Monday, July 11th, 2016
বিব্রত ৫ লক্ষাধিক শিক্ষার্থী
July 11th, 2016 at 11:12 pm
বিব্রত ৫ লক্ষাধিক শিক্ষার্থী

ময়ূখ ইসলাম, ঢাকা:  গুলশান ও শোলাকিয়ার সন্ত্রাসী হামলার ঘটনার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় গোয়েন্দা নজরদারির বাড়ানোর পাশাপাশি শিক্ষার্থীদের উপর নানা বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। সরকার, তথা শিক্ষা মন্ত্রনালয় থেকেও এসেছে বেশ কিছু নির্দেশনা।

সবমিলিয়ে গত ক’দিন ধরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে যে নেতিবাচক প্রচারণা চলছে, তাতে যারপরনাই বি্ব্রত বিশ্ববিদ্যায়গুলোর পাঁচ লক্ষাধিক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কমিশনের দেয়া তথ্যানুযায়ী ঢাকাসহ সারাদেশের৮৩টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ওই পরিমাণ শিক্ষার্থী রয়েছেন। নিউজনেক্সট ডটকম’র সাথে আলাপকালে তাদের অনেকেই নিজেদের অস্বস্তির কথা বলেছেন।

varsity-54

জানা গেছে, চলতি মাসে দেশে সংগঠিত দুই সন্ত্রাসী হামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই জন শিক্ষার্থীর সম্পৃক্ত থাকার খবর প্রচারের পর এ পরিস্থিতির তৈরী হয়। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই সবচেয়ে বিপাকে পরেছেন। এ ব্যাপারে আলাপকালে নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং’র এক শিক্ষার্থী নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘সাম্প্রতিক ঘটনার পর সব মানুষই আমাদের হেয় করে কথা বলছে। তারা কি’না কি হয়, এইউৎকণ্ঠায় দিন কাটছে আমাদের।’ এই শিক্ষার্থী আরো বলেন, ‘বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় নিয়ে যে ধরণের প্রচারণা চলছে, তাতে অধিকাংশ শিক্ষার্থী সারাক্ষণ ভয়ে আছেন। এদের মধ্যে কে যে জঙ্গী আর সাধারণ শিক্ষার্থী- কিভাবে বোঝা যাবে বলেন?’ এমন প্রশ্ন রেখে তিনি আরো বলেন,  দ্রুততম এ অবস্থাথেকে মুক্তি চাইছেন সাধারণ শিক্ষার্থীরা।

উৎকণ্ঠায় আছেন অন্যান্য প্রাইভেট ইউনিভার্সিটিগুলোর সাধারণ শিক্ষার্থীরাও। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গালিব মোহাম্মদ বলেন, ‘বর্তমানপ্রেক্ষাপটে প্রাইভেট ভার্সিটির ছাত্রদের আলাদাভাবে দেখা হচ্ছে। এটা আমাদের জন্য উদ্বেগজনক।’ আবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)মেহেদি হাসান বলেন, ‘সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনায় দুই জন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলো বলে সবার ব্যাপারে এমনটা ভাবা ঠিক হবে না।এতে আমাদের মতো সাধারণ শিক্ষার্থীদের লেখাপড়া ক্ষতিগ্রস্ত হতে পারে।’

abir_rahman

কোনো শিক্ষার্থী টানা ১০ দিন শিক্ষালয়ে অনুপস্থিত থাকলে তার ব্যাপারে সরকাকে তথ্য দেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববারতিনি এ নির্দেশ দেন। একইদিন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এক জরুরি বৈঠকে সিদ্ধান্ত নেয়, তাদের কোনো শিক্ষার্থী এক সেমিস্টার অনুপস্থিত থাকলে তারছাত্রত্ব বাতিল করা হবে। ৩৯টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।

এছাড়া দেশের সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠকের উদ্যোগ নিয়েছে  স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৭ জুলাই সকাল সাড়ে১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এই বৈঠক অনুষ্ঠিত হবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এ বৈঠকে শিক্ষামন্ত্রী, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছিলেন, ‘সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতরা প্রায় সবাই প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র। এরআগে কিছু অপরাধীকে আমরা চিহ্নিত করেছি তারাও প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানে পড়েছে বলে তদন্তে উঠে এসেছে। বিষয়টি নিয়ে কি করা যায় তা ভাবাহচ্ছে।’সর্বশেষ রোববার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে খুনের শিক্ষা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীরসদস্য মোহাম্মদ নাসিম।

nibras

সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলাপকালে ইউল্যাব’র শিক্ষক বিকাশ চন্দ্র ভৌমিক নিউজনেক্সটবিডি ডটকম’কে বলেন, ‘আমাদের ছাত্রদের বলা হচ্ছে – তাদেরপাশের বন্ধুদের আচরণে জঙ্গি সম্পৃক্ততা লক্ষ্য করলে তাদের সে পথে না যাওয়ার জন্য বোঝাতে হবে। পারলে ওই বন্ধুর অভিভাবকদেরও জানাতে হবে।’তিনি আরো বলেন, বিভিন্ন সময় নানা সমস্যার কারণে তরুণরা হতাশায় ভুগতে থাকে এবং বিপথগামী হয়, এক্ষেত্রে ওই তরুণদের সঠিক পথে আনতেতাদের বন্ধুরাই বড় ভূমিকা পালন করতে পারে।’

অন্যদিকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘একজন ছাত্রকে সব সময় নজরে রাখা আমাদের পক্ষে সম্ভবনয়। কারণ তারা খুব কম সময় ক্যাম্পাসে কাটান। আমরা তখন তাদের প্রফেশনাল হয়ে ওঠার প্রশিক্ষণ দেই। এখানে কাউন্সিলরও আছেন। কিন্তু আমরাতো অপরাধী হিসেবে সবাইকে সন্দেহ করি না।

northsouth

আতিকুল আরো বলেন, ‘নিবরাস ইসলাম আমাদের এখানে ২০১২ সাল পর্যন্ত কয়েক সেমিস্টার পড়েছে। শোলাকিয়ার হামলাকারী আবির রহমান মৃত্যুর আগপর্যন্ত আমাদের এখানে ভর্তি ছিলো। আমরা তা অস্বীকার করতে পারি না। আমরা খুব খারাপ বোধ করি যে কোন কোন সময় তাদের সাথে আমাদেরসংশ্লিষ্টতা ছিলো।’ তিনি জানান, একজন ছাত্রের উপর পুরো নজরদারি করা তাদের পক্ষে সবসময় সম্ভব হয় না। কারণ তারা খুব কম সময়ই ক্যাম্পাসেকাটান। আতিকুল ইসলাম বলেন, ‘একজন ছাত্র এখানে কয়েক সেমিস্টারের জন্য সপ্তাহে নয় থেকে বারো ঘণ্টার ক্যাম্পাসে কাটায়। আমরা তখন তাদেরপ্রফেশনাল হয়ে ওঠার প্রশিক্ষণ দেই। এখানে কাউন্সিলর আছে, কিন্তু আমরা তো অপরাধী হিসেব সবাইকে সন্দেহ করি না বা সেজন্যে তাদের কাউন্সেলিংকরি না। তবে এখন আমরা সেটাও বিবেচনা করছি।’

প্রসঙ্গত, গত ৭ জুলাই ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। সেখানে পুলিশের সাথে সংঘর্ষ চালাকালে আবীর রহমান নামেএকজন সন্দেহভাজন হামলাকারী নিহত হন। আবীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। এর আগে পহেলা জুলাইয়ের হামলায় জড়িতদের মধ্যে হামলাকারী নিবরাস ইসলাম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ছিলেন।

নিউজনেক্সটবিডি ডটকম/এমআই/এসকে


সর্বশেষ

আরও খবর

করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে

করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে


গণপরিবহন আরও কিছু দিন বন্ধ রাখার পক্ষে স্বাস্থ্যমন্ত্রী

গণপরিবহন আরও কিছু দিন বন্ধ রাখার পক্ষে স্বাস্থ্যমন্ত্রী


২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৩৬৩, মৃত্যু ২৫

২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৩৬৩, মৃত্যু ২৫


২৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

২৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি


ঈদের ছুটি শেষে করোনা ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরছে মানুষ

ঈদের ছুটি শেষে করোনা ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরছে মানুষ


সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন, করোনামুক্তিতে বিশেষ দোয়া

সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন, করোনামুক্তিতে বিশেষ দোয়া


আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মানার আহ্বান রাষ্ট্রপতির

আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মানার আহ্বান রাষ্ট্রপতির


স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর

স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর


পাটুরিয়া ও আরিচা ঘাটে শেষ মুহূর্তেও ভিড়

পাটুরিয়া ও আরিচা ঘাটে শেষ মুহূর্তেও ভিড়


ঈদের দিন হতে পারে হালকা বৃষ্টি

ঈদের দিন হতে পারে হালকা বৃষ্টি