Saturday, August 27th, 2016
তামিম অধ্যায়: শুরু থেকে শেষ
August 27th, 2016 at 2:54 pm
তামিম অধ্যায়: শুরু থেকে শেষ

প্রীতম সাহা সুদীপ, ঢাকা: নারায়ণগঞ্জের পাইকপাড়ায় বড় কবরস্থানের কাছে একটি বাড়িতে পুলিশের অভিযান ‘হিট স্ট্রং-২৭’এ গুলশান-শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়েছেন। নিউজনেক্সটবিডি ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো জঙ্গিনেতা তামিমের উত্থান পতনের অধ্যায়।

তামিম চৌধুরী প্রায় তিন বছর আগে কানাডা থেকে দেশে আসেন। এরপরই গত দুই বছরে জেএমবির বেশ কয়েকটি হত্যা ও হামলার ঘটনায় তার নাম উঠে আসে। তবে গুলশান হামলার আগে তার ব্যাপারে বেশি কিছু জানতে পারেনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আইন-শৃঙ্খলা বাহিনী জানায়, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার ঘটনায় তামিমই ছিলেন ‘মাস্টারমাইন্ড’। কল্যাণপুরের জঙ্গিদের গোপন আস্তানায় তামিম চৌধুরী নিয়মিত বৈঠক করতেন, জঙ্গিদের উজ্জীবিত করা এবং তাদের আর্থিক সহায়তা দেয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

অপারেশন স্টর্ম-২৬ অভিযানকালে কল্যাণপুর জঙ্গি আস্তানায় পালিয়ে যাওয়ার সময়ে আহত অবস্থায় আটক রাকিবুল হাসান রিগ্যানকে জিজ্ঞাসাবাদ করে এসব তথ্য পেয়েছে গোয়েন্দারা। পুলিশ বলছে, নতুন করে সংগঠিত জেএমবির অন্যতম নেতা তামিম। তার নেতৃত্বেই ভয়ঙ্কর হয়ে ওঠে জঙ্গিরা। অন্যদিকে আন্তর্জাতিক গণমাধ্যমে তাকে আইএসের বাংলাদেশ শাখার সমন্বয়ক বলে দাবি করা হয়েছে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, তামিম সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামের প্রয়াত আব্দুল মজিদ চৌধুরীর নাতি। মজিদ চৌধুরী একাত্তরে শান্তি কমিটির সদস্য ছিলেন। তামিমের বাবা শফি আহমদ জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সপরিবারে কানাডায় পাড়ি জমান। কানাডার উইন্ডসরে থাকার সুবাদে ৩০ বছর বয়সী তামিমের বেড়ে ওঠাও সেখানে।

২০১৩ সালের ৫ অক্টোবর তিনি ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি বিমানে বাংলাদেশে আসেন তামিম। মূলত দেশে ফেরার পর থেকেই তিনি জেএমবিকে নতুন করে সংগঠিত করতে শুরু করেন। জেএমবির নতুন এই ধারাটি হয়ে ওঠে অনেক বেশি শক্তিশালী ও ধ্বংসাত্মক। গত দুই বছরে ঢাকা, দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানে জেএমবিকে হত্যা ও হামলার মিশনে দেখা যায়। এভাবে বেশ কয়েকটি ‘সফল’ অভিযানের পর তারা গুলশানের রেস্তোরাঁয় হামলার মতো বড় পরিকল্পনা করেন।

গত ২ আগস্ট পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, তামিম চৌধুরী গুলশান হামলার মাস্টারমাইন্ড। তিনি নিউ জেএমবির নেতৃত্ব দিচ্ছেন। গুলশান হামলাকারীদের তামিমই রিক্রুট করেছিলেন। ঘটনার আগে তিনি জঙ্গিদের ব্রিফিং করেছিলেন।

তিনি বলেন, ‘গুলশান হামলার পর ঢাকার কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযানে যে নয়জন জঙ্গি নিহত হয়েছিলেন, সেখানেও তামিমের অবস্থান ছিল।’

tamim_23407_1472281936

মনিরুল বলেন, ‘জঙ্গিদের এমনভাবে মোটিভেট করা হয়, পুলিশের হাতে গ্রেফতার হলেও তাদের কাছ থেকে কোন তথ্য উদ্ধার করা যায় না। প্রশিক্ষণের সময় মাস্টার মাইন্ডরা তাদের শেখায় যে, পুলিশের হাতে ধরা পড়লে নিজেকে মৃত বা শহীদ মনে করতে হবে। মৃত মানুষ যেমন কোনও তথ্য দিতে পারে না, তেমনি পুলিশের হাতে গ্রেফতার হলেও কোনও তথ্য দেওয়া যাবে না।’

শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে নারায়নগঞ্জের পাইকপাড়ার বাড়িটিতে অভিযান (অপারেশন হিট স্ট্রং-২৭) চালায় পুলিশ। অভিযানে স্নাইপার রাইফেল ব্যবহার করা হয়। তামিমসহ তিন জঙ্গির মৃত্যুর মধ্য দিয়ে ঘন্টাব্যাপী ওই অভিযান শেষ হয়।

অভিযান শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা তামিমকে দীর্ঘদিন ধরে খুঁজছিলাম। সে নারায়নগঞ্জে অবস্থান করছে এমন তথ্যের ভিত্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট সোয়াট টিমসহ এখানে আমরা অভিযান চালাই।’

তিনি বলেন, ‘আমাদের মূল অপারেশন (অপারেশন হিট স্ট্রং-২৭) ছিল একঘন্টার। এক ঘন্টা পর আমরা বাড়িটির ভেতরে ঢুকি। সেখানে গিয়ে দেখতে পাই তিনজন জঙ্গি নিহত হয়েছেন। তাদের মধ্যে আমাদের কাছে তামিমের যে ছবি ছিল, সে ছবির সাথে একজন নিহত ব্যক্তির চেহারা হুবহু মিলে গেছে। এতেই স্পষ্ট সেই তামিম চৌধুরী হবে।’

জঙ্গিদের আত্মসমর্পনের সুযোগ দেয়া হয়েছে জানিয়ে আইজিপি বলেন, ‘অভিযানের আগে আমি নির্দেশ দিয়েছিলাম যে ওদের আত্মসমর্পন করতে বলো। ওরা যদি আত্মসমর্পন করে তাহলে ওদের হাত উচু করে বাইরে বেরিয়ে আসতে দাও। সে সুযোগ তাদের দেয়া হলে তারা আত্মসমর্পন না করে পুলিশের উপর চার পাঁচটি গ্রেনেড ছুঁড়ে এবং একে-২২ দিয়ে গুলিবর্ষণ করে। পরে পুলিশ বাধ্য হয়ে অ্যাকশনে যায়।’ আর এতে তামিমসহ তিনজন নিহত হন। শেষ হয় তামিম অধ্যায়।

সম্পাদনা: সাইফুল ইসলাম


সর্বশেষ

আরও খবর

ফ্রান্সে ছুরি হামলায় ৩ জন নিহত

ফ্রান্সে ছুরি হামলায় ৩ জন নিহত


শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত


কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম

কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম


বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ


করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮

করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮


সেনাপ্রধান ফেইসবুকে নেই: আইএসপিআর

সেনাপ্রধান ফেইসবুকে নেই: আইএসপিআর


ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন


করোনায় আরও ১৯ জনের মৃত্যু

করোনায় আরও ১৯ জনের মৃত্যু


বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক


সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন