Monday, October 10th, 2016
গোলের খোঁজে ফরোয়ার্ডরা
October 10th, 2016 at 12:48 pm
গোলের খোঁজে ফরোয়ার্ডরা

কবিরুল ইসলাম, ভুটান (থিম্পু) থেকে

গোলের খেলা ফুটবলে গোলের দেখাই পাচ্ছেন না বাংলাদেশী ফরোয়ার্ডরা। প্রায় ৬ ম্যাচ ধরে একটি গোলের দেখাও পাননি মামুনুল-জীবনরা। সর্বশেষ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে চলতি বছরের মার্চে একটি গোল পেয়েছিল বাংলাদেশ। তরুণ ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনের পা থেকে এসেছিল ঐ গোলটি। দেশ কিংবা বিদেশ, কোনো ম্যাচেই গোল পাচ্ছেন না লাল-সবুজের প্রতিনিধিরা। গোল যেনো ‘সোনার হরিণ’ হয়ে গেছে। সর্বশেষ ভুটানের বিরুদ্ধে এএফসি এশিয়ানকাপ বাছাইয়ে প্রথম প্লে-অফে ঢাকার মাঠে গোল খুঁজে পাননি শাখাওয়াত হোসেন রনি-জীবনরা। একাধিক গোলের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। গোল মিসের মহরায় ঐ দিন গোলশূন্য ড্র’য়ের লজ্জা নিয়েই মাঠ ছাড়তে হয়েছিল বাংলাদেশকে।

ঘরের মাটিতে যে ভুটানের বিরুদ্ধে গোল পায়নি, সেই ভুটানের বিরুদ্ধেই এবার গোল খড়া কাটাতে চাচ্ছেন দেশের ফরোয়ার্ডরা। সোমবার সন্ধ্যা ৬টায় থিম্পুর চাংলিমাথান স্টেডিয়ামে বজ্র ড্রাগন খ্যাত ভুটানের বিরুদ্ধে প্লে-অফের দ্বিতীয় পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে লাল-সবুজরা। ম্যাচটি মামুনুল-রানাদের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচে পরিণত হয়েছে। এ ম্যাচে গোল করে ড্র করলে এশিয়ান কাপ খেলতে পারবে। আর জিততে পারলেতো কথাই নেই। অন্যথায় র‌্যাংকিংয়ে ঘটবে ইতিহাসের লজ্জাজনক পরিনতি এবং আগামি তিন বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ পাবে না বাংলাদেশ। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে নিজেদের খুঁজে ফিরছেন দেশের স্ট্রাইকাররা।

ভুটানের মাটিতে ভুটানকে হারানোটা খুব একটা সহজ নয়। কারণ উচ্চতা আর আবহাওয়ার কারণে এখানে যে কোনো দেশই নাকানি-চুবানি খেয়ে থাকে। তবে কোচ টম সেইন্টফিট বিশ্বাস করেন সব চাপ শঙ্কা উড়ে যাবে আজ থিম্পুতে। শঙ্কা উড়িয়ে দিতে প্রস্তুত দুই ফরোয়ার্ড শাখাওয়াত হোসেন রনি ও হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। গোল পেতে মরিয়া প্রায় ১৩ মাস পর জাতীয় দলে ফেরা এমিলি-এনামুলদের মতো অভিজ্ঞ ফরোয়ার্ডরাও।

গোলের দেখা পেতে ২৩ সদস্যের দলটিতে ৯ জন ফরোয়ার্ডকে রেখেছেন সেইন্টফিট। তিন গোলরক্ষক, ডিফেন্ডার ও মিডফিল্ডার মিলে বাকি ১৪ জন। দল নির্বাচনে এমন অসামঞ্জস্য সাধারণত দেখা যায় না। দলটি যে অসামঞ্জস্য সেটা স্বীকার করেছে কোচ নিজেও, ‘অসামঞ্জস্য, তবে করতে হয়েছে গোলের জন্য, গোল আমাদের করতেই হবে। ভুটানের সঙ্গে গোলশূন্য ড্র আর হারের মধ্যে কোনো পার্থক্য নেই। তাই দলে স্ট্রাইকার অনেক বেশি নিয়েছি।’

দলে এত ফরোয়ার্ডের ভিড়েও কোচের মন বসে গেছে হেমন্ত-সাখাওয়াতে। ম্যাচে  আগের দিনের অনুশীলনে যা চোখে পড়েছে। অনুশীলনে এখন নিত্য পাঠ গোল। বিভিন্ন কম্বিনেশনে স্ট্রাইকারদের ফিনিশিংয়ের পরীক্ষা চলছে। এই মহড়ায় এগিয়ে সাখাওয়াত হোসেন ও হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। শেষ দিনের অনুশীলনেও নিজেদের ভেতর যে ম্যাচ হয়েছে তাতেও একই দলে খেলেছেন এ দু’জন। রনি গত সাফে জোড়া গোল করে ভুটানের বিরুদ্ধে বাংলাদেশকে জয় পাইয়ে দিয়েছিলেন ৩-০ গোলে। কিন্তু ঘরের মাটিতে ভুটানের বিরুদ্ধে ইনজুরির কারনে তার নামা হয়নি। ইনজুরি কাটিয়ে ক্লাব দলে ফিরেই লিগে করেছেন দুই গোল। তাই আত্মবিশ্বাসটাও বেড়েছে আগের চেয়ে, ‘আত্মবিশ্বাসের জায়গাটা আগের চেয়ে ভালো। জাতীয় দলের ট্রেনিংয়ে ভালো করেছি। আমি জানি, এই ম্যাচেও আমরা গোলের সুযোগ পাব।’ জাতীয় দলের জার্সিতে ১৬ ম্যাচে ৭ গোল করা এই স্ট্রাইকার তাই ফিরে পাওয়া আত্মবিশ্বাস নিয়েই ভুটানের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামছেন।

তাকে সঙ্গ দেবেন আজ হেমন্ত ভিনসেন্ট। ২০১৪ সালে গোয়ায় অভিষেকেই চমকে দেখিয়েছিলেন এই ফুটবলার। প্রীতি ম্যাচে ভারতের বিপক্ষে দুটি গোলেই ছিল তাঁর পরোক্ষ অবদান। এরপর ২০১৫ সালের শুরুতে বঙ্গবন্ধু কাপে শ্রীলঙ্কার বিপক্ষে গোল করে দলকে তুলে নিয়েছিলেন সেমিফাইনালে। সেই ম্যাচ দিয়ে তিনি আলোচনায় এসেছেন। এরপর থেকেই নিজেকে হারিয়ে ফেলেন তরুণ এ ফরোয়ার্ড। তবে ঘরোয়া ফুটবলের চলতি মৌসুমে আবারো খুঁজে পেয়েছেন নিজেকে। স্বাগতিকদের বিরুদ্ধে আজ নিজেকে গোল করতে পুরোপুরি তৈরি করে রেখেছেন বলেই জানালেন হেমন্ত।

এ দু’জনের পাশাপাশি জাতীয় দলের জার্সী গায়ে জড়িয়ে গোল করতে পুরোপুরি প্রস্তুত রুবেল মিয়া ও জাফর ইকবাল। তরুন এই তুর্কির উপর আস্থা আছে সেইন্টফিটের। তাই তরুণ এ দুই স্ট্রাইকারকে আজ মাঠে দেখা গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না। গোল খড়া কাটাতে কোচ টম সেইন্টফিট আজ দলকে খেলাবেন ৪-৩-৩ ফরমেশনে। যেখানে চার ডিফেন্ডার তপু বর্মন, মামুন মিয়া, আতিকুর রহমান মিশু, রায়হান হাসানের উপরে থাকবেন এনামুল হক শরীফ, মামুনুল ইসলাম মামুন ও জাফর ইকবাল। ফরোয়ার্ড লাইনে থাকবেন রুবেল মিয়া, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও শাখাওয়াত হোসেন রনি। পোস্টে যথারীতি আশরাফুল ইসলাম রানা।

সম্পাদনা: মাহতাব শফি


সর্বশেষ

আরও খবর

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা


করোনায় আক্রান্ত শচীন

করোনায় আক্রান্ত শচীন


৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব

৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা


জয়ে শুরু বাংলাদেশের ক্রিকেট, প্রধানমন্ত্রীর অভিনন্দন

জয়ে শুরু বাংলাদেশের ক্রিকেট, প্রধানমন্ত্রীর অভিনন্দন


বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজঃ ওয়ানডের দল ঘোষণা বিসিবির

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজঃ ওয়ানডের দল ঘোষণা বিসিবির


আইসিসির দশক সেরা ওয়ানডে দলে সাকিব

আইসিসির দশক সেরা ওয়ানডে দলে সাকিব


ব্র্যাডম্যানের টেস্ট ক্যাপ ৩ কোটি টাকায় বিক্রি

ব্র্যাডম্যানের টেস্ট ক্যাপ ৩ কোটি টাকায় বিক্রি


যুক্তরাষ্ট্র পৌঁছানোর আগেই শ্বশুরকে হারালেন সাকিব

যুক্তরাষ্ট্র পৌঁছানোর আগেই শ্বশুরকে হারালেন সাকিব


অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ