Tuesday, January 14th, 2020
নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ
January 14th, 2020 at 6:25 pm
পূজার জায়গায় পূজা আর নির্বাচনের জায়গায় নির্বাচন চলবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর
নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

বিশেষ প্রতিনিধি,

ঢাকাঃ পূজার জায়গায় পূজা আর নির্বাচনের জায়গায় নির্বাচন চলবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

এদিকে, ঢাকা সিটি নির্বাচন ৩০ জানুয়ারি থেকে পরিবর্তন করার জন্য রিট আবেদন আদালত খারিজ করে দেওয়ায় রাজধানীর শাহবাগে চলে সড়ক অবরোধ।

এছাড়াও, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পেছাতে নির্বাচন কমিশনকে (ইসি) ১৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

আগামীকাল বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে ভোটের তারিখ পরিবর্তন করা না হলে তারা ইসি অভিমুখে যাত্রা করবেন এবং ইসি ঘেরাও কর্মসূচি পালন করবেন। একইসঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার অভিযোগে ঢাবি শিক্ষার্থীরা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ অন্য নির্বাচন কমিশনারদেরও পদত্যাগ দাবি করেছেন।

মঙ্গলবার (১৪ জানুয়ারি, ২০২০ইং) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শাহবাগ চত্বর থেকে এ কর্মসূচি ঘোষণা দেন ঢাবি জগন্নাথ হল সংসদের সহসভাপতি (ভিপি) উৎপল বিশ্বাস। ঘোষণা দিয়ে শাহবাগের অবরোধ তুলে নেন ঢাবি শিক্ষার্থীরা। এরপর শাহবাগ ঘিরে যানচলাচল শুরু হয়েছে।

উৎপল বিশ্বাস বলেন, বুধবার দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পেছানোর সিদ্ধান্ত নির্বাচন কমিশনকে নিতেই হবে। এই সময়ের মধ্যে আমাদের দাবি না মানলে দুপুর ১২টায় রাজু ভাস্কর্য থেকে ইসি অভিমুখে যাত্রা করা হবে এবং ইসি ঘেরাও কর্মসূচি পালন করা হবে।

নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

উৎপল বিশ্বাস আরও বলেন, সরস্বতী পূজার মতো হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরুত্বপূর্ণ একটি দিনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা ছাড়া কিছুই নয়। এ কারণে আমরা সিইসিসহ সব কমিশনারের পদত্যাগ দাবি করছি।

এসময় উৎপল বিশ্বাসের সঙ্গে ঢাবির বিভিন্ন হল সংসদের ভিপি ও জিএস এবং ডাকসু নেতারা উপস্থিত ছিলেন।

রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার আজিমুল হক সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীরা যে দাবি নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেছিলেন, তা পুলিশের আশ্বাসে শেষ হয়েছে। পুলিশের পক্ষ থেকে কমিশনকে বিষয়টি অবহিত করা হবে।

নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

উপকমিশার আরও বলেন, শাহবাগ মোড়টি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি স্থান। এখানে দুইটি বড় ও গুরুত্বপূর্ণ হাসপাতাল রয়েছে। তাই ভবিষ্যতে যেকোনো দাবি আদায়ে শাহবাগ মোড় বাদ দিয়ে কর্মসূচি দেওয়ার জন্য সবার প্রতি অনুরোধ থাকবে আমাদের।

এর আগে, মঙ্গলবার বিকেলে শাহবাগ চত্বরে অবস্থান নিতে শুরু করেন ঢাবি’র বিভিন্ন হলের শিক্ষার্থীরা। একপর্যায়ে তারা মাঝসড়কে অবস্থান নিলে শাহবাগ ঘিরে যানচলাচল বন্ধ হয়ে যায়।

নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ ঘোষণার পর বিভিন্ন মহল থেকে তারিখ পরিবর্তনের দাবি জানানো হয়। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে একাধিকবার ভোটের তারিখ পেছাতে চিঠি দেওয়া হয় নির্বাচন কমিশনে। অন্য একাধিক সংগঠনও নির্বাচন কমিশনকে ভোটের তারিখ পেছানোর আহ্বান জানিয়েছে। তবে তাকে কাজ হয়নি। নির্বাচন কমিশন নিজেদের সিদ্ধান্তে অনড় ছিল।

পরে সরস্বতী পূজার সঙ্গে ঢাকা সিটি নির্বাচন অনুষ্ঠানের তারিখ ধর্মীয় দিক থেকে সাংঘর্ষিক উল্লেখ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। নির্বাচন কমিশন জানিয়েছিল, আদালত নির্দেশ দিলেই কেবল তারা ভোটের তারিখ পেছাতে পারবেন। তবে মঙ্গলবার শুনানি নিয়ে রিটটি খারিজ করে দেন হাইকোর্ট। ফলে ৩০ জানুয়ারিই ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ বহাল রয়েছে।

আদালতের এ আদেশের পর রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ জানিয়েছেন, তিনি আপিল করবেন। শিক্ষার্থীরাও আদালতের এ আদেশ প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছেন। তারা ভোট পেছানোর দাবিতে অনড় রয়েছেন।

নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ

অন্যদিকে এসব বিষয় নিয়ে মঙ্গলবার (১৪ জানুয়ারি, ২০২০ইং) নির্বাচন কমিশনার মো. আলমগীর তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমাদের এ বিষয়ে নতুন করে বক্তব্য নেই। কারণ নির্বাচন কমিশন আইন, সরস্বতী পূজা, এসএসসি পরীক্ষা, সব কিছু বিবেচনায় নিয়ে সর্বোত্তম দিন যেটা, সে দিনটাই ঠিক করা হয়েছে।

তিনি বলেন, ‘৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি ভোট অনুষ্ঠিত হবে। তারা অন্য তারিখে ভোট নেওয়ার দাবি জানিয়েছিল। কমিশন কেন পেছানো সম্ভব নয়, তা ব্যাখ্যা করেছেন। তারা হয়তো সে ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেননি।’

তিনি আরো বলেন, তারা আদালতে গিয়েছেন। আদালত উভয়পক্ষের কথা শুনে তারাও বিবেচনা করে দেখেছেন যে, ৩০ জানুয়ারি সর্বোত্তম দিন। তারা কনভিন্সড, যে কারণে বলেছেন যে ৩০ জানুয়ারি ভোট করতে কোনো বাধা নেই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, পরিস্থিতি অবনতি হবে, কেন এটা বলেছেন তা আমাদের বোধগম্য হয়নি। তারাও যারা ধার্মিক, তারাও জানেন যে, আইন-শৃঙ্খলা মানতে হয়। সবাই সচেতন নাগরিক। নির্বাচন জমে উঠেছে। সবাই নির্বাচনমুখী। আমরা কোনো অনাকাঙ্খিত ঘটনা আশা করি না। এরপরও তারা আদালতে গেছেন। যে রায় এসেছে তারাও নিশ্চয় তা মাথা  পেতে নেবেন।

‘ভুল-ভ্রান্তি থাকলেও সবাই হয়তো বুঝবে ৩০ জানুয়ারি ভোটের সিদ্ধান্ত বৃহত্তর স্বার্থেই নেওয়া হয়েছে। একটা সুন্দর দিন বেছে নেওয়া হয়েছে। কারোরই কোনো অসুবিধা হওয়ার কথা নয়।’

তিনি বলেন, কমিশন যেটা বলেছে, সব স্কুলে কিন্তু পূজা হয় না। বাকি স্কুলে যেখানে পূজা হবে, সে জায়গাটা ছেড়ে দেবে। আবার সরকারি অনেক অফিস, আদালতেও পূজা হয়। তাই যেখানে পূজা হবে, সে রুম ছেড়ে দিয়ে অন্য রুমে নির্বাচনের ব্যবস্থা করা হবে। পূজার জায়গায় পূজা চলবে, নির্বাচনের জায়গায় নির্বাচন হবে।

রংপুর-৩ আসনের উপ-নির্বাচনেও দূর্গাপূজার দশমী ছিল। সেখানেতো কোনো সমস্যা হয়নি। নির্বাচনও হয়েছে, পূজাও হয়েছে একই প্রতিষ্ঠানে পশাপাশি। কোনো সমস্যাতো হয়নি।

শাহবাগে অবরোধ করেছে রায়ের পর, পরে কি হতে পারে, কি ব্যবস্থা নেবে ইসি- এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, আদালত যেখানে রায় দিয়েছে, সেখানে আপনাদের-আমাদের-কমিশনেরতো কোনো বিষয় নেই। রায়ের প্রতিতো তাদের শ্রদ্ধাশীল থাকতে হবে। তারা আপিল করলে করতে পারেন। আপিলের রায়ের জন্য অপেক্ষা করতে পারেন। নির্বাচন ও পূজা নিয়ে পক্ষ-বিপক্ষেরতো কিছু নেই।

এএমএন/


সর্বশেষ

আরও খবর

আগ্রহী বাংলাদেশিদের চীন থেকে  ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আগ্রহী বাংলাদেশিদের চীন থেকে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ


তাবিথের প্রার্থীতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট

তাবিথের প্রার্থীতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট


“করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন নয় বাংলাদেশ”

“করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন নয় বাংলাদেশ”


পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

পুরনো রেল লাইনগুলো দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর


ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার

ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার


প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়

প্রধানমন্ত্রীর হাতে রান্না করা খাবার সাকিবের বাসায়


ডিসিসি নির্বাচনে আসছে অবৈধ অস্ত্র, আটক ১

ডিসিসি নির্বাচনে আসছে অবৈধ অস্ত্র, আটক ১


ইনজামাম- শোয়েবের সুরে বাংলাদেশের কোচ

ইনজামাম- শোয়েবের সুরে বাংলাদেশের কোচ


গোপীবাগে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের সংঘর্ষ

গোপীবাগে আওয়ামী লীগ ও বিএনপির কর্মীদের সংঘর্ষ


নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেইঃ মাহবুব

নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেইঃ মাহবুব