Sunday, July 3rd, 2016
কবির নাম জিম মরিসন
July 3rd, 2016 at 11:40 pm
কবির নাম জিম মরিসন

ডেস্কঃ ‘ক্লাব টুয়েন্টি সেভেন’ হলো জনপ্রিয় কবি ও সঙ্গীতজ্ঞদের কাল্পনিক একটি দল যারা প্রত্যেকেই ২৭ বছর বয়সে অস্বাভাবিক মৃত্যুর শিকার হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই মৃত্যুর কারণ অতিরিক্ত মদ্যপান, মাদক গ্রহণ, হত্যা বা আত্মহত্যা; কোন কোন ক্ষেত্রে বেশ বিতর্কিত। জেনিস জপলিন, কার্ট কোবেইন, জন কীটস, এমি ওয়াইনহাউস এরা সবাই এই তাত্ত্বিক দলটির সদস্য। এমনও বলা হয়ে থাকে যে, এরা সবাই শয়তানের কাছে নিজের আত্মা বিক্রী করেছে, যার বিনিময়ে তাদের মিলবে ভুবনজোড়া খ্যাতি; শর্ত একটাই- ২৭ বছর বয়সে অপঘাতে মৃত্যুবরণ করে নিতে হবে। আদৌ শয়তানের কাছে তারা আত্মা বিক্রি করেছে কিনা, তা অজানা; রবীন্দ্রনাথের সোনার তরীতে তাদের ঠাঁই মিলেছে কিনা, তাও অনিশ্চিত। তবে ‘ক্লাব টুয়েন্টি সেভেন’ এর সদস্যদের মধ্যে বর্তমান তরুণ প্রজন্মের কাছে এখনো তুমুল জনপ্রিয় হয়ে আছেন যারা, তাদের মধ্যে জিম মরিসন অন্যতম।

জিম মরিসন, পুরো নাম- জেমস ডগলাস মরিসন ছিলেন একাধারে কবি, লেখক, সঙ্গীতজ্ঞ, চলচ্চিত্র নির্মাতা, গীতিকার, সুরকার ও জনপ্রিয় ব্যান্ড ‘দি ডোরস’ এর কম্পোজার এবং গায়ক। ক্লাব টুয়েন্টি সেভেনের আরেক জনপ্রিয় সদস্য কার্ট কোবেইনের মতই মাত্র অল্প কয়েক বছরের সঙ্গীত জীবনে সমগ্র বিশ্বের শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছিলেন তার অসাধারণ গীতিকবিতা ও গায়কীর জোরে। রক মিউজিক ছাড়াও সঙ্গীতের অন্যান্য অঙ্গনে তার সমান জনপ্রিয়তা ও অনুসারী রয়েছে।

জিম মরিসনের জন্ম ১৯৪৩ সালের ৮ই ডিসেম্বর, ফ্লোরিডায়৷ শৈশব থেকেই পড়তে ভালোবাসতেন৷ ১২ বছর বয়স থেকে কাব্যচর্চার শুরু৷ জার্মান দার্শনিক ফ্রেডরিখ নিৎশে দ্বারা বেশ প্রভাবিত ছিলেন। ১৯৬৪ সালে লস এঞ্জেলসের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার ‘থিয়েটার আর্টস’ বিভাগ থেকে ‘সিনেমাটোগ্রাফি’ স্পেশালাইজেশন নিয়ে সাফল্যের সাথে স্নাতক ডিগ্রি লাভ করেন৷ এ সময় চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি তার পরিচয় হয় সহপাঠী অর্গান বাদক রে মেনজারেক এর সাথে৷ মরিসনের অসাধারণ গীতিকবিতা ও তাঁর উদাত্ত কণ্ঠস্বরে মুগ্ধ হন৷ ১৯৬৫ সালে তারা প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘দি ডোরস’। মোট ছয়টি হিট অ্যালবাম সহ প্রায় ২০০ কনসার্টে সঙ্গীত পরিবেশন করেছেন তিনি৷ পাশাপাশি তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে তার৷ বহুমুখি প্রতিভার অধিকারি মরিসনের কবিতাই সুরে সুরে ছিল গান, সুর ছাড়া পৃষ্ঠায় লিখিত সে গানই আবার হয়ে উঠতো কবিতা। কয়েকটি তথ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মান করেছেন তিনি। পরবর্তীতে তার জীবন কাহিনী নিয়ে ‘দি ডোরস’ নামে একটি চলচ্চিত্র নির্মিত হয় ১৯৯১ সালে যা নির্দেশনার দায়িত্বে ছিলেন অলিভার স্টোন।

১৯৭১ সালের এই দিনে, অর্থাৎ ০৩ জুলাই প্যারিসের একটি হোটেলে মৃত্যুবরণ করেন জিম মরিসন। স্নানকক্ষের বাথটাবে খুঁজে পাওয়া যায় তার নিথর নিষ্প্রাণ দেহ। মৃত্যুর কারণ হিসেবে অতিরিক্ত মদ্যপান ও মাত্রাতিরিক্ত মাদক গ্রহণের কথা বলা হলেও তা নিয়ে বেশ বিতর্ক রয়েছে তার ভক্ত শ্রোতাদের মধ্যে। তবে তিন বছর আগে এক সাক্ষাৎকারে তার মৃত্যুর সম্ভাব্য কারণ নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী ম্যারিয়ান ফেইথফুল। গুঞ্জন শোনা যায় যে, ফেইথফুলের সাবেক প্রেমিক জাঁ দে ব্রেতোয়া ছিলেন জিমের মাদক সরবরাহকারী। তিনি হয়তোবা জিমের মৃত্যুর দায়ে জড়িত থাকতে পারেন বলে মন্তব্য করেছেন অভিনেত্রী ফেইথফুল। ডাক্তারদের অভিমত ছিল মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে তিনি আকস্মিকভাবে মারা গিয়েছেন, তাই ময়নাতদন্ত থেকেও বিরত থাকেন তারা। তাদের যুক্তি ছিল মরিসনের মৃত্যু কোনো হত্যাকান্ড নয়।

ফেইথফুলের মতো অনেকেরই বিশ্বাস মাত্রাতিরিক্ত হেরোইন সেবনের জন্যই তিনি অকাল মৃত্যুবরণ করেন। তবে হেরোইনের আসক্তিতে জিম মরিসন মজলেও তার মৃত্যুর কারণ এখনো রহস্যাবৃত। মৃত্যুকালীন সময়ে জিম ও ফেউথফুল একইসঙ্গে অবস্থান করেছিলেন প্যারিসের এক অভিজাত হোটেলে। তাদের সঙ্গে দেখা করার জন্য উপস্থিত হন ফেইথফুলের সাবেক প্রেমিক ও মাদক সরবরাহকারী ব্রেতোয়া। অভিনেত্রী ফেইথফুল বলেন, “সে সময় আমি নিজের মতো মাদক গ্রহণ করছিলাম। কিছুক্ষণ হোটেলে থেকে আমি চলে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। ব্রেতোয়া এসে জিমের সঙ্গে দেখা করল। এরপরই জিম মৃত্যুর কোলে ঢলে পড়ে। জিমের মৃত্যুর জন্য ব্রেতোয়াই দায়ী বোধহয়। আমি আসলে ব্যাপারটি সম্পর্কে পুরোপুরি জ্ঞাত নই। বেচারা জিমের জন্য আমার এখনো কষ্ট হয়।”

জানা নেই নিজের অত্যাচারিত আত্মার প্রতি কি করেছিলেন জিম। নিজের লেখা কবিতার সেই ‘স্প্যানিশ ক্যারাভান’ চড়ে পৃথিবী দেখার আগেই, মাত্র ২৭ বছর বয়সে  চলে গেলেন ভিন্ন এক জগতে; বঞ্চিত করলেন এ জগতের অগণিত পাঠক ও শ্রোতাকে।

নিউজনেক্সটবিডিডটকম/এসকেএস


সর্বশেষ

আরও খবর

প্রয়াণের ২১ বছর…

প্রয়াণের ২১ বছর…


বীর উত্তম সি আর দত্ত আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

বীর উত্তম সি আর দত্ত আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক


সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন

সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন


সিরাজগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে কামাল লোহানীকে

সিরাজগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে কামাল লোহানীকে


জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান আর নেই

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান আর নেই


ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ

ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ


একুশে পদকপ্রাপ্তদের হাতে পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী

একুশে পদকপ্রাপ্তদের হাতে পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়

প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়


জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ


জাপানে হেইসেই যুগের অবসান হচ্ছে আজ

জাপানে হেইসেই যুগের অবসান হচ্ছে আজ