Sunday, February 23rd, 2020
করোনাভাইরাসঃ ছড়িয়ে গেছে ২৯ দেশে, মৃতের সংখ্যা বেড়ে ২,৪৬১
February 23rd, 2020 at 1:44 pm
এখন পর্যন্ত এই ভাইরাসে মারা যাওয়া এই ২ হাজার ৪৬১ জনের মধ্যে ১৯ জন বাদে বাকি সবার মৃত্যু ঘটেছে চীনে
করোনাভাইরাসঃ ছড়িয়ে গেছে  ২৯ দেশে, মৃতের সংখ্যা বেড়ে ২,৪৬১

আন্তর্জাতিক ডেস্কঃ

প্রাণঘাতী নোভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৬১ জনে দাঁড়িয়েছে। রোববার (২৩ ফেব্রুয়ারি) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই তথ্য নিশ্চিত করে আরও জানিয়েছে যে, শনিবার করোনাভাইরাসে আক্রান্ত আরও ১০১ জনের মৃত্যু হয়েছে।

এখন পর্যন্ত এই ভাইরাসে মারা যাওয়া এই ২ হাজার ৪৬১ জনের মধ্যে ১৯ জন বাদে বাকি সবার মৃত্যু ঘটেছে চীনে।

চীনের হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার (২২ ফেব্রুয়ারি) এ ভাইরাসে প্রদেশটিতে একদিনে মৃত্যু হয়েছে আরও ৯৬ জনের। এই নিয়ে মোট হুবেই প্রদেশে এ রোগে প্রায় ২ হাজার ৪৫৮ জনের মৃত্যু হলো। এছাড়া এ ভাইরাসে নতুনভাবে আরও ৬৩০ জন আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছে প্রদেশটির কর্তৃপক্ষ।

সব মিলিয়ে দেশটিতে এখন প্রায় ৭৭ হাজার করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ রোগে আক্রান্ত ৪০ হাজার ১২৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে ১ হাজার ৮৪৫ জনের অবস্থা আশঙ্কজনক। আর চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১৫ হাজার ২৯৯ জন রোগী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো আরও জানায়, চীনের মূল ভূখণ্ডের বাইরে ইরানে ৬ জন, জাপানে ৩ জন, হংকং-ইতালি ও দক্ষিণ কোরিয়ায় ৪ জনসহ তাইওয়ান, ফিলিপাইন, ফ্রান্স ও ইতালিতে করোনাভাইরাসে ১৯ জনের মৃত্যু হয়েছে। আর, চীনের মূল ভূখণ্ডসহ গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ হাজার ৫৭২ জনে।

এদিকে চীন থেকে ছড়ানো প্রাণঘাতী এ রোগে ইরানে ৬ জনের মৃত্যু ও ২৮ জন আক্রান্ত হওয়ায় দেশটিতে থাকা ৭ শতাধিত নাগরিককে ফিরিয়ে নিতে চার্টার ফ্লাইট পরিচালনা শুরু করেছে কুয়েত। কুয়েত এয়ারওয়েজ ও কুয়েত বার্তা সংস্থা (কুনা) এ তথ্য জানিয়েছে। শনিবার দেশটির বার্তা সংস্থা বলছে, প্রথম পাঁচটি ফ্লাইটে ১৩০ জন যাত্রী কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন।

এদিকে, দক্ষিণ কোরিয়ায় একদিনেই নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণের বেশি হওয়ায় পরিস্থিতি ‘ভয়াবহ’ হচ্ছে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী চুং সায়ে-কিউন। এই পরিস্থিতিতে ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ যে কোনো জনসমাগম এড়িয়ে চলতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। স্বশরীরে উপস্থিতির চেয়ে অনলাইনে অংশগ্রহণ ও যোগাযোগের বিষয়টি বিবেচনারও পরামর্শ দিয়েছেন। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, শুক্রবার থেকে শনিবার নাগাদ নতুন করে ২২৯ জনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যাতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩৩ জনে। নতুন করে আক্রান্তদের মধ্যে অনেকেই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দায়েগুর একটি ধর্মীয় গোষ্ঠী এবং একটি হাসপাতালের সঙ্গে সম্পৃক্ত বলে কর্তৃপক্ষ জানিয়েছে। দায়েগু ও তার পার্শ্ববর্তী চেওংডোকে ‘স্পেশাল কেয়ার জোন’ ঘোষণা করা হয়েছে। আতঙ্কে দায়েগু শহরের সব রাস্তা ফাঁকা হয়ে গেছে। চীনের চৌহদ্দি এবং জাপানের প্রমোদতরীর বাইরে দক্ষিণ কোরিয়াতেই এখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

অন্যদিকে, জাপানের উপকূলে কোয়ারেন্টিন করে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৩৯ জনসহ দেশটিতে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭২ জনে।

ইতালিতেও নতুন আক্রান্তের সংখ্যা একদিনে বেড়ে প্রায় তিনগুণ হয়েছে। শনিবার দেশটিতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ জনে। তাদের মধ্যে ৩৯ জনই দক্ষিণাঞ্চলীয় লোমবারডি অঞ্চল এবং ১২ জন ভেনেতো অঞ্চলের বাসিন্দা। লোমবারডির স্বাস্থ্য বিভাগের প্রধান গুইলিও গলেরা শনিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত ৭৭ বছরের এক নারীকে তার বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গেছে। তাকে নিয়ে দেশটিতে এই রোগে দ্বিতীয় ব্যক্তির মৃত্যু হল। এই ভাইরাস সংক্রমণ ঠেকাতে মিলানের দক্ষিণের ১০টি গ্রামে সব ধরনের ‘পাবলিক অ্যাক্টিভিটিজ’ আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে বলে গলেরা জানিয়েছেন।

এদিকে, নভেল করোনাভাইরাস নিয়ে কাজ করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন একটি বিশেষজ্ঞ দল শনিবার চীনের উহানে পৌঁছেছে। ওই দলে সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, নাইজেরিয়া, জার্মানি ও রাশিয়ার বিশেষজ্ঞদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ও ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিশেষজ্ঞরা রয়েছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে প্রথমবারের মতো ধরা পড়ে এ ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২৯টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে, যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


সর্বশেষ

আরও খবর

পুরোনো চেহারায় ফিরছে ঢাকা

পুরোনো চেহারায় ফিরছে ঢাকা


দিল্লির সীমান্ত সাত দিনের জন্য বন্ধ: নয়াদিল্লির মুখ্যমন্ত্রী

দিল্লির সীমান্ত সাত দিনের জন্য বন্ধ: নয়াদিল্লির মুখ্যমন্ত্রী


করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১

করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১


‘করোনা মোকাবেলায় দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে’

‘করোনা মোকাবেলায় দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে’


এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৮২.৮৭%

এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৮২.৮৭%


বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি


এই পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী

এই পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী


করোনায় ১ দিনে সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, শনাক্তের নতুন রেকর্ড

করোনায় ১ দিনে সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, শনাক্তের নতুন রেকর্ড


বাস ভাড়া ৮০% বাড়ানোর সুপারিশ বিআরটিএ’র

বাস ভাড়া ৮০% বাড়ানোর সুপারিশ বিআরটিএ’র


ট্রেনের ভাড়া বাড়বে না, টিকিট অনলাইনে: রেলমন্ত্রী

ট্রেনের ভাড়া বাড়বে না, টিকিট অনলাইনে: রেলমন্ত্রী