Saturday, September 10th, 2016
ঈদে চাপাতি- চাকু- বঁটির খুঁটিনাটি
September 10th, 2016 at 12:09 pm
ঈদে  চাপাতি- চাকু- বঁটির খুঁটিনাটি

ঢাকা: ঈদুল আজহা’র বাকি আর ক’টা দিন। এই ঈদ মূলত কোরবানির জন্য অর্থবহ। আর এই ঈদের খুশি যতখানি পোশাক-আশাকের রঙে, তার চেয়েও বেশি আনন্দ পশু কোরবানি দেওয়ার মধ্যে। তাইতো ঈদের দিন পশু কোরবানি, চামড়া ছিলানো এ কাজ গুলো সুন্দরভাবে করতে প্রয়োজন নানারকম সরঞ্জামের। মাংস কাটার উপকরণ— দা, চাকু, বঁটি, চাপাতি, কুড়াল ইত্যাদি কোরবানির প্রস্তুতির প্রয়োজনীয় অনুষঙ্গ।

ঈদের আগে গরু, ছাগল, মহিষ ও অন্যান্য পশু কেনার পর থেকে সবাই এ উপকরণগুলো সংগ্রহ করে গুরুত্বের সঙ্গে। রাজধানীর কাওরান বাজারে কামার শিল্পের অন্যতম বৃহৎ বাজারে দেখা মেলে এসব সরঞ্জামের সারি সারি দোকান। পাওয়া যায় অন্যান্য মার্কেটেও। এখানে এসে ছুরি, চাকু, দা, বঁটি বানিয়ে নিয়ে যাচ্ছেন অনেকে। আবার কেউ কেউ চাকু ছুরি শানিয়ে নিচ্ছেন।

কোরবানির পশুর মাংস সুন্দর করে দ্রুত কাটার জন্য বর্তমানে গাছের গোলাকার কাঠ খণ্ড বা খাইটা ব্যবহার করা হয়। এসব খাইটার আড়ত রয়েছে সোয়ারীঘাটে। রাজধানীসহ সারাদেশের মহল্লায় মহল্লায় ঈদের পশুর হাট ও নগরীর বিভিন্ন জায়গায় কোরবানির দিন পর্যন্ত এসব খাইটা বিক্রি করা হয়।

korbani-equipments-3

ছুরি চাকু ও দা-এর দাম

বাজারে নানা রকম অনুষঙ্গ বিভিন্ন দামে বিক্রি হয়। পশু জবাইয়ের জন্য সবচেয়ে বড় ছুরির দাম এক হাজার ৫০০ থেকে তিন টাকায় পাওয়া যায়। এছাড়া আছে এক হাজার, ৫০০ ও ৩০০ টাকা দামের বাহারি ছুরি। ভালো বড় বঁটির দাম দুই হাজার টাকা। এরপর আছে এক হাজার ৫০০ টাকা, এক হাজার ২০০, এক হাজার টাকা, ৮০০ টাকা ও ৫০০ টাকা দামের বঁটি। চাপাতি কেজি হিসেবে বিক্রি হয়। প্রতি কেজির দাম ৬০০ থেকে ৭০০ টাকা। তিন কেজি ওজনের চাপাতির দাম এক হাজার ৮০০ থেকে দুই হাজার ১০০ টাকা। দুই কেজি ওজনের চাপাতির দাম এক হাজার ২০০ থেকে এক হাজার ৪০০ টাকা। দেড় কেজি ওজনের চাপাতির দাম এক হাজার টাকা। বাজার ঘুরে নিজের পছন্দের চাপাতি, ছুরি, বঁটি কিনতে পারেন। তবে এই মূল্য নির্ধারিত নয়, দরদামেরও সুযোগ থাকছে ক্রেতাদের।

খাইটার মূল্য

খাইটা সাধারণত পিস হিসেবে বিক্রি হয়। তবে মণ হিসেবেও কোথাও কোথাও বিক্রি হয়। প্রতি মণের দাম দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা। খাইটার আকার ছোট হলে মণপ্রতি দাম কম হয়।

হোগলার বাজারদর

একটি হোগলার বান্ডেলে ৫০টি হোগলা থাকে। প্রতিটি বান্ডেলের দাম তিন হাজার থেকে পাঁচ হাজার টাকা। ছয় ফুট প্রস্থ ও সাত ফুট দৈর্ঘ্যের একটি হোগলার দাম পড়বে ৮০ থেকে ৯০ টাকা। পাঁচ ফুট প্রস্থ ও ছয় ফুট দৈর্ঘ্যের হোগলার দাম ৬০ থেকে ৬৫ টাকা। চার ফুট প্রস্থ ও পাঁচ ফুট দৈর্ঘ্যের হোগলার দাম ৫০ থেকে ৬০ টাকা। তবে শুনে আশ্চর্যই হতে হবে যে, কোরবানির ঈদের পূর্ব মুহূর্তে যখন হোগলার ক্রেতা বেড়ে যায় তখন একটি হোগলা ৪০০ থেকে ৫০০ টাকাতেও বিক্রি হয়।

শান দিতে

সবসময় নতুন ছুরি-চাকু কেনার প্রয়োজন পড়ে না। কেননা প্রতি বছরই এসব কেউ নতুন কেনে না। তাই চাকু, ছুরি, বঁটি ও চাপাতিগুলো ভালো আছে কি না তা অবশ্যই দেখে নিন আগেভাগেই। ছুরি, চাপাতিগুলো মরিচা পড়ে গেলে আশপাশের কামারশালা থেকে শান দিয়ে নিতে পারেন। যন্ত্র কিনে বাসায় নিজেও শান দিয়ে নিতে পারেন।

রান্নাঘরের অনুষঙ্গ

কোরবানির ঈদে তুলনামূলক বেশি চাহিদা বাড়ে রান্নাঘরের বিভিন্ন অনুষঙ্গের। এরমধ্যে অন্যতম চপিং বোর্ড, মিট হ্যামার, কিমা মেশিন ইত্যাদি।

যেখানে মিলবে

রাজধানী ঢাকার কারওয়ান বাজার, মগবাজার, ডেমরা, ঠাটারীবাজার, মহাখালী, জুরাইন, কুড়িল, নবাবগঞ্জ, গাবতলী, খিলগাঁও, গুলশান-১ ডিসিসি মার্কেট ও চকবাজারের বিভিন্ন কামারপল্লীতে ছোট-বড়-মাঝারি বিভিন্ন ধরনের দা, চাপাতি, চাকু, বঁটি পাওয়া যাবে। রেডিমেট সরঞ্জাম কিনতে চাইলে যেতে পারেন নিউমার্কেট, বসুন্ধরা সিটি, বনানী বাজারসহ বড় মার্কেটগুলোতে।

প্রতিবেদক: ময়ূখ ইসলাম, সম্পাদনা:  শিপন আলী


সর্বশেষ

আরও খবর

সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী

সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী


নতুন মোটরসাইকেল পাচ্ছেন ভাইরাল ফারহানা!

নতুন মোটরসাইকেল পাচ্ছেন ভাইরাল ফারহানা!


নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা

নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা


মুক্তচিন্তা প্রকাশের ভীতি কাটাবে লিট ফেস্ট!

মুক্তচিন্তা প্রকাশের ভীতি কাটাবে লিট ফেস্ট!


ঐতিহ্যকে লালন করছে দোয়েল চত্ত্বরের শো-পিস মার্কেট

ঐতিহ্যকে লালন করছে দোয়েল চত্ত্বরের শো-পিস মার্কেট


জেনে নিন কলার গুণাগুণ

জেনে নিন কলার গুণাগুণ


জেনে নিন কিডনি সুস্থ রাখার ৫ উপায়

জেনে নিন কিডনি সুস্থ রাখার ৫ উপায়


রোজাদারদের জন্য কিছু পরামর্শ

রোজাদারদের জন্য কিছু পরামর্শ


নতুন ঢাকাতেও জনপ্রিয় বাকরখানি

নতুন ঢাকাতেও জনপ্রিয় বাকরখানি


খারাপ স্পর্শ বুঝতে শিশুদের শিক্ষা

খারাপ স্পর্শ বুঝতে শিশুদের শিক্ষা