Tuesday, November 8th, 2016
জয়ে শুরু চিটাগাংয়ের
November 8th, 2016 at 6:12 pm
জয়ে শুরু চিটাগাংয়ের

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটে উড়ন্ত সূচনা করেছে চিটাগাং ভাইকিংস। আজ উদ্বোধনী ম্যাচে তারা বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোয়ান্সকে ২৯ রানে পরাস্ত করেছে। আগে ব্যাট করে অধিনায়ক তামিম ইকবালে দূর্দান্ত অর্ধশত ও পাকিস্তানী অররাউন্ডার শোয়েব মালিকের ৪২ রানের ইনিংসের উপর ভর করে কুমিল্লার সামনে ১৬২ রানের টার্গেট ছুড়ে দেয় চিটাগাং। কিন্তু জয়ের জন্য মাঠে নেমে বর্তমান চ্যাম্পিয়নরা নিয়মিত বিরতীতে উইকেট হারিয়ে ১৩২ রান তুলতে সমর্থ হয়। চিটাগাংয়ের আফগানিস্তানী স্পিনার মোহাম্মদ নবী তুলে নেন ৪ উইকেট।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে মাঠে নামে তামিম ইকবালের চিটাগাং ভাইকিংস। ক্যারিবীয় হার্ডহিটার ডোয়াইন স্মিথকে সাথে নিয়ে মাঠে নামেন তামিম। ইনিংসের শুরুতে বেশ দেখে-শুনে খেলতে শুরু করেন তারা দু’জনেই। প্রথম চার ওভারে দলের স্কোর বোর্ডে জমা করেন মাত্র ২০ রান। তবে পঞ্চম ওভার থেকেই নিজের খোলস থেকে বেড়িয়ে আসতে শুরু করেন তামিম ইকবাল। সোহেল তানভীরের করা ঐ ওভারের শুরুটাই হয়েছিল বাউন্ডারি দিয়ে। তামিম ইকবালের ব্যাটের সামনে যেনো অসহায় পড়েছিলেন এ পাকিস্তানী। দ্বিতীয় বলে কোন রান না নিলেও তৃতীয় বলেই ছক্কা হাঁকান চিটাগাংয়ের এ ওপেনার। টুর্নামেন্টের প্রথম ওভার বাউন্ডারি ও ওভার বাউন্ডারি দু’টোই আসলো তামিমের ব্যাটে। ঐ ওভারে ১২ রান দিয়েছেন সোহেল তানভীর। তবে ৬ষ্ঠ ওভারে এসে ধাক্কা খায় বন্দরনগরীর দলটি। ক্যারিবিয়ান ব্যাটসম্যান স্মিথের ব্যাট চওড়া হওয়ার আগেই তাকে সাজঘরে পাঠিয়ে দেন ইমাদ ওয়াসিম। স্মিথকে মোহাম্মদ শরীফের তালুবন্দি করান তিনি। ব্যক্তিগত ৯ রানে প্যাভিলিয়নের পথ ধরেন স্মিথ।

দ্বিতীয় উইকেট জুটিতে এনামুল হক বিজয়কে সাথে নিয়ে রানের চাকা ‘সুপারসনিক’ গতিতে এগিয়ে নিতে থাকেন তামিম। মাত্র ৩২ বলে এবারের আসরের প্রথম হাফসেঞ্চুরিও করে ফেলেন তিনি। কিন্তু এরপর খুব একটা লম্বা করতে পারেননি নিজের ইনিংসটাকে। সতীর্থ এনামুল হকের এক ভুলে প্যাভিলিয়নের পথ ধরতে হয় খান পরিবারের সেরা এই ক্রিকেটারকে। দুই রান নিতে গিয়ে রান আউটের শিকার হয়ে ব্যক্তিগত ৫৪ রানেই সাজঘরে ফেরেন তামিম। এনামুল হক বিজয়কে কল করার পরও দ্বিতীয় রান নেয়ার চেষ্টা করেননি। ফলে তামিমের উইকেট সহজেই ভেঙ্গে ফেলেন শান্ত। ৬টি বাউন্ডারি আর ২ ওভার বাউন্ডারি দিয়ে নিজের ইনিংস সাজান তিনি।

তৃতীয় উইকেট জুটিতে পাকিস্তানী অলরাউন্ডার শোয়েব মালিকের সাথে কিছুটা ধীরলয়ে ব্যাট করছিলেন এনামুল। তবে খুব বেশী দূর এগুতে পারেননি। মাত্র ২২ রানে সন্তুষ্ঠ থেকেই রান আউটের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় এনামুলকে। এরপর জহিরুল ইসলাম অমিকে সাথে নিয়ে কুমিল্লার বোলারদের উপর শাষন শুরু করেন মালিক। একের পর এক বাউন্ডারি আর ওভার বাউন্ডারি হাঁকিয়ে স্কোরটাকে ফুঁলিয়ে ফাঁপিয়ে তুলেন। এ জুঁটি দলকে উপহার দেন ৬০ রানের দারুণ এক ইনিংস। মাত্র ৪১ বলে এ রান করেন তারা। শেষ পর্যন্ত মালিক ৪২ ও অমি ২৯ রানে থাকেন অপরাজিত। ২৮ বলে দুই ছক্কা ও সমান চার হাঁকিয়ে ৪২ রানের ইনিংস সাজান শোয়েব মালিক। আর অমি ২৯ রানের ইনিংসে খরচ করেছেন ২১ বল। কুমিল্লার হয়ে একটি মাত্র উইকেট নেন পাকিস্তানী ইমাদ ওয়াসিম।

১৬২ রানের লক্ষ্যে মাঠে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে কুমিল্লা। চিটাগাংয়ের বোলারদের সামনে তারা দাঁড়াতেই পারেনি। দলীয় ৫৮ রানেই টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারিয়ে ব্যাকফুটে চলে যায় মাশরাফি বিন মর্তুজার দল। ইমরুল কায়েস (৬), মারলন স্যামুয়েলস (২৩), লিটন দাস (১৩) ও আজহার জাইদি (২) আউট হন ওই সময়ে। এছাড়া আল আমিন হোসেন দুই অঙ্কের ঘরে নিজের ইনিংসটাকে টেনে নিয়েছেন। আর কোন ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। দলের টপ অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে নাজমুল হোসেন শান্ত শেষ পর্যন্ত ছিলেন অপরাজিত। ক্যারিয়ারের প্রথম টি-২০ খেলতে নেমে তিনি করেন ৫৪ রান। ৪৪ বলে ৬টি বাউন্ডারি হাঁকিয়ে এ রান করেন তিনি। আজ থেকে শুরু হওয়া এ আসরে এটা দ্বিতীয় অর্ধশত রান। তার অর্ধশত রানে ভর করেই শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৩২ রানের সম্মানজনক একটা স্কোর দাঁড় করায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

প্রতিবেদন: কবির


সর্বশেষ

আরও খবর

ঢাকা-দিল্লি ৫ সমঝোতা স্মারক সই

ঢাকা-দিল্লি ৫ সমঝোতা স্মারক সই


করোনায় আরও ৩৯ মৃত্যু

করোনায় আরও ৩৯ মৃত্যু


করোনায় আক্রান্ত শচীন

করোনায় আক্রান্ত শচীন


নাশকতা ঠেকাতে র‍্যাব-পুলিশের কঠোর অবস্থান

নাশকতা ঠেকাতে র‍্যাব-পুলিশের কঠোর অবস্থান


শুক্র ও শনিবার যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে

শুক্র ও শনিবার যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে


মতিঝিলে মোদিবিরোধী বিক্ষোভ, শিশুবক্তা রফিকুলসহ অন্তত ১০ জন আটক

মতিঝিলে মোদিবিরোধী বিক্ষোভ, শিশুবক্তা রফিকুলসহ অন্তত ১০ জন আটক


ঈদের পর স্কুল-কলেজ খোলার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

ঈদের পর স্কুল-কলেজ খোলার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর


৮ মাস পর দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ ৩৫৫৪ শনাক্ত

৮ মাস পর দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ ৩৫৫৪ শনাক্ত


শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রে ১৪ জঙ্গিকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড

শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রে ১৪ জঙ্গিকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড


শবে বরাতের ছুটি ৩০ মার্চ

শবে বরাতের ছুটি ৩০ মার্চ