Saturday, November 5th, 2016
বৃষ্টিতেও জমজমাট আয়কর মেলা
November 5th, 2016 at 8:28 pm
বৃষ্টিতেও জমজমাট আয়কর মেলা

ঢাকা: সারাদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও জমজমাট রাজধানীর আগারগাঁওয়ে শুরু হওয়া আয়কর মেলা। বৃষ্টিকে উপেক্ষা করে মেলায় জমেছে নতুন-পুরাতন করদাতা ও দর্শনার্থীর ভিড়। মুখরিত এ মেলায় সরব স্টলের কর্মীরাও। আগন্তুকদের সবধরণের প্রশ্নের জবাবও প্রয়োজন মেটাতে কর্মব্যস্ত তারাও।

শনিবার মেলার পঞ্চম দিনে এ চিত্র দেখা যায়। এদিন সরকারি ছুটি হওয়ায় মেলায় এ ভিড় জমেছে বলে আয়োজক সূত্রে জানা যায়। মেলা ঘুরে দেখা যায়, বরাবরের মতো এদিনও মেলার তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথ, আয়কর রিটার্ন গ্রহণ, ই-ফাইলিং বুথ ও হেল্প ডেস্ক ব্যাংক বুথ রয়েছে। মেলায় এবার মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় অধিক সংখ্যক সেবা বুথ ছাড়াও আছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য পৃথক কিডস জোন। বুথগুলোতে কর্মীরা সরব আছেন মেলায় আগতদের তথ্য প্রদানে। তবে ভিড় বেশি হওয়ার কারণে তাদের একটু হিমশিমও খেতে হচ্ছে।

tax-fair-3মেলায় করদাতাদের সরব উপস্থিতিতি দেখে আয়োজকদের মুখেও দেখা গেছে হাঁসি। এনবিআরের সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মু’মেন বলেন, আজ সরকারি ছুটির দিন। গতকালের মতো আজও উপচেপড়া ভিড়। বৈরি আবহাওয়ার মধ্যেও সকাল থেকে করদাতারা উৎসবমুখরভাবে রির্টান জমা দিচ্ছেন। পাশাপাশি মেলা থেকে আয়করের বিভিন্ন বিষয়ে তথ্য নিচ্ছেন উপস্থিত করদাতারা। কারো কোনো অভিযোগ থাকলেও তা তাৎক্ষণিকভাবে সমাধান করা হচ্ছে। তাছাড়া মেলায় আসতে করদাতাদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু করা হয়েছে। তাতে তাদের মেলায় আসতে তেমন কষ্টও হচ্ছে না। সব মিলিয়ে কর আদায়ে সরকারও যেমন আন্তরিক। তেমন করদাতারাও আগ্রহী বলে মনে হচ্ছে। আর তাই এবারের মেলা অন্যবারের তুলনায় একটু বেশি উৎসবমুখর বলে মনে হচ্ছে।

মেলায় ই-টিআইএন পুনঃনিবন্ধন করতে আসা রফিকুল ইসলাম বলেন, আমার বন্ধু রিটার্ন দাখিল করবে তাই তার সঙ্গে আয়কর মেলায় এসেছি। পাশাপাশি আমিও ই-টিআইএন পুনঃনিবন্ধন করেছি। ই-ফাইলের বুথে একটু বেশি ভিড় দেখা যাচ্ছে সময় লাগলেও ই-ফাইল করবো। কারণ মেলা উপলক্ষে বছরে একবারই সব আয়কর সেবা ঝামেলামুক্তভাবে এক ছাদের নিচে পাওয়া যায়। অন্য সময় এগুলো খুবই ঝামেলা ও বিড়ম্বনার মনে হয়। সুযোগটা কাজে লাগাতেই বৃষ্টির দিনেও আমি এসেছি।

মেলায় দর্শনার্থী হিসেবে এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সদ্য লেখা-পড়া শেষ করা আমিনুল ইসলাম।

তিনি বলেন, মেলায় আমি কর দিতে আসি নাই। শুধু উৎসবমুখর এ মেলা দেখতে এসেছি। তাছাড়া কর বিষয়ে যাবতীয় তথ্য জানাতে মেলার স্টলে উপস্থিত কর্মীরা অত্যন্ত আগ্রহী। তাদের কাছ থেকে সঠিক তথ্য জানা সম্ভব। আমি আগে থেকে এটা করের যাবতীয় খুটিনাটি জানছি এ কারণে যে আগামীতে আমাকেও কর দিতে হবে। আমারও একটা ছোট প্রতিষ্ঠান আছে। যেটা দিন দিন বড় হচ্ছে। আমি মনে করি কর না দেয়ার ফন্দি আটার চেয়ে জেনে শুনে কর দিয়ে বৈধ উপয়ে ব্যবসা করলে অনেক উন্নতি হবে। ব্যবসা প্রতিষ্ঠানও বড় হবে। দুদকও কখনও চোখ রাঙ্গাতে পারবে না।

একইভাবে রিটার্ন দাখিলের জন্য মেলায় এসেছেন সাকিবুর রহমান। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সাকিবুর বলেন, আমি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। অফিস কার্যদিবসে মেলায় আসা আমার পক্ষে সম্ভব নয়। শনিবার ও রোববার আমাদের অফিস বন্ধ থাকে। তাই আবহাওয়া প্রতিকূল থাকলেও একটু কষ্ট করে আমি আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। কেননা, মেলার মতো সুবিধা আর অন্য সময় পাওয়া যাবে না। এখানে উৎসবমুখর পরিবেশ ভালোই লাগছে। ছুটির দিনে ঘোরাও হলো। নিজের প্রয়োজনীয় কাজটিও সারা হলো।

প্রসঙ্গত, কর প্রদানের প্রতি ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতিবছর আয়কর মেলার আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মেলায় করদাতাদের আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাস দেয়া হয়েছে। প্রথমবারের মতো আয়কর মেলায় ‘অনলাইন রিটার্ন দাখিল’ব্যবস্থা চালু করেছে এনবিআর। করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হচ্ছে। ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের জন্য করদাতাদের শুধু ই-টিআইএন ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনতে হবে। রাজধানী ঢাকাসহ দেশের ৬১টি জেলা, ১১টি উপজেলাসহ (দুটি ভ্রাম্যমাণ) মোট ৭২টি স্পটে এ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ মেলা।

প্রতিবেদক: রিজাউল করিম, সম্পাদনা: জাহিদ

 


সর্বশেষ

আরও খবর

মহামারী, পাকস্থলির লকডাউন ও সহমতযন্ত্রের নরভোজ

মহামারী, পাকস্থলির লকডাউন ও সহমতযন্ত্রের নরভোজ


আসামে বন্দী রোহিঙ্গা কিশোরীকে কক্সবাজারে চায় পরিবার

আসামে বন্দী রোহিঙ্গা কিশোরীকে কক্সবাজারে চায় পরিবার


ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক


ঢাকা-দিল্লি ৫ সমঝোতা স্মারক সই

ঢাকা-দিল্লি ৫ সমঝোতা স্মারক সই


নাশকতা ঠেকাতে র‍্যাব-পুলিশের কঠোর অবস্থান

নাশকতা ঠেকাতে র‍্যাব-পুলিশের কঠোর অবস্থান


ঈদের পর স্কুল-কলেজ খোলার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

ঈদের পর স্কুল-কলেজ খোলার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর


শবে বরাতের ছুটি ৩০ মার্চ

শবে বরাতের ছুটি ৩০ মার্চ


রোহিঙ্গা ক্যাম্পে আগুন

রোহিঙ্গা ক্যাম্পে আগুন


বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই


ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী