিপ্লবী প্রতিরক্ষা বাহিনী (আইআরজিসি)। বুধবার (৮ জানুয়ারি) ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পর নিজেদের টেলিগ্রাম চ্যানেলে এ হুঁশিয়ারি জানিয়েছে আইআরজিসি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়। ওই বার্তায় আইআরজিসি জানায়, ইরানের ভূখণ্ডে কোনো ধরনের হামলা হলে দুবাই ও হাইফায় ব্যাপক হামলা চালানো হবে। শুধু তাই নয়, ইরানে কোনো রকম হামলা চালাতে যে দেশ মার্কিনিদের জায়গা দেবে, তাদের ওপরেও হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দেয় বিপ্লবী প্রতিরক্ষা বাহিনী। আইআরজিসির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, ইরাকে মার্কিন সেনাদের ওপর হামলা ছিল সোলেমানি হত্যার বদলায় কেবলই প্রথম ধাপ। মার্কিন সেনাদের ছাড়া হবে না। মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে তারা আরও হামলার শিকার হবে বলে হুমকি দেয় তারা। এদিকে এদিন এক টুইট বার্তায় ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির অন্যতম উপদেষ্টা হেসামউদ্দিন আশেনা জানান, (ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায়) যুক্তরাষ্ট্রের যে কোনো সামরিক পদক্ষেপকে পুরো মধ্যপ্রাচ্য জুড়ে সর্বাত্মক যুদ্ধ দিয়ে মোকাবেলা করা হবে।’

এসব মিলিয়ে এই পরিস্থিকে সরাসরি ‘যুদ্ধ পরিস্থিতি’ হিসেবেই চিহ্নিত করছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। আর ইরানের গণমাধ্যমগুলো ইতিমধ্যে যুদ্ধ শুরু হয়ে গেছে বলেই সংবাদ প্রচার করা শুরু করে দিয়েছে। ইরান যুক্তরাষ্ট্রের কাছ থেকে যে কোনো আক্রমণের বিষয়ে সতর্ক রয়েছে বলেও প্রচার চালানো হচ্ছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে।

এদিকে, যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশের যাত্রীবাহী উড়োজাহাজ এড়িয়ে চলছে ইরান ও তার প্রতিবেশী ইরাকের আকাশসীমা। বুধবার (৮ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, তাইওয়ান, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের বেসামরিক ফ্লাইট পরিচালনাকারী কর্তৃপক্ষের পৃথক পৃথক বিবৃতির বরাত দিয়ে তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বিবৃতিতে জানিয়েছে, তারা ইরান, ইরাক, ওমান উপসাগর ও পারস্য উপসাগরের ওপর দিয়ে দেশটির সব বেসামরিক উড়োজাহাজ চলাচল বন্ধের নির্দেশ দিচ্ছে। বুধবার ইরাকে মার্কিন নেতৃত্বের যৌথ বাহিনীর অবস্থান করা দুটি ইরাকি সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপনাস্ত্র হামলার পর এফএএ এ বিবৃতি দিল।এদিকে সিঙ্গাপুর এয়ারলাইন্স, তাইওয়ানের ইভা এয়ার, মালয়েশিয়া এয়ারলাইন্সসহ বিভিন্ন উড়োজাহাজ সংস্থা বুধবার পৃথক পৃথক বিবৃতিতে জানায়, তারা ইরাক ও ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে। এফএএ তার বিবৃতিতে জানায়, মধ্যপ্রাচ্যে সামরিক তৎপরতা জোরদার এবং রাজনৈতিক উত্তেজনা বেড়ে যাওয়ায় মার্কিন বেসামরিক উড়োজাহাজ চলাচলে ঝুঁকি থাকায় এ নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন এ নির্দেশের আগে এফএএ সব মার্কিন বেসামরিক উদোজাহাজের জন্য ইরাকের আকাশে ২৬ হাজার ফুটের নিচে এবং ইরানের আকাশসীমায় উড্ডয়ন নিষিদ্ধ করেছিল। গত বছর জুনে ইরানের আকাশসীমায় মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিতের ঘটনার পর এফএএ এ নিষেধাজ্ঞা দেয়। 

এদিকে এ বিবৃতির কয়েক ঘণ্টা পরেই তেহরানের ইমাম খোমেনি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় প্লেনটির ১৮০ যাত্রী ও ক্রু সবাই নিহত হয়েছেন। ইরান-যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যে উড়োজাহাজ বিধ্বস্তের এ ঘটনাকে অনেকে ‘সন্ত্রাসী’ হামলা বলে ‘আশঙ্কা’ করলেও বিষয়টিকে ‘ভিত্তিহীন’ উল্লেখ করে ইরানে অবস্থিত ইউক্রেনের দূতাবাস জানায়, ইঞ্জিনে ত্রুটির কারণে এটি বিধ্বস্ত হয়।


সর্বশেষ

আরও খবর

আগ্রহী বাংলাদেশিদের চীন থেকে  ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আগ্রহী বাংলাদেশিদের চীন থেকে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ


তাবিথের প্রার্থীতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট

তাবিথের প্রার্থীতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট


“করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন নয় বাংলাদেশ”

“করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন নয় বাংলাদেশ”


পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর


ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার

ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার


প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়

প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়


ডিসিসি নির্বাচনে আসছে অবৈধ অস্ত্র, আটক ১

ডিসিসি নির্বাচনে আসছে অবৈধ অস্ত্র, আটক ১


গোপীবাগে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের সংঘর্ষ

গোপীবাগে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের সংঘর্ষ


নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেইঃ মাহবুব

নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেইঃ মাহবুব


১১ প্রকল্পের উদ্ভাধন করলেন প্রধানমন্ত্রী

১১ প্রকল্পের উদ্ভাধন করলেন প্রধানমন্ত্রী