Saturday, July 2nd, 2016
নস্টারডেমাস: যিনি ভবিষ্যৎ দেখেছিলেন
July 2nd, 2016 at 8:37 pm
নস্টারডেমাস: যিনি ভবিষ্যৎ দেখেছিলেন

ডেস্কঃ ষোড়শ শতাব্দীর ফ্রেঞ্চ দার্শনিক মাইকেল নস্টারডেমাস। তিনি ছিলেন একাধারে সফল  চিকিৎসক, জ্যোতিষী এবং ভবিষ্যদ্বক্তা। ১৫০৩ সালের জুলাই মাসে জন্মগ্রহণ করা এই মনীষী আজও বিশ্বে অমর হয়ে আছেন তার বাস্তবায়িত হওয়া ভবিষ্যদ্বাণীগুলোর জন্য।

প্রাপ্ত বয়স্ক হওয়ার আগেই মাইকেল ইতিহাস, চিকিৎসাবিদ্যা, জ্যোতির্বিদ্যা ও হারবাল বিদ্যায় প্রচুর পাণ্ডিত্য অর্জন করেন। ১৪ বছর বয়সে তিনি নিজের শহর ছেড়ে অ্যাভিগানে পড়ালেখার উদ্দেশ্যে গমন করেন। অ্যাভিগানে দর্শন শাস্ত্র, ব্যাকরণ ও ক্যাথেলিক চার্চের পাঠাগারে পড়াশোনা করে প্রচুর জ্ঞান অর্জন করেন। তিনি অ্যাভিগানের লাইব্রেরি থেকে প্রচুর বই সংগ্রহ করেন এবং নানা বিষয়ে জ্ঞান অর্জন শুরু করেন। জ্যোতির্বিদ্যায় পারদর্শী হওয়াতে অল্প বয়সেই তার ডাক নাম হয়ে যায় ছোট্ট জ্যোতির্বিদ। জ্যোতির্বিদ্যার জ্ঞান অর্জনের পর চিকিৎসক পিতামহের পরামর্শে চিকিৎসা বিজ্ঞানে পড়ালেখার জন্য ভর্তি হন মন্ট পিলিয়ার বিশ্ববিদ্যালয়ে। চিকিৎসাশাস্ত্রে পড়ালেখা শেষ করার পর সবার কাছে অতি দ্রুত মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে খ্যাতি অর্জন করেন। দীর্ঘদিন গবেষণা করার পর তিনি আবিষ্কার করেন মহামারী প্লেগরোগের ওষুধ। এ আবিষ্কারের মাধ্যমে তিনি সারা ইউরোপ থেকে প্লেগ মহামারী উচ্ছেদ করেন। তৎকালীন সময়ে তার গবেষণার বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়। একে একে তিনি আবিষ্কার করেন ভিটামিন সি কমপ্লেক্স, রোজ পিল ইত্যাদি ওষুধ। উক্ত আবিষ্কারসমূহ দুর্ভিক্ষ ও দুর্যোগে জনসাধারণকে ভিটামিনের অভাব পূরণে সহায়তার করে।

১৫৫৫ সালে তিনি আবার জ্যোতির্বিদ্যায় মনোনিবেশ করেন। জ্যোতির্বিদ্যার উপরে ‘ফরডিক ফ্রান্স’ শিরোনামে বিখ্যাত একটি বই লিখেন। বিখ্যাত এই মনীষী ফ্রান্স রেভ্যুলুশন, নেপোলিয়নের আবির্ভাব, ১ম ও ২য় বিশ্বযুদ্ধ, সাবমেরিন যুদ্ধ ইত্যাদি বিষয় নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন যা পরিবর্তী সময়ে সম্পূর্ণ সঠিক হিসাবে পরিগণিত হয়। তার ভবিষ্যৎ নির্ণয়ের ক্ষমতা নিয়ে রবার্ট জেনেতি নির্মাণ করেন ‘দি ম্যান হু স টুমরো’ চলচ্চিত্র।

১৫৬৬ সালের এই দিনে (২ জুলাই) পৃথিবীর মায়া ত্যাগ করেন নস্টারডেমাস। নস্টারডেমাস রচিত এপিস্টল অনুযায়ী ২০১৬ সালের জন্য রেখে যাওয়া ভবিষ্যতবাণী গুলোর মধ্যে থেকে বাছাইকৃত বিষয়গুলো নিয়ে আজকের আয়োজন সাজানো হয়েছে।

শেষ প্রেসিডেন্ট ওবামা

২০১৩ নির্বাচনে ওবামার জয়লাভের ব্যাপারে নস্টারডেমাসের ধারণা সত্য হয়েছে। কিন্তু তার মতে ওবামা হবেন যুক্তরাষ্ট্রের শেষ প্রেসিডেন্ট। কিন্তু এর অর্থ কি দাঁড়ায়? স্ট্যাচু অফ লিবার্টির মশাল কি তাহলে অন্য হাতে হস্তান্তর হতে যাচ্ছে? কোন দেশ হতে যাচ্ছে বিশ্বের পরবর্তী সুপারপাওয়ার? চায়না? রাশিয়া? উত্তর কোরিয়া? নাকি ডোনাল্ড ট্রাম্পের নিষ্ঠুর হাতেই শেষ হতে যাচ্ছে নশ্বর বিশ্ব? নিশ্চিত নয় কোন কিছুই।

আবহাওয়ার অস্বাভাবিকতা

নিজের লেখায় নস্টারডেমাস বৈরী প্রকৃতির আবহাওয়ার কথা উল্লেখ করেছেন, লিখেছেন ঘনীভূত প্রাকৃতিক দূর্যোগের কথা। তার ভাষায় ‘পানি জেগে উঠবে সুউচ্চে, ভূপতিত হবে ধরা।’ বসন্তে বরফ ঝরতে দেখা যাচ্ছে পৃথিবীর বহু জায়গায়, আর তাপমাত্রাও প্রতি বছর নতুন রেকর্ড গড়ে চলছে। অদূর ভবিষ্যতে আর কি কি প্রাকৃতিক বিস্ময় অপেক্ষা করছে, কে জানে!

অস্বাভাবিক গ্রহগত বিন্যাস

গ্রহ উপগ্রহ সমূহের অস্বাভাবিক বিন্যাস এবং সৌরজগতের অন্যান্য কাঠামোগত পরিবর্তন পৃথিবীর উপর প্রভাব ফেলবে বলে ধারণা করেছিলেন নস্টারডেমাস। এর ফলে কি নতুন কোন ভূমিকম্প বা সুনামির অভিজ্ঞতা নিতে বাধ্য হবে পৃথিবীবাসী?

মধ্যপ্রাচ্যে আগুন

২০১৬ সালে জন্য করা নস্টারডেমাসের ভবিষ্যতবাণী অনুযায়ী এ বছর মধ্যপ্রাচ্যের গালফ প্রদেশগুলোতে পেট্রোল আর তেলের খনিতে আগুন ধরিয়ে দেয়া হবে, বিস্ফোরণ ঘটবে একের পর এক। এদিকে ২০১৬ সালের প্রেসিডেনশিয়াল ইলেকশন ইতিমধ্যেই সার্বিক পরিস্থিতির গায়ে আগুন ধরিয়ে দিয়েছে। কে জানে পুরোটাই কাকতালীয় কিনা!

বিশ্বের পরিসমাপ্তি

নস্টারডেমাসের অন্য এক দ্ব্যর্থক উদ্ধৃতি থেকে এই মর্মোদ্ধার করা যায় যে আমাদের সময়কালের মধ্যে ইরাক আক্রমণের ঘটনা এই বিশ্বের পরিসমাপ্তির প্রধান লক্ষণ। তবে এর আগেও পৃথিবীর ধ্বংসপ্রাপ্তির ব্যাপারে বেশ কয়েকটি ভবিষ্যতবাণী স্রেফ ‘ফলস অ্যালার্ম’ হিসেবেই রূপান্তরিত হয়, যার মধ্যে মায়ান সভ্যতার পূর্ব ধারণাটি অন্যতম।

হোয়াইট হাউসের খেলা

নস্টারডেমাসের বিবৃতিতে ‘হোয়াইট হাউস’ যুদ্ধ যুদ্ধ খেলা খেলে আসছে অনেক আগে থেকেই, আর পৃথিবী ধ্বংসের নীল নক্সা আছে তাদের কাছে। মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রের আন্তঃসম্পর্ক কখনোই ভাল ছিল না, তার ওপর আইএসআইএসের জন্ম এবং সন্ত্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ ঘোষণা পরিস্থিতিকে দিয়েছে বাড়তি উত্তাপ। আফগানিস্তান এবং ইরাক, গণতন্ত্র প্রতিষ্ঠার উছিলায় যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের পর কোন দেশেই শান্তি পরিলক্ষিত হয়নি এখন পর্যন্ত।

মেরু গলন এবং বৈশ্বিক উষ্ণায়ন

পৃথিবীর দুই মেরুর বরফ গলে যাবে, নস্টারডেমাসের ভবিষ্যতবাণীতে এমনটাই উল্লেখ আছে। তবে দক্ষিণ মেরুতে তেমন কোন পরিবর্তন লক্ষ্য না করা গেলেও উত্তর মেরুর তাপমাত্রা প্রতিনিয়তই বাড়ছে।

ইসরায়েলের পরিণতি

এপিস্টলের ৩৪ তম অনুচ্ছেদে নস্টারডেমাস জর্জরিত জেরুজালেমের কথা উল্লেখ করেন। আরো বলা হয়েছে, পশ্চিমা কোন নৌ বাহিনীর সহায়তায় ইসরায়েল তাদের পরবর্তী প্রতিপক্ষদের পরাস্ত করবে।

শান্তি প্রতিষ্ঠায় রাশিয়া

অদূর ভবিষ্যতে আসন্ন যুদ্ধে ইউরোপ ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর সাথে যদি রাশিয়া একীভূত না হয়, এপিস্টলে বলা আছে, একিলন (রাশিয়া অঞ্চলের পুরনো নাম) এর কোন রাজার প্রচেষ্টায় বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে। এতে সন্দেহ নেই যে রাশিয়া অবশ্যই সমগ্র বিশ্বে তাদের কর্তৃত্ব চায়। ‘সিরিয়া কনফ্লিক্ট’ এর পর থেকে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে তেমন কোন চোখাচোখি হয়নি এখন পর্যন্ত, তবে এই ভবিষ্যতবানী কি রূপে প্রতিফলিত হয়, সেটাই এখন দেখার বিষয়।

নিউজনেক্সটবিডিডটকম/এসকেএস/টিএস


সর্বশেষ

আরও খবর

প্রয়াণের ২১ বছর…

প্রয়াণের ২১ বছর…


বীর উত্তম সি আর দত্ত আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

বীর উত্তম সি আর দত্ত আর নেই, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক


সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন

সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন


সিরাজগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে কামাল লোহানীকে

সিরাজগঞ্জে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে কামাল লোহানীকে


জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান আর নেই

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান আর নেই


ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ

ওয়াজেদ মিয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ


একুশে পদকপ্রাপ্তদের হাতে পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী

একুশে পদকপ্রাপ্তদের হাতে পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়

প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়


জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ


জাপানে হেইসেই যুগের অবসান হচ্ছে আজ

জাপানে হেইসেই যুগের অবসান হচ্ছে আজ