Thursday, September 29th, 2022
কালীপূজায় হবে না দীপাবলি!
October 23rd, 2021 at 6:58 pm
প্রদীপ জ্বালানোর বদলে কালো কাপড়ে মুখ ঢাকবে হিন্দুরা।
কালীপূজায় হবে না দীপাবলি!

বিশেষ প্রতিনিধি, ঢাকা: বাংলাদেশে এ বছর দীপাবলি উৎসব হবে না। সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ৪ নভেম্বর অনুষ্ঠেয় শ্যামাপূজার সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর বদলে কালো কাপড়ে মুখ ঢেকে ১৫ মিনিট স্ব স্ব মন্দিরে নিরবতা পালন করবে হিন্দু ধর্মাবলম্বীরা।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ শনিবার ঢাকার শাহবাগে এই কর্মসূচি ঘোষণা করেন। তাদের ডাকে এদিন সারাদেশে গণঅনশন ও অবস্থান কর্মসূচি পালনের মধ্য দিয়ে বিক্ষোভ প্রদর্শণ করেছে ধর্মীয় সংখ্যালঘুরা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের মন্দির বা মণ্ডপ ফটকে কালো কাপড়ে সাম্প্রদায়িক সহিংসতা বিরোধী স্লোগান সম্বলিত ব্যানার টাঙানোর কর্মসূচির সাথেও সংহতি জ্ঞাপন করেছে ঐক্য পরিষদ। এসব কর্মসূচির সফল বাস্তবায়নে সর্বস্তরের পূজার্থীদের আহবান জানিয়েছে তারা।

সাম্প্রদায়িক হামলাকারী ও নেপথ্যে থাকা চক্রান্তকারীদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনসহ মোট ১১ দফা দাবি জানায় ঐক্য পরিষদ। তারা বলেছে, বিশেষ ক্ষমতা আইন বা সন্ত্রাস দমন আইনের আওতায় বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে দ্রুততম সময়ে শাস্তি নিশ্চিত করতে হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আইনমন্ত্রী আনিসুল হক জানান, যখন এসব মামলার পুলিশ প্রতিবেদন পাওয়া যাবে, তখন এগুলোকে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করা হবে। “সেখানে এ সংক্রান্ত ভিডিও ফুটেজ তুলে ধরা যাবে,’ বলেন তিনি।

সাম্প্রদায়িক ঘটনায় করা মামলার বিচার বিলম্বের কারণ জানতে চাওয়া হলে মন্ত্রী বলেন, “যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হয়, ততক্ষণ পর্যন্ত এ বিষয়ে বিচারিক কাজ আদালত শেষ করতে পারে না। তবে এ ধরনের মামলায় ইচ্ছাকৃত কোনো বিলম্ব হচ্ছে না। ”

একইদিনে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মামলা ‘মেডিয়েশন’ বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত ২৮০ জন বিচারককে সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, “মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে তা বিচারের ব্যাপ্তিকে ক্ষুণ্ণ করে। এতে মামলার পক্ষগুলোর খরচ বেড়ে যায় এবং আদালতে মামলার জট বৃদ্ধি পেতে থাকে। একপর্যায়ে  মামলার সেই জট বিচার বিভাগের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।”

“সকল বিচারপ্রার্থী দ্রুত ও সুষ্ঠ বিচার পাওয়ার অধিকারী,” যোগ করেন তিনি।

এদিকে সাম্প্রতিক সহিংসতাগুলো তদন্তে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন এবং ২০০১-২০০৬ সাল পর্যন্ত সংগঠিত সাম্প্রদায়িক ঘটনাবলি তদন্তে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনায় গঠিত সাহাবুদ্দিন কমিশনের সুপারিশ সম্বলিত রিপোর্ট অনতিবিলম্বে জনসমুক্ষে প্রকাশ ও এর সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করারও দাবি তুলেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।

এছাড়া ক্ষতিগ্রস্ত সব মন্দির, বাড়িঘর পুনর্নির্মাণ, গৃহহীনদের পুনর্বাসন, ব্যবসায়ীদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান ছাড়াও আহতদের চিকিৎসার ব্যবস্থা ও নিহতদের প্রতিটি পরিবারকে ন্যুনতম ২০ লাখ টাকা প্রদান অথবা প্রতিটি পরিবারের একজন সদস্যকে যোগ্যতা অনুযায়ী চাকরি দেওয়ার দাবি জানান।

হামলা ঠেকাতে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা সত্ত্বেও প্রশাসন ও আইন-শৃঙ্খলা কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিদের মধ্যে যারা গাফিলতি করেছেন তাদেরও চিহ্নিত করা জরুরি বলে মনে করে তারা। এছাড়া ১৯৭২ সালের সংবিধান পুন:প্রতিষ্ঠা, সংখ্যালঘু সুরক্ষা ও  বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইনের দ্রুত বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।

শনিবারের এই কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নেয়আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাসংঘ, বাংলাদেশ সনাতন কল্যাণ জোট, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি),বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজসংস্কার সমিতি, জন্মাষ্টমী উদযাপন পরিষদ, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বাংলাদেশ মাইনরিটি সংগ্রাম পরিষদ, বাংলাদেশ হিন্দু লীগ, মাইনরিটি রাইটস ফোরামের বাংলাদেশ জাতীয় হিন্দু ফোরাম ও হিন্দু ছাত্র ফোরাম, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংরক্ষণ সমিতি, ইন্টারন্যাশনাল শ্রী শ্রী হরি গুরুচাঁদ মতুয়া মিশন, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ, জাতীয় আদিবাসী পরিষদসহ বিভিন্ন সংগঠন।

নিউজনেক্সটবিডি/এসকে


সর্বশেষ

আরও খবর

সু চির ৩ বছরের সাজা

সু চির ৩ বছরের সাজা


চিপস চানাচুর বিস্কুট নুডলসে অতিরিক্ত লবণ: গবেষণা

চিপস চানাচুর বিস্কুট নুডলসে অতিরিক্ত লবণ: গবেষণা


মারা গেছেন মহেশ বাবুর মা 

মারা গেছেন মহেশ বাবুর মা 


মাথায় আঘাত লেগে মৃত্যু হয় শাওনের, বুলেটে নয় : পুলিশ


নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি করতে

নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি করতে


নিষেধাজ্ঞা র‌্যাবের কর্মকাণ্ডে প্রভাব ফেলেনি !

নিষেধাজ্ঞা র‌্যাবের কর্মকাণ্ডে প্রভাব ফেলেনি !


কুমিল্লা থেকে ঢাকামুখী লেনে প্রায় ৩০ কিলোমিটার যানজট

কুমিল্লা থেকে ঢাকামুখী লেনে প্রায় ৩০ কিলোমিটার যানজট


যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে


৯২ দিনে পদ্মা সেতুতে ২শ কোটি টাকার টোল আদায়


শেখ হাসিনার ৭৬ বছরে পদার্পন

শেখ হাসিনার ৭৬ বছরে পদার্পন