Wednesday, December 21st, 2016
নাসিক নির্বাচন: সিদ্ধিরগঞ্জ নিয়েই যতো শঙ্কা
December 21st, 2016 at 7:31 pm
নাসিক নির্বাচন: সিদ্ধিরগঞ্জ নিয়েই যতো শঙ্কা

প্রীতম সাহা সুদীপ ও আশিক মাহমুদ, নারায়ণগঞ্জ থেকে: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বড় দুই দলের মেয়র প্রার্থীর সমর্থকদের মধ্যে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটার সম্ভাবনা না থাকলেও শঙ্কা বিরাজ করছে কাউন্সিলর প্রার্থীদের নিয়ে। আর সিদ্ধিরগঞ্জে এ আশঙ্কা সবচেয়ে বেশি বলে মনে করছেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা গেছে, সিদ্ধিরগঞ্জের এক, পাঁচ ও ছয় নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে নারায়ণগঞ্জের সাত খুনের আসামিসহ তালিকাভুক্ত ১৯জন শীর্ষ সন্ত্রাসী রয়েছে। পাশাপাশি সিদ্ধিরগঞ্জ থানার এক থেকে ছয় নম্বর ওয়ার্ডের বেশির ভাগ কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধেই রয়েছে মাদক ব্যবসার অভিযোগ।

স্থানীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী নিজেও সিদ্ধিরগঞ্জ থানার এসব কেন্দ্র নিয়ে শঙ্কায় আছেন। তাই তিনি সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বদলি চেয়েছেন।

আইভী ইঙ্গিত করেছেন, সিদ্ধিরগঞ্জের বেশির ভাগ কাউন্সিলর প্রার্থীই মাদক ব্যবসা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। অনেকের বিরুদ্ধেই রয়েছে হত্যা মামলা। থানা পুলিশের সহায়তায়ই তারা সকল অপকর্ম করে থাকে বলেও ইঙ্গিত করেছেন এই মেয়র প্রার্থী।

অন্যদিকে ইসি কর্মকর্তারা জানান, সিদ্ধিরগঞ্জ এলাকাকে বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে দেখে সেখানে বাড়তি ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। যে ২২ প্লাটুন বিজিবি সদস্য নারায়ণগঞ্জে দায়িত্ব পালন করবেন তার ১০ প্লাটুনই থাকবে সিদ্ধিরগঞ্জে। তারা দুটি স্থানে অবস্থান নিয়ে টহল দেবেন। এছাড়া শহর এলাকায় সাত প্লাটুন ও বন্দর এলাকায় পাঁচ প্লাটুন বিজিবি থাকবে।

সিদ্ধিরগঞ্জ থানার ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ওয়ার্ড যুবলীগের আহ্ববায়ক মতিউর রহমান মতি অপর কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে মাদক ব্যবসার অভিযোগ তুলেছেন। এ অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলাম মণ্ডল।

আর তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের আহ্বায়ক শাহজালাল বাদল সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনের আপন ভাতিজা। তার বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় সন্ত্রাস, মাদক ও চাঁদাবাজির আটটি মামলা এবং যশোরের কোতোয়ালি থানায় একটি প্রতারণার মামলা রয়েছে।

বাদলের নামে থাকা দুইটি অস্ত্রের লাইসেন্স জেলা প্রশাসন ২০১৪ সালে বাতিল করেছে। সাত খুনের ঘটনার পর তিনি এলাকা ছেড়ে পালিয়ে যান। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে এলাকায় ফেরত এলে পুলিশ তাকে গ্রেফতার করে। পরে তিনি জামিনে মুক্তি পান।

দুই নম্বর ওয়ার্ডের প্রার্থী কথিত বিএনপি নেতা ইকবাল হোসেনের বিরুদ্ধে চারটি মামলা বিচারাধীন। নারায়ণগঞ্জের প্যানেল মেয়র নজরুল ইসলাম ও তার চার সহযোগী হত্যার মামলার এজাহারে অপর প্রার্থী ইকবাল হোসেনের নাম থাকলেও পরে অভিযোগপত্র থেকে তাকে অব্যাহতি দেয়া হয়। একই ওয়ার্ডে যুবদল নেতা দলিল লেখক ইকবাল হোসেনের বিরুদ্ধে একটি মামলা তদন্তাধীন ও একটিতে তিনি খালাস পেয়েছেন।

তিন নম্বর ওয়ার্ডের প্রার্থী যুবলীগ নেতা তোফায়েল হোসেনের বিরুদ্ধে দুইটি মামলা বিচারাধীন। চার নম্বর ওয়ার্ডের যুবলীগের নেতা নজরুল ইসলামের তিনটি মামলা বিচারধীন। পাঁচ নম্বর ওয়ার্ডের প্রার্থী নজরুলের বিরুদ্ধে একটি মামলা রয়েছে।

সব মিলিয়ে সিদ্ধিরগঞ্জে ভোটারদের মধ্যে এক ধরণের চাপা আতঙ্ক বিরাজ করছে। অনেকেই সাংবাদিকদের কাছে এ ব্যাপারে কিছুই বলতে রাজি হচ্ছে না। তবে সিদ্ধিরগঞ্জের বিএনপি নেতারা ভোটের দিন ব্যালট পেপার ছিনতাইয়ের আশঙ্কা করছেন। কারণ হিসেবে তারা বলছেন, সিদ্ধিরগঞ্জ সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনের অনেক সহচর এখানে অবস্থান করছে। যাদের কাছে অবৈধ অস্ত্র আছে।

নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মতিয়ার রহমান বলেন, ‘যেসব আসামি জামিনে থাকবেন না, তারা নির্বাচন করতে পারবেন না। নির্বাচনকে সুষ্ঠু ও সুন্দর করতে সন্ত্রাসীদের সঙ্গে কোনো আপোস নেই। যারা নির্বাচনকে ভুল পথে চালাতে চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে অবশ্যই আমরা ব্যবস্থা নেব।’

সিটি করপোরেশন এলাকার তিনটি থানা কাউন্সিলর প্রার্থীদের মামলার তালিকা নির্বাচন কর্মকর্তার কাছে জমা দিয়েছেন বলে বলে জানা গেছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে নারায়ণগঞ্জের ২৭টি ওয়ার্ডের ১৭৪টি কেন্দ্রের এক হাজার ৩০৪টি ভোটকক্ষে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির মনোনীত প্রার্থীসহ সাতটি রাজনৈতিক দলের নয় জন মেয়র প্রার্থী, ২৭টি ওয়ার্ডে ১৫৪ জন কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ৯টি ওয়ার্ডে ৩৮ জন নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার সংখ্যা চার লাখ ৭৪ হাজার ৯৩১ জন। যার মধ্যে পুরুষ দুই লাখ ৩৯ হাজার ৬৬২ জন এবং নারী দুই লাখ ৩৫ হাজার ২৬৯ জন।

সম্পাদনা: সজিব ঘোষ


সর্বশেষ

আরও খবর

সিনেটে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা বিল পাস

সিনেটে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা বিল পাস


বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


ঐতিহাসিক ৭ মার্চের ৫০ বছর

ঐতিহাসিক ৭ মার্চের ৫০ বছর


কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর


একদিনেই সড়কে ঝড়ল ১৯ প্রাণ

একদিনেই সড়কে ঝড়ল ১৯ প্রাণ


শাহবাগে মশাল মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক ৩

শাহবাগে মশাল মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক ৩


গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা

গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা


করোনায় ২৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৭

করোনায় ২৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৭


নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু


ভাষার বৈচিত্র্য ধরে রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

ভাষার বৈচিত্র্য ধরে রাখার আহ্বান প্রধানমন্ত্রীর