Sunday, January 26th, 2020
পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর
January 26th, 2020 at 6:37 pm
পানি শোধনে বিপুল খরচের কথা তুলে ধরে সবাইকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি,

ঢাকাঃ রেলের পুরনো ব্রিজ ও লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে সার্ভে করে একটি প্রকল্প নিতেও বলেন প্রধানমন্ত্রী।

রোববার (২৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ট্রেন, ব্রিজ, পানি শোধনাগারসহ একগুচ্ছ উন্নয়ন কাজের উদ্বোধনকালে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‌‌সারা বাংলাদেশে একটা সার্ভে করে যেখানে যত পুরনো জরাজীর্ণ রেলব্রিজ সব মেরামত করতে হবে। এর জন্য আলাদা একটি প্রজেক্ট তৈরি করে আনলে আমরা সেটা করে দিতে পারি। দ্রুত কাজগুলো করতে হবে।

নিজেদের অর্থে ব্রিজ ও রেললাইন মেরামত করতে রেলওয়েকে নির্দেশ দিয়ে তিনি বলেন, রেলওয়ের নিজেদের অর্থ আছে, নিজেদের টাকায় যেখানে যেখানে সম্ভব এই ব্রিজ এবং লাইনগুলো দ্রুত মেরামত করবে সেটা আমরা আশা করি।

প্রধানমন্ত্রী বলেন, রেলের যে পুরনো ব্রিজগুলো আছে, কালভার্টের ওপর ও বিভিন্ন ব্রিজ সেগুলো ভালোভাবে মেরামত করতে হবে। আমি খবর নিয়েছি যে সব জায়গায় পুরনো রেল ব্রিজগুলো আছে সেখানে অত্যন্ত ধীরগতিতে রেল চলতে হয়। সময় বেশি লাগে। আর যেকোনো সময় দুর্ঘটনা ঘটার একটা সম্ভাবনা থাকে। তার কারণ হচ্ছে এগুলো এত পুরনো।

রেলের উন্নয়নে সরকারের বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, রেলওয়েকে আমরা সম্প্রসারণ করে যাচ্ছি। এক্ষেত্রে রেলওয়ের কাছে আমার একটা অনুরোধ থাকবে। আমরা রেললাইন বাড়াচ্ছি, নতুন নতুন বগি ও যাত্রী পরিবহনের সুযোগ করে দিচ্ছি।

বিগত সরকারগুলো রেল বন্ধ করে দেওয়ার আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছিল মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের পূর্ববর্তী সরকারগুলো রেলটা সম্পূর্ণ বন্ধ করে দেবে, তাদের চিন্তাই ছিল সে কারণে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে লোকবল বিদায় করে দিয়েছে। আর বিভিন্ন জায়গায় বন্ধ করে দেয়। আমি মনে করি এটা একটা আত্মঘাতী সিদ্ধান্ত ছিল। যার পরামর্শে করে থাকুক এটা আত্মঘাতী সিদ্ধান্ত ছিল।

পানি শোধনে বিপুল খরচের কথা তুলে ধরে সবাইকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা সম্প্রচারের কথা উল্লেখ করে তিনি বলেন, এর ফলে চট্টগ্রামের বিভিন্ন নৃগোষ্ঠীর বৈচিত্র্যময় সংস্কৃতি সম্পর্কে মানুষ আরো বেশি জানতে পারবে।

রেলসহ উন্নয়ন কাজগুলোর সংরক্ষণে সবাইকে যত্নবান হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেন, ব্রিজ, পানি শোধনাগার, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা সম্প্রচার এবং ‘‌পল্লী লেনদেন’ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন করা উন্নয়নকাজগুলো হলোঃ

রেলওয়ের ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘জামালপুর এক্সপ্রেস’; ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ‘ঢালারচর এক্সপ্রেস’ ও ফরিদপুর রুটে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের পুরনো বগি পরিবর্তন করে নতুন কোচ সংযোজনের উদ্বোধন।

পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য মোবাইল অ্যাপসভিত্তিক ‘পল্লী লেনদেন’ কার্যক্রমের উদ্বোধন।

এলজিইডির বাস্তবায়নাধীন ‘গুরুত্বপূর্ণ নয়টি ব্রিজ নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় ১৫ হাজার মিটার চেইনেজে তিতাস নদীর উপর ৫৭৫ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার সেতু ও মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালিগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন।

চট্টগ্রাম ওয়াসার ‘চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্প’র (১ম সংশোধিত) আওতায় নির্মিত ‘শেখ রাসেল পানি শোধনাগার’ এর উদ্বোধন।

খুলনা ওয়াসার ‘খুলনা পানি সরবরাহ প্রকল্প’র আওতায় নবনির্মিত ‘বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ উদ্বোধন।

এছাড়া বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে মন্ত্রী পরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বাংলাদেশ নিযুক্ত জাপান ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এবং বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা নিজ নিজ প্রকল্পের আলাদা তথ্যচিত্র তুলে ধরেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করেন।

এএমএন/


সর্বশেষ

আরও খবর

প্রবাসী শ্রমিকদের স্বার্থ সহানুভূতির সঙ্গে বিবেচনার আহ্বান

প্রবাসী শ্রমিকদের স্বার্থ সহানুভূতির সঙ্গে বিবেচনার আহ্বান


কুয়েতের আমির শেখ সাবাহ’র মৃত্যু

কুয়েতের আমির শেখ সাবাহ’র মৃত্যু


ধানমণ্ডিতে নির্মাণাধীন ভবনধসে ৩ শ্রমিক নিহত

ধানমণ্ডিতে নির্মাণাধীন ভবনধসে ৩ শ্রমিক নিহত


শেষ নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

শেষ নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম


অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন


এটর্নি জেনারেল মাহবুবে আলমের জীবনাবসান

এটর্নি জেনারেল মাহবুবে আলমের জীবনাবসান


মাদকসেবী ২৬ পুলিশের চাকরিচ্যুতির প্রক্রিয়া শুরু

মাদকসেবী ২৬ পুলিশের চাকরিচ্যুতির প্রক্রিয়া শুরু


৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ


করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১১০৬

করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১১০৬


নীলা হত্যার প্রধান আসামি মিজান ৭ দিনের রিমান্ডে

নীলা হত্যার প্রধান আসামি মিজান ৭ দিনের রিমান্ডে