Tuesday, September 18th, 2018
নতুন মুখের সন্ধানে: নেতা নয়, অভিনেতা !
September 18th, 2018 at 4:14 pm
নতুন মুখের সন্ধানে: নেতা নয়, অভিনেতা !

মাসকাওয়াথ আহসান: অভিনয়ে অসাধারণ দক্ষতা যাদের রয়েছে তারা অভিনেতা না হয়ে নেতা হওয়ায়; বাংলাদেশের চলচ্চিত্র শিল্পজগতে বিরাট শিল্পীশূণ্যতা তৈরী হয়েছে। ফলে দর্শক আকৃষ্ট হয়েছে বলিউড ও হলিউডের দিকে।

চলচ্চিত্রে এই শিল্পীসংকট দূর করতে ২৮ বছর পরে আবার শুরু হলো চলচ্চিত্রে শিল্পী খোঁজার কাজ, নতুন মুখের সন্ধানে। ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধান করা হয়েছিলো। উঠে এসেছিলো অনেক প্রতিভাবান শিল্পী। কিন্তু এরপর সে সময়ের সেনাশাসক এরশাদের অভিনয় প্রতিভা সবাইকে ছাড়িয়ে গেলে সবাই উপলব্ধি করে; অভিনয় দক্ষতা চলচ্চিত্র নয়; বরং রাজনীতিতে কাজে লাগালেই বেশী দর্শক পাওয়া যায়। এরপর থেকেই অসাধারণ অভিনয় ক্ষমতাসম্পন্নরা চলে যেতে শুরু করেন রাজনীতিতে নেতা হতে। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে ধস নামে এর অব্যবহিত পরেই।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে বাঁচাতে তাই সম্প্রতি শুরু হয়েছে “নতুন মুখের সন্ধানে” কার্যক্রম। আর এতে প্রথম শিল্পী হিসেবে নিবন্ধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল মুহিত। সম্প্রতি এক পাঁচ তারকা হোটেলে “নতুন মুখের সন্ধানে”র অডিশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমকে অডিশনে অংশ নেবার অনুরোধ জানালে; তারা প্রথমে অস্বীকৃতি জানান। আসাদুজ্জামান নূর বলেন, আমি তো টিভি-চলচ্চিত্র অভিনেতা আগে হয়েছি; তারপর হয়েছি নেতা। তারানা হালিম দাবী করেন, তিনি শিশু অবস্থা থেকেই অভিনয় শিখেছেন; টিভি-চলচ্চিত্র অভিনয় করেছেন; অভিনেত্রীই ছিলেন; পরে নেত্রী হয়েছেন।

কিন্তু চলচ্চিত্র পরিচালক সংস্থার পক্ষ থেকে জানানো হয়, টিভি নাটক ও চলচ্চিত্র দুটি পৃথক মাধ্যম। চলচ্চিত্রের জগতে টিভি নাটকে অভিনয়ের অভিজ্ঞতা কোন কাজে আসে না। ফলে টিভি অভিনেতা চলচ্চিত্রে অভিনয় করলেও মনে হয় যেন টিভি নাটক দেখছি।

আসাদুজ্জামান নূর ও তারানা হালিম ক্ষুব্ধ হলে, আবুল মাল মুহিত তাদের মনে করিয়ে দেন, চলচ্চিত্র বাঁচাতে অডিশন দিলে ক্ষতি কী!

আবুল-মাল-আবদুল-মুহিত

এরপর শুরু হয় অডিশন পর্ব। উপস্থিত অভিনয় বিচারক অভিনেতা আলমগীর বুঝিয়ে দেন অভিনয়ের প্লট। বাবাকে মেয়ে এসে খবর দেবে সিন্দুক ভেঙ্গে সব টাকা চুরি করে নিয়ে গেছে চোর। ওদিকে নাক ডেকে ঘুমাচ্ছে ছোট চাচা। বাবার চরিত্রে আবুল মাল মুহিত; ছোট চাচার চরিত্রে আসাদুজ্জান নূর আর মেয়ের চরিত্রে তারানা হালিম তাদের অভিনয় শুরু করেন।

মেয়ে চোখে মুখে আতংক ফুটিয়ে দৌড়ে এসে বলে, বাবা বাবা সর্বনাশ হয়েছে; চোর সিন্দুক ভেঙ্গে সব টাকা চুরি করে নিয়ে গেছে।

বাবা বলে, সিন্দুক উপচে পড়লে কিছু টাকা চুরি হতেই পারে। ও নিয়ে চিন্তা করোনা মা। জিডিপি গ্রোথ ঠিক থাকলেই যথেষ্ট। একটু মন দিয়ে রবীন্দ্র সংগীত শুনছিলাম। কী একটা বোগাস খবর দিয়ে দিলে সকাল সকাল মুডটা অফ করে। রাবিশ!

মেয়ে বলে, কিন্তু বাবা সব টাকা তো চুরি হয়ে গেছে। আজ ‘উবার’ ডাকার টাকাও নেই। পাবলিক বাসে চেপে কলেজে যেতে হবে। কিন্তু বাস ভাড়াও যে নেই।

বাবা ধমক দেয়, আমাকে বিরক্ত কোরো না। তোমার ছোট চাচাকে বলো। ওর কাছে নিশ্চয়ই টাকা পয়সা কিছু আছে।

মেয়ে একটু ঘুরে এসে খবর দেয়, ছোট চাচা ঘুমাচ্ছে।

বাবা ক্ষুব্ধ হয়, তার মানে সে ভাঙ্গা সিন্দুক পরিদর্শন করেনি; নাক ডেকে ঘুমাচ্ছে। সব দিকে যদি আমাকেই খেয়াল রাখতে হয়; তাহলে সে আছে কেন! যাও ডেকে আনো তাকে। রাবিশ!

বাবা রেগে গট গট করে পায়চারী করতে থাকে। চোখ কচলাতে কচলাতে ছোট চাচা আসে।

–কী হয়েছে ভাইজান!

–লজ্জা করে না তোমার! এতো বড় ব্রেকিং নিউজ বাড়িময়; আর তুমি জিজ্ঞেস করছো কী হয়েছে!

–ভাইজান আপনার প্রেশার বেড়ে যাবে। আপনি স্থির হন। এখন অনুতাপ করে লাভ নেই। আমি শুনেছি টাকা-চুরির খবর। চোরের কাজ চোর করবেই; কিন্তু গৃহস্থকে সজাগ থাকতে হবে।

পকেট থেকে পঞ্চাশ টাকা বের করে ছোট চাচা ভাতিজির হাতে দিয়ে বলে, যাও মা; আজ পাবলিক বাসের তেল চিটচিটে সিটে বসে কলেজে যাও; জীবনকে কাছ থেকে দেখো। জীবন তো আর রূপকথা হয় না।

ভাতিজি ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে কাদতে চলে যায়।

বাবা বলে, দেখে শুনে যাস মা। বাস থেকে নামতেই একটি কিশোর ছেলে একা কেন দাঁড়িয়ে সে কথা ভাবার কোন দরকার নেই। তুই তো আর রুবি রায় নোস।

এরপর ছোট ভাইকে ধমক দিয়ে বলে, যাও ভাঙ্গা সিন্দুক পরিদর্শন করো; পুলিশে খবর দাও।

ছোট ভাই ঘাবড়ে গিয়ে বলে, পুলিশ টুলিশের মধ্যে আমি নেই ভাইজান। নিশ্চয়ই গৃহকর্মীদের কাউকে পাঠিয়ে এ কাজ করানো যাবে।

ছোট ভাই, জাগো বাহে; কুন্ঠে সবাই বলতে বলতে চলে যায়।

অভিনয় বিচারক আলমগীর হাততালি দিয়ে বলেন, আপনারা তিনজনই সফলভাবে অডিশনে পাশ করেছেন। শীঘ্রই কোন চলচ্চিত্র পরিচালকের ডাক পাবেন। আপনাদের অভিনেতা জীবনের সাফল্য প্রত্যাশা করি।

মাসকাওয়াথ আহসান

মাসকাওয়াথ আহসান: ব্লগার ও প্রবাসী সাংবাদিক


সর্বশেষ

আরও খবর

ছাত্রলীগের জাদুকরি বদলে যাওয়া

ছাত্রলীগের জাদুকরি বদলে যাওয়া


এমেরিকায় বিএনপির লবিস্ট নিয়োগ

এমেরিকায় বিএনপির লবিস্ট নিয়োগ


রমণীয় রিমান্ড

রমণীয় রিমান্ড


হুমায়ূন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

হুমায়ূন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ


মাইকেল জ্যাকসনের বাবার মৃত্যু

মাইকেল জ্যাকসনের বাবার মৃত্যু


গণতন্ত্রের মাতাল হাওয়া

গণতন্ত্রের মাতাল হাওয়া


বিশ্ব সংগীত দিবসে শিল্পকলা একাডেমির বর্ণাঢ্য আয়োজন

বিশ্ব সংগীত দিবসে শিল্পকলা একাডেমির বর্ণাঢ্য আয়োজন


জাদুকর, কালোবেড়াল ও আয়নাবাজির গল্প

জাদুকর, কালোবেড়াল ও আয়নাবাজির গল্প


মাও সে তুং ও ক্র্যাবের জাতিস্মর

মাও সে তুং ও ক্র্যাবের জাতিস্মর


বদি দেবতা

বদি দেবতা