Tuesday, July 7th, 2020
ভালো থাকবেন প্রিয় শিল্পী!
July 7th, 2020 at 12:50 pm
ভালো থাকবেন প্রিয় শিল্পী!

শামীম আহমেদ ;

বিলেতে পা রাখার কিছু দিনের মধ্যে “কালচারাল শক” শব্দটার সাথে পরিচিত হই বাস্তবিক অর্থে। অবশ্য এর আগে শব্দটার সাথে আমার তেমন পরিচয় ছিল না। মানে জানতাম না এমন একটা টার্ম আছে। কিন্তু আমার জীবনের প্রথম কালচারাল শক হয় ঢাকায়। বিলেতে যাওয়ার আরো বছর দুই আগে নটরডেম কলেজে।

কলেজে ক্লাস শুরু করেছি মাত্র। নতুন নতুন বন্ধু হচ্ছে। স্যার লেকচার দিচ্ছেন কেন নটরডেমে ভর্তি হতে পেরে তুমিই একই সাথে গর্বিত ও ব্যথিত। গর্বিত বুঝতে পেরেছিলাম। কেন ব্যথিত তখনও ধরতে পারিনি।

স্যার বল্ল তোমার ডান পাশে যে স্টুডেন্ট বসে আছে তাকে জিজ্ঞেস করো তার বাড়ি কোথায়। সে হয়তো উত্তর দিবে মগবাজার। আর বাম পাশের বন্ধুকে জিজ্ঞেস করো সে হয়তো উত্তর দিবে কক্সবাজার।

This is the beauty of NotreDame! You are going to get a experience of wide variety of sub-culture, to some extent, a complete different culture under the same roof. It’s a two year memory you will keep in your mind for the rest of your life. But I am not sure whether it would be a sweet or bitter memory for you. It completly depends upon you.

এই কথায় আরো প্যাঁচ লাগলো। এখন ব্যথিত ও গর্বিত কোনটার অর্থই বুঝতে পারলাম না।

পরে বল্লেন ব্যথিত হবা এই কারণে যে, Notredame does not follow any syllabus. ( স্যারে ভাষায় সিলেবাস হচ্ছে ছিলা বাঁশ) So if you are the boy who is used to take short-cut, kid, I am afraid you are in the wrong chair. Be very very careful about your past misdeeds you are used to.

দুশ্চিন্তা! স্যার কি পুরো ক্লাস ইংলিশে লেকচার দিবেন? আমি সব কথা বুঝতেছি না স্যারের ফট ফট ইংলিশের কারণে। পাশের বন্ধু পুরো ইয়ো ইয়ো! থ্রি কোয়ার্টার পরে কলেজে আসছে। সে আমারে বুঝায়া দেয় স্যারের ফটফট ইংলিশ। আমি বুঝি।

যাক এর পরে বন্ধুদের সাথে ক্লোজ হওয়ার পালা। কিন্তু এদের সাথে খাপ খাওয়াতে পারি না। বাঙালি, আদিবাসী মিক্সড বন্ধু বান্ধবের সবার মাঝে একটা জিনিস কমন সবাই ইংলিশ গান শুনে। আমার বাবা আমারে একটা নকিয়া ২৩১০ ফোন কিনে দিয়েছিল। আমার জীবনে প্রথম ব্যক্তিগত ফোন। সেটাতে এফ এম রেডিও আছে যেখানে শুধুই বাংলা গান চলে। কিন্তু বন্ধুদের হাতে Nokia N70, N95 মডেলের ফোন। ক্যামেরাও আছে 4/5 মেগা পিক্সেলের। আমার ফোনে ভিজিএফ ক্যামেরা ছিল সম্ভত নাকি ছিল না মনে নাই।

ওরা তখনই লিংকিন পার্ক, মেটালিকা, ব্যাক স্ট্রিট বয়েজ শুনতো। আমি ওদের গানের গল্পে ম্যাচ করতে পারি না। আমি শুনি তখন এন্ড্রু কিশোর, আব্দুল হাদি, কুমার বিশ্বজিৎ থেকে শুরু করে আসিফ, তখনকার হালের হাবিব। ওদের সাথে ম্যাচ করতে হলে কিছু ইংলিশ গান জানাই লাগে। শুরু করলাম আমিও।

গানের আলোচনায় যখনই আসে আমি দুই একজনের নাম বলি। ওরা চোখে তুলে তাকায়। জন ডেনভার, বব ডিলন, এমএলটিআর ওদের কাছে সেকেলে আমার জানা ছিল না। আবারো ধাক্কা খাই। অথচ এই গানগুলির কিছুটা আমি বুঝি। স্লো ধাচের। কান্ট্রি রোড গানটা তখনই আমার প্রথম শোনা। এই গানটা না শুনলে হয়তো পরে কোনদিন ইংলিশ গান শোনারই চেষ্টা করতাম না। জন লেননের ইমাজিন অবশ্য আমাকে সবচেয়ে নাড়া দিয়েছিল। সেটা আরো পরের কথা।

মেটালিকায় আমার কান তব্দা হয়ে যায়। তবুও ওদের সাথে তাল মেলাতে শুনি। দুই একটা গানের প্রথম দুই তিন অন্তরা মুখস্থ করে নিয়েছিলাম। যাতে আড্ডার টানে তাল মেলাতে পারি। কিন্তু মন থেকে যে টান আসে না। ডাক দিয়াছেন দয়াল আমারে যেভাবে টানতে পারি সেভাবে Its my life আমার টানে আসে না।

কয়েকদিন ব্যর্থ চেষ্টা করে আমি ইতি টানলাম ইংলিশ গানের। আমি ফিরে এলাম এন্ড্রু কিশোরে। রয়ে গেলাম বন্ধুদের মাঝে ক্ষেত হয়ে। পরে অবশ্য নটরডেমে আমার মতো অনেক ক্ষেত বন্ধু পেয়েছিলাম। যাদের সাথে আমি মিশে যাই। এর কিছুটা নেতিবাচক ফলাফল আমার এইচ এস সির ফলাফলেও পরেছিল।

নটরডেমের এই গল্পের পিছনে বড় কারণ আসলে এন্ড্রু কিশোরের মৃত্যু খবর। আমি এইট নাইন থেকে তার গান শুনলেও গানের কথাগুলো বুঝতে শিখি ইন্টারমিডিয়েটে নটরডেমে পড়াকালীন। আমি বন্ধুদেরকে ক্ষেত হয়েও বাংলা গানের লিরিক যে একদম খারাপ না তা বুঝাতে চাইতাম। একটু ডমিনেশন নিতে হলে যা আছে তাকেই অস্ত্র বানাতে হয়। আমার অস্ত্র ছিল এন্ড্রু কিশোর। পাত্তা যে খুব পেতাম তাও না। তবে এন্ড্রু কিশোরের গান শুনতে শুনতে তখন আমার ভালো লেগে যায়। রেডিও টুডে সম্ভবত প্রথম এফ এম রেডিও। প্রায়ই চালাতো হায়রে মানুষ, ডাক দিয়াছেন দয়াল আমারে, জীবনের গল্প, আমি চিরকাল প্রেমেরই কাঙাল আরো কত কি!

পাত্তা না পেলে কি হবে। কিন্তু আমি তখন জেনে গেছি এন্ড্রু কিশোর কত বড় মাপের শিল্পী ছিলেন। কি ছিল তার গায়কী! জানি না কজন তার গান প্রিয় শিল্পীদের তালিকায় রেখে শুনেছেন। আমি শুনেছি বহুদিন। বিলেতে রেস্ট্রুরেন্টে কাজ করার সময়ও রেস্ট্রুরেন্টের সেন্ট্রাল সাউন্ড সিস্টেমে বাজিয়েছি “জীবনের গল্প আছে বাকি…. “

এন্ড্রু কিশোর কি আসলেই জীবনের গল্প বাকি রেখে চলে গেলেন? আমার মনে হয় না। তিনি আসলেই পূর্ণ জীবন নিয়ে এ পৃথিবী ছেড়েছেন। অন্তত আমার তাই ধারণা। এন্ড্রু কিশোররা পূর্ণ জীবন নিয়ে আসেন। পূর্ণ করেই ফেরত যান। মানুষ মরে গেলে আকাশের তারা যদি সত্যিই হয় তবে এন্ড্রু কিশোরের নাম কি হবে এন্ড্রু স্টার? সে আকাশের তারা হোক বা না হোক বাংলা গানের নক্ষত্র হয়ে আলো ছড়াবেন বাংলা ভাষা যতদিন থাকবে ততদিন কিংবা তারও বেশি।

ভালো থাকবেন প্রিয় শিল্পী!


সর্বশেষ

আরও খবর

শেখ কামাল ‘সব্যসাচী কীর্তিমান বাঙালি তরুণ’

শেখ কামাল ‘সব্যসাচী কীর্তিমান বাঙালি তরুণ’


ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা


যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় আইসায়াসের আঘাত, নিহত ৫

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় আইসায়াসের আঘাত, নিহত ৫


শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ

শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ


জুলাইয়ে ২৬০ কোটি ডলারের রেকর্ড রেমিটেন্স

জুলাইয়ে ২৬০ কোটি ডলারের রেকর্ড রেমিটেন্স


৫৫ লাখ মানুষ পানিবন্দি, আশ্রয়কেন্দ্রে ৬৩ হাজার

৫৫ লাখ মানুষ পানিবন্দি, আশ্রয়কেন্দ্রে ৬৩ হাজার


বিমানের কুয়েত ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল

বিমানের কুয়েত ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল


উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতি

উন্নতি হচ্ছে বন্যা পরিস্থিতি


আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ


দেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

দেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা