Saturday, August 13th, 2022
তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন
June 7th, 2022 at 12:35 am
তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

বিশেষ প্রতিবেদক, ঢাকা: সীতাকুণ্ড ট্রাজেডি, অর্থাৎ বিএম কনটেইনার ডিপো অগ্নিকাণ্ড সোমবার দিনভর তৎপরত রেখেছে সরকারের প্রভাবশালী মন্ত্রীদের। তবে সেখানে গত শনিবার রাতে সূত্রপাত হওয়া আগুন সোমবার রাতেও পুরোপুরি নেভেনি বলে একাধিক প্রত্যক্ষদর্শী নিউজনেক্সটবিডিকে নিশ্চিত করেছেন।

এদিন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আহতদের দেখতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, “ডিপো এলাকায় আগুন ও বিস্ফোরণের ঘটনায় কারো অবহেলা বা গাফিলতি থাকলে, তদন্ত সাপেক্ষে তাদের বিচারের মুখোমুখি করা হবে।”

বিস্ফোরণস্থলে গিয়ে তিনি আগুন নির্বাপন ও উদ্ধার কাজে থাকা ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেন।

চমেক হাসপাতালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ঘোষণার প্রেক্ষিতে সমগ্র দেশে সৃষ্ট আনন্দ উল্লাসকে অবদমিত করতেই কন্টেইনার ডিপোতে নাশকতা করা হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

“এটি নিছক দুর্ঘটনা, না কি দেশের ভাবমূর্তি এবং রপ্তানি বাণিজ্যকে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে করা, তাও দেখা হচ্ছে,” বলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক। তিনিও ডিপোটি পরিদর্শন করেন।

একইদিন ঘটনাস্থল পরিদর্শনে এসে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “এই ভয়াবহ আগুন ও বিস্ফোরণের জন্য কে বা কারা দায়ী তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বলা যাবে না। তদন্ত প্রতিবেদন হাতে পেলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে আমরা জিরো টলারেন্স দেখাবো “

“এ ঘটনার কারণে বহির্বিশ্বে আমাদের দেশের ভাবমূর্তিতে ধাক্কা লেগেছে। বন্দর কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে। আগামী তিন দিনের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে,” যোগ করেন তিনি।

এছাড়া সোমবার ঘটনাস্থলে গিয়েছিলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী ড. এনামুর রহমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য দিদারুল আলমসহ উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা।

এদিকে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন সীতাকুণ্ড ট্রাজেডির রোগীদের চিকিৎসা সেবা পরিদর্শন শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, “আহত সকল রোগীদের সব ধরনের চিকিৎসা সেবা শতভাগ নিশ্চিত করা হয়েছে।”

“প্রধানমন্ত্রী নিজেও বিষয়টি দেখাশোনা করছেন, খোঁজখবর নিচ্ছেন। আমরা সার্বক্ষণিক চিকিৎসার খোঁজখবর নিচ্ছি। এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের সঠিক চিকিৎসার জন্য চট্টগ্রাম ও ঢাকায় সরকারি হাসপাতালগুলো সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত রয়েছে,” বলেন স্বাস্থ্যমন্ত্রী।

সেখানে বিস্ফোরণে আহতদের দেখতে গিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, “এই মুহূর্তে আমাদের প্রথম লক্ষ্য সুচিকিৎসা নিশ্চিত করা, যেন আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠেন। এই ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।”

এছাড়া আগারগাঁওয়ে সমবায় অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ওই অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

২২ লাশ হস্তান্তর: অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত নিহত ৪৯ জনের মধ্যে ২২ জনের লাশ সোমবার সকালে পরিবারের কাছে হস্তান্তর করার কথা জানিয়েছিল বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।

তবে নিহতের সংখ্যা ৪১ বলে দুপুরে এক সংবাদ সম্মেলনের জানান চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান। অবশিষ্টদের পরিচয় শনাক্তে সোমবার সকাল থেকেই স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।  

ডিএনএ দেওয়া মোহাম্মদ হেমায়েতুল্লাহ নিউজনেক্সটবিডিকে জানান, তিনদিন ধরে ছেলে মোহাম্মদ মাঈনুদ্দীনকে খুঁজে বেড়াচ্ছেন তিনি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আহত শ্রমিকদের জরুরি আর্থিক সহায়তা হিসেবে ৬৩ জনকে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

আরো প্রায় ৫০ জন শ্রমিককে মঙ্গলবার এ সহায়তার চেক প্রদান করা হবে বলেও সরকারি তথ্যবিবরণীতে জানানো হয়েছে।


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার

ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার


অত আগুন, এত মৃত্যু, দায় কার?

অত আগুন, এত মৃত্যু, দায় কার?


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার


সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী