Wednesday, September 21st, 2016
টঙ্গী ট্র্যাজেডি’র ‘হোতারা’ উধাও, বাড়ি ‘শূন্য’
September 21st, 2016 at 9:55 pm
টঙ্গী ট্র্যাজেডি’র ‘হোতারা’ উধাও, বাড়ি ‘শূন্য’

প্রীতম সাহা সুদীপ ও রেজাউল করিম, ঢাকা: মাত্র ক’দিনের ব্যবধানেই বদলে গেছে গোটা চিত্র, পুরো বাড়িই এখন জনশূন্য। দিনের বেলায়ও জ্বলছে বাতি, নাই কারো আনাগোনা। টানা সাত দিন ধরে খুলছে না বাড়ির দরজা। এমনকি নেই কোনো নিরাপত্তারক্ষীও। একটু উঁকি দিতেই চোখে পড়ে ধুলাবালির স্তর। বলছি টঙ্গীর টাম্পাকো ফয়েলস লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মকবুল হোসেনের বাড়ির কথা।

পুলিশের তথ্য মতে, ধানমন্ডির ১৫ নম্বর রোডের ১৮/এ’তে পারভীন ভিলা নামের বাড়িটি মকবুল মিয়ার। সপরিবারে এখানেই থাকতেন তিনি। মঙ্গলবার বিকেলে বাড়িটিতে যায় নিউজনেক্সটবিডি ডটকম’র প্রতিনিধি দল। আর তাদের চোখেই উঠে আসে এমন সব দৃশ্য।

সম্প্রতি ঘটে যাওয়া টঙ্গী ট্র্যাজেডিতে টাম্পাকোর মালিক মকবুল হোসেন ওরফে লেচু মিয়াসহ কয়েকজনের বিরুদ্ধে টঙ্গি মডেল থানায় দু’টি মামলার পর থেকেই মকবুলসহ তার বাড়ির লোকজন পলাতক রয়েছেন।

tampaco-owner-house-front-view-by-rkjan

ওই তিনতলা বাড়িটিতে গিয়ে দেখা যায় ভবনের মূলগেট দু’টি বন্ধ। দিনের আলোতেও জ্বলছে বাড়িটির মূল ফটক, ভেতরের করিডোর, গ্যারেজ ও ছাদের বেশ কয়েকটি লাইট। বাড়ির মানুষের খোঁজ পাওয়া তো দূরের কথা, দেখা মেলেনি কোন নিরাপত্তারক্ষীরও।

‘বাড়ির ভেতরে কেউ আছে কি-না জানতে নিউজনেক্সটবিডি ডটকম’র প্রতিনিধিরা প্রায় তিনঘন্টা বাড়িটির সামনে অবস্থান করে। অবশেষে কথা বলে বাড়ির আশেপাশের লোকজনের সাথে।’

মকবুলের বাড়ির ঠিক বিপরীত পাশের চায়ের দোকানির সাথে কথা বলে জানা যায়, এক সপ্তাহ ধরে বাড়িটির এই অবস্থা। ঈদের আগে চারজন সিকিউরিটি দুই শিফটে কাজ করতো, কিন্তু ঈদের পর আর তাদের দেখা যায়নি। টাম্পাকো মালিকের গাড়ি শেষ বারের মতো এ বাড়িতে কবে দেখা গেছে জানতে চাইলে তিনি বলেন, ‘ঈদের আগে একবার দেখছিলাম, এরপর আর দেখি নাই।’

tampaco-owner-house-entier-light-on-rkjan

ভবনটির উল্টোদিকেই ‘দ্য রেড উইন্ডো’ নামে একটি রেস্টুরেন্ট রয়েছে। রেস্টুরেন্টের সিকিউরিটি মো. ফয়জুল হোসেন রাজু নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ৭/৮ দিন আগে হঠাৎ করেই এ বাড়িটির চেহারা বদলে যায়। এখন বাড়িটিকে দেখলে মনে হয় ভূতুড়ে বাড়ি। জনমানব শূন্য। কাউকে বের হতেও দেখা যায়না, ঢুকতেও দেখা যায়না।

তিনি বলেন, ‘মকবুল সাহেবের পরিবারের চারটি গাড়ি। দু’টি কালো গাড়ি, যার একটি প্রাডো- ওই গাড়িটিই মকবুল সাহেব ব্যবহার করেন। আর বাকি দু’টি গাড়ির একটি কমলা ও একটি নীল রঙ্গের।’

রাজু বলেন, ‘গত সাত দিনে এ বাড়িতে কাউকে ঢুকতে, বের হতে না দেখা গেলেও সোমবার ও মঙ্গলবার রাতে একটি লাল গাড়ি এসে এই বাড়ির সামনে অনেকক্ষণ ছিলো। মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে লাল গাড়িটি এসে বাড়ির সামনে দাঁড়িয়েছিলো। রাত আটটায় আমার ডিউটি শেষ হয়। আমি যাওয়ার সময়ও গাড়িটি দেখে গিয়েছিলাম।’

ভেতরের পরিবেশ দেখতে বাড়ির গেটের নিচ এবং উপর দিয়ে দীর্ঘ সময় উঁকিঝুকি দিতে হয় প্রতিবেদকদের। গ্যারেজের দিকটাতে কভারে মোড়ানো নীল ও কমলা রঙের দু’টি গাড়ি দেখা যায়। গ্যারেজ ও মূল গেটের ভেতরের জমে থাকা ধুলা দেখে অনায়াসে বলে দেয়া যায় কয়েকদিন ধরে কেউ ঝাড়ু দেয়ার কাজটিও করেননি।

tampaco-owner-house-perkingt-view-by-rkjan

পারভীন ভিলা উঁচু ভবন না হলেও, বাইরে থেকে এর সৌন্দর্য দেখলে যে কেউ মুগ্ধ হবেন। বাড়িটির মূল গেটের উপরে, দ্বিতীয় ও তৃতীয় তলার বারান্দা এবং ছাদ জুড়ে রয়েছে বিভিন্ন প্রজাতির গাছপালা। বারান্দায় বসার জন্য চেয়ার, টেবিল ও দোলনা রয়েছে। দোতলা থেকে ছাদ পর্যন্ত রয়েছে লিফটে উঠানামার রাস্তা।

ধানমন্ডি ১৫ নম্বর রোডের বাড়ি ২০/১, জামাল হাউজ। কথা হলো এই বাড়ির মালিকের ড্রাইভার রিয়াজের সাথে। পারভীন ভিলার লোকজন কোথায় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুনেছি তারা পালিয়ে গেছেন। টঙ্গীর যে ফ্যাক্টরিতে আগুন লেগেছে সেটা এই বাড়ির মালিক মকবুল মিয়ার। তার ছেলে, মেয়ে সবাই ওই ফ্যাক্টরির হর্তাকর্তা। আগুনে এত মানুষ মারা যাওয়ায় তাদের নামে মামলা হয়েছে। তাই তারা নাকি পালিয়ে গেছেন।’

১০ সেপ্টেম্বর ভোর ৬ টার দিকে টাম্পাকো ফয়েল কারখানায় বিস্ফোরণ ও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে পাঁচ তলা ভবনের পুরোটাই ধসে পড়ে। ওই ঘটনায় এ পর্যন্ত মারা গেছেন ৩৫ জন, নিখোঁজ রয়েছেন আরো ১১ জন।

মামলার তদন্ত কর্মকর্তা টঙ্গী মডেল থানার উপ-পরিদর্শক সুমন ভক্ত নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘টঙ্গীর ওই ঘটনায় মকবুল হোসেনের বিরুদ্ধে দু’টি মামলা হয়েছে। তদন্ত চলছে। একই সাথে মকবুল হোসেনসহ অন্যান্যদের গ্রেফতারে অভিযানও অব্যহত রয়েছে।’

তিনি বলেন, ‘মকবুল ও তার পরিবারের অন্য সদস্যরা যাতে দেশত্যাগ না করতে পারে সেজন্য ইতিমধ্যেই পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আশাকরি শিগগিরই তাদের গ্রেফতার করা সম্ভব হবে।’

tampaco-owner-house-entier-gate-by-rkjan

প্রসঙ্গত ফয়েল পেপার উৎপাদনকারী টাম্পাকো কারখানার মালিক ড. সৈয়দ মকবুল হোসেন টাঙ্গাইলের জেলা প্রশাসক হিসেবে বিগত দিনে দায়িত্ব পালন করেন। সাবেক সরকারি কর্মকর্তা হলেও এরশাদ আমলে তিনি ব্যবসায়ী হিসেবে পরিচিত পান। মকবুল হোসেনের প্রথম দিককার ব্যবসা এই টাম্পাকো ফয়েলস।

নানা কারণে আলোচিত সমালোচিত সাবেক এই সাংসদ সিলেট অঞ্চলে লেচু মিয়া নামেই পরিচিত। তিনি সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) নির্বাচনী আসন থেকে মোট তিন বার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে দুইবার সংসদ সদস্য হয়েছিলেন। নির্বাচনে ঢালাও অর্থব্যয়ের কারণে বিভিন্ন সময় আলোচনায় উঠে এসেছে এই ধনকুবেরের নাম।

tampaco-owner-house-front-gate-by-rkjan

১৯৮৬ সালে মকবুল হোসেন প্রথম স্বতন্ত্র হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালের পর তিনি বিএনপিতে যোগ দেন। ২০০১ সালের নির্বাচনে তিনি বর্তমান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তবে এক এগারোর পর রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন মকবুল হোসেন।

নিজ দলের ভেতরেও বিভিন্ন সময় বিতর্কে জড়িয়ে কোনঠাসা হয়েছিলেন মকবুল। সাম্প্রতিক সময়ে রাজনীতি থেকে দূরত্ব বজায় রেখে ব্যবসায় মনোনিবেশ করেন লেচু মিয়া। এলাকায় রাজনীতি করার সময় তিনি বেশ কিছু স্কুল প্রতিষ্ঠার পাশাপাশি স্থানীয় মসজিদে অনুদান দিতেন। তবে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেয়ার পর থেকে আর এলাকায় যান না তিনি।

সম্পাদনা: সজিব ঘোষ


সর্বশেষ

আরও খবর

করোনায় আরও ৩০ জনের মৃত্যু, ৭৮ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

করোনায় আরও ৩০ জনের মৃত্যু, ৭৮ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত


ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন কারাদণ্ড

ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন কারাদণ্ড


মানুষের জন্য কিছু করতে পারাই আমাদের রাজনীতির লক্ষ্য: প্রধানমন্ত্রী

মানুষের জন্য কিছু করতে পারাই আমাদের রাজনীতির লক্ষ্য: প্রধানমন্ত্রী


আনিসুল হত্যা: মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের রেজিস্ট্রার গ্রেপ্তার

আনিসুল হত্যা: মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের রেজিস্ট্রার গ্রেপ্তার


পাওয়ার গ্রিডের আগুনে বিদ্যুৎ-বিচ্ছিন্ন পুরো সিলেট, ব্যাপক ক্ষতি

পাওয়ার গ্রিডের আগুনে বিদ্যুৎ-বিচ্ছিন্ন পুরো সিলেট, ব্যাপক ক্ষতি


দুইদিনের বিক্ষোভের ডাক বিএনপির

দুইদিনের বিক্ষোভের ডাক বিএনপির


বাস পোড়ানোর মামলায় বিএনপির ২৮ নেতাকর্মী রিমান্ডে

বাস পোড়ানোর মামলায় বিএনপির ২৮ নেতাকর্মী রিমান্ডে


অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ


মাইন্ড এইড হাসপাতালে তালা, মালিক গ্রেপ্তার

মাইন্ড এইড হাসপাতালে তালা, মালিক গ্রেপ্তার


অবশেষে গ্রেফতার হলো এসআই আকবর

অবশেষে গ্রেফতার হলো এসআই আকবর