Thursday, September 24th, 2020
করোনা সংক্রমন ঠেকাতে ব্রিটিশ সরকারের নতুন আইন লঙ্ঘন করলে সর্বোচ্চ ১০ হাজার পাউন্ড জরমিানা
September 24th, 2020 at 3:20 pm
করোনা সংক্রমন ঠেকাতে ব্রিটিশ সরকারের নতুন আইন লঙ্ঘন করলে সর্বোচ্চ  ১০ হাজার পাউন্ড জরমিানা

মতিয়ার চৌধুরী, লন্ডন,
লন্ডন: করোনা মহামারী প্রতিরোধে গ্রেটব্রিটেনে নতুন ভাবে বধিনিষিধে জারি করেছে ব্রিটিশ সরকার। সরকারের জারি করা নতুন এই বিধিনিষেধ আগামী বছরের ২৬ র্মাচ র্পযন্ত বলবত থাকব। গত ২২র্মাচ মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টএ সরকারের নয়া কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার রাত দশটার পর থকেে নিষেধাজ্ঞা জারি করা হয়ছেে পাব, বার এবং রেস্টুরেন্টের উপর। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে স্টাফ ও কাস্টমারদরে জন্য। মাস্ক না পরলে র্সবোচ্চ ২শ পাউন্ড জরমিানা। রুল অব সিক্স মানতে হবে র্সবত্র। সেলফ আইসোলেশন না করলে বা প্রধানমন্ত্রীর ঘোষতি রুল না মানলে র্সবোচ্চ ১০ হাজার পাউন্ড র্পযন্ত জরিমানার বিধান আরোপ করা হয়ছেে নতুন এই বিধিতে। ফের করোনার সংক্রমন ঠেকাতে প্রধানমন্ত্রী ঘোষিত আইন কার্যকর করতে পুলিশকে সহযোগতিার জন্যে প্রয়োজনে সেনাবাহিনী মোতায়নে করা হব। তবে মঙ্গলবার পার্লামেন্টে ঘোষিত প্রধানমন্ত্রীর এই বিধি শুধু ইংল্যান্ডরে ক্ষত্রেে প্রযোজ্য হবে।

স্কটল্যান্ড, ওয়লেস এবং র্নর্দান আয়ারল্যান্ডে আলাদা আলাদা ভাবে বিধিনিষেধ আরোপ করা হয়ছে। পার্লামেন্টে নতুন এই আইন ঘোষণা দেয়ার আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন স্কাইপে প্রাদেশিক সরকার গুলোর প্রধান স্কটল্যান্ড এবং ওয়েলসের ফার্স্টমিনিস্টার এবং নর্দার্ন আয়ারল্যান্ড প্রশাসনের সঙ্গে কথাবলে নতুন বিধিনিষেধের ঘােষণা দেন ।

নতুন বিধি অনুযাযী ইংল্যান্ডে ২৪শে সেপ্টেম্বর থেকে পাব, বার এবং রষ্টেুরন্টে সহ অন্যান্য খাবারের দোকান বাধ্যতামূলক বন্ধ রাখতে হবে রাত ১০টা থকেে ভোর ৫টা র্পযন্ত এবং টেবিলে সার্ভিস আরো সীমতি করতে হবে। ছয় জনের বেশি কোনো টেবিলে বসার সুযোগ দেওয়া যাবে না এবং রেস্টুরেন্টে বা পাবে আগত কাস্টমারদের গ্রুপ আর এক গ্রুপের সাথে মিশতে পারবে না। প্রয়োজনে ট্রেস করার জন্য তাদের কন্টাক্ট ডিটেলস রাখার জন্যে ব্যবসা প্রতষ্ঠিান গুলোকে আইনী অধিকার দেয়া হয়ছে। রেস্টুরেন্ট বা পাবে ৬ জনরে বেশি রিজারভেশন বা বুকিং নিলে এবং কাস্টমারদের বেলায় সামাজিক দূরত্ব ও কন্টাক্ট ডিটেলস দিতে অপরাগতা প্রকাশ করলে র্সবোচ্চ ১০ হাজার পাউন্ড র্পযন্ত জরিমানা আরোপ করা হবে।

টেকএওয়ে, লেইজার সেন্টার, সিনেমা হল , কমিউনিটি হল এবং পর্যটন ব্যবসাও একই নিয়ম প্রযোজ্য হবে । তবে টেকএওয়ে ডেলিভারি স্বাভাবিক থাকবে । সোমবার থেকে শুধু কাস্টমারসহ, বার, পাব এবং রেস্টুরেন্টে ও দোকানপাটে সকল স্টাফকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে । মাস্ক না পরলে সর্বোচ্চ ২শ পাউন্ড জরিমানা গুনতে হবে ।আর বৃস্পতিবার থেকে টেক্সি এবং প্রাইভেটে হায়ার কার বা মিনিক্যাবের যাত্রীদেরও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়ছে।সরকারী আধাসরকারী অফিস আদালতে প্রথম সারির অফিসার বা প্রধান র্কমর্কতা-র্কমচারী যাদের অফিসে উপস্থিত না হলে চলেনা, তারা ছাড়া বাকী সবাইকে সম্ভব হলে বাড়ি থকেে কাজ করার পরার্মশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যদিও আগস্ট থেকে কর্মক্ষেত্রে ফেরার জন্যে তাগিদ দিয়েছিলো সরকার। আগামী সোমবার থেকে বিয়ের অনুষ্ঠান সহ অন্যান্য সামাজিক অনুষ্ঠানে অতিথির সংখ্যা ৩০জন থেকে নামিয়ে ১৫ জন করতে হবে। তাদরেকে অবশ্যই ৬ জনের গ্রুপে বিভক্ত থাকতে হবে ।

ফিউনারেলএ বা দাফন-কাপন, অন্তোষ্টিক্রিয়ায় র্সবোচ্চ ৩০ জন উপস্থিত থাকতে পারবেন। তবে আলাদা আলাদা ৬ জনের গ্রুপে বিভক্ত থাকতে হবে । ক্রীড়া অনুষ্ঠানে দর্শক রিটার্নের সিদ্ধান্ত আপাতত স্থগিত থাকবে । তবে ২৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার থেকে অভ্যন্তরিন অভ্যন্তরকি ক্রীড়া ক্ষেত্রে রুল অফ সিক্স র্অথাৎ ৬ জনের বেশি জমায়েত হওয়া যাবে না। ফাইভ এ সাইড ফুটবল নষিদ্ধি। আইসোলেশন আইন না মানলে র্সবোচ্চ ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে। ব্যবসা প্রতিষ্ঠানের পক্ষ থেকেও যদি সেলফ আইসোলেশন নিয়ম ভঙ্গ করা হয়, তা হলে তাদেরকেও জরিমানা করা হবে। স্কটল্যান্ডেও পাব এবং রেস্টুরেন্টে রাত ১০টা থেকে নিষেধাজ্ঞা থাকবে। অভ্যন্তরে দু’পরিবারের কেউ মিলিত হতে পারবে না। তবে বাইরে বা প্রাইভেট গার্ডেনে দুটি পরিবারের সর্বোচ্ছ ৬ জন মিলিত হতে পারবে । ২০ বছর থেকে ১৮ বছর বয়সী দু’পরিবারের সর্বোচ্চ ৬ জন মিলিত হবার সুযোগ পাবে । তবে ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষত্রেে বাইরে খেলাধুলার ক্ষেত্রে কোনো বাধা নেই । উল্লেখ্য, ব্রিটেনে মঙ্গলবার গত চব্বশি ঘন্টায় আরো ৪ হাজার ৯শ ২৬ জনরে করোনা শনাক্ত হয়েছে । আর মৃত্যু হয়েছে আরো ৩৭ জনের । ব্রিটেনে করোনার দ্বিতীয় ওয়েব ঠেকাতে এই বিধিনিষেধ আরোপ করা হল।


সর্বশেষ

আরও খবর

করোনায় আরও ১৯ জনের মৃত্যু

করোনায় আরও ১৯ জনের মৃত্যু


বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক


সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন


দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী


সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার

সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার


করোনায় প্রাণ গেল আরও ২১ জনের

করোনায় প্রাণ গেল আরও ২১ জনের


শিশু ধর্ষণের মামলায় দ্রুততম রায়ে আসামির যাবজ্জীবন

শিশু ধর্ষণের মামলায় দ্রুততম রায়ে আসামির যাবজ্জীবন


মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ মন্ত্রিসভার

মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ মন্ত্রিসভার


দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু


ভোট সুষ্ঠু হয়েছে; দাবি প্রধান নির্বাচন কমিশনারের

ভোট সুষ্ঠু হয়েছে; দাবি প্রধান নির্বাচন কমিশনারের