Saturday, September 3rd, 2016
দূরাবস্থা কক্সবাজার ক্রিকেটের
September 3rd, 2016 at 12:28 pm
দূরাবস্থা কক্সবাজার ক্রিকেটের

কক্সবাজার: পর্যটন নগরী কক্সবাজার থেকেই উঠে এসেছেন জাতীয় দলের ক্রিকেটার মমিনুল হক সৌরভ। জেলা স্টেডিয়ামের একটু পেছনেই বাড়ি তাদের। বিকেএসপিতে পড়াশোনা করলেও বেড়ে উঠা সমুদ্রের কোলে। প্রাথমিক শিক্ষার গন্ডি পেরুনের আগ পর্যন্ত দূরন্তপনা করেছেন এই স্টেডিয়ামেই। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর স্থানীয়রা মমিনুলকে দেখেই অনুপ্রানিত হয়ে ক্রিকেটের প্রতি আগ্রহী হয়ে উঠেছিলেন। অনেকেই গাঁটের টাকা খরচ করে ক্লাবও চালানো শুরু করেছিলেন। কিন্তু জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ) অবহেলার কারনে পর্যটন নগরী থেকে আর কোন প্রতিভাবান ক্রিকেটার উঠে আসেনি। মমিনুলের পর জাতীয় দলতো দূরের কথা, বয়স ভিত্তিক দলেও সুযোগ পায়নি এ জেলার কোন ক্রিকেটার।

দেশের সবচেয়ে জনপ্রিয় এ ইভেন্টটি নিয়ে যেনো কোন মাথা ব্যাথাই নেই স্থানীয় ক্রীড়ার অভিবাবক সংস্থাটির। তারা অন্যান্য ইভেন্টের ক্যাম্পের আয়োজন করলেও ক্রিকেটের আপাতত কোন কার্যক্রমই নেই। প্রায় সাত বছর বন্ধ থাকার পর গত মৌসুমে জেলার ক্রিকেট লিগ আয়োজন করা হয়েছিল। এরপর আবারো থমকে আছে ক্রিকেট। আগামি মৌসুমে লিগ মাঠে গড়াবে কি না সেটা এখনো নিশ্চিত নয় স্বয়ং ডিএসএ।

সৈকত নগরীতে ক্রিকেট ক্লাব আছে ২৭টি। গত মৌসুমে লিগ চ্যাম্পিয়ন হয়েছে বইল্লাপাড়া ক্রীড়া সংঘ আর রানার্সআপ ট্রফি জিতেছে ঝাউতলা ক্রিকেট ক্লাব। অনিয়মিত লিগের প্রধান কারন হিসেবে অর্থ সংকটকেই দায়ী করলেন ডিএসএ’র সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া অপু। তিনি নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘এক মৌসুম লিগ চালাতে গিয়ে আমাদের ৪ লাখ টাকা ব্যয় হয়। পর্যটন নগরী হলেও আমরা তেমন স্পন্সর পাইনা। আর্থিক সংকটের সাথে আছে ক্লাবগুলোর অসহযোগিতাও। সাত বছর লিগ বন্ধ থাকার অন্যতম কারন ক্লাবগুলোকে একত্রিত করতে না পারা। বারবার তাদের চিঠি দিয়েও আমরা লিগ আয়োজনের প্রস্তুতি নিতে পারিনি।’

কক্সবাজারে অনেক প্রতিভাবান ক্রিকেটার আছেন উল্লেখ করে তিনি বলেন, ‘বিসিবি যদি আমাদের নিয়মিত একজন কোচ দিয়ে সহযোগিতা করতো, তাহলে সারা বছরই আমরা ক্রিকেট ক্যাম্প চালাতে পারতাম। যেখান থেকে ভবিষ্যতের সাকিব-তামিম-মুমিনুলরা বেরিয়ে আসতো।’ কোচ এবং লিগ চালানোর জন্য আর্থিক সহযোগিতা চেয়ে বেশ কয়েকবার বিসিবিতে চিঠি দিলেও তাতে কোন সাড়া মেলেনি বলেও জানালেন ডিএসএ’র এ বড়কর্তা।

আর্থিক সংকটের দোহাই দিয়ে বছরের পর বছর ধরে লিগ বন্ধ রাখার যুক্তি কোনভাবেই মেনে নিতে পারছেন না স্থানীয় সংগঠক কিংবা ক্রিকেটাররা। গত মৌসুমের লিগ চ্যাম্পিয়ন বইল্লাপাড়া ক্রীড়া সংঘের সভাপতি ফরহাদ ক্ষোভ প্রকাশ করে নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘আমরা যারা ক্রিকেট ক্লাব চালিয়ে আসছি, তারা সবাই গাটের পয়সা খরচ করি। কোন স্পন্সর পাইনা। আমরা যদি নিজেরা ক্লাব চালাতে গিয়ে ৪-৫ লাখ টাকা খরচ করতে পারি, তাহলে ডিএসএ কেন একটি লিগ চালাতে চার লাখ টাকা খরচ করতে পারবে না? সাত বছর পর গত মৌসুমে লিগ হয়েছিল। তখন আমরা সবাই আশান্বীত হয়েছিলাম। কিন্তু আগামি মৌসুমে লিগ হবে কি না- সেটা এখনো আমরা নিশ্চিত নই। এ জেলায় অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে, যারা জাতীয় পর্যায়ে অবদান রাখতে পারে। কিন্তু পরিচর্চার অভাবে তারা হারিয়ে যাচ্ছে। নিয়মিত লিগ না হওয়ায় অনেকেই আগ্রহ হারিয়ে ফেলছে ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নিতে।’

রামু উপজেলার ক্রিকেটার মাহবুব ক্রিকেট ছেড়েছেন পাঁচ বছর হলো। এখন তিনি পেশা হিসেবে বেছে নিয়েছেন সবজি চাষকে। এরআগে নিয়মিত জেলা লিগে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন। আশাছিল একটা সময় বিভাগ, তারপর ঢাকায় খেলার। কিন্তু লিগ অনিয়মিত হয়ে যাওয়ায় স্বপ্ন তার স্বপ্নই থেকে যায়। রাগে-দু:খে ক্রিকেটকেই বিদায় বলে দেন তিনি। মাহবুবের মতো অনেক প্রতিভাবান ক্রিকেটারই আজ জীবিকার তাগিদে অন্য পেশায় জড়িয়ে পড়েছেন।

ক্রিকেটের এমন দুরবস্থার জন্য ডিএসএকেই দায়ী করে সাজ্জাদ হোসেন নামের এক ক্রিকেটার বলেন, ‘ডিএসএ খেলার চেয়ে ক্রীড়া রাজনীতি নিয়ে বেশী ব্যস্ত। নিজেদের লোকদের দিয়ে ক্রিকেট কমিটি গঠন করায় গতি হারিয়ে ফেলেছে জনপ্রিয় এ খেলাটি।’ তবে এ অভিযোগটি মানতে নারাজ ডিএসএ’র সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু, ‘এখানে কোন রাজনীতির সুযোগ নেই। আমরা দল-মত নির্বিশেষে খেলা অন্তপ্রান মানুষগুলোকে নিয়ে কাজ করছি।’

রাজনীতি অথবা অর্থ সংকট, যাই থাকুক না কেনো- সব সমস্যা উৎরে জেগে উঠবে কক্সবাজারের ক্রিকেট এমনটাই প্রত্যাশা এখানকার মানুষগুলোর।

প্রতিনিধি: প্রতিবেদন, সম্পাদনা: ইয়াসিন


সর্বশেষ

আরও খবর

কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম

কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম


বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ


করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮

করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮


সেনাপ্রধান ফেইসবুকে নেই: আইএসপিআর

সেনাপ্রধান ফেইসবুকে নেই: আইএসপিআর


ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন


করোনায় আরও ১৯ জনের মৃত্যু

করোনায় আরও ১৯ জনের মৃত্যু


বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক


সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন


দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী


সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার

সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার