Thursday, August 11th, 2016
‘প্রেমিক মাত্রই আড়ষ্ট মৌমাছি’
August 11th, 2016 at 6:19 pm
‘প্রেমিক মাত্রই আড়ষ্ট মৌমাছি’

বিধুনন জাঁ সিপাই:

সামাজিক যোগাযোগ মাধ্যমে আধুনিক চিঠির আদান প্রদান চলছিল মাছুম কামাল’র সাথে। তার কিছু অংশ পাঠকের দরবারে হাজির করছি—

নিউজনেক্সটবিডি ডটকম ডেস্ক: কবিতার বই বের হইছে আপনার?

মাছুম কামাল: না। বই করবো না ইতোমধ্যে।

ডেস্ক: সেটা কি প্রকাশ না হওয়ার ইচ্ছা থেকে?

মাছুম কামাল: হ্যাঁ। এ নিয়ে প্রকাশনীর মালিক দু’জন আমার বিরুদ্ধে চলে গেছেন। যারা চাচ্ছিলেন বই হোক।

ডেস্ক: তারা কি চাচ্ছিলেন?

মাছুম কামাল: তারা চাচ্ছিলেন, বইটা আমি বের করি এবং সে জন্য একটা এমাউন্ট তারা চেয়েছেন। আমার কাছে টাকা নেই ,তাই বই বের করিনি আর, আমার কাছে তেমন সংখ্যক কবিতাও নেই। একটা বইয়ের জন্য ৫০ /৫২ টা কবিতা চায়। কবিতা কি আমি পেড়ে দিব?! ইত্যাদি মিলিয়ে হচ্ছে না, কবে হবে তাও জানি না।

ডেস্ক: আপনি কবিতায় নিজেকে কিভাবে দেখান?

মাছুম কামাল: কবিতা হচ্ছে আমার দ্বিতীয় আত্না। নিজেকে আমি কবিতায় দেখাই না। যা দেখি, তাই দেখাই।

ডেস্ক: কবিতা এবং প্রেমিকা যদি মুখোমুখি হয়। কাকে আগলে রাখবেন নিজের জন্য?

মাছুম কামাল: এখন এই প্রশ্নের পর মনে হচ্ছে, আমি প্রেমিকাকে আগলে রাখবো, যেহেতু সে-ই আমার কবিতার উৎস। তাকে ভাবতে গেলেই আমার ভাবনা আসে, ভাবলেই আমি লিখতে পারি। কাজেই তাকে আমার আগলে রাখতেই হবে। অর্থাৎ, এটাকে আমি সাংঘর্ষিক হিশেবে দেখছি না

ডেস্ক: কিন্তু প্রেমিকাই যদি বলে কবিতা ত্যাগ করা লাগবে?

মাছুম কামাল: তাহলে, আমি প্রেমিকাকে ত্যাগ করব। আদতে, তো সে থাকবেই; অন্তরে।

ডেস্ক: তাহলে মানুষ আর কবিতার মধ্যে আপনি কবিতাকে এগিয়ে রাখছেন?

মাসুম কামাল: হ্যাঁ।অবশ্যই

ডেস্ক: রক্ত মাংসের মানুষের থেকে কাগজ কালির কবিতা কেন গুরুত্বপূর্ণ আপনার কাছে?

মাছুম কামাল: শুরুতেই বলেছি, কবিতা আমার কাছে কাগজ-কালি ভিত্তিক বিষয়ই না কেবল। কবিতা আমার দ্বিতীয় আত্না। পৃথিবীর মানুষের যখন অবহেলা করে, তখন আমি আশ্রয় নেই কবিতার নিকট। মানুষ হিশেবে আমি কৃতঘ্ন। কাজেই কাগজ-কালি’র কবিতা গুরুত্বপূর্ণ।

ডেস্ক: আমি; এক নিংড়ে যাওয়া অপ্রস্তুত শব্দকবি।( ফেসবুক একাউন্টে পরিচয় হিসেবে দেয়া আছে) ব্যাখা করেন যদি।

মাছুম কামাল: কবিতার বিষয়টাতে আমি কিছুটা অপ্রস্তুত থাকি, অর্থাৎ আমি যখন লিখি, তখন খুব কমই হয় যে খুব সচেতন ভাবে লিখেছি। আমি অবচেতন ভাবে সচেতনতার চেয়েও শক্তিশালী। আর, নিংড়ে যাওয়া বলেছি এজন্য যে, নিজেকে গুটিয়ে রাখতে পছন্দ করি। শব্দকবি কথাটা এজন্য যে, শব্দ সাজিয়েই লিখি। ফলত, পুরো লাইনটা দাঁড়িয়েছে এরকম।

অনতিক্রম্য ছায়া 

ঘৃণ্য ভেবে,
নিজের ছায়া থেকে পালানোর চেষ্টা করলাম কিছুক্ষণ
তার বদলে মিহি ক্লান্ত জেঁকে বসল হাঁটুতে,
সরু কিন্তু তীক্ষ্ণ;
শ্রান্ত হয়ে পা বাড়াতেই আর ছাঁয়াটা খুঁজে পেলাম না,
তার বদলে মাথার উপর ঝুলছে সন্ধ্যার আকাশ;
টুকরো ল্যান্ডস্ক্যাপ আকাশ। 

প্যানোরমা 

পাশেই তেপায়ার ওপর জ্বলছে টেবিল ল্যাম্প,
হাতঘড়ি’টা সামলে রেখো তোমার-
ডায়মন্ডের।
জেনে রেখো, প্রেমিক মাত্রই আড়ষ্ট মৌমাছি
নগদ মূল্য নেই তার।
আধো বোল মুখে,
কাঁচের চুড়ি ভাঙার মত হেয়ালীপনা বুকে নিয়ে
তুমি ঘুমাচ্ছো এখন;
কথিত শেষ রাতের কষ চোখে জেগে আছি ,
মন্ত্রমুগ্ধ হয়ে শুনছি একটি কবিতা পাঠ, আমার মগজের ভেতর যখন
ওরা অর্থাৎ সুখ বহির্ভূত প্রতিটি কম্পমান চিরসবুজ দুঃখ;
যেনো এই মাত্র ছুঁয়ে দিলো কোন বেহালাবাদক
আর একটা হ্যান্ডমাইকে কেউ একজন অবিরত তৃতীয় পুরুষ বলে সম্বোধন করছে আমায়,
অদূরে ফায়ারফ্লেসে তৈরী হচ্ছে গরম গরম দুখের বার-বি-কিউ,
এই ভোর মোহনায় একটা অগভীর নদের উপর বসে সারাটা বারমাসি প্রহর,
ঘোরলাগা চোখে দেখছিলাম প্যানোরমা প্রতিবিম্ব,
সবাক ছায়াবাজি যেনো; দেখছিলাম,
পানিপট্টির মত ফোঁটায় ফোঁটায় তোমার ললাট বেয়ে চুইয়ে পড়ছে
শুভ্রতা, মেশক আম্বর।  

 

ভ্রম

একটা মৌন-মিটার দ্বারা গভীরতা নির্ণয়পূর্বক,
স্বল্প মাত্রার ধ্যানের ভেতর থেকে জেগে ওঠলাম এই মাত্র
এখন দ্বিপ্রহর;
ভোজবাজির মত দু’টি চোখ ধারণ করেছে রেডিয়ামের আকর,
খানিক বাদে যখন অনুভূতিগুলো ধাবমান হচ্ছিলো পৃথিবীর দিকে,
পাহাড় যেমন ধ্বসে, তেমন একটা ধ্বস টের পেলাম অভ্যন্তরে-
কাঁপতে কাঁপতে উলঙ্গ জানালায় তাকালাম,
দেখলাম আমার বুকের ভেতর থেকে-
বিষন্নতার খঁড়কুটো ঠোঁটে, কয়েকটা দীর্ঘশ্বাসের পাখি উড়ে গেলো মহাশুণ্যে। 

নিউজনেক্সটবিডি ডটকম/বিজিএস/টিএস


সর্বশেষ

আরও খবর

মুক্তিযুদ্ধে যোগদান

মুক্তিযুদ্ধে যোগদান


স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন

স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন


শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!

শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!


১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে

১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে


সাংবাদিকতা প্রশিক্ষণে এলেন বেলারুশের সাংবাদিকেরা!

সাংবাদিকতা প্রশিক্ষণে এলেন বেলারুশের সাংবাদিকেরা!


লুণ্ঠন ঢাকতে বারো মাসে তেরো পার্বণ

লুণ্ঠন ঢাকতে বারো মাসে তেরো পার্বণ


দ্য লাস্ট খন্দকার

দ্য লাস্ট খন্দকার


১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে

১৯৭১ ভেতরে বাইরে সত্যের সন্ধানে


নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা

নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা


তূর্ণা নিশীথা

তূর্ণা নিশীথা