Tuesday, January 3rd, 2017
জন বার্জার স্মরণে একটি লাল আপেল ও ওয়াইন
January 3rd, 2017 at 11:44 am
জন বার্জার স্মরণে একটি লাল আপেল ও ওয়াইন

তুহিন দাস: জন বার্জার মারা গেলেন সোমবার, ৯০ বছর বয়সে। তিনি ছিলেন বুকার পুরস্কারপ্রাপ্ত ইংলিশ সাহিত্য-শিল্প সমালোচক, উপন্যাসিক, চিত্রকর ও কবি। ২০১৬ সালের আমার ডায়েরি থেকে কিছু কথা তুলে দিচ্ছি—

…১৯ শে এপ্রিল এখানকার মিউজিয়ামস অফ আর্ট এন্ড ন্যাচারাল হিস্টরি সেন্টারে জন বার্জারের ভাবনা অবলম্বনে তৈরি ফ্লিম স্ক্রিনিং দেখতে গিয়েছিলাম; সঙ্গে ছিল আরো চারজন। ফিল্ম স্ক্রিনিং এর নাম ছিল The Seasons in Quincy, Four Portraits of John Berger Film with Tilda Swinton. চারটি ছবির নাম ও সময়কাল Ways of Listening (২৫.৫৭ মিনিট), Spring (১৮.৫৩ মিনিট), Harvest (২৪.১৬ মিনিট), A Song for Politics (১৯.৫০ মিনিট)।

সেদিন অভিনেত্রী Tilda Swinton উপস্থিত ছিলেন, স্ক্রিনিং এর শেষে একটি প্রশ্নোত্তর পর্বে দর্শকদের সঙ্গে অংশ নেন। Ways of Listening ছবিটি Quincy গ্রামে বার্জারের তুষার আবৃত রান্নাঘরের জানালার কাছে বসে জন বার্জার ও টিলডা সুইনটনের মাঝে পিতা, ইতিহাস ও দুই প্রজন্মের অভিজ্ঞতা নিয়ে কথাবার্তা।

A Song for Politics হল বেশ কয়েকজন বাম ঘরানার লেখকদের সঙ্গে জন বার্জারের রাজনীতি, প্রথাগত কৃষিব্যবস্থা ও বৈপ্লবিক গান নিয়ে ভাবনার কথোপকথন, এ কথোপকথনটিতে ভারতীয় লেখিকা অমৃতা শাহ অংশ নিয়েছেন।

Spring ছবিটি ছিল আমার কাছে সবচে’ ইন্টাররেস্টিং। এর বিষয় ছিল কেন আমরা প্রাণীদের দিকে তাকাই বা কি ভাবি? এবং প্রাণীদের সম্পর্কে আমাদের ভাবনা কতটুকু আধুনিক মস্তিষ্কের সঙ্গে যায়? এই একটি ছবিতে জন বার্জার অভিনয় করেননি, কিন্তু তার ভাবনা নিয়ে ছবি তৈরি করা হয়েছে। ছবি না বলে এনিমেল ইমিজেনারি বলা ভাল। খুব ক্লোজ ক্যামেরা প্রাণীদের চোখের ছবি নেয়া হয়েছে। যেমন- কুকুর, পর্ক। আমি একটা কিছু দেখতে বসেছি, এবং এ শতাব্দীতে আমরা বলতে গেলে প্রাণীদের থেকে দূরে সরে যেয়ে একা একা জীবনযাপন করছি ও তাদেরকে ত্যাগের প্রতীক হিসেবে দেখছি, তারা হবে প্রভুভক্ত এরকম একটা ভাবনা মাথার ভেতর আছে ঠিকই তবে এখানে অন্য কিছু দেখব নিশ্চয় এরকম যখন পরিবেশ তৈরি করে নানারকম প্রাণীদের শরীর ও ক্লোজ শটে চোখের ছবি দেখানো হয় তখন কেন জানি হিম হয়ে আসে শরীর। ছবিটিতে জন বার্জারের ভাবনার প্রতিফলন করা হয়েছে, পরিচালক এখানে অনেক প্রাণীকে দেখিয়েছেন এবং বলতে চেয়েছেন মানুষ কিভাবে প্রাণীদের প্রতি দৃষ্টিভঙ্গি বা তাকানোর স্বতন্ত্র ভঙ্গিকে মেরে ফেলেছে, এখন পশুদের প্রতি আমাদের তাকানো হয়ে যাচ্ছে একমুখী। অন্যদিকে আমরা মানুষেরা, প্রোটোপ্লাজমের বল ছাড়া কিছু নয়, তারাই কিনা কুকুর বা অন্য কোন প্রাণীকে আমাদের মত করে বিশ্লেষণ করে আপ্লুত হই আনন্দিত হই ভালবাসি, কেননা ভাবি পশুরা সবসময় ‘অদ্ভুত’, আমরা এ রকম নিজস্ব কিছু সংজ্ঞার মাঝে আটকে গেছি যেমন ঈশ্বর, শয়তান, ভাল, মন্দ, চতুর, বোকা। জন বার্জারের লেখা একটি শিল্প সমালোচনামূলক বই আছে, নাম Ways of Seeing, বইটি আমাদের দৃশ্যমান ইমেজের অভ্যন্তরীণ বন্ধনসূত্রগুলো চেনায়, বইটি এখন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়। Harvest তিনটি ছবির ভাবনাগুলো নিয়ে পরবর্তী প্রজন্ম কিভাবে প্রতিফলন ও প্রতিক্রিয়া করে তার একটি ডকুড্রামা। টিলডা তার সন্তানদের নিয়ে জন বার্জারের বাড়ি পুনশ্চ বেড়াতে যান ও তাদের শোনা ও দেখার প্রক্রিয়াগুলো বার্গারকে দেখান।…

জন বার্জারকে মনে থাকবে, তিনি ছিলেন আমার চিন্তায় পুনর্বার কুঠারাঘাতের নেপথ্যে থাকা একজন মানবতাবাদী সমালোচক! (দুঃখিত ‘মানবতাবাদী’ শব্দটি এখানে তার ক্ষেত্রে উল্লেখের জন্য! কিন্তু এর থেকে উপযুক্ত কোন শব্দ পেলাম না তাকে অভিব্যক্ত করার জন্য। দুঃখিত এজন্য যে ‘মানবতাবাদী’ শব্দটি যথেচ্ছ ব্যবহারের কারণে আজকাল পঁচে যাচ্ছে এবং সে কারণে আপনার কর্ণগুহরে বাক্সবন্দী কিছু মার্বেলের খসখসে আওয়াজের মতো শোনাতে পারে!)

শোক নয়, তো জন বার্জার স্মরণে খাওয়া যাক আপাতত একটি লাল আপেল ও ওয়াইন।


লেখক: কবি


সর্বশেষ

আরও খবর

নাচ ধারাপাত নাচ!

নাচ ধারাপাত নাচ!


ক্রোকোডাইল ফার্ম

ক্রোকোডাইল ফার্ম


সামার অফ সানশাইন

সামার অফ সানশাইন


মুক্তিযুদ্ধে যোগদান

মুক্তিযুদ্ধে যোগদান


স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন

স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন


শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!

শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!


১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে

১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে


সাংবাদিকতা প্রশিক্ষণে এলেন বেলারুশের সাংবাদিকেরা!

সাংবাদিকতা প্রশিক্ষণে এলেন বেলারুশের সাংবাদিকেরা!


লুণ্ঠন ঢাকতে বারো মাসে তেরো পার্বণ

লুণ্ঠন ঢাকতে বারো মাসে তেরো পার্বণ


দ্য লাস্ট খন্দকার

দ্য লাস্ট খন্দকার