Wednesday, October 19th, 2016
তিন লাখ উদ্যোক্তাকে ৫ লাখ কোটি টাকা ঋণ
October 19th, 2016 at 1:16 pm
তিন লাখ উদ্যোক্তাকে ৫ লাখ কোটি টাকা ঋণ

রিজাউল করিম: দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে গত ২০১০ সালে বাংলাদেশ ব্যাংক গঠন করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা এবং বিশেষ কর্মসূচী তহবিল। তহবিল সৃষ্টির প্রথম বছর ২০১০-২০১১ অর্থবছরেই উদ্যোক্তাদের ৫৫ হাজার ৮৮৯ কোটি টাকা ঋণ সহায়তা দেয়া হয়। অপেক্ষাকৃত স্বল্পপুুঁজির উদ্যোক্তাদের দেয়া এই ঋণের পরিধি গত ছয় বছরে বেড়ে ২০১৫-২০১৬ অর্থবছরে এসে দাঁড়িয়েছে ১ লাখ ৫ হাজার ৯৪২ কোটি টাকায়। বছরের হিসেবে তহবিল থেকে মোট ৩ লাখেরও বেশি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রায় ৫ লাখ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে। চলতি ২০১৬-২০১৭ অর্থবছরেও ১ লাখ কোটি টাকার বেশি পরিমান ঋণ বিতরণের লক্ষ্য রয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে।

এসএমই খাতে ঋণ বিতরণের এ অগ্রগতির বিষয়ে সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মির্জা আজিজুল ইসলাম বলেন, ছয় বছরে এসএমই খাতে এ পরিমান ঋণ বিতরণ একটা ভাল দিক। তবে তা আশানুরূপ পর্যায় নয়। কেননা দেশের আর্থসামাজিক উন্নয়নে এ খাতে আরও বেশি ঋণ দেয়া দরকার ছিল। এ খাতের ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী পুঁজি যোগান দিতে পারলে দেশ আর্থিকভাবে আরও বেশি লাভবান হতো। খোঁজ নিলে দেখা যাবে চাহিদার তুলনায় খুবই কমসংখ্যক উদ্যোক্তা এ ঋণ পেয়েছে। বাকীরা ঋণ না পেয়ে পুঁজির অভাবে হয়তো ব্যবসা কোনমতে টিকিয়ে রেখেছে। তাই সার্বিকভাবে বলা যায়, এখাতে ঋণ আরও বেশি দেয়া যায়। তাতে কর্মসংস্থান বাড়বে। অর্থনৈতিক ভীতও মজবুত হবে। তবে ঋণ দেয়া ও আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সেজন্য বাংলাদেশ ব্যাংকের তদারকী ব্যবস্থা বাড়াতে হবে।

bb

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে গত ২০১০-২০১১ অর্থবছর থেকে সর্বশেষ ২০১৫-২০১৬ অর্থবছর পর্যন্ত সময়ে ৪ লাখ ৯৫ হাজার ৭৬৯ কোটি টাকা ঋণ বিতরণ করেছে তফসীলি ব্যাংকগুলো। গত ছয় বছরে এ পরিমান ঋণ বিতরণে ব্যাংকগুলো ৩ লাখ ১৩ হাজার ২৬৯ টি ব্যবসা প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা গেছে, তফসীলি ব্যাংকগুলো গত ২০১০-২০১১ অর্থবছরে ৫৫৮৮৯ দশমিক ৯৮ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। বছরটিতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৭৯৪৮ দশমিক ১৪ কোটি টকা। এ বছরে ঋণ বিতরণে ১১৬ দশমিক ৫৬ শতাংশ সাফল্য অর্জিত হয়। পরের বছর ২০১১-২০১২ অর্থবছরে ৫৯৮১১ দশমিক ৭১ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। অর্থবছরটিতে ৫৭৯৭৬ দশমিক ৪৫ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। সে হিসেবে ওই বছরে ঋণ বিতরণে ১০৩ দশমিক ১৭ শতাংশ সাফল্য অর্জন করেছে ব্যাংকগুলো। ঋণ বিতরণের এ ধারাবাহিকতায় গত ২০১২-২০১৩ অর্থবছরে ৬৬৫৯৯ দশমিক ৮৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ঋণ বিতরণ করা হয় ৭৯৩৪৬ দশমিক ৩৭ কোটি টাকা। পরের বছর ২০১৩-২০১৪ অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৮১৬০৮ দশমিক ৯০ কোটি টাকা নির্ধারণ করা হয়। অবশ্য অর্থবছরটিতে লক্ষ্যমাত্রার চেয়ে ৯০২৬ দশমিক ৭৩ কোটি টাকা বাড়িয়ে মোট ৯০৬৩৫ দশমিক ৬৩ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়। একইভাবে ২০১৪-২০১৫ অর্থবছরে ঋণ বিতরণ করা হয় ১০৪১৪২ দশমিক ৯৭ কোটি টাকা। অর্থবছরটিতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯৬৩১১ দশমিক ২৬ কোটি টাকা। ওই বছর ১০৮ দশমিক ১৩ শতাংশ সাফল্য অর্জন করে ব্যাংকগুলো। সর্বশেষ ২০১৫-২০১৬ অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১০৫৯৪২ দশমিক ৩৯ কোটি টাকা। এ অর্থবছরটিতে ঋণ বিতরণ ও আদায়ে শতভাগ সাফল্য অর্জনে সক্ষম হয় ব্যাংকগুলো। চলতি ২০১৬-২০১৭ অর্থবছরেও তফসীলি ব্যাংকগুলোকে ১১৬৫৩৬ দশমিক ৬৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ ব্যপারে বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, ‘ক্ষুদ্র শিল্পকে আমরা সব সময় গুরুত্ব দিয়ে আসছি। ক্ষুদ্র শিল্পের উন্নয়নে ২০১০ থেকে আমরা এস.এম.ই খাতে অর্থায়নে ব্যাংকগুলোকে বিশেষভাবে তাগিত দিয়ে আসছি। অর্থায়নের এ পরিমান চাহিদা অনুযায়ী প্রতিবছরই বাড়বে।

sme2

এদিকে এসএমই’র পাশাপাশি নতুন আরও একটি প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ১০০ কোটি টাকার ‘নতুন উদ্যোক্তা তহবিল’ নামে এ তহবিলে রাখা হয়েছে ১০০ কোটি টাকা। সারা দেশের বেকার তরুণ-তরুণীদের দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রাথমিকভাবে অর্থমন্ত্রণালয়ের আওতাধীন ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট’ (সিপ) শীর্ষক প্রকল্পে ৫টি খাতে ১২টি ট্রেডে ১০ হাজার ২০০ জনকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিন বছরে এই প্রকল্পে বাংলাদেশ ব্যাংকের ৪৭ কোটি টাকা খরচ ধরা হয়। প্রশিক্ষণ দেয়ার জন্য দেশের আটটি প্রতিষ্ঠানকে নির্বাচন করেছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানগুলো হলো- এমএডব্লিউটিএস, ইউসেপ বাংলাদেশ, টিএমএসএস, ক্রিয়েটিভ আইটি লিমিটেড, উদ্দীপন, বিআইআইটি ইঞ্জিনিয়ার্স লিমিটেড, অ্যাসোসিয়েশন অব গ্রাসরুট উইমেন এন্টারপ্রেনার্স বাংলাদেশ ও পিস অ্যান্ড রাইটস ডেভলপমেন্ট সোসাইটি। এই প্রতিষ্ঠানগুলো দেশের শিক্ষিত ও স্বল্প শিক্ষিত বেকার তরুণ-তরুণীকে তথ্যপ্রযুক্তি, তৈরি পোশাক, হালকা প্রকৌশল, অটোমোবাইল ও ইন্ডাস্ট্রিয়াল ইলেক্ট্রিকাল মেইনটেন্যান্স খাতে বিভিন্ন মেয়াদের (এক থেকে ছয় মাস) প্রশিক্ষণ দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংক সুত্রে জানা যায়, ইউসেপ বাংলাদেশ থেকে ৩০০ জন প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন কোম্পানীতে চাকুরি করছে। আর প্রশিক্ষণ প্রাপ্ত কয়েক জন নিজেদের উদ্যোগে ব্যবসা শুরু করতে কাজ করে যাচ্ছেন। যারা নতুন করে নিজ উদ্যোগে ব্যবসা শুরু করতে যাচ্ছেন তাদের কিভাবে আর্থিক ভাবে সহায়তা করা হবে, জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং বিশেষ প্রকল্প বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, এসব নতুন উদ্যোগক্তারা ট্রেড লাইসেন্স করে যথাযথ পদ্ধতিতে আবেদন করলেই, তাদের ১শ’ কোটি টাকার নতুন উদ্যোক্তা তহবিল হতে ঋণ সুবিধা দেয়া হবে।

তহবিল থেকে এ পর্যন্ত কোন উদ্যোক্তাকে ঋণ দেয়া হয়েছে কিনা জানতে চাইলে স্বপন কুমার রায় বলেন, নতুন উদ্যোক্তা তহবিল থেকে এখনো কোন ঋণ দেয়া হয়নি। তার কারণ প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে যারা ঋণ নিবে তাদের ব্যবসায়ীক নিবন্ধনই করা হয়নি। এটা হলেই একজন উদ্যোক্তা ১০ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবে। যারা মর্টগেজ দিতে পারবে তারা ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবে। আর যারা মর্টগেজ দিতে পারবে না তারা ১০ লাখ পর্যন্ত ঋণ নিতে পারবে। এ বিষয়ে অর্থনীতিবীদ ড. আবুল বারকাত বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিলে সে ঋণ কখনও খেলাপী হয় না। তাই পুঁজির অভাবে যে সমস্ত উদ্যোক্তা ব্যবসা করতে পারছে না তাদের সহায়তায় আরও বেশি ঋণ দেয়া উচিত। এ বিষয়ে দেশের সব ব্যাংকেই এগিয়ে আসা দরকার। তাতে দেশের কর্মসংস্থান বাড়বে। নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। দারিদ্র ঘুচবে। দেশও আর্থিকভাভে মধ্যম আয়ের দেশের সারিতে যেতে পারবে।

সম্পাদনা: প্রণব


সর্বশেষ

আরও খবর

বঙ্গবন্ধু সেতু দিয়ে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড

বঙ্গবন্ধু সেতু দিয়ে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড


ছুটি বাড়ানোর দাবিতে সংঘর্ষে; ২০ শ্রমিক গুলিবিদ্ধ

ছুটি বাড়ানোর দাবিতে সংঘর্ষে; ২০ শ্রমিক গুলিবিদ্ধ


দাম বাড়ল মুরগি ও চিনির

দাম বাড়ল মুরগি ও চিনির


করোনায় ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ পরিবার পাচ্ছে আড়াই হাজার টাকা করে সহায়তা

করোনায় ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ পরিবার পাচ্ছে আড়াই হাজার টাকা করে সহায়তা


মহামারী, পাকস্থলির লকডাউন ও সহমতযন্ত্রের নরভোজ

মহামারী, পাকস্থলির লকডাউন ও সহমতযন্ত্রের নরভোজ


সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ প্রধানমন্ত্রীর


স্বর্ণের দাম কমল ভরিতে ১৯৮৩ টাকা, অপরিবর্তিত রুপার দাম

স্বর্ণের দাম কমল ভরিতে ১৯৮৩ টাকা, অপরিবর্তিত রুপার দাম


দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়াল ৪৩ বিলিয়ন ডলার

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়াল ৪৩ বিলিয়ন ডলার


আড়তদার-মিলারদের কারসাজিতেই চালের দাম বৃদ্ধি: কৃষিমন্ত্রী

আড়তদার-মিলারদের কারসাজিতেই চালের দাম বৃদ্ধি: কৃষিমন্ত্রী


বড়দিনের আনন্দ আয়োজন: উদ্যোক্তা হাট ২০২০

বড়দিনের আনন্দ আয়োজন: উদ্যোক্তা হাট ২০২০