Saturday, November 5th, 2016
বেফাঁস কথন!
November 5th, 2016 at 11:38 am
মন্ত্রীদের বেফাঁস মন্তব্য নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে মন্ত্রীদের এমন বক্তব্যে মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। রাজপথও হয়েছে উত্তাল। বিতর্কিত মন্তব্যের কারণে খবরের শিরোনাম হয়েছেন তারা। একটি মন্তব্যের কারণে একই সঙ্গে অনেক দায়িত্বশীল মন্ত্রী ও দলকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে। সম্প্রতি মৎস ও প্রানীসম্পদ মন্ত্রী ছায়েদুল হক ব্রাহ্মনণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়িঘরে অগ্নিসংযোগ, প্রতিমা ভাংচুরের ঘটনায় বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পরেছেন।
বেফাঁস কথন!

ডেস্ক: নাসিরনগরের ঘটনা যখন আলোচনার কেন্দ্রবিন্দু, তখন প্রশাসন পর্যাপ্ত পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ ওঠে। অভিযোগের জবাবে মৎস ও প্রানীসম্পদ মন্ত্রী ছায়েদুল হক ‘মালাউনের বাচ্চারা বেশি বাড়াবাড়ি করতাছে’ এমন মন্তব্য করেছেন বলে খবর প্রকাশ হলে সমালোচনার মুখে পরেন তিনি।

এরপর নাসিরনগরে হিন্দুদের বাড়িঘরে আগুন দেয়ার ঘটনায় ছায়েদুল হকের পদত্যাগ দাবি করেছে বিভিন্ন সংগঠন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তাপস কুমার পাল বলেন, ‘ঘটনা ঘটার কয়েক দিন পর মন্ত্রী ছায়েদুল হক এলাকায় গেছেন। তিনি যাওয়ার পরও সেখানে আবার হামলা হলো। এতেই বোঝা যায় তিনি এই ঘটনার সঙ্গে জড়িত।’

আগের কিছু ঘটনা

২০১৪ সালে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি হোটেলে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বলেছিলেন, ‘আমি কিন্তু হজ আর তাবলিগ জামাতের ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীরও বিরোধী। তবে তার চেয়েও হজ ও তাবলিগ জামাতের বেশি বিরোধী।’ তিনি বলেন, ‘এ হজে যে কত ম্যানপাওয়ার (জনশক্তি) নষ্ট হয়। হজের জন্য ২০ লাখ লোক আজ সৌদি আরবে গিয়েছে। এদের কোনো কাম নাই। এদের কোনো প্রডাকশন নাই। শুধু রিডাকশন দিচ্ছে। শুধু খাচ্ছে আর দেশের টাকা দিয়ে আসছে।’ এমন বক্তব্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে দেশব্যাপী। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় মন্ত্রিসভা থেকে লতিফ সিদ্দিকীকে বাদ দেওয়ার সিদ্ধান্তও নেয়া হয়।

আওয়ামী লীগের এক সভায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ইঙ্গিত করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, মানুষ বাপ-মার ঘরে জন্ম নিলে তার একটি জন্মদিন থাকে এবং মানুষ তা জানে। পক্ষান্তরে ডাস্টবিনে জন্ম নিলে তার জন্মদিন ৩/৪টা কেন আরো বেশিও থাকতে পারে। এতে কোনো সমস্যা নেই।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ গাজায় হামলার ঘটনায় ইসরাইলি ইহুদিদের সঙ্গে বিএনপির যোগাযোগ থাকতে পারে বলে মন্তব্য করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। সাবেক ওই মন্ত্রী বলেন, গতবার যখন ইসরাইল গাজায় হামলা চালালো তখন তারা (বিএনপি) ক্ষমতায় ছিল। আমরা বিরোধী দলে থেকে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করতে আহ্বান জানাই। কিন্তু তারা রাজি হয়নি। এখন আবারো হামলা হচ্ছে। আর সেই বিষয়েও তারা নীরব ভূমিকা পালন করছে, যা ইহুদিদের সঙ্গে যোগাযোগ থাকার প্রমাণ দিচ্ছে।

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে চিফ হুইপ আ স ম ফিরোজ এক গণসংবর্ধনা অনুষ্ঠানে বলেন, “ক্রেস্ট না, ক্যাশ চাই। যদি কারো উপঢৌকন দেওয়ার ইচ্ছা থাকে, দলীয় কার্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বসব। নিয়ে আসবেন।” প্রকাশ্যে এমন বক্তব্য দেওয়ায় সমালোচনার ঝড় ওঠে তার বিরুদ্ধে। পরে অবশ্য চিফ হুইপ তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

আবদুল মুহিতেরও অনেক অনভিপ্রেত বক্তব্য রয়েছে। মন্ত্রী শেয়ারবাজারকে কখনো ‘দুষ্ট বাজার’, কখনো বিনিয়োগকারীদের ‘ফটকাবাজ’ মন্তব্য করে আলোচনায় এসেছিলেন।

আবার বহুল আলোচিত হলমার্ক কেলেঙ্কারিতে শুধু সোনালী ব্যাংক থেকেই চার হাজার কোটি টাকা লুটপাট হলে অর্থমন্ত্রী বিষয়টিকে হালকা করে বলেন, ‘ব্যাংকিং খাতে আমরা ৪০ হাজার কোটি টাকা ঋণ দেই। আর মাত্র চার হাজার কোটি টাকার দুর্নীতি তেমন কিছু নয়’। এমন বক্তব্যেও আলোচনায় আসেন তিনি।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানাপ্লাজা ধসের পর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর বলেন, বিএনপি-জামায়াতের হরতালকারীরা গেট ধরে ধাক্কা-ধাক্কি করায় এ দুর্ঘটনা ঘটেছে।

২০০৯ সালের ২৯ এপ্রিল তৎকালীন পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন বলেন, ‘ভারত আগে টিপাইমুখ ড্যাম চালু করুক। ড্যামের কারণে বাংলাদেশের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়-সেসব দেখার পর সরকার সিদ্ধান্ত নেবে, ভারতের কাছে প্রতিবাদ জানানো হবে কি-না।’ যা নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

গ্রন্থনা: ময়ূখ


সর্বশেষ

আরও খবর

ছাত্রলীগের প্রেসিডেন্ট-সেক্রেটারিরা কেন আওয়ামী লীগ করতে পারেন না!

ছাত্রলীগের প্রেসিডেন্ট-সেক্রেটারিরা কেন আওয়ামী লীগ করতে পারেন না!


লন্ডন ফিরছেন আইএস বধু ব্রিটিশ-বাংলাদেশী শামীমা বেগম!

লন্ডন ফিরছেন আইএস বধু ব্রিটিশ-বাংলাদেশী শামীমা বেগম!


রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্মেলন

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্মেলন


করোনায় দৌলতপুর থানার ওসির মৃত্যু

করোনায় দৌলতপুর থানার ওসির মৃত্যু


সপরিবারে কোয়ারেন্টাইনে দেব

সপরিবারে কোয়ারেন্টাইনে দেব


বিশ্বে মৃত্যু ৮ লাখ ১৭ হাজার, আক্রান্ত ২ কোটি ৩৮ লাখ

বিশ্বে মৃত্যু ৮ লাখ ১৭ হাজার, আক্রান্ত ২ কোটি ৩৮ লাখ


চট্টগ্রামে নিজ ঘরে মা-ছেলের রক্তাক্ত লাশ !

চট্টগ্রামে নিজ ঘরে মা-ছেলের রক্তাক্ত লাশ !


আবহাওয়ার বিপর্যয়ঃ দুর্বিপাকে দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষ!

আবহাওয়ার বিপর্যয়ঃ দুর্বিপাকে দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষ!


পটুয়াখালীর এমপি শাহাজাদাসহ সপরিবার করোনা পজিটিভ

পটুয়াখালীর এমপি শাহাজাদাসহ সপরিবার করোনা পজিটিভ


বাড্ডায় একজনকে কুপিয়ে হত্যা

বাড্ডায় একজনকে কুপিয়ে হত্যা