Saturday, September 24th, 2016
এশিয়ান হকিতে উড়ন্ত সূচনা বাংলাদেশের
September 24th, 2016 at 7:31 pm
এশিয়ান হকিতে উড়ন্ত সূচনা বাংলাদেশের

ঢাকা:  অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকিতে শুভ সূচনা করেছে বাংলাদেশ। শক্তিশালী ভারতকে ৫-৪ গোলে পরাস্ত করে চাম্পিয়ন হওয়ার পথ আরও প্রশস্ত করেছে স্বাগতিকরা। আজ মওলানা ভাসানী স্টেডিয়ামে বিকাল সাড়ে তিনটায় শুরু হওয়া এ ম্যাচে পেনাল্টি স্পেশালিস্ট আশরাফুল ইসলামের হ্যাটট্রিসহ চার গোলে দারুন এ জয় পেয়েছে লাল-সবুজরা।

ম্যাচের ১৯, ২৭ ও ৩৮ মিনিটে নিজের হ্যাটট্রিক পূরন করেন আশরাফুল ইসলাম। আর ৬২ মিনিটে নিজের চতুর্থ গোল করেন এ পেনাল্টি স্পেশালিষ্ট। দলের হয়ে অপর গোলটি আসে ফজলে রাব্বির ষ্টিক থেকে। এ জয়ে বাংলাদেশ দলের এশিয়ান কাপের চ্যাম্পিয়ন হওয়ার পথ অনেকটাই পরিচ্ছন্ন হয়েছে। একই সাথে প্রথমবারের মতো যুব বিশ্বকাপে অংশ নেয়ারও সুযোগ চলে আসছে লাল-সবুজদের সামনে। এদিকে, আজ পুল ‘বি’ এর অপর ম্যাচে পাকিস্তান ৬-১ গোলে বিধ্বস্ত করেছে চাইনিজ তাইপেকে। আর চীন ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে হংকংকে। 

শক্তিশালী ভারতের বিরুদ্ধে এ ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এমন ম্যাচে উত্তেজনার পারদও ছিল আকাশচুম্বী। কখনো ভারতের দিকে আবার কখনো বাংলাদেশের দিকে ম্যাচের কাঁটা দুলছিল। ম্যাচে প্রথমে স্বাগতিকরা এগিয়ে গেলেও ভারতীয়দের দাপটে আবারো পিছিয়ে পড়েছিল। এরপর আবারো এগিয়ে যায় বাংলাদেশ। ম্যাচের নিয়ন্ত্রণ নিতে মরিয়া ভারত আবারো পেছনে ফেলে স্বাগতিকদের। শেষ দিকে অবশ্য আশরাফুল ইসলাম গোল করে জয় নিশ্চিত করেছেন।

আজ মাঠে ভারতীয় দলের বিপক্ষে কোনও রকম জড়তা দেখা যায়নি বাংলাদেশের, পুরো ম্যাচেই দাপট ছিল লাল-সবুজদের। একের পর এক আক্রমণে কোনঠাঁসা ভারত কাউন্টার অ্যাটাকে যেতে বাধ্য হয়। বাংলাদেশ অবশ্য প্রথম গোলের দেখা পায় ১৬ মিনিটে। প্রথম কর্নার থেকে গোল আদায় করতে না পারলেও দ্বিতীয় পেনাল্টি কর্নার ঠিকই গোল করেন আশরাফুল (১-০)। চার মিনিট পরেই ম্যাচে সমতা ফিরিয়ে আনে সফরকারীরা। পেনাল্টি স্ট্রোক থেকে ধারমিন্দার সমতা ফিরিয়ে আনেন (১-১)।

২৫ মিনিটে চমৎকার এক গোলে এগিয়েও যায় ভারত। আবারও ধারমিন্দার সিং আক্রমণের উৎস, এবার তার মাঝলাইনের ওপর থেকে করা পাওয়ার হিটে চকিতে কব্জির মোচড়ে যে ফ্লিকটি করেন কনজেংবাম সিং তা ইয়াসিন আরাফাতকে নড়াচড়ার কোন সুযোগ দেয়নি (২-১)। পিছিয়ে পড়া বাংলাদেশ ঘাবড়ে যায়নি। বরং পাঁচ মিনিটের মধ্যেই আশরাফুলে পেনাল্টি কর্নার থেকে ম্যাচে ফিরে আসে (২-২)। পেনাল্টি স্পেশালিষ্ট আশরাফুলের স্টিকেই ম্যাচে ৩৮ মিনিটে আবারও চালকের আসনে বসে বাংলাদশে (৩-২)। আন্তর্জাতিক অঙ্গনে এটাই তার প্রথম হ্যাটট্রিক। এরআগে লাল-সবুজদের হয়ে দু’টি গোল করেছিলেন এ ডিফেন্ডার।

এরপর ভারত ৪৯ মিনিটে সমতা ফিরিয়ে এনেছিল হারদিক সিংয়ের ষ্টিকে (৩-৩)। বাংলাদেশের প্রথম ফিল্ড গোলটি আাসে ৫১ মিনিটে। আর এ গোলটিতে ম্যাচে তৃতীয় বারের মতো লিড নেয় বাংলাদেশ। আরশাদ হোসেনের স্কয়ার পাসে হিট করে বাংলদেশকে ৪-৩ গোলে এগিয়ে দেন ফজলে হোসেন রাব্বি। আর দুই মিনিট পরেই ভারতীয় হকির মানটা দৃশ্যমান করেন দিলপ্রিত সিং। বক্সের ভেতরে খুব ছোট জায়গার মাঝে পুরো শরীর ঘুরিয়ে রিভার্স হিট নেন তিনি, ইয়াসিন আরাফাত কোনও সুযোগই পাননি (৪-৪)। ম্যাচের শেষ দিকে (৬২ মিনিটে) আশরাফুল নিজের চতুর্থ গোলটি করে দলের জয় নিশ্চিত করেছেন (৫-৪)। তাতেই ভারতকে হারিয়ে জয় উৎসবে মাতে বাংলাদেশের তরুণরা।

দলের এমন জয়ে নিজের হ্যাটট্রিকে বেশ খুশী আশরাফুল, ‘গত একটি মাস কোচ আমাকে দিয়ে শুধু পেনাল্টি কর্ণার করিয়েছেন। এটা আমার বেশ উপকারে এসেছে। আজ দলের হয়ে হ্যাটট্রিক করেছি। এটা আন্তর্জাতিক অঙ্গনে আমার ৬ষ্ঠ গোল। এরআগে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে একটি করে গোল আছে আমার।’ ১৮ বছর বয়সী এ খেলোয়াড়ের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ২০১৪ সালের নভেম্বরে। ঘরোয়া হকির সর্বোচ্চ আসরে মেরিনার্সের হয়ে ৮ গোল করেছিলেন। সব গোলই ছিল পেনাল্টি থেকে।’

পুল এ’তে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে আগামি ২৭ সেপ্টেম্বর। ওমানের বিরুদ্ধে ঐ ম্যাচেও জয়ের প্রত্যাশা স্বাগতিকদের।

প্রতিবেদন: কবিরুল ইসলাম, সম্পাদনা: তুসা


সর্বশেষ

আরও খবর

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ


৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ


শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন


বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন

বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন


দেশে ফিরলেন সাকিব

দেশে ফিরলেন সাকিব


হতাশ হলেও শিখেছেন বাবর আজম

হতাশ হলেও শিখেছেন বাবর আজম


জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান

জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান


কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত

কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত


বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি

বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি


মাঠে নামছেন তামিম ইকবাল

মাঠে নামছেন তামিম ইকবাল