Tuesday, July 26th, 2016
এফবিআই’র আদ্যোপান্ত
July 26th, 2016 at 7:46 pm
এফবিআই’র আদ্যোপান্ত

ডেস্কঃ এফ বি আই; যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা। সংস্থাটি চালিত হয় ধীশক্তি দ্বারা। হুমকিমূলক ভীতি প্রদর্শন, জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তার ওপর এর ক্রিয়া-কেন্দ্রবিন্দু। ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস এর প্রধান অনুসন্ধানী অঙ্গ এবং ইউএস ইন্টেলিজেন্স কমিউনিটির সক্রিয় সদস্য এফ বি আই। যে কোন অপরাধমূলক কর্মকান্ড অনুসন্ধানের দায়িত্বপ্রাপ্ত হলে তার কর্তৃত্ব ও প্রধান দায়িত্ব থাকে সংস্থাটির হাতে। অন্যান্য আইন প্রণয়নকারী সংস্থা সমূহের সাথে তথ্য সহায়তা লেনদেনের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে এই সংস্থাটি। এছাড়াও এর অঙ্গ সংস্থাসমূহ সহ নিজেদের অনুসন্ধানের সুবিধার্থে তথ্য সংগ্রহ এবং এর পরীক্ষামূলক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষায় এফবিআই প্রশংসার দাবিদার।

ব্যুরো অফ ইনভেস্টিগেশান নামে ১৯০৮ সালের ২৬ জুলাই প্রতিষ্ঠিত হয় সংস্থাটি। পরবর্তীতে, ১৯৩৫ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশান, সংক্ষেপে এফবিআই। এর প্রধান কার্যালয়ের অবস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে।

এফবিআই’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংস্থা-সংক্রান্ত আটটি চমকপ্রদ তথ্য থাকছে আমাদের আয়োজনে:

  • ১৯৬৫ সালে, সংস্থার এক গোপন তথ্যদাতাকে অপরাধের অভিযোগ থেকে বাঁচাতে চার নির্দোষ ব্যক্তিকে মিথ্যা সাক্ষ্য প্রমাণে জেলে পাঠায় এফবিআই। মিথ্যে দায়ে সাজাপ্রাপ্ত চার আসামির দু’জন জেলখানাতেই মৃত্যুবরণ করেন এবং বাকী দু’জন আদালত কর্তৃক দোষক্ষালিত হওয়ার আগে ত্রিশ বছর জেল খাটেন। (তথ্য উৎস

  •  ১৯৪০ সালে, পুঁজিবাদ এবং ব্যাংকিং বিরোধী ধ্যান ধারণা প্রকাশ পাওয়ায় ‘ইটস এ ওয়ান্ডারফুল লাইফ’ চলচ্চিত্রটিকে কমিউনিস্ট প্রচারণা হিসেবে আখ্যা দেয় এফবিআই। (তথ্য উৎস)

  • সৌরশক্তি ও পারমানবিক শক্তির পরিচায়ক নিকোলাই টেসলার মৃত্যুর পর, তার যাবতীয় ব্যবহার্য জিনিষপত্র বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়া হয় এলিয়েন প্রোপার্টি কর্তৃপক্ষকে। নিকোলাই টেসলা যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়া সত্যেও এই আদেশটি দেয়া হয়েছিল এফবিআই কর্তৃক। (তথ্য উৎস)

  • নাইন-ইলেভেন ম্যাসাকারের অন্যতম পরিকল্পনাকারী খালিদ শেখ মোহাম্মদ একবার এফবিআইকেও বোনা বানাতে সক্ষম হয়েছিল। সেন্ট্রাল পার্কে ঘুরে বেড়ানো হাঁসগুলোর কোন কোনটির পেটের মধ্যে বোমা আছে- তার দেয়া এ হুমকির ভিত্তিতে এফবিআই সদস্যরা সেন্ট্রাল পার্কের হাঁস ধরে ধরে বেড়িয়েছে! (তথ্য উৎস)

  • ১৯৯৬ সালে আটলান্টায় অলিম্পিক গেমস চলাকালীন যেই সিকিউরিটি গার্ডের সহায়তায় একটি পাইপ বোম আবিষ্কৃত হয় এবং পুরো এলাকা জনশূন্য করতে যিনি অনবদ্য ভূমিকা পালন করেছিলেন, পরবর্তীতে তিনিই এফবিআই কর্তৃক সন্দেহের পাত্রে পরিণত হন, গনমাধ্যম তাকে দোষী বলে প্রচারও করে। নয় বছর পর জনৈক সন্ত্রাসী এর দায় স্বীকার করলে চাকরী হারানো নির্দোষ সিকিউরিটি গার্ড নিঃশর্ত মুক্তি পান। (তথ্য উৎস)

  •  মৌলবাদী সমাজতান্ত্রিক হওয়ার দায়ে হেলেন কিলার সর্বদাই এফবিআই এর অনুসন্ধানী নজরে ছিলেন। (তথ্য উৎস)

  • ২০০২ সালে আই-৪০ ব্রিজ ধ্বসের ঘটনার পর, দূর্ঘটনাস্থলে, ইউএস আর্মি ক্যাপ্টেন বেশে জনৈক রহস্যজনক ব্যক্তি টানা দুইদিন উক্ত পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন এবং উপস্থিত এফবিআই কর্মকর্তাদের রীতিমত আদেশ দিয়ে পরিচালিত করেন। তারপর নিজেকে আর্মি ক্যাপ্টেন বলে দাবী করা সেই ব্যক্তি এফবিআই সদস্যদের বোকা বানিয়ে কানাডা পালিয়ে যায়। (তথ্য উৎস)

  •  ‘জাতীয় নিরাপত্তা’র স্বার্থে এফবিআই কর্মকর্তারা আদালতে মিথ্যা বলার অধিকার রাখেন! (তথ্য উৎস)

নিউজনেক্সটবিডিডটকম/এসকেএস/টিএস


সর্বশেষ

আরও খবর

প্রধানমন্ত্রীপরিচয়ে তাজউদ্দীন ইন্দিরার সমর্থন আদায় করেন যেভাবে!

প্রধানমন্ত্রীপরিচয়ে তাজউদ্দীন ইন্দিরার সমর্থন আদায় করেন যেভাবে!


সামার অফ সানশাইন

সামার অফ সানশাইন


ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী

ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী


যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত

যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত


বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা

বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা


পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির

পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির


২৫ সেপ্টেম্বর ১৯৭৪, জাতিসংঘে বঙ্গবন্ধু

২৫ সেপ্টেম্বর ১৯৭৪, জাতিসংঘে বঙ্গবন্ধু


করোনা সংক্রমন ঠেকাতে ব্রিটিশ সরকারের নতুন আইন লঙ্ঘন করলে সর্বোচ্চ  ১০ হাজার পাউন্ড জরমিানা

করোনা সংক্রমন ঠেকাতে ব্রিটিশ সরকারের নতুন আইন লঙ্ঘন করলে সর্বোচ্চ ১০ হাজার পাউন্ড জরমিানা


ভাইরাসের সাথে বসবাস

ভাইরাসের সাথে বসবাস


মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা