Thursday, June 30th, 2022
জয়টা কঠিন করে তুলেছে বাংলাদেশ
October 23rd, 2016 at 8:46 pm
জয়টা কঠিন করে তুলেছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার: জয়ের দ্বারপ্রান্তেই ছিল বাংলাদেশ। কিন্তু অধিনায়ক মুশফিকুর রহীমের বিদায়ের সঙ্গে সঙ্গেই যেনো জয়ের পথটা সংকীর্ণ হয়ে গেছে। সহজ পথটাকে কঠিন করে তুলেছে স্বাগতিক বাংলাদেশ।

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের একাধিক রেকর্ড থাকলেও টেস্ট ক্রিকেটে জয় নামক সোনার হরিন ছিল অধরা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সেই জয়ের বেশ কাছাকছিই পৌঁছেই গিয়েছিল বাংলার দামাল ছেলেরা। কিন্তু সহজ পথটা এখন অনেকটাই কঠিন হয়ে গেছে স্বাগতিকদের জন্য। সোমবার জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন মাত্র ৩৩ রান। উইকেটে আছেন সাব্বির রহমান (৫৯) ও তাইজুল ইসলাম (১১)। সাব্বির ছাড়া প্রতিষ্ঠিত ব্যাটসম্যান হিসেবে আর কেউ নেই। অন্যদিকে বাংলাদেশের বিরুদ্ধে জয় পেতে ইংল্যান্ডের দরকার মাত্র দু’টি উইকেট।

আজ সকালে মাঠে নেমে শুরুটা দারুন করেছিলেন বাংলাদেশি বোলাররা। মাত্র ১২ রানের মধ্যেই ইংলিশদের দুই উইকেট তুলে নিয়ে ২৪০ রানের মধ্যে বেঁধে ফেলেন সফরকারীদের দ্বিতীয় ইনিংস। একটি উইকেট ছিল তাইজুল ইসলামের আর অপরটি রান আউট। ফলে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২৮৬ রান। স্বাগতিকদের হয়ে দ্বিতীয় ইনিংসে সাকিব আল হাসান পাঁচটি, তাইজুল ইসলাম দু’টি এবং মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি নেন একটি করে উইকেট।

২৮৬ রানের লক্ষ্যে মাঠে নেমে ওয়ানডে মেজাজে ব্যাট চালাতে শুরু করেছিলেন ওপেনার ইমরুল কায়েস। আরেক ওপেনার তামিম ইকবালের ব্যাট ছিল কিছুটা ঠান্ডা। তবে টেস্ট মেজাজে খেলতে গিয়ে আজ আর নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি চট্টলার এ ব্যাটসম্যান। ব্যক্তিগত ৯ রানেই ফিরতে হয়েছে তাকে। প্রথম ইনিংসে ৭৮ রান করা তামিমকে আজ ব্যালেন্সের তালুবন্দি করিয়েছেন মঈন আলী। এরপর ইমরুলের সাথে হাল ধরেন মুমিনুল ইসলাম। তারা দলকে সামনের দিকে নিয়ে যেতে থাকেন ঠান্ডা মাথায়। ৪৬ রানের জুটি গড়েন তারা। তবে আদিল রশিদের বলে সুইপ করতে গিয়ে রুটের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান ইমরুল কায়েস।সাজঘরে ফেরার আগে নিজের নামের পাশে জমা করেন ৪৩ রান। ৬১ বলে ৬টি চারে নিজের ইনিংস সাজান এ ওপেনার।

এরপর দলের ব্যাটিং লাইনের আরেক স্তম্ভ মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে ইংলিশদের বিরুদ্ধে লড়াইটা সমানতালে চালিয়ে যেতে থাকেন টেস্ট স্পেশালিস্ট মুমিনুল। দলীয় ১০৩ রানে এ স্পেশালিস্টকে প্যাভিলিয়নের পথ ধরান ১১ বছর পর ফের জাতীয় দলের জার্সী গায়ে জড়ানো গ্যারেথ বেটি। মুমিনুলের নামের পাশে তখন ২৭ রান। তার বিদায়ের পর গ্যারেথ বেটির দ্বিতীয় শিকার হন মাহমুদউল্লাহ (১৭)। তিনিও এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েই বিদায় নেন।

পঞ্চম উইকেট জুঁটিতে দলকে জয়ের পথে এগিয়ে নিতে থাকেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও অধিনায়ক মুশফিকুর রহীম। ৩২ রানের জুটি গড়েন তারা। দলের রানের চাকা সবে সচল হওয়া শুরু করেছিল, আর ঐ সময়টাতেই সাকিব আল হাসান মঈন আলির বলে জনি বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেলে হতাশ হয়ে পড়েন সবাই। বল হাতে ১৬ কোটি বাংলাদেশীকে আনন্দ দিলেও ব্যাটহাতে করেছেন মাত্র ২৪ রান। ১৪০ রানের মধ্যে প্রথম সারির পাঁচ উইকেট নেই। ২০০ রানের কোটা পাড় হতে পারে কি না বাংলাদেশ সেই শংকাও তৈরি হয় তখন।

তখন ৬ষ্ঠ উইকেট জুঁটিতে অধিনায়ক মুশফিকুর রহীম অভিষিক্ত সাব্বির রহমানকে সাথে নিয়ে ইংলিশদের বিরুদ্ধে লড়াইটা দারুন চালিয়ে যান। এই দুই ব্যাটসম্যানের দায়িত্বশীল ব্যাটিং সব শংকা দূর করে জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেন। তাদের আক্রমনাতœক আর রক্ষণশীল ব্যাটিংয়ে দিশেহারা হয়ে পড়ে ইংলিশ শিবির। সফরকারীদের জন্য ভয়ংকর হয়ে উঠা এ জুঁটিকে ফাঁটল ধরাতে ইংল্যান্ডের অধিনায়ক বল তুলে দেন গ্যারেথ বেটির হাতে। বল হাতে নিয়ে হতাশ করেননি অধিনায়ককে। দারুণ ছন্দ নিয়ে খেলতে থাকা বাংলাদেশ শিবিরে আবারও আঘাত হানেন ৩৯ বছর বয়সী বুড়ো গ্যারেথ বেটি। মুশফিককে শর্ট লেগে গ্যারি ব্যালান্সের ক্যাচে পরিণত করেন তিনি। আউট হওয়ার আগে ১২৪ বলে তিন বাউন্ডারি দিয়ে ৩৯ রান করেন মুশফিক। সাব্বিরে সাথে ৮৭ রানের দারুণ এক জুটি গড়েছেন তিনি।

মুশফিক সাজঘরে ফিরে যাওয়ার পর জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ৫৯ রান। হাতে উইকেট তখন চারটি। জয়ের পথটা খুব একটা কঠিন ছিল না তখনও পর্যন্ত। কিন্তু ১১ রানের মধ্যে অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বিকে ফিরিয়ে বাংলাদেশের জয়ের পথটা কঠিন করে দেন ব্রড। একে একে দুই উইকেট হারালেও সাব্বির রহমানের ব্যাট ছিল অবিচল। তাইজুল ইসলামকে সাথে নিয়ে দিন শেষ করেন তিনি। আগামিকাল সোমবার আবারও মাঠে নামবেন এ দুই জন। সাব্বির (৫৯) আর তাইজুল অপরাজিত আছেন (১১) রানে। জয়ের জন্য এখন স্বাগতিকদের প্রয়োজন মাত্র ৩৩ রান। আর ইংল্যান্ডের দরকার ২ উইকেট।

প্রতিবেদক: কবিরুল ইসলাম, সম্পাদনা: জাহিদ

 


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার


সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী


সেনাবাহিনীতে নিরপেক্ষ মূল্যায়ন চান প্রধানমন্ত্রী

সেনাবাহিনীতে নিরপেক্ষ মূল্যায়ন চান প্রধানমন্ত্রী