Sunday, August 28th, 2016
দুর্ঘটনা ‘অবহেলাজনিত’: ক্ষতি শতকোটি টাকা
August 28th, 2016 at 5:17 pm
দুর্ঘটনা ‘অবহেলাজনিত’: ক্ষতি শতকোটি টাকা

চট্টগ্রাম: আনোয়ারায় ডিএপি সার কারখানায় সংঘটিত দুর্ঘটনা ‘অবহেলাজনিত’ বলে প্রমাণ পেয়েছে জেলা প্রশাসনের তদন্ত কমিটি। কমিটির মতে দুর্ঘটনার কারণে পরিবেশের ক্ষয়ক্ষতি বাদ দিলেও শুধু কারখানার ক্ষতি হয়েছে ১০০ কোটি টাকার বেশি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের গঠিত এই তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুমিনুর রশিদ। সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার কথা থাকলও কমিটি দুর্ঘটনার কারণ অনুসন্ধান ইতোমধ্যে সম্পন্ন করেছে। এখন কারখানা ও পরিবেশের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করছে। এই কমিটির অপর দুই সদস্য হচ্ছেন আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা গৌতম বাড়ৈয় ও কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত রফিকুল ইসলাম।

নির্ধারিত সময়ের মধ্যে  প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে পারবে বলে আশা প্রকাশ করেছেন কমিটির প্রধান এডিএম মুমিনুর রশিদ।

অচল ছিলো পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা

মুমিনুর রশিদ বলেন, ‘আমাদের কমিটির চার কর্মদিবস অতিবাহিত হয়েছে এরমধ্যে দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে,  যাতে ডিএপি কারখানার মেনটেইন্যান্স বিভাগ, কারখানার সর্বোচ্চ কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাষ্ট্রিজ করপোরেশন বিসিআইসি কর্তৃপক্ষের অবহেলা স্পষ্ট ছিলো, এখন  পরিবেশের ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে।’

দুর্ঘটনার কারণ সম্পর্কে মুমিনুর রশিদ বলেন, ‘বিস্ফোরিত ট্যাংকারটিতে মোট পাঁচ ধরনের নিরাপত্তা ব্যবস্থা থাকলেও দুর্ঘটনার সময় এর একটিও সক্রিয় ছিলো না। নিরাপত্তার জন্য ট্যাংকারটিতে প্রেশার গজ, প্রেশার ট্রান্সমিটার, প্রেশার ভেইন, প্রেশার প্লেয়ার ও কনডেনসার সংযুক্ত ছিলো। এরমধ্যে প্রেশার গজ, প্রেশার ট্রান্সমিটার ও কনডেনসার নষ্ট ছিলো। বন্ধ ছিলো প্রেশার ভেইন ও প্রেশার প্লেয়ার।’

‘প্রেশার ট্রান্সমিটার ছিলো দুটি, একটি অনেক আগেই নষ্ট ছিলো, অবশিষ্টটি নষ্ট হয়েছে দুর্ঘটনার আগের দিন, উল্লেখ করেন তিনি।

মুমিনুর রশিদ বলেন,  ‘ডিএপি কারখানার  অপারেশান বিভাগ বিষয়গুলো মেনটেইন্যান্স বিভাগকে  জানিয়েছিলো, কিন্তু যথাযথ পদক্ষেপ নেয়া হয়নি, তাছাড়া যেই স্তরের কর্মকর্তা ও প্রকৌশলীদের বিষয়গুলো তদারক করার দায়িত্ব ছিলো তারা কেউ ঘটনাস্থলে আসতো বলে মনে হয় না।’

‘অপারেটার ও মেকানিক পর্যায়ের লোকবল দিয়ে এটা দেখা শুনা করা হতো।  ট্যংকারটির নিরাপত্তায় যে ত্রুটি ছিলো তা স্থানীয়ভাবে সমাধান করা সম্ভব ছিলো,  উল্লেখ করেন মুমিনুর রশিদ।’

তিনি বলেন,  ‘উর্ধ্বতন কর্মকর্তা,  সংশ্লিষ্ট বিভাগ ও কর্মকর্তাদের অবহেলায় এই ভয়ানক দুর্ঘটনা হয়েছে বলে আমাদের কাছে মনে হয়েছে।’

বিসিআইসির গঠিত দশ সদস্যের তদন্ত কমিটিতে আমি আছি, ওই কমিটির সবাই আমাদের সাথে একমত নাও হতে পারে, উল্লেখ করেন মুমিনুর রশিদ।

কারখানার ক্ষতি শতকোটি টাকা 

মুমিনুর রশিদ বলেন, কারণ অনুসন্ধানের পাশিাপাশি বিস্ফোরণে কারখানার ক্ষয়ক্ষতিও সম্পর্কেও ধারনা পাওয়া গেছে, যা টাকার অংকে একশ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

বিস্ফোরিত ট্যাংকারটির আনুমানিক মুল্য ৭৫ কোটি টাকা, এরমধ্যে ২৬০ টন অ্যামোনিয়া গ্যাস ছিলো সবই বাতাসে মিশে গেছে, প্রতি টন এ্যামেনিয়ার মূল্য ১৮ হাজার টাকা. বিস্ফোরণে ট্যাংকারটি ছাড়াও পাইপ লাইন এবং আরো আনুষাঙ্গিক কিছু যন্ত্রপাতি নষ্ট হয়েছে, উল্লেখ করেন তিনি।

মুমিনুর রশিদ বলেন, ‘বিস্ফোরণের কারণে কারখানাটির উৎপাদন বন্ধ হয়ে গেছে,  সম্পূর্ণ মেরামত না করা পর্যন্ত উৎপাদনে যেতে পারবে না, আর উৎপাদন না হলেও এর কর্মকর্তা- কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করতে হবে, এসব কিছু ক্ষতির তালিকায় যুক্ত হবে।’

কারখানার ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য আরো একবার ঘটনাস্থলে গিয়ে সেখানকার কর্মকর্তাদের সাথে কথা বলতে হবে, এর পাশাপাশি পরিবেশের ক্ষয়ক্ষতির পরিমাপও করতে হবে, এটা এখনো সম্পন্ন হয়নি, উল্লেখ করেন তিনি।

মুমিনুর রশিদ বলেন, ‘ঠিক যে স্তরের কর্মকর্তা-কর্মচারী দিয়ে এই কারখানা পরিচালনা প্রযোজন সেটা  করা হতো না, বর্তমান ব্যবস্থাপনায় পুরো কারখানটি ঝুকির মধ্যে আছে, সেখানে আরো দুটি ট্যাংকার আছে যেগুলোর প্রতিটিতে পাঁচ হাজার টন অ্যামোনিয়া আছে, সেগুলো বিস্ফোরিত হয়ে যে কেন মুহূর্তে আরো বড় দুর্ঘটনা ঘটতে পারে।

গত সোমবার চট্টগ্রামের আনোয়ারায় ডাই অ্যামোনিয়া ফসফেট ডিএপি সার কারখানার এক নম্বর ইউনিটে ৫০০ টন ধারন ক্ষমতার একটি ট্যাংকার বিস্ফোরিত হয়। এতে ট্যাংকারটিতে থাকা ২৬০টন অ্যামেনিয়া বাতাসে ছড়িয়ে পড়ে।

প্রতিবেদক- সালেহ নোমান, সম্পাদনা- জাহিদুল ইসলাম


সর্বশেষ

আরও খবর

গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে ২ মামলা

গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে ২ মামলা


করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু

করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু


দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর


এ বছরই দেশে ফাইভ জি চালু হবে: জয়

এ বছরই দেশে ফাইভ জি চালু হবে: জয়


বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা

বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা


ই-কমার্স বন্ধ না করে প্রতারণা ঠেকাতে আইন করার মতামত ৪ মন্ত্রীর

ই-কমার্স বন্ধ না করে প্রতারণা ঠেকাতে আইন করার মতামত ৪ মন্ত্রীর


করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন

করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন


ভারতে দুই হাজার টন ইলিশ রফতানির অনুমতি

ভারতে দুই হাজার টন ইলিশ রফতানির অনুমতি


করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু


রবিবার থেকে প্রতিদিন ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন

রবিবার থেকে প্রতিদিন ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন