Tuesday, April 21st, 2020
করোনার দিনলিপি(৩)-২০২০
April 21st, 2020 at 1:02 pm
করোনার দিনলিপি(৩)-২০২০

কাজি ফৌজিয়া;

দরজায় দুমদাম শব্দ মনে হয় দরজা ভেঙ্গে কেউ ঘরে ডুকে পড়বে। রুমমেট কাজে চলে যায় খুব সকালে আমি নামাজ পরে শুয়ে পরি পরে ৯ টার দিকে উঠে নাস্তা করে কাজ শুরু করি।এত সকালে কে আসবে ? পরিমরি করে দরজা খুলে দেখি ৩ জন ওয়ার্কার দাড়িয়ে। সরঞ্জামাদি নিয়ে বিল্ডিং ম্যানেজমেন্ট পাঠিয়েছে সার্কিট বসাবে, অনুমতির ধারও ধারে না সোজা ঢুকে গেল ঘরে। তাদের আজই কাজ করতে হবে। যদি আমরা কোন কারণে কল দেই ছাই দিয়েও ধরা যাবে না। আর এখন এমন মহামারীর মধ্যে কাজ করবে। কি আর করা – ঘোষণা দিল বিদ্যুৎ বন্ধ করে কাজ করবে – আমি মোমবাতি জ্বালিয়ে নাস্তা বানালাম।সকালের নাস্তা খেয়ে বসলাম অফিসের কাজে তখন একটি কল আসে ব্রুকলিন থেকে ২ জন কাগজ-পত্রবিহিন মানুষের কাজ নেই। খাবার নেই। আমি বললাম – ঠিকানা দেন। খুব বড় মুখ করে বললাম তো ঠিকানা দেন উনারা পাঠিয়ে দিল -কিন্তু খাবার কোথেকে দেব !


ব্রুকলিন মিউচুয়াল এইড এখনো গুছিয়ে কাজ শুরু করতে পারেনি। ব্রুকলিন আমার বাসা থেকে দুরে,অতঃপর মনে পরল একজনই আছে যে আমাকে না করবে না। নিউ ইয়র্কে নোয়াখালী সমিতির জাহিদ মিন্টু ভাই যাকে অনুরোধ করলে ব্যবস্থা হয়ে যাবে এবং হলও তাই। এক সমস্যা শেষ হতে না হতেই আরেক সমস্যা এসে হাজির, আমার বস ম্যাসেজ দিয়ে বলল রান্না করা খাবার ডেলিভারির লোক আসে নাই প্লিজ তুমি কাউকে খুঁজে বের কর।

আমরা রান্না করা খাবার পাঠাই ৮ টি করোনা আক্রান্ত পরিবারে,আজ যদি খাবার না যায় তবে ওই পরিবারগুলোর বয়স্করাসহ সৰাই কি খাবেন ! কল দিয়েও কাউকে না পেয়ে ফেইসবুকে অনুরোধ জানালাম খাবার ডেলিভারির জন্য। পোস্ট দেখে আমার এক মেম্বার রিনা আপা বললেন আপা ঠিকানা দেন – কোথা থেকে নিয়ে কোথায় দেব। উনি সব শুনেও বলল কোন সমস্যা নেই আমি যাব, আমি ঠিকানা দিয়ে সহযোগিতা করলাম লোকজন খুঁজে পেতে সময়মত দরজা থেকে খাবার নিতে।
এরপর আসল এদিক সেদিক থেকে নতুন আবেদন সব যাচাই বাছাই করে ১৪ জনের একটি তালিকা বানালাম ২ জন কে পাঠালাম শাহিদুল ভাই এর কাছে ১২ জনকে পাঠালাম রিমার কাছে তারপরও আমার কাছে রয়ে গেল ২০ জনের মত।আর দুইদিন পরে এদেরও একটা ব্যবস্থা হয়ে যাবে। করোনার পরে খাদ্য সংকট আসবে এখনি উপলব্ধি করছি কিন্তু সেটার ধাক্কা আমাদের এমন ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসে মিটাতে পারব কি না তা জানি না।


আজ আমাদের সংগঠন অন্যানো সংগঠন সাথে নিয়ে কাগজপত্র বিহীন মানুষের জন্য একটি অর্থনৈতিক প্রমোদোনা বিল পাশের জন্য রাজ্য সরকার কে আহ্বান জানিয়ে ভার্চুয়াল প্রেস কনফারেন্স করেছে।অনেক বক্তার বক্তব্য অশ্রুসিক্ত করে ফেলে – একজন লাতিনো বলেছিলেন সে আর তার স্বামী বয়স্ক মানুষ তাদের ঘরে আজ কোন খাবার নেই। সিটির খাদ্য সাহায্য লাইন ৩০ থেকে ৩৫ ব্লক পর্যন্ত লম্বা হয়, কয়েক ঘণ্টা দাড়িয়ে থেকে অবশেষে ১ দিনের খাবার পাওয়া যায়। কত অমানবিক সিস্টেম যে এখানে আছে, কাজের বেলায় এই কাগজ-পত্রবিহিন মানুষজনই পরিশ্রম দিয়ে এই শহর কে সচল রাখে। আর মহামারির কঠিন সময়ে রাষ্ট্র মানুষ কে মানুষ না ভেবে অভিবাসন কে বানিয়েছে সুবিধা-প্রাপ্তির মান্দন্ড।


আমাদের দাবী রাজ্য সরকারের কানে পৌঁছানোর আগেই শয়তানের হেড কোয়াটার থেকে নির্বাহী আদেশ জারি করেছে অভিবাসন প্রক্রিয়া পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বন্ধ। প্রথমে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টাকা বন্ধ, তারপর এন-৯৫ মাস্ক কানাডাকে দেওয়া বন্ধ এখন ইমিগ্রেশন প্রক্রিয়া বন্ধ।উসিলা কি? এই আদেশ জারি করে সে আমেরিকান দের চাকুরী সংরক্ষিত রাখছে! পর্তুগাল ইতালি এই মহামারির কালে ইমিগ্রেশন আইন শিথিল করে মানুষ লিগ্যালাইজ করার জন্য ব্যবস্থা নিতেছে, আর আমাদের বদ প্রেসিডেন্ট কাগজপত্র বিহীনদের বিপদে ফেলার চেষ্টা করতেছে।

বাংলাদেশেও করোনার মৃত্যু আর আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে চিন্তায় কিছু ভাল লাগে না। আমেরিকার মত দেশ যেখানে স্বাস্থ্য সেবায় এমন বিপন্ন হয়ে পড়েছে- তাহলে বাংলাদেশের মত ছোট দেশ কিভাবে সামাল দিবে।নিউ ইয়র্কের মেয়র বলেছেন দিনের থেকে আজ হসপিটাল ভর্তি আর ৯১১, ৩১১ কল ও অনেক কম। রমজান উপলক্ষে দেশি গ্রোসারি দোকানগুলো খুলতে শুরু করেছে এখন আমাদের দেশী লোকজন যদি সামাজিক দূরত্ব বজায় না রেখে বাজার করতে ঝাঁপিয়ে পরে তাহলে করোনা আক্রান্ত বাড়বে। আর লোকজন যদি দূরত্ব বজায় রাখে তাহলে কমতে থাকবে।আমরা যারা বাংলাদেশী তাদের অবস্থা না ঘরকা না ঘাটকা, আমরা আমেরিকা নিয়েও আহাজারি করছি বাংলাদেশ নিয়েও আহাজারি করছি।আমরা মনোজগতে প্রতিনিয়ত লড়াই করি কোন দেশ বেশী আপন।

লেখক: মানবাধিকার কর্মী

সর্বশেষ

আরও খবর

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু


ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী

ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী


করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু

করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু


বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা

বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা


করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন

করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন


করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু


প্রতি মাসে ২ কোটি টিকা দেয়ার পরিকল্পনা করছে সরকার

প্রতি মাসে ২ কোটি টিকা দেয়ার পরিকল্পনা করছে সরকার


করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে


এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী

এপ্রিলের মধ্যে দেশে ২৪ কোটি ডোজ টিকা আসবে: পররাষ্ট্রমন্ত্রী


করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৭৪

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৭৪