Monday, December 19th, 2016
নৌকার জয় নাকি সুষ্ঠু নির্বাচন?   
December 19th, 2016 at 9:24 pm
নৌকার জয় নাকি সুষ্ঠু নির্বাচন?   

আশিক মাহমুদ, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের বাকি আর মাত্র দুই দিন। এরইমধ্যে এই নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সামনে দু’টি বড় চ্যালেঞ্জ দেখা দিয়েছে। একটি হলো দলীয় মনোনীত প্রার্থী ড. সেলিনা হায়াৎ আইভীকে জয়ী করে প্রমাণ করা দেশের জনগণ সরকারি দলের পক্ষে রয়েছে। অন্যটি হলো অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করে প্রমাণ করা শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব।

দলীয় প্রতীক নৌকা যেন কোনো ভাবেই পরাজিত না হয়, সে বিষয়টি যেমন বিশেষ গুরুত্বের সঙ্গে দেখছে আওয়ামী লীগ। পাশাপাশি নারায়ণগঞ্জের নির্বাচনকে কেন্দ্র করে কোনো ভাবেই যেন সরকার বিরোধী আন্দোলনের নতুন ইস্যু তৈরি না হয়, সেদিকেও বিশেষ নজর রয়েছে ক্ষমতাসীনদের।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী সূত্রগুলো বলছেন, জাতীয় সংসদ নির্বাচনের আর বেশি দেরি নেই। তাই নারায়ণগঞ্জে ‘প্রশ্নবিদ্ধ’ নির্বাচন করে এই মুহূর্তে সরকার নতুন কোনো সমালোচনার মুখোমুখি পড়তে চায় না। আবার নৌকার পরাজয়ও দেখতে চায় না দলটি।

সূত্র আরো বলছে, প্রশ্নবিদ্ধ নির্বাচন যেমন দেশে-বিদেশে সরকারের ভাবমূর্তি নষ্ট করবে, তেমনি দলীয় মনোনীত প্রার্থী পরাজিত হলে সারাদেশে আওয়ামী লীগ নেতাকর্মীদের মনোবলেও চিড় ধরবে। সুতরাং দুটি বিজয়ই এই মুহূর্তে জরুরি। এই দুটি বিষয়ের গুরুত্ব অনুধাবন করে নারায়ণগঞ্জে সবচেয়ে জনপ্রিয় প্রার্থী হিসাবে ডা. সেলিনা হায়াৎ আইভীকে বেছে নিয়ে তার হাতে নৌকা প্রতীক তুলে দিয়েছে আওয়ামী লীগ।

এবিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘এটা অবশ্যই চ্যালেঞ্জ। নারায়ণগঞ্জ একটি শিল্প এলাকা। তাই এই শহরের একটি আলাদা গুরুত্ব রয়েছে। আমরা সব সময় বলি বাংলাদেশের রাজনীতি, সামাজিক অর্থনীতি সব কিছুই নির্ভর করে ঢাকাকে কেন্দ্র করে। ঠিক তার পাশেই নারায়ণগঞ্জ। বাংলাদেশের রাজনীতিতে নারায়ণগঞ্জের গুরুত্বও অনেক বেশি। বিভিন্ন আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জের শ্রমিক, নারায়ণঞ্জের আওয়ামী লীগ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কাজেই নারায়ণঞ্জের নির্বাচন আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা সেই দৃষ্টিতেই দেখছি। জাতীয় নির্বাচনের ওপর এই নির্বাচন অনেক বেশি প্রভাব ফেলবে। অবশ্যই আমরা এই দুটি চ্যালেঞ্জ মোকাবেলা করবো এবং এই দুটি চ্যালেঞ্জেই জয়লাভ করবো।’

সরকারি দলের শীর্ষ নেতারা মনে করেন, আইভীর হাতে নৌকা তুলে দিলে অনায়াসেই দুটি বিজয় ঘরে তুলে আনতে পারবেন তারা। পাশাপাশি শতভাগ নিরপেক্ষ নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলা করাও যাবে নিশ্চিন্তে। সুতরাং নারায়ণগঞ্জে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করে সরকার ভাবমূর্তি উজ্জ্বল রাখার পরিকল্পনা গ্রহণ করেছে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও শীর্ষস্থানীয় নেতাদের দৃঢ় বিশ্বাস, নিরপেক্ষতা নিশ্চিত করেই নারায়ণগঞ্জের নির্বাচনে সরকার জিতবে, নৌকাও জিতবে। আর সে কারণেই নাসিক নির্বাচন নিয়ে কেন্দ্রীয় নেতৃত্ব ‘ভীষণ সিরিয়াস’।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘আইভী নারায়ণগঞ্জে সবচেয়ে জনপ্রিয় প্রার্থী, তাই আওয়ামী লীগ তাকেই প্রার্থী করেছে। সেখানে সরকার নিরপেক্ষ নির্বাচন যেমন নিশ্চিত করতে চায়, তেমনি নৌকার বিজয়ও নিশ্চিত করতে চায়।’ আর দুটো লক্ষ্য পূরণই আইভীকে দিয়ে সম্ভব। আর আমি শতভাগ আশাবাদি যে নারায়ণগঞ্জের জনগণ আইভিকেই আবার মেয়র করে উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। এছাড়াও আমি নিশ্চিত করে বলতে চাই নারায়ণগঞ্জ সিটি নির্বাচন শতভাগ নিরপেক্ষ হবে। সেখানে সরকার বা আওয়ামী লীগের কোনো হস্তক্ষেপ থাকবে না।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘আমরা বিশ্বাস করি নারায়ণগঞ্জে শতভাগ নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। নির্বাচনে কোনো অনিয়ম হবে না কারচুপি হবে না। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে আইভি নির্বাচনে জয়লাভ করবে। এটা আমাদের দৃঢ় বিশ্বাস। নারায়ণঞ্জের জনগণের প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা আছে। আমরা এই দুটি বিষয়কে কোনো চ্যালেঞ্জ মনে করি না। বিএনপি এই নির্বাচনকে প্রথম থেকেই প্রশ্নবিদ্ধ করার জন্য কেবলমাত্র কথার মালা, নালিশের মালা, অভিযোগের মালা সাজাচ্ছে। আমাদের ভয় এই খানে, তারা আবার দুপুরের আগেই নির্বাচন বর্জন করে কিনা।

সম্পাদনা: সজিব ঘোষ


সর্বশেষ

আরও খবর

সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?

সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?


বঙ্গবন্ধুর মুক্তির নেপথ্যে

বঙ্গবন্ধুর মুক্তির নেপথ্যে


সামরিক ডাইজেষ্ট: আকাশে উড়ছে কমব্যাট ঘাস ফড়িং

সামরিক ডাইজেষ্ট: আকাশে উড়ছে কমব্যাট ঘাস ফড়িং


যুদ্ধ এবং প্রার্থনায় যে এসেছিলো সেদিন বঙ্গবন্ধুকে নিয়েই আমাদের স্বাধীনতা থাকবে

যুদ্ধ এবং প্রার্থনায় যে এসেছিলো সেদিন বঙ্গবন্ধুকে নিয়েই আমাদের স্বাধীনতা থাকবে


ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী

ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী


যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত

যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত


বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা

বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা


পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির

পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির


জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!

জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!


চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ  উত্থানের সম্ভাবনা তৈরী করেছে

চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ উত্থানের সম্ভাবনা তৈরী করেছে