Wednesday, April 22nd, 2020
করনার দিনলিপি (৪) – ২০২০
April 22nd, 2020 at 1:44 pm
করনার দিনলিপি (৪) – ২০২০

কাজি ফৌজিয়া;

দিনটি কেমন যাবে সকাল দিয়েই বোঝা যায়, কিন্তু আমার বেলায় হয় উল্টো। সকাল শুরু হল সুন্দর মেজাজে, লক-ডাউন শুরু হওয়ার পর থেকেই আমি অফিসের টাইম হলেই ঘরের কাপর চেঞ্জ করে প্রপার ড্রেসআপ  করে কাজে বসি।  আজ হাল্কা সাজগোজ করলাম – মনে হল বেঁচে থাকার আনন্দ টা সেলিভ্রেট করি।বেশ ভাল লাগার একটা অনুভূতি নিয়ে গেলাম  নাস্তা বানাতে, নাস্তা চুলার উপর থাকতে থাকতেই একটা কল আসল আমার এক ভাই –  উনি বাংলাদেশী সমাজে খুব প্রিয়জন  ।

কল করেই প্রশ্ন আমার বাসার ঠিকানা কি? আমি বললাম কেন,সে বলল আসতেছি, এই পরিস্থিতিতে ব্রুকলিন থেকে আসতেছে মানে তো যা বুঝার বুঝে নিলাম। ভাইটি কল দিল আপা নীচে আসেন – দৌড়ে গেলাম, এলাহি কান্ড অনেক বাজার নিয়ে এসেছে আমার জন্য। আমি বললাম একা মানুষ আমার জন্য চিন্তা কেন আমার তো অবস্থা ভাল আছে আল্লাহর রহমতে, উনি বলল ভাল থাকুক, যে সবার খেয়াল রাখে তার খেয়াল তো রাখতেই হবে। রমজানের মাসের জন্য যা কিছু প্রয়োজন সব আছে । গত কালও দুই ছোট ভাই অনেক কিছু দিয়ে গেছে । আমি প্রতিদিন মানুষের জন্য খাবার পাঠাই আর আজ সামর্থ্য থাকার পরেও আমার ঘর মানুষের দেওয়া ভালবাসায় পুর্ণ।মানুষের শ্রদ্ধা ভালবাসা অমূল্য এর কোন প্রতিদান হয় না,আমার কপাল যত খারাপ ই হউক না কেন  আমি সব সময়ই ভাই ও বন্ধু ভাগ্যে অনেকের কাছে ইর্ষনীয়।

প্রার্থনা, আমার এই সব ভাই-বন্ধুদের দীর্ঘ জীবন হোক ।   স্টাফ মিটিং হয়েছে ২ টার পরে ,তাই  তার আগেই ডেলিভারির কাজ শেষ করলাম।করোনা কালে ঘরে বসে কাজ করে অনেকে ক্লান্ত বোধ করে আর আমার কাজের সবচেয়ে আকর্ষণীয় বিষয় আমি ঘরে বসে কাজ করছি মনে  হয় না। সকাল থেকে রাত পর্যন্ত টাইট শিডিউল নাস্তা, অফিস মিটিং, ফুড ডেলিভারি মনিটরিং, নতুন অর্ডার সাব মিশন, সেন্সাস এর কাজ, আমার টিমের চেকিং কল, কমিউনিটি লিডারদের সাথে চেকিং, টিমে মেম্বার বা মেম্বারদের সাথে ক্যাম্পেইন নিয়ে আলোচনা, মিউচুয়াল এইড এর ভাই বোনদের সাথে চেকিংয়ের পরে সারা দিনের কাজের রিপোর্ট পাঠানো শেষ করে রাত ৯ টা য় খেতে বসি।

ঘরে বসে থেকে তিন বেলা খাওয়া স্বাস্হ্য সম্মত মনে হয় না ।এই যে পেনেডেমিকের প্যানিক আমাকে স্পর্শ করতে পারে না তার কারণ হল ব্যস্ততা আর মানুষ কে সহযোগিতা করে যে মনের শান্তি পাই তাতেই আমার সময় মত ঘুমও হয় ঘুম থেকে উঠিও ঠিক সময়।

আমার মত যারা মিউচুয়াল এইড এর কাজ করেছেন  অনেকেই এই কথা বলেন, আমরা যদি মরে ও যাই মনের শান্তি নিয়েই যাব। আমার এক টিম মেম্বার এর গলায় ক্যানসার অপরেশন হয়েছে, সে সারাদিন মানুষের খোঁজ নেয় কে অসুস্থ, কার খাবার নাই, কার ঔষধ লাগবে, সব খুঁজে খুঁজে বের করে।

আমি ও তার পরিবার অনেক বলি আপনি কম কথা বলেন গলায় অসুবিধা হবে সে কথা শুনেন  না, তার শুধু একটাই কথা মানুষের এই মহা বিপদে চুপ থাকা যায় না। আজও কয়েকজন বাংলাদেশী মারা গিয়েছেন, সামাজিক মাধ্যমে একটি পোস্ট দেখলাম বাংলাদেশ সোসাইটি ৭৫ জন মৃত মানুষের ফ্রি কবরের জায়গা দিয়েছে।

করোনার মহামারি অনেক মানুষ কে বদলে দিয়েছে, অনেক মানবিক বানিয়েছে এবং অনেক মানুষ আরও ধার্মিক হয়েছে।আবার অন্য দিকে কিছু মানুষ একফোঁটাও ভালো হয়নি তাদের শয়তানি কমে নি উলটো খারাপের চর্চা আরও বাড়িয়ে দিয়েছে। যেমন আমাদের প্রেসিডেন্ট সারাক্ষণ আজব আজব কথা বার্তা,ইম্মিগ্রেন্ট দের উপর আঘাত এর উপর আঘাত হানছে, গতকাল টুইট করে বলল নির্বাহী আদেশ জারি করলাম পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ইমিগ্রেশন বন্ধ আজ আবার বলল ৬০ দিনের জন্য বন্ধ।

প্রতিদিন লক-ডাউন উঠিয়ে দেওয়ার হুমকি ও তাদের অনুসারীদের বন্ধুক হাতে নিয়ে লক-ডাউনের বিরুদ্ধে মিছিল করা! অবস্থা দেখে মনে হয় রাজ্য গভর্নররা শখ করে তাদের ঘরে আটকে দিয়েছে।

একদিকে প্রশাসনিক অরাজকতা তো  আছেই অন্যদিকে সাধারণ দুষ্ট লোকেরাও কম যায় না, আমাদের সবার পরিচিত টনি ডায়েস সাংস্কৃতিক কর্মীদের নিয়ে একটি ভিডিও বানিয়েছে যদি বেঁচে যাই, এই ভিডিও টি সামাজিক মাধ্যমে প্রচুর জনপ্রিয়তা পেয়েছে। আমাদের সাংবাদিক নিহার সিদ্দকি ও আমেরিকায়  বসবাসরত সাংবাদিকদের নিয়ে সচেতনতা মূলক ভিডিও বানিয়েছে এবং ভাল হয়েছে। ঐ ভিডিও টিতে একজন প্রবীণ সম্মানিত সাংবাদিক ও ছিলেন –  সেই ভিডিও টি দেখে একজন সাংবাদিক সামাজিক মাধ্যমে পোস্ট দিলেন উনি যুদ্ধাপরাধী কেন তাকে নিয়ে ভিডিও করা হল।

নিহার সিদ্দিকি ঝামেলা এড়াতে উনাকে বাদ দিয়ে আবার পোস্ট দিয়েছে। এই সাংবাদিক ২ বছর পূর্বেও এমন কিছু করেছিল তখন আমি অনেক ঝামেলা করে তাকে থামিয়েছি।কাউকে যুদ্ধাপরাধী বানানো একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। আজ সন্ধ্যার সময় আমার কলিগ নাঈম এর টাইম টিভি টক শো ছিল আরও কয়েকজন ছিল ঐ টক শো তে একজন সাংবাদিক বলছিল যে মিউচুয়াল এইড নিয়ে যারা কাজ করছে তারা নাকি এই মহামারির সুযোগ নিয়ে টাকা কামিয়ে নিচ্ছে, তারা নাকি গাড়ির পিছনে কিছু জিনিষপত্র নিয়ে সামাজিক মাধ্যমে ছবি দেয় আরা টাকা মেরে খায়।আমি অবাক হয়ে গেলাম যে মানুষ গুলি মৃত্যু ঝুঁকি নিয়ে ছুটে চলছে এক দরজা থেকে আরেক দরজায় সাহায্য করতে কি করে তাদের নামে এমন কথা বলে।

এই লোক তার সাথে দুই একজন সমর্থক নিয়ে সারা বছরই মানুষের পেছনে  লাগে – আমার প্রশ্ন এমন কঠিন সময়ে এইসব মিথ্যা কথা বলতে তাদের কি একটুও ভয় করে না? আমি রেগে গিয়ে লিখলাম নিজেরা কাজ করে না যারা কাজ করছে তাদের নামে অসত্য  কথা বলা খুবি নিচু মনের পরিচয়।

ব্যাস আর যাই কোথায় হামলে পড়ল আমার উপর, আমি ইমিগ্রেন্ট দের নামে এনজিও করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছি, আদমশুমারির নামে লক্ষ লক্ষ টাকা লুটপাট করছি আমার নাকি খারাপ দিন চলছে তাই অন্যায় করে যারা মহামারির টাকা লুটে নিচ্ছে তাদের সাহায্য করছি।আর কত লম্বা কথা মনেও নেই, আমার নানুর বলা একটি শ্লোক মনে পরল – অমানুষ মানুষ হয় না পরলে জড়ির জামা! আমার কাজ কোন পাগল ছাগলের কাছ থেকে সার্টিফিকেট পেতে নয় মানুষের কল্যাণ সাধন আমার কাজ তাই এইসব কথায় আমার কি আসে যায়। এই লিখাটি লিখার আগে ঘুমাতে ১৬ টি পরিবারের  ২০ দিনের গ্রোসারি আর ৬ টি পরিবারের আগামী কালের রান্না করা খাবার বেবস্থা করে লিখতে বসেছি তারপর ঘুম, যদি বেচে থাকি তবে নতুন সকাল নতুন দিন আর নতুন করে বেঁচে থাকার প্রেরণা খুঁজে নিব। ৪/২১/২০২০

কাজি ফৌজিয়া, মানবাধিকার কর্মী

সর্বশেষ

আরও খবর

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু


ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী

ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী


করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু

করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু


বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা

বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা


করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন

করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন


করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু


প্রতি মাসে ২ কোটি টিকা দেয়ার পরিকল্পনা করছে সরকার

প্রতি মাসে ২ কোটি টিকা দেয়ার পরিকল্পনা করছে সরকার


করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে


এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী

এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী


করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৭৪

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৭৪