Saturday, December 24th, 2016
ফিরে দেখা ২০১৬: আন্তর্জাতিক অঙ্গন
December 24th, 2016 at 10:54 am
ফিরে দেখা ২০১৬: আন্তর্জাতিক অঙ্গন

নিউজনেক্সটবিডি:

বছরের শুরু ও শেষ দুই মেরুতেই ২০১৬ সাল আলোচিত। শুরুতে উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা আর শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন কিংবা ব্রাজিলের ফুটবল ক্লাবের বিমান দুর্ঘটনা সবই একেকটি আলোচনার বিষয়। প্রতিবেদক ময়ূখ ইসলামের গ্রন্থনায় দেখে নিন আন্তর্জাতিক অঙ্গনে ২০১৬।

উত্তর কোরিয়ার আস্ফালন: বছরের শুরুতেই উত্তর কোরিয়া বিশ্বকে চমকে দেয়। ৫ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় দেশটি।

তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট: ১৬ জানুয়ারি তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হন সাই ইং ওয়েন। ৫৯ বছর বয়সী এই নারী নেত্রী দ্য ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন।

অস্কার পেলেন লিওনার্দো: ২৯ ফেব্রুয়ারী শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে এবার অস্কার পুরস্কার পেয়েছেন টাইটানিকখ্যাত তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও। এর আগে অস্কাররে জন্য তিনি ছয়বার মনোনয়ন পেলেও পাননি পুরস্কার। এবার লস অ্যাঞ্জেলেসে ৮৮তম একাডেমি অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে রেভেন্যান্ট সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ডিক্যাপ্রিও’র নাম ঘোষণা করা হয়।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো: ১১ মে ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচিত হন কট্টরপন্থি মেয়র রদ্রিগো। ৭১ বছর বয়সী দুতার্তে অনেক দিন দেশটির দক্ষিণের দাভাওয়ের মেয়র ছিলেন। তিনি অপরাধ ও দারিদ্র্যের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে ভোটারদের দৃষ্টি কাড়েন।

‘ব্রেক্সিট’: ২৪ জুন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চার দশকের বন্ধন ছেঁড়ার পক্ষে রায় আসে যুক্তরাজ্যের ঐতিহাসিক গণভোটে।ইউরোপীয় ইউনিয়ন গঠনের পর যুক্তরাজ্যই প্রথম দেশ, যারা ২৮ জাতির এই জোট ছেড়ে বেরিয়ে যাচ্ছে। এ প্রক্রিয়াকে সংক্ষেপে বলা হয় ‘ব্রেক্সিট’।

নিস হামলা: ১৪ জুলাই রাতে বাস্তিল দিবসের উৎসবে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জড়ো হওয়া সাধারণ মানুষের ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দেওয়ার ঘটনায় শিশুসহ অন্তত ৮০ জন নিহত হন। এ ঘটনায় আহত হন আরও প্রায় অর্ধশত মানুষ। পুলিশ চালককে গুলি করে হত্যা করে ট্রাকটি আটক করে।

তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা: ১৬ জুলাই সেনা অভ্যুত্থানের চেষ্টা করা হয়। তবে তুরস্কের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান এর বিচক্ষণতায় ব্যর্থ চেষ্টায়। তুরস্কে ক্ষমতাসীন সরকারকে হটাতে সেনা অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়।

কাবুলে হামলা: ২৩ জুলাই কাবুলে সংখ্যালঘু হাজারা গোষ্ঠীর একটি বিক্ষোভ চলাকালে জোড়া বিস্ফোরণে অন্তত ৮০ জন নিহত হন। আহত হন দুই শতাধিক। ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে।

ব্রাসেলসের বিমানবন্দরে বিস্ফোরণ: ২২ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর ও একটি মেট্রো ট্রেন স্টেশনে বিস্ফোরণে ৩০ জন নিহত হন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে।

বব ডিলানের নোবেল জয়: ১৪ অক্টোবর আমেরিকার ‘সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিক মূর্ছনা সৃষ্টি’র জন্য এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। এই মহান শিল্পী একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে নিউ ইয়র্কে ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ গান গেয়েছিলেন।

জাতিসংঘের মহাসচিব গুতেরেস: অক্টোবর ১৪ জাতিসংঘের সাধারণ পরিষদ আগামী পাঁচ বছরের জন্য মহাসচিব হিসেবে নিয়োগ দেয় পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেসকে । তার মেয়াদ শুরু হবে ২০১৭ সালের ১ জানুয়ারি।

যুক্তষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প: ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি ২৮৮টি ইলেক্টোরাল ভোট পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হন। ট্রাম্পের নিকটতম প্রতিদ্বন্দ্বি ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন পান ২১৮টি ইলেক্টোরাল ভোট। অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পড়া যুক্তরাষ্ট্রকে আবারও প্রভাবশালী করার ডাক দিয়ে জনসমর্থন পান ট্রাম্পকে। বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছিলেন তিনি। তারপরও ট্রাম্পের সামনে দাঁড়াতে পারেননি মার্কিন ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন।

হিলারির পরাজয়: আন্তর্জাতিক মিডিয়ার জরিপসহ বিভিন্ন জরিপে এগিয়ে থেকেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান হিলারি। তিনি পান ২১৮টি ইলেক্টোরাল ভোট, ২৮৮টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয়ী হন ট্রাম্প

ভারতের নোট বিড়ম্বনা: ৮ নভেম্বর রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হঠাৎ করেই ৫০০ ও এক হাজার টাকার নোট বাতিলের ঘোষণা দেন৷ সরকারের এই নির্দেশে হাহাকার পড়ে যায় দরিদ্র মানুষের মধ্যে৷ অনেকের মৃত্যুও হয়৷ফুটবল ক্লাবের বিমান দুর্ঘটনা

ব্রাজিলের খেলোয়াড় বহনকারী বিমান বিধ্বস্ত: ২৯ নভেম্বর সাউথ আমেরিকান ক্লাব ফুটবলের ফাইনাল ম্যাচ খেলতে যাওয়ার সময় ব্রাজিল শাপেকোয়েন্স রিয়েল নামক ব্রাজিলের একটি ফুটবল ক্লাবের প্লেয়ারদের বহনকারী বিমানটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় ওই বিমানের ৭৬ জন যাত্রী নিহত হন। প্রাণে বেঁচে যান ৫ জন।

ক্ষমতাধরদের এক নম্বরে পুতিন: ১৫ ডিসেম্বর আমেরিকান সাময়িকী ফর্বস ২০১৬ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ৭৪জনের একটি তালিকা প্রকাশ করে। যেখানে বর্তমানে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি হিসাবে এক নম্বরে আছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

লিবিয়ার বিমান ছিনতাই: ২৩ ডিসেম্বর লিবিয়ার অভ্যন্তরীণ ফ্লাইটের একটি বিমান ছিনতাই করে দু’জন ছিনতাইকারী। তবে পরে যাত্রীদের ছেড়ে দেয়া হয় এবং ছিনতাইকারীরাও আত্মসমর্পণ করেন। এয়ারবাস এ-৩২০ বিমানটিতে ১১৮ জন যাত্রী ছিলো।

কিছু উল্লেখযোগ্য ঘটনা:

• রিও অলিম্পিক: দেশজুড়ে বিক্ষোভ ও আন্দোলনের পরও আগস্টে ব্রাজিলে সফল ভাবেই অনুষ্ঠিত হয় রিও অলিম্পিক৷ ৪৬ টি স্বর্ণ জিতে পদক তালিকার শীর্ষে ছিলো যুক্তরাষ্ট্র৷ চীনকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে জায়গা করে নেয় ব্রিটেন৷

• সিমন ম্যানুয়েল: সিমন ম্যানুয়েল প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে সাঁতারে স্বতন্ত্র স্বর্ণজয়ী। ২০ বছর বয়সী সিমনই প্রথম ব্ল্যাক ইউম্যান, যিনি ১০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে সোনা জয় করেন।

•উসাইন বোল্ট: ৫ থেকে ২১ আগস্ট অনুষ্ঠিত অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে আবারো দ্রুততম মানব হন জ্যামাইকার স্প্রিন্টার উসাইন বোল্ট। একমাত্র ক্রিড়াবীদ হিসেবে অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে টানা তিনবার দ্রুততম মানবের অনন্য রেকর্ড গড়েছেন।

• পানামা পেপার্স: এযাবৎকালের সবচেয়ে বড় তথ্য ফাঁসের ঘটনা ‘পানামা পেপারস’। ২০১৬ সালে এটি ছিলো অন্যতম আলোচনার বিষয়। এই ঘটনাকে বলা হচ্ছে ‘ক্রাইম অব দি সেঞ্চুরি’। গোপনীয়তা রক্ষাকারী হিসেবে স্বীকৃত পৃথিবীর অন্যতম প্রতিষ্ঠান মোস্যাক ফনসেকা যেটি পানামার একটি আইনি প্রতিষ্ঠান, সেখান থেকেই সম্প্রতি ফাঁস হয় এক কোটি ১৫ লাখ নথিপত্র।

• রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমারের সেনাবাহিনী এবং সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বী কতৃক রোহিঙ্গা মুসলিম জনগণের ওপর ভয়াবহ দমন-পীড়ন ও নিধন বিশ্ববিবেককে নাড়া দিয়েছে। বাংলাদেশেও এর প্রভাব পরেছে।সাম্প্রতিককালে এই গণহত্যা ও গণবিতাড়নের ঘটনা ঘটেছে ২০১২, ২০১৫ সালে। রোহিঙ্গাদের ভোটাধিকার হরণ করা হয়েছে। তাদের জমিজমা ও চাকরি থেকে বঞ্চিত করা হয়েছে। এখন তারা বেঁচে থাকছেন মূলত বিদেশিদের দেওয়া যৎসামান্য সাহায্য ও সহযোগিতার ওপর।

চলে গেছেন যারাঃ

১। ইংরেজ কিংবদন্তি শিল্পী ডেভিড বাওয়ি, ১১ জানুয়ারি
২। জনপ্রিয় মার্কিন সংগীতশিল্পী ও ইতিহাসের অন্যতম সফল সুরকার প্রিন্স রজার্স নেলসন, ২২ এপ্রিল
৩। বক্সার মোহাম্মদ আলী, ৫জুন
৪। ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজ , ২৮ সেপ্টেম্বর
৫। থাইল্যান্ডের রাজা ভূমিবল, ১৩ অক্টবর
৬। কিউবার বিপ্লবী নেতা এবং সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো, ২৬ নভেম্বর

সম্পাদনা: প্রণব


সর্বশেষ

আরও খবর

করোনায় মৃত ব্যক্তিকে যেকোনো কবরস্থানে দাফন করা যাবে: স্বাস্থ্য অধিদফতর

করোনায় মৃত ব্যক্তিকে যেকোনো কবরস্থানে দাফন করা যাবে: স্বাস্থ্য অধিদফতর


সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে: কাদের

সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে: কাদের


করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ২৬৯৫

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ২৬৯৫


পুরোনো চেহারায় ফিরছে ঢাকা

পুরোনো চেহারায় ফিরছে ঢাকা


দিল্লির সীমান্ত সাত দিনের জন্য বন্ধ: নয়াদিল্লির মুখ্যমন্ত্রী

দিল্লির সীমান্ত সাত দিনের জন্য বন্ধ: নয়াদিল্লির মুখ্যমন্ত্রী


করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১

করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১


‘করোনা মোকাবেলায় দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে’

‘করোনা মোকাবেলায় দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে’


এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৮২.৮৭%

এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৮২.৮৭%


বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি


এই পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী

এই পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী