Thursday, September 15th, 2016
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ভর্তি আবেদন শুরু
September 15th, 2016 at 10:27 am
ইসলামী বিশ্ববিদ্যালয়ে   ১ম বর্ষের ভর্তি  আবেদন শুরু

কুষ্টিয়া: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ২০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত টেলিটক সিমের মাধ্যমে এসএমএস করে ভর্তির আবেদন করতে পারবেন।

এ বছর প্রত্যেকটি ইউনিটের ভর্তি আবেদন ফরমের মূল্য ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত ভর্তি নির্দেশিকায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এ বছর ৫টি অনুষদে ৮টি ইউনিটের অধীনে মোট ২৫টি বিভাগে ১৬৯৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। ধর্মতত্ব ও ইসলামিক স্টাডিস অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিস, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিস এবং আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিস এই তিনটি বিভাগে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

‘এ’ ইউনিটের প্রত্যেকটি বিভাগে পৃথকভাবে ৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

ভর্তি পরীক্ষায় আবেদন করার জন্য মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের এই ইউনিটে আবেদন করার জন্য আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’  ‘সি’  এই দুইটি ইউনিট রয়েছে। ‘বি’ ইউনিটে বাংলা, ইংরেজী, আরবি ভাষা ও সাহিত্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ফোকলোর স্টাডিস এই ৫ টি বিভাগে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজী বিভাগে ১০০টি আসন রয়েছে।

এছাড়া অপর চারটি বিভাগের প্রত্যেকটিতে ৮০টি করে আসন রয়েছে। ‘সি’ ইউনিটে অর্থনীতি, লোকপ্রশাসন এবং রাষ্ট্রবিজ্ঞান এই তিনটি বিভাগ রয়েছে। এই ইউনিটভুক্ত প্রত্যেকটি বিভাগে আসন সংখ্যা ৭৫।

এই অনুষদভুক্ত ইউনিটে আবেদন করার জন্য মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’  ‘ই’ এবং ‘এফ’  এই তিনটি ইউনিট রয়েছে।

‘ডি’ ইউনিটে ফলিত পুষ্টি খাদ্য প্রযুক্তি, ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এই তিনটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা ৪৫।

‘ই’ ইউনিটে ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগ রয়েছে। এই তিনটি বিভাগের প্রত্যেকটিতে ৪৫ টি করে আসন রয়েছে। ‘এফ’ ইউনিটে গণিত এবং পরিসংখ্যান এই দুইটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা ৫০ রয়েছে।

এসএসসি এবং এইচএসসিতে শুধুমাত্র বিজ্ঞান শাখায় পাশকৃত শিক্ষার্থীরা এই অনুষদের তিনটি ইউনিটের বিভাগসমূহে আবেদন করতে পারবেন। এসএসসি এবং এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং একত্রে জিপিএ ৭.৫০ লাগবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, ব্যবস্থাপনা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, মার্কেটিং এই চারটি বিভাগের প্রত্যেকটিতে আসন সংখ্যা রয়েছে ৭৫। বাণিজ্য ও মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং একত্রে জিপিএ ৭.২৫ লাগবে।

আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে আইন ও মুসলিম বিধান বিভাগ, আল-ফিকহ বিভাগ রয়েছে। আইন ও মুসলিম বিধান বিভাগে ৮০ টি আসন এবং আল-ফিকহ বিভাগে ৬০টি আসন রয়েছে।

মানবিক শাখায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং একত্রে জিপিএ ৬.৫০ লাগবে। বাণিজ্য শাখায় এসএসসি এবং এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৬.৭৫ লাগবে।

এছাড়া বিজ্ঞান শাখায় এসএসসি এবং এইচ.এস.সি পাশকৃত শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩.২৫ এবং একত্রে জিপিএ ৭.০০ লাগবে।

এবিষয়ে রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, ‘আগামী ১৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২৯ নভেম্বর।

মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি করানো হবে ৪ ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

এছাড়া আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে ২১ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি ২০১৭ পর্যন্ত ভর্তি নেয়া হবে।

১৫ জানুয়ারী ২০১৭ থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি আবেদন সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট- www.iu.ac.bd  জানা যাবে।

প্রতিবেদক: প্রতিনিধি, সম্পাদনা: শিপন আলী

 


সর্বশেষ

আরও খবর

৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ


করোনায় আরও ৩০ জনের মৃত্যু, ৭৮ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

করোনায় আরও ৩০ জনের মৃত্যু, ৭৮ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত


ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন কারাদণ্ড

ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন কারাদণ্ড


মানুষের জন্য কিছু করতে পারাই আমাদের রাজনীতির লক্ষ্য: প্রধানমন্ত্রী

মানুষের জন্য কিছু করতে পারাই আমাদের রাজনীতির লক্ষ্য: প্রধানমন্ত্রী


আনিসুল হত্যা: মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের রেজিস্ট্রার গ্রেপ্তার

আনিসুল হত্যা: মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের রেজিস্ট্রার গ্রেপ্তার


পাওয়ার গ্রিডের আগুনে বিদ্যুৎ-বিচ্ছিন্ন পুরো সিলেট, ব্যাপক ক্ষতি

পাওয়ার গ্রিডের আগুনে বিদ্যুৎ-বিচ্ছিন্ন পুরো সিলেট, ব্যাপক ক্ষতি


দুইদিনের বিক্ষোভের ডাক বিএনপির

দুইদিনের বিক্ষোভের ডাক বিএনপির


বাস পোড়ানোর মামলায় বিএনপির ২৮ নেতাকর্মী রিমান্ডে

বাস পোড়ানোর মামলায় বিএনপির ২৮ নেতাকর্মী রিমান্ডে


অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ


মাইন্ড এইড হাসপাতালে তালা, মালিক গ্রেপ্তার

মাইন্ড এইড হাসপাতালে তালা, মালিক গ্রেপ্তার