Monday, July 4th, 2022
তৃতীয় ও শেষ বিতর্কেও হিলারি জয়ী
October 20th, 2016 at 9:20 am
তৃতীয় ও শেষ বিতর্কেও হিলারি জয়ী

ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে তৃতীয় ও শেষ বিতর্কেও রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয়ী হয়েছেন ডেমোক্রেটিক  প্রার্থী হিলারি ক্লিনটন। এর আগে প্রথম ও দ্বিতীয় বিতর্কেও জয়ী হয়েছিলেন হিলারি।

বিতর্ক শেষে দর্শকদের মতের ভিত্তিতে সিএনএন/ওআরসি’র এক জরিপে এমন তথ্য ওঠে এসেছে। চূড়ান্ত বিতর্কের পর দর্শক জরিপে হিলারি ক্লিনটন পেয়েছেন ৫২ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩৯ শতাংশ ভোট।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৭টায় নেভেদা অঙ্গরাজ্যের লাস ভেগাসের নেভেদা বিশ্ববিদ্যালয়ে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে সঞ্চালকের ভূমিকা পালন করেন ফক্স নিউজ চ্যানেলের ক্রিস ওয়ালেস।

তৃতীয় ও শেষ বিতর্ক করমর্দন ছাড়াই শেষ করে দুই প্রার্থী ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন ও রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প।  বিতর্কে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প নিজেদের নীতিগত অবস্থান তুলে ধরেন। অভিবাসী ইস্যুতে ট্রাম্প অভিযোগ করেন, ‘হিলারি ও বারাক ওবামা অভিবাসীদের ঠাঁই দেয়ার নামে আমেরিকার সীমান্তকে অরক্ষিত করেছেন।’

জবাবে হিলারি বলেন, ‘এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে আমরা কোনোভাবেই বিপদে ফেলতে পারি না।’

শুরুতে লাস ভেগাসের নেভাগা বিশ্ববিদ্যালয়ের মঞ্চে উঠেই দুই প্রার্থীই নিজ নিজ পোডিয়ামে সোজা হয়ে দাঁড়িয়ে থাকলেন। আর বিতর্ক শুরু হলো সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগ নিয়ে।

সুপ্রিম কোর্টকে জনগণের পাশে থাকার কথা বললেন হিলারি ক্লিনটন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট একটি কেন্দ্রীয় বিষয়, এবং আদালতকে সাধারন মানুষের পাশে থাকতে হবে, ক্ষমতাধর কর্পোরেটদের স্বার্থ রক্ষা করতে আদালত নয়।

অস্ত্র নিয়ন্ত্রণ  ইস্যুতে ট্রাম্প টেনে আনলেন শিকাগোর প্রসঙ্গ। বললেন, এখানে অস্ত্র নিয়ন্ত্রণের পরেও সন্ত্রাস, সহিংসতা কমেনি। তবে বাস্তবতা হচ্ছে শিকাগোর এই সহিংসতায় জড়িতরা পাশের ইন্ডিয়ানা থেকে অস্ত্র কিনে আনছেন, যেখানে অস্ত্র নিয়ন্ত্রিত নয়।

গর্ভপাত ইস্যুতে ট্রাম্পের বক্তব্য মায়ের গর্ভ থেকে বাড়ন্ত শিশুকে বের করে আনা হয়। আর হিলারির কাছে জানতে চাওয়া হয় কেনো তিনি দেরিতে গর্ভপাত বন্ধের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। উত্তরে হিলারি বলেন, এটি পুরোপুরি একজন মায়ের সিদ্ধান্তের বিষয়।

রাশিয়া প্রসঙ্গ আসলে ডনাল্ড ট্রাম্প বলেন, পুতিনের সঙ্গে আমার কখনোই দেখা হয়নি। তবে ফ্যাক্ট চেক বলছে, তার মুখে প্রায়শই শোনা গেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা।

অভিবাসন প্রসঙ্গে প্রতিবারের মতো এবারও অবৈধ অভিবাসীর প্রবেশ ঠেকাতে মেক্সিকান সীমান্তে দেয়াল নির্মাণের কথা তুললেন রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘মেক্সিকান সীমান্তে আমি দেয়াল বসাতে চাই। আমাদের দেয়াল নির্মাণ প্রয়োজন।’

পারমাণবিক অস্ত্র প্রসঙ্গে হিলারি ক্লিনটন বলেন, পারমাণবিক অস্ত্রে সজ্জিত আরও দেশ চান ট্রাম্প। কিন্তু হিলারির কথায় আপত্তি জানিয়ে ট্রাম্প বলেন, আমি পারমাণবিক নিয়ে কথা বলিনি। আমি আমাদের নিরাপত্তা নিয়ে কথা বলেছি।

এই বিতর্ক শুরুর আগে মার্কিন নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, বিতর্কে দুই প্রার্থী সঞ্চালক ওয়ালেসের পক্ষ থেকে উত্থাপিত ঋণ ও অধিকার বিষয়ক ইস্যু, অভিবাসন, অর্থনীতি, সুপ্রিমকোর্ট, বৈদেশিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু ছাড়াও একজন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজেদের শারীরিক সক্ষমতা- এ ছয়টি পরীক্ষামূলক বিষয়ের প্রশ্ন ও তার উত্তর দেবেন।

গত ৯ অক্টোবর দ্বিতীয় নির্বাচনী বিতর্কে মুখোমুখি হন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। বিতর্ক শেষে সিএনএন’র দর্শক জরিপে হিলারি ৫৭ ভাগ ও ট্রাম্প ৩৪ ভাগ ভোট পান।

এরআগে গত ২৬ সেপ্টেম্বর প্রথম বিতর্কেও বিজয়ী হন হিলারি। সেবার হিলারি ৬২ শতাংশ আর ট্রাম্প ২৭ শতাংশ ভোট পান।

তথ্যসূত্র- সিএনএন, বিবিসি

গ্রন্থনা ও সম্পাদনা: মাহতাব শফি


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার

ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার


তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন


অত আগুন, এত মৃত্যু, দায় কার?

অত আগুন, এত মৃত্যু, দায় কার?


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার