Monday, June 27th, 2022
ট্যানারি মালিকদের জরিমানার প্রতিবেদন সুপ্রিমকোর্টে
August 22nd, 2016 at 4:30 pm
ট্যানারি মালিকদের জরিমানার প্রতিবেদন সুপ্রিমকোর্টে

ঢাকা: রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি না সরানোয় ক্ষতিপূরণ হিসেবে ৯৮ প্রতিষ্ঠান গত ছয় দিনে সরকারি কোষাগারে ৫৫ লাখ ৯০ হাজার টাকা জমা দিয়েছেন। গত ১১ থেকে ১৬ আগস্ট পর্যন্ত ক্ষতিপূরণ হিসেবে তার এই অর্থ জমা দেন বলে সোমবার  শিল্প সচিব এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করেন।

পরে নিউজনেক্সটবিডি ডটকমকে এই তথ্য নিশ্চিত করেন রিট আবেদনকারীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এই প্রতিবেদন নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়। আদালতে আজ ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। রিট আবেদনকারী পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে সুপ্রিম  কোর্টের আপিল বিভাগ এই আদেশে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ১৫৪ ট্যানারি মালিককে প্রত্যেকদিন ১০ হাজার টাকা করে সরকারি কোষাগারে জমা দেয় নির্দেশ দেন। তবে হাইকোর্ট ৫০ হাজার টাকা করে জরিমানা করেছিল। পরে ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে ট্যানারি মালিকদের পক্ষ থেকে। লিভ টু আপিলে ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণের আদেশ দেয় আপিল বিভাগ।

মনজিল মোরসেদ জানান, শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা দেয়া প্রতিবেদনে জানিয়েছেন। সোনালী ব্যাংকের শিল্প ভবন কর্পোরেট ব্রাঞ্চের মাধ্যমে ট্যানারি মালিকরা জরিমানা পরিশোধ করেছেন।

হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর না করা পর্যন্ত ১৫৪ ট্যানারি শিল্প মালিককে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা করেছিলেন হাইকোর্ট। গত ১৮ জুলাই জরিমানার পরিমাণ কমিয়ে ১০ হাজার টাকা ধার্য করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ জরিমানার অর্ধেক লিভার ফাউন্ডেশনকে দেয়ার আদেশও দেন সর্বোচ্চ আদালত।

হাইকোর্টের জরিমানার বিরুদ্ধে ট্যানারি মালিকপক্ষের আবেদনের শুনানি নিয়ে ওই আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। দীর্ঘদিন ধরে ওই আদেশ বাস্তবায়িত না হওয়ায় অন্য এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগের ট্যানারি শিল্প অন্যত্র সরিয়ে নিতে ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট পুনরায় আবার নির্দেশ দেন।

সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে পরে কয়েক দফা সময় বাড়িয়ে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়। কিন্তু এ সময়ের মধ্যেও স্থানান্তর না হওয়ায় আদালত অবমাননার মামলা করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে মনজিল মোরসেদ।

এ মামলার পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ১৫ এপ্রিল আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। পরে গত বছরের ২১ এপ্রিল আদালতের তলবে হাইকোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দেন শিল্প সচিব।

পরে গত ১৩ এপ্রিল হাজারীবাগে এখনও যেসব ট্যানারি ব্যবসা পরিচালনা করছে তাদের তালিকা চেয়েছিলেন হাইকোর্ট।

আদালতের এ আদেশ অনুযায়ী শিল্প সচিবের পক্ষে আইনজীবী রইস উদ্দিন গত ১৬ জুন ১৫৫টি ট্যানারির তালিকা হস্তান্তর করেন।

তিনি  আদালতে জানান, এর মধ্যে কেবল রিলায়েন্স ট্যানারি লিমিটেড ইউনিট-২ নামে একটি প্রতিষ্ঠান সাভারে স্থানান্তর করা হয়েছে বলে জানান শিল্প সচিব। বাকি ১৫৪টি স্থানান্তরিত হয়নি।

এরপর ওইদিনই আদালতের আদেশ অমান্য করে পরিবেশ দূষণ করায় হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর না করা পর্যন্ত ১৫৪ ট্যানারিকে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা করে। জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

গত ২৭ জুন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে বাংলাদেশ ট্যানারিজ অ্যাসোসিয়েশন (বিটিএ) ও ফিনিশড লেদার অ্যাসোসিয়শন। গত ২৮ জুন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে শুনানির জন্য আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। পরে ১৭ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে এ আবেদনের শুনানি শেষে পরের দিন ১৮ জুলাই জরিমানা কমিয়ে প্রতিদিন ১০ হাজার টাকা করে নির্ধারণ করা হয়।

প্রতিবেদন- মো. ফজলুল হক, সম্পাদনা- জাহিদুল ইসলাম


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার

ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার


তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন


অত আগুন, এত মৃত্যু, দায় কার?

অত আগুন, এত মৃত্যু, দায় কার?


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার