Monday, October 17th, 2016
নতুন আইফোনের ৭টি সমস্যা ও সমাধান
October 17th, 2016 at 10:15 am
নতুন আইফোনের ৭টি সমস্যা ও সমাধান

এম.রেজাউল করিম: কয়েকদিন আগেই প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের সর্বশেষ মডেলের আইফোন সেভেন উন্মোচন করেছে। কিন্তু এরমধ্যেই ব্যবহারকারীদের কাছ থেকে এর সমস্যা সম্পর্কে শোনা যাচ্ছে।

আগের তুলনায় এবারের আইফোনটি উল্লেখযোগ্য স্থায়ীত্ব ও কর্মক্ষমতার উন্নয়ন, উন্নত ক্যামেরা, দ্রুত প্রসেসর, নকশা এবং আপগ্রেড হার্ডওয়্যারসহ আরো অনেক নতুন নতুন ফিচার নিয়ে এসেছে। কিন্তু মজার বিষয় হচ্ছে এতো কিছুর পরও নতুন ফোনটি ব্যবহারের সময় সমস্যা দেখা দিচ্ছে।

তাই আমরা আপনার নতুন আইফোন সেভেন এবং সেভেন প্লাসের কিছু সমস্যার সমাধান নিয়ে এসেছি। আমরা কিছু সাধারণ সমস্যা তুলে ধরেছি এবং সেগুলো সমাধানের চেষ্টাও করেছি।

. হিসিং সাউন্ড

কিছু আইফোন ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তাদের ডিভাইসটির ওপর একটু লোড পরে তখন হিসিং শব্দ হয়।  এটা আসলে অ্যাপলের নতুন এ ১০ ফিউশন চিপ এর কারণে ঘটছে। ডিভাইসটির উপর যখন প্রচুর লোড তৈরি হয়ে তখন পেছনের দিকে অ্যাপলের লোগোটা যেখানে সেখান থেকেই শব্দটা আসে।

দুঃখজনক হলেও সত্যি এটার জন্য কোন সমাধান নেই। তবে যেই ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা অতিদ্রুত তাদের আইফোন সেভেনটি নিয়ে কাছাকাছি কোন অ্যাপল স্টোরে গিয়ে পরিবর্তন করে নিন।

২. দুর্বল ব্যাটারী স্থায়ীত্ব

দুর্বল ব্যাটারীর জন্য স্বাভাবিকভাবেই আইফোন সমালোচিত এবং অ্যাপল সে সমস্যা থেকে এখনও বের হতে পারেনি। এই সমস্যার জন্য নির্ভরযোগ্য কোন সমাধান নেই। এটা পুরোপুরি নির্ভর করে ব্যবহারের উপর। তবে আপনি এই টিপস ও পরামর্শগুলো দেখতে পারেন।

যাইহোক, আপনার ব্যটারির সমস্যাটি যদি অনেক বেশি হয় তাহলে দ্রুত নিকটস্থ অ্যাপল স্টোরে যোগাযোগ করুন।

1

৩. ফ্লাই মোড বন্ধের পর ‘নো সার্ভিস’

অনেক ব্যবহারকারী জানিয়েছেন যে তাদের ডিভাইসটিতে যখন এয়ারপ্লেন বা ফ্লাই মোড বন্ধ করা হয় তখন ‘’নো সার্ভিস’ লেখা ওঠে। যদিও অ্যাপলের কাছেও এই সমস্যার সমাধান নেই। তবুও আপনি নিচের সমাধানগুলো অনুসরণ করতে পারেন।

  • আপনার আইফোন সেভেন অথবা সেভেন প্লাস ডিভাইসটি হার্ড রিসেট করুন।
  • সিমকার্ডের ট্রে থেকে সিমটি খুলে পুনরায় ঢুকিয়ে চালু করুন।

৪. এয়ারপড কাজ না করা

এবারের ডিভাইসটিতে হেডফোন জ্যাক সরিয়ে ফেলেছে অ্যাপল। নতুন এয়ারপডে জ্যাকের পরিবর্তে এখন তারহীন সংযোগ ব্যবহার করা হয়েছে। যদিও কয়েকজন আইফোন ব্যবহারকারীর কাছে থেকে জানা গেছে এই নতুন এয়ারপডের চেয়ে আগের ৩.৫৫ এডাপ্টরের এয়ারপড অনেক ভালো ছিলো। কারণ নতুন এই এয়ারপড মোবাইলের সাথে সংযোগ দেয়ার ৫মিনিটের মধ্যে কাজ করা বন্ধ করে দেয়।

এই সমস্যার সমাধানে ইতিমধ্যেই অ্যাপল নতুন অপারেটিং সিস্টেম ১০.০.২ উন্মোচন করেছে। আপনি যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আপডেট ভার্সনটি ইনস্টল করে নিন।

iphone-7-tr-handson

৫. আইফোন সেভেন সক্রিয় না হওয়া

আইফোন একটিভ করার সময় অনেক ব্যবহারকারীই সমস্যায় পড়েছিলেন। বিশেষ করে আইফোন ওপেন হওয়ার পর প্রথম কয়েকদিন অ্যাপলের সার্ভারে সংযোগ পেতে অনেক সমস্যা হয়েছিলো। সবচেয়ে ভালো হয় আপনি যদি ধৈর্য্য ধরে সার্ভারের সংযোগ না পাওয়া পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে থাকেন।

এরপরেও যদি সংযোগ না নেয় তাহলে নিচের বিকল্প সমাধানগুলো অনুসরণ করতে পারেনঃ-

  • আপনার ডিভাইসটিকে কম্পিউটারে সংযোগ দিয়ে আইটিউন্স ব্যবহার করে সক্রিয় করার ধাপ গুলো সম্পন্ন করুন। আগে নিশ্চিত হয়ে নিন আইটিউন্সের সর্বশেষ সংস্করণ হালনাগাদ করা আছে কিনা।
  • একটিভ করার সময় যদি সেলুলার সংযোগ ব্যবহার করে থাকেন তাহলে ওয়াই-ফাই চালু করে নিন এবং ইন্টারনেট সংযোগ স্থায়ী কিনা নিশ্চিত হয়ে নিন।
  • আপনার আইফোনটি বন্ধ করুন, এবং পুনরায় সক্রিয়করণ ধাপগুলো সম্পন্ন করুন।

৬. ওয়াই-ফাই সমস্যা

ওয়াই-ফাই সমস্যা আইফোন ব্যবহারকারীদের কাছে সাধারণ সমস্যাগুলোর মধ্যে অন্যতম। যদি আপনার নতুন আইফোন সেভেনেও ওয়াই-ফাই সংযোগে কোন সমস্যা দেখা দেয় তাহলে আপনি নিচের আর্টিকেলট পড়তে পারেন।  এটা সমস্যা সমাধানে সাহায্য করবে।

*আইফোন সেভেন ও সেভেন প্লাসের ওয়াই-ফাই সমস্যা সমাধানের টিপস ও ট্রিক্স

2

৭. ব্লু-টুথ সংযোগে সমস্যা

ওয়াই-ফাইয়ের মত ব্লু-টুথ সংযোগের সমস্যাও আইফোনের সাধারণ সমস্যাগুলোর মধ্যে একটি। যদি আপনার নতুন আইফোন সেভেনেও সংযুক্ত ব্লু-টুথ ডিভাইসটিতে এই সমস্যা থেকে থাকে তাহলে প্রথমেই আপনাকে অপশনে গিয়ে ‘ফরগেট’এ ক্লিক করতে হবে এবং নিচের ধাপগুলো অনুসরন করে পুনরায় সংযোগ দিতে হবেঃ

প্রথমে সেটিংস থেকে ব্লুতুথ অপশনে যান।

‘মাই ডিভাইস’ তালিকা থেকে অন্য যেই ডিভাইসটির সাথে সমস্যা সম্মুখীন হচ্ছেন সেটিকে খুজে বের করুন এবং পরবর্তী ধাপের জন্য নীল ‘আই’ বাটনে স্পর্শ করুন।

  • ‘ফরগেট দিস ডিভাইস’ অপশনে ক্লিক করুন
  • এবার পুনরায় সংযোগ দেওয়ার চেষ্টা করুন।

এরপরও যদি সমস্যা থেকে যায় তাহলে প্রথমে সেটিংস থেকে জেনারেল সেখান থেকে রিসেট এরপর রিসেট নেটওয়ার্ক সেটিংয়ে গিয়ে পুনরায় সেটিংস সম্পন্ন করুন।

নতুন আইফোন সেভেন ও সেভেন প্লাসের ব্যবহারকারীরা যেসব সমস্যার মুখোমুখি হয়েছেন এগুলো সেই সাধারণ সমস্যাগুলোর মধ্যে কয়েকটি ইস্যু। আপনি যদি আপনার আইফোনটি ঠিক করতে না পারেন তাহলে সবচেয়ে ভালো হয় ডিভাইসটি কাছাকাছি কোন একটি অ্যাপল স্টোরে গিয়ে তাদের কর্মীদের সহায়তায় ঠিক করে ফেলা।

সম্পাদনা: প্রণব


সর্বশেষ

আরও খবর

বাংলা স্টিকার নিয়ে চ্যাটবক্সে চমকে দিতে এলো এমস্টিকার

বাংলা স্টিকার নিয়ে চ্যাটবক্সে চমকে দিতে এলো এমস্টিকার


মডার্নার ভ্যাকসিন পরীক্ষা বানরের উপর সফল

মডার্নার ভ্যাকসিন পরীক্ষা বানরের উপর সফল


‘সজীব ওয়াজেদ জয় অনলাইন র‌্যাপিড দাবা টুর্নামেন্ট-২০২০’ শুরু

‘সজীব ওয়াজেদ জয় অনলাইন র‌্যাপিড দাবা টুর্নামেন্ট-২০২০’ শুরু


বাংলাদেশ রেলওয়েকে ১০টি ইঞ্জিন উপহার দিলো ভারত

বাংলাদেশ রেলওয়েকে ১০টি ইঞ্জিন উপহার দিলো ভারত


হার্ড ইমিউনিটি এখনও অর্জিত হয়নিঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হার্ড ইমিউনিটি এখনও অর্জিত হয়নিঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা


ফেসবুক পেজের নতুন নকশা নিয়ে পরীক্ষা

ফেসবুক পেজের নতুন নকশা নিয়ে পরীক্ষা


ঘুড়ি, ড্রোন, খেলনা ওড়াতে অনুমতি লাগবে

ঘুড়ি, ড্রোন, খেলনা ওড়াতে অনুমতি লাগবে


অদৃশ্য আলো থেকে বিদ্যুৎ উৎপাদন

অদৃশ্য আলো থেকে বিদ্যুৎ উৎপাদন


মঙ্গলের পথে আরব আমিরাতের প্রথম মহাকাশযান

মঙ্গলের পথে আরব আমিরাতের প্রথম মহাকাশযান


ইভিএম ছিনতাই হলেও সমস্যা নেইঃ এনআইডি মহাপরিচালক

ইভিএম ছিনতাই হলেও সমস্যা নেইঃ এনআইডি মহাপরিচালক