Saturday, October 15th, 2016
বকুলতলায় দিনব্যাপী শরৎ বন্দনা
October 15th, 2016 at 8:48 am
বকুলতলায় দিনব্যাপী শরৎ বন্দনা

ঢাকা: গ্রীষ্মের কাঠফাটা রোদ আর বর্ষায় অঝোরধারায় শ্রাবণ ঢলের পর আসে ঋতুর রাণী  ‘শরৎ’! শরতের অন্যতম বড় আকর্ষণ কাশফুল! নদী তীরে বনের প্রান্তে কাশফুলের রাশি অপরূপ শোভা ছড়ায়। এ অপরূপ সৌন্দর্য পুলকিত করেনি এমন মানুষ খুঁজে মেলা ভার। গাছে গাছে শিউলির মন ভোলানো সুভাষে অনুভূত হয় শরতের ছোঁয়া।  আবহমান গ্রামবাংলার এই শরতের সৌন্দর্য খুঁজে পেতে এবং শরতের বন্দনায় মাঁটির কাছাকাছি থাকার উদ্দেশ্যে প্রতিবছরের মতো এবারও ‘সত্যেন সেন শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘শরৎ উৎসব’।

পাখির কুজন আর শিশির স্নাত প্রকৃতির অনাবিল স্নিগ্ধতার পরশ মাখা শরতের শান্ত সকাল থেকে রাত অবধি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় অনুষ্ঠিত হলো এই আয়োজন।

শুক্রবার সকাল ৭টায় চারুকলা অনুষদের বকুলতলার খোলা মঞ্চে শিল্পী অসিত বিশ্বাসের ‘এস্রীজ’ বাদনের মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপী এই ‘শরৎ উৎসব’। এরপরে দুটি পর্বে বিভক্ত এ উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উদ্বোধনী অনুষ্ঠানে ‘শরৎ কথন’ পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশিষ্ট নাট্যজন রামেন্দু মজুমদার, সংগঠনের সহ-সভাপতি এমই চৌধুরী শামীম, ড. নিগার চৌধুরী ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

অতিথিদের শরৎ কথন শেষে এ উৎসবের সকালের পর্বে একক সংগীত পরিবেশন করেন-শিল্পী আবু বকর সিদ্দিক, প্রিয়াঙ্কা গোপ, মহাদেব ঘোষ, বিজন চন্দ্র মিস্ত্রী, বিমান চন্দ্র বিশ্বাস ও সুমা রানী রায়। দলীয় নৃত্য পরিবেশন করেন-নৃত্যজন, নৃত্যম, নটরাজ, স্পন্দন ও নৃত্য কেন্দ্র।

একক আবৃত্তি পরিবেশন করেন-রফিকুল ইসলাম, মাশকুর এ সাত্তার কল্লোল ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় সংগীত পরিবেশন করেন-সুরসপ্তক, বহ্নিশিখা, ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি, আনন্দন, পঞ্চভাস্কর ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী।

এরপর, মাঝখানে কয়েক ঘণ্টার বিরতির পরে বিকেল ৫টার দিকে শুরু হয় উৎসবের দ্বিতীয় পর্ব। এ পর্বে দেশ বরেণ্য শিল্পীবৃন্দ ও দেশের অগ্রগণ্য সাংস্কৃতিক দলসমূহ শরৎ বন্দনায় মাতোয়ারা হয়ে ওঠে চারুকলার বকুলতলা প্রাঙ্গণ। এর প্রথমেই পরপর দুটি সম্মেলক সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ‘গীত শতদল’-এর শিল্পীরা। এরপর এ সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শরৎ উৎসবে দলীয় সংগীত পরিবেশন করে-‘স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র’, ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’। দলীয় নৃত পরিবেশন করে- নৃত্য সংগঠন ‘আঙ্গিক’ ও ‘দিব্য’।

এছাড়াও এ আয়োজনে একক সংগীত পরিবেশন করেন- শিল্পী আঞ্জুমান ফেরদৌস কাকলী, ফারজানা আক্তার, আবেদা রহমান সেতু, শিমুল সাহা, রত্না সরকার,  আশিকুর রহমান। আবৃত্তি পরিবেশনে অংশ নেন-বাচিকশিল্পী ফয়জুল আলম পাপ্পু ও তামান্না সারোয়ার নীপা প্রমুখ। এভাবে ধীরে ধীরে রাত প্রায় ৮টার দিকে এক শান্ত, সমাহিত ভাবের মধ্য দিয়ে শেষ হয় শরৎ বন্দনা।

প্রতিবেদক: প্রতিনিধি, সম্পাদনা: শিপন আলী


সর্বশেষ

আরও খবর

দ্য ডেইলি হিলারিয়াস বাস্টার্ডস

দ্য ডেইলি হিলারিয়াস বাস্টার্ডস


করোনা নিয়ে ওবায়দুল কাদেরের কবিতা

করোনা নিয়ে ওবায়দুল কাদেরের কবিতা


পাথর সময় ও অচেনা বৈশাখ

পাথর সময় ও অচেনা বৈশাখ


৭২-এর ঝর্ণাধারা

৭২-এর ঝর্ণাধারা


বইমেলায় আলতামিশ নাবিলের ‘লেট দেয়ার বি লাইট’

বইমেলায় আলতামিশ নাবিলের ‘লেট দেয়ার বি লাইট’


নাচ ধারাপাত নাচ!

নাচ ধারাপাত নাচ!


ক্রোকোডাইল ফার্ম

ক্রোকোডাইল ফার্ম


সামার অফ সানশাইন

সামার অফ সানশাইন


মুক্তিযুদ্ধে যোগদান

মুক্তিযুদ্ধে যোগদান


স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন

স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন