Thursday, June 30th, 2016
ফিরে দেখা: বাজেট সমালোচনা
June 30th, 2016 at 9:02 pm
ফিরে দেখা: বাজেট সমালোচনা

ময়ুখ ইসলাম, ঢাকা:  জাতীয় সংসদে ৫৮ ঘণ্টা আলোচনা পর বৃহস্পতিবার পাস হয়েছে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট। শুক্রবার নতুন অর্থবছরের প্রথম দিন থেকে তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার  এ বাজেট কার্যকর হবে। মূল বাজেটের সাথে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চার হাজার ১৪৭ কোটি টাকা যোগ করলে এর আকার দাঁড়ায় তিন লাখ ৪৪ হাজার ৭৫২ কোটি টাকা।

টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের তৃতীয় বাজেট এটি। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের টানা অষ্টম বাজেট।  মাসের শুরুতেই দেশের ইতিহাসের বৃহত্তম এ বাজেট সংসদের পেশের পর থেকেই এ নিয়ে তুমুল সমালোচনা হয়েছে। প্রকাশ করা হয়েছে উদ্বেগ ও হতাশা। তারই কিয়দাংশ নিউজনেক্সটবিডি ডটকম’র পাঠকদের জন্য এখানে সংকলন করা হয়েছে।

বাজেটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ‘অর্থমন্ত্রীর রাজস্ব সংগ্রহ লক্ষ্যমাত্রার ক্ষেত্রে উচ্চাবিলাষী। প্রস্তাবিত বাজেটে যেভাবেই কর আরোপের চিত্র দেখানো হোক না কেন বাস্তবে মানুষকে অতিরিক্ত করের বোঝা বহন করতে।’ অতীত বাজেটগুলোর ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটটিকে ‘এক অর্থে গতানুগতিক’  বলেও উল্লেখ করেন মির্জা ফখরুল।

এবারের বাজেটেও কালো টাকা সাদা করার বিধান রাখায় গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছিলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তারা সরকারকে বিধানটি বাতিলের আহ্বান জানিয়েছে। বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ‘বাজেটে পরোক্ষভাবে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে- এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতিবিরোধী অবস্থানের পরিপন্থী পদক্ষেপ এটি।’ জনগণের আস্থা অর্জনে বাজেটে কালো টাকা বৈধতা দেওয়ার সুযোগ বাতিল করা উচিৎ সরকারের বলেও তিনি মন্তব্য করেন।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন,  ‘এটি সংবিধানের ২০(২) অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক এবং সরকারের ঘোষিত ‘দুর্নীতির বিরুদ্ধে আপোষহীন মনোভাব’ বা বিদেশ থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার প্রতিশ্রুতির পরিপন্থী। পরস্পরবিরোধী এই অবস্থানের ফলে দেশে দুর্নীতিকে প্রশয় দেওয়ার মাধ্যমে প্রাতিষ্ঠানিকীকরণের বিব্রতকর দৃষ্টান্ত স্থাপিত হচ্ছে।’

বাজেট নিয়ে সন্তুষ্ট নয় না দেশের ব্যবসায়ী সংগঠনগুলোও। তাদের অভিযোগ ছিলো, এখানে ব্যবসায়ীদের মতামতের মূল্যায়ন হয়নি, সে বাজেট দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারের পথে বাধা হিসেবেও দেখছে কোনো কোনো সংগঠন।

বাজেটপরবর্তী প্রতিক্রিয়া জানাতে গিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমেদ বলেছিলেন, ‘এমন বাজেট ইহজনমে দেখিনি। রাজস্ব আদায় এর বেশি হলে উৎপাদনশীল খাতে চাপ বাড়বে এবং ব্যবসায়িক খরচ বৃদ্ধির কারণে অর্থনৈতিক উন্নয়নের গতিও ব্যাহত হবে।’

পোশাক রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েসন (বিজেএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বলেছিলেন, ‘প্রস্তাবিত বাজেটে সব ধরনের রফতানির ক্ষেত্রে উৎসে করের হার শূন্য দশমিক ৬০ শতাংশ থেকে বাড়িয়ে এক দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে। এটি করলে শিল্পের স্বাভাবিক বিকাশ ব্যাহত হবে।’  প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে পোশাক শিল্পে উৎসে কর ২০১৪-১৫ অর্থবছরের ন্যায় শূন্য দশমিক ৩০ শতাংশ হারে ধার্য করতে সরকারের প্রতি আহবান জানায় বিজিএমইএ। বিজিএমইএ’র এ দাবি মেনে বাজেটে সংশোধন এনেছে সরকার।

বাজেটে প্রস্তাবিত পদক্ষেপ নিয়ে তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্টরাও উদ্বেগ প্রকাশ করেছিলেন। তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেছিলেন, ‘বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাত বিকাশের পর্যায়ে রয়েছে। এখন ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ভ্যাট,  ট্যাক্স সার্বিকভাবে প্রত্যাহার করা উচিত। সেখানে মোবাইল ইন্টারনেট ব্যবহারে প্রতি বছর বাড়তি করের বোঝা চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত ভ্রান্তনীতির ফল। এর ফলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ ব্যাহত হবে।’ পাস হওয়া বাজেটে এ খাতেও বেশ কিছু ছাড় দেয়া হয়েছে।

এছাড়া বাজেট নিয়ে সংশয় প্রকাশ করেছিলো বিশ্ব ব্যাংক। বাজেটে ‘পর্যাপ্ত বরাদ্দ না থাকায়’ সরকারের অগ্রাধিকারে থাকা বড় প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ তারা। বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেছিলেন, ‘নতুন বাজেটে এই প্রকল্পগুলোর জন্য যে বরাদ্দ রাখা হয়েছে তা যথেষ্ট নয়। এই কম বরাদ্দ দিয়ে কাজ চলতে থাকলে এগুলোর বাস্তবায়নের সময় অনেক বেড়ে যাবে।’

নিউজনেক্সটবিডি ডটকম/এমআই/এসকে/এসজি


সর্বশেষ

আরও খবর

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী


আবারও বাড়লো স্বর্ণের দাম

আবারও বাড়লো স্বর্ণের দাম


পেঁয়াজে আমদানি শুল্ক প্রত্যাহার

পেঁয়াজে আমদানি শুল্ক প্রত্যাহার


হিলি স্থলবন্দর দিয়ে আটকেপড়া পেঁয়াজ ঢুকছে বাংলাদেশে

হিলি স্থলবন্দর দিয়ে আটকেপড়া পেঁয়াজ ঢুকছে বাংলাদেশে


স্বর্ণের দাম বাড়ল ভরিতে ২ হাজার ৪৪৯ টাকা

স্বর্ণের দাম বাড়ল ভরিতে ২ হাজার ৪৪৯ টাকা


ভারত থেকে আসছে না পেঁয়াজ

ভারত থেকে আসছে না পেঁয়াজ


রোববার থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

রোববার থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি


সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী

সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী


ইভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি গঠন

ইভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি গঠন


অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি সংবাদপত্র শিল্প

অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি সংবাদপত্র শিল্প