Monday, September 19th, 2016
ভক্তরা ভোলেনি, সালমানকে ভুলেছে এফডিসি
September 19th, 2016 at 1:59 pm
ভক্তরা ভোলেনি, সালমানকে ভুলেছে এফডিসি

আসিফ আলম, ঢাকা: কেয়ামত থেকে কেয়ামত ছবির মাধ্যমে এ দেশের সিনেমা জগতে আবির্ভাব ঘটেছিল এক উজ্জ্বল নক্ষত্রের। যিনি তার মনোমুগ্ধকর অভিনয় দেখিয়ে, অতি অল্পসময়ে বাংলা সিনেমাপ্রেমী দর্শকদের হৃদয়ে স্থান করে নিতে সক্ষম হন। একের পর এক সুপার হিট সিনেমা উপহার দিয়ে তিনি সবাইকে তাক্ লাগিয়ে দিয়েছিলেন। তিনি আর কেউ নন, কোটি ভক্তের নায়ক সালমান শাহ্। আজ ১৯ সেপ্টেম্বর, এই প্রয়াত কিংবদন্তী নায়কের ৪৫তম জন্মদিন। নিউজনেক্সটবিডি ডটকম পরিবারের পক্ষ থেকে তার প্রতি রইলো আন্তরিক শুভেচ্ছা।

14184479_641828115984957_1543133480152248123_n

সালমানের পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড়। ছোট ভাই শাহরান চৌধুরী ইভান। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দারিয়া পাড়ায় নানার বাড়িতে জন্মগ্রহন করেন এই নায়ক।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে ঢাকাই ছবিতে অভিষেক ঘটে দুই নতুন মুখের– সালমান শাহ ও মৌসুমী। ১৯৯৪ সালে সালমানের সঙ্গে জুটি বেঁধে ‘অন্তরে অন্তরে’ ও ‘স্নেহ’ নামের দুটি ছবিতে অভিনয় করেন মৌসুমী। এই জুটির সর্বশেষ ছবি ‘দেনমোহর’ (১৯৯৫) ।

দু’দশক আগে সালমান অভিনীত সিনেমা দেখার জন্য, দেশের সিনেমা হল গুলোতে তরুণ-তরুণীরসহ সবশ্রেণির দর্শকদের ভিড় লেগেই থাকত। কিন্তু হঠাৎ করে কোথা থেকে এক কালো মেঘ এসে এই নক্ষত্রটিকে চিরদিনের জন্য আড়াল করে দেয়। বাংলা সিনেমার আধুনিক পুরুষ খ্যাত কালজয়ী এই মহানায়ক, সবাইকে শোকের সাগরে ভাঁসিয়ে দিয়ে অতি অকালে চলে গেলেন না ফেরার দেশে। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর, নায়ক সালমান শাহ্’র অকাল মৃত্যুর খবর শুনে শোকে স্তব্ধ হয়ে গিয়েছিলো পুরো বাংলাদেশের জনগণ।

14322458_988654191256667_4002024968049768262_n

বাংলা সিনেমাপ্রেমী দর্শক, ভক্তরা সালমানকে এতটাই ভালোবাসত যে, তার এমন অকাল মৃত্যুর শোক সহ্য করতে না পেরে সেই সময় অনেকভক্তই আত্মহত্যাও করেছিলেন। যা বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে বিরল এক ঘটনার জন্ম দিয়েছে।

fdc-memorialবাংলাদেশের সিনেমা শিল্পে নায়ক সালমান শাহ্’র অবদান অসামান্য, অথচ সালমানের মৃত্যুর এতগুলো বছর পার হওয়ার পরও আজ পর্যন্ত এই মহায়নাকের স্মরণে কিছুই করা হয়নি।এডিসিতে মৃত চলচ্চিত্রকর্মীদের একটি নামফলক রয়েছে। সেই তালিকায় নেই সালমানের নাম। অনেক অভিনেতার নামে ফ্লোরের নামকরণ করা হয়েছে, এখানেও উপেক্ষিত সালমান।

14224862_980221862099900_8323158549845045383_n

এ বিষয়ে নিউজনেক্সটবিডি ডটকম’র সঙ্গে কথা হয় চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অমিত হাসানের সঙ্গে। তিনি বলেন, ‘বিএফডিসিতে কোনো ফ্লোর অথবা সড়ক সালমান শাহ্ নামে নাম করণের জন্য অনেকদিন থেকেই আমরা চেষ্টা করে আসছে কিন্তু নানা জটিলতার জন্য তা আর করা সম্ভব হচ্ছে না, তবে আমাদের আর ভক্তদের চাওয়াকে শ্রদ্ধা করে সরকার যদি কিছু করে এছাড়া কিছু সম্ভব নয়।’

ঢাকাই ছবিতে সফল জুটির শীর্ষে অবস্থান সালমান-শাবনূরের। প্রয়াত চলচ্চিত্র নির্মাতা জহিরুল হক দুই নবাগতকে নিয়ে নির্মাণ করেন ‘শুধু তুমি’ (১৯৯৪)। এটি সালমানের দ্বিতীয় ছবি। শাবনূর এর আগে সাব্বির, মেহেদী, অমিত হাসানের সঙ্গে কয়েকটি ফ্লপ ছবি করেছেন। সালমানের শেষ ছবিতেও নায়িকা ছিলেন শাবনূর।

‘সুজন সাথী’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহা মিলন’, ‘বিচার হবে’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভিতর আগুন’– মোট ১৩টি ছবিতে অভিনয় করেছেন এই জুটি।

অন্যদিকে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক রায়হান মুজিবের জানান, সালমান নিঃসন্দেহে বাংলা সিনেমার এক প্রভাব বিস্তারকারী অভিনেতা ছিলেন। আধুনিক সিনেমার এক নতুন দিক উন্মোচন করেছিলেন তিন। যদিও তার সঙ্গে কাজ করা হয়ে ওঠেনি, এটাকে দুর্ভাগ্য ছাড়া আর কি বলবো? কিন্তু ভেবে দেখুন ওর প্রভাব, অভিনয় গুণ এমনকি অর্থনৈতিক দিক থেকেও ছিলো ওই সময় শীর্ষে। এমন অভিনেতাকে সরকার বা এফডিসি মনে না রাখলেও সুখের কথা এই যে ভক্তরা তাকে ঠিকই মনে রেখেছেন।

14102166_975899215865498_5843002406083133119_n

কথা হয়েছিলো বিশিষ্ট চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ’র সঙ্গে। তিনি এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্র প্রায় ধ্বংসের দিকে, সেখানে কারো নাম মনে রাখার মতো ভাবনা বিএফডিসির আছে বলে দেখছি না। এটা সালমানের মতো নায়ককে আমরা মনে রাখান জন্য কিছুই করতে পারছি না।’ শুধু যে সালমান তা নয়, বাংলা চলচ্চিত্রে আরো অনেক এমন শিল্পী ছিল যাদের মনে রাখার জন্য বিএফডিসিতে কিছুই করা হয়।

এদিকে এই চিত্রনায়কের জন্মদিনকে ঘিরে উৎসবের আয়োজন করেছে তারই ভক্ত-সুহৃদের সংগঠন সালমান শাহ স্মৃতি পরিষদ। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের(বিএফডিসি) জসীম ফ্লোরে এ উৎসবের আয়োজন করা হয়েছে ২৯ সেপ্টেম্বর। আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা, সালমান শাহ স্মৃতি সম্মাননা প্রদান ও তারকামেলা এ উৎসবের মূল আকর্ষণ।

প্রতিবেদন: আসিফ আলম

গ্রন্থণা: এস. কে. সিদ্দিকী


সর্বশেষ

আরও খবর

নতুন মৌলিক গান “তুমি হারালে কোথায়?”

নতুন মৌলিক গান “তুমি হারালে কোথায়?”


করোনায় আক্রান্ত তাহসান

করোনায় আক্রান্ত তাহসান


চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ  উত্থানের সম্ভাবনা তৈরী করেছে

চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ উত্থানের সম্ভাবনা তৈরী করেছে


শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন: ‘পুতুল’ খেলার আঙিনায় বেজে উঠুক ‘জয়’র বাঁশি

শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন: ‘পুতুল’ খেলার আঙিনায় বেজে উঠুক ‘জয়’র বাঁশি


২৫ সেপ্টেম্বর ১৯৭৪, জাতিসংঘে বঙ্গবন্ধু

২৫ সেপ্টেম্বর ১৯৭৪, জাতিসংঘে বঙ্গবন্ধু


ভাইরাসের সাথে বসবাস

ভাইরাসের সাথে বসবাস


মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা


লন্ডন ফিরছেন আইএস বধু ব্রিটিশ-বাংলাদেশী শামীমা বেগম!

লন্ডন ফিরছেন আইএস বধু ব্রিটিশ-বাংলাদেশী শামীমা বেগম!


তাসের ঘর : দুর্দান্ত স্বস্তিকায় নারীমুক্তি?

তাসের ঘর : দুর্দান্ত স্বস্তিকায় নারীমুক্তি?


গ্রেপ্তার হলেন বলিউড অভিনেত্রী রিয়া চক্রবর্তী

গ্রেপ্তার হলেন বলিউড অভিনেত্রী রিয়া চক্রবর্তী