Monday, July 15th, 2019
মাথা ক্রয় কেন্দ্র
July 15th, 2019 at 5:41 pm
মাথা ক্রয় কেন্দ্র

মাসকাওয়াথ আহসান: সাংবাদিকের স্ত্রী একটা সংবাদপত্র হাতে নিয়ে স্টাডি রুমে প্রবেশ করে। সাংবাদিক একটা উপসম্পাদকীয় লিখছিলো মনোযোগ দিয়ে। স্ত্রী তাকে ঝাঁকুনি দিয়ে বলে, গত বিশ বছর ধরে দেখছি কীসব ছাইপাশ লিখছো; তাতে সমাজের ঠিক কোন পরিবর্তনটা হয়েছে। বরং দিন দিন খুন-ধর্ষণ-দুর্নীতি বেড়েছে। তোমার ক্লান্তি আসে না এই অরণ্যে রোদন করে!

সাংবাদিক স্ত্রীর দিকে তাকায়; কী বলবে খুঁজে পায়না।

স্ত্রী সংবাদপত্রের একটা বিজ্ঞাপন দেখায়। বিজ্ঞাপন পড়ে সাংবাদিকের কাছে অবিশ্বাস্য ঠেকে। বিজ্ঞাপনে লেখা, উন্নয়নের স্বাদ নিতে মাথা বিক্রি করুন। সঙ্গে সেকেন্ড হোম ফ্রি। নিকটস্থ মাথা ক্রয় কেন্দ্রে আজই যোগাযোগ করুন।

স্ত্রীর চাপাচাপিতে মন সায় না দিলেও সাংবাদিক বিজ্ঞাপনের ঠিকানা দেখে মাথা ক্রয় কেন্দ্রে পৌঁছে যায়। সেখানে ওয়াক ইন ইন্টারভিউ হচ্ছে। কে একজন যেন সাংবাদিককে দেখে চিনতে পারে।

–কী সৌভাগ্যের ব্যাপার! আপনি এখানে; আপনাকেই তো খুঁজছে উন্নয়ন।

সাংবাদিককে বগলদাবা করে লোকটি উচ্ছ্বসিত হয়ে ইন্টারভিউ কক্ষে প্রবেশ করে। ইন্টারভিউ বোর্ডের সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়।

একজন সদস্য বলে, আপনার ইন্টারভিউ নেবার যোগ্যতা আমাদের নেই; এখন বলেন সেকেন্ড হোম কোথায় চান; মালয়েশিয়ায় নাকি ক্যানাডায়!

সাংবাদিককে ইতস্তত করতে দেখে আরেকজন বলে, আপনাকে তো উন্নয়নে অনিচ্ছুক মনে হচ্ছে। আপনি কী উন্নয়নের বিপক্ষের শক্তি!

আরেকজন সদস্য বলে, না না; আমি উনাকে চিনি; এ-পলিটিক্যাল লোক। কারো পক্ষের বা বিপক্ষের শক্তি নন।

আগের প্রশ্নকারী সদস্য বলে, বুঝছি তো সুশীল। চেহারা-ছবি দেইখাই বুঝছি। তা আপনি আমগো দেয়া টপিক নিয়া লিখতে পারবেন তো!

-কীরকম টপিক!

-ইন্টারভিউ আপনার নিতাছিলাম; অহন দেখি আমগো ইন্টারভিউ নিতে শুরু করলেন! যাউক গিয়া তা-ও কই। ধরেন গিয়া একটা ধর্ষণের ঘটনা ঘটলো। তখন আপনার কাম হইতেছে ‘ক্রসফায়ার চাই’ কইয়া চেঁচানো। আর ধরেন ধর্ষণের ঘটনা ঘটলে আমগোর শোকরানা উইং-এর লোকেরা ধর্ষিতা মাইয়ার পোশাক-চরিত্র ধইরা টান দিবো; তখন আপনে এই শোকরানা উইং-রে গালাইয়া ইতিহাসে চইলা যাইবেন। আপনের কাম হইলো ‘ধর্ষণ’ ইস্যু থিকা পাবলিকের মনোযোগ সরাইয়া অন্য যেইদিকে পারেন নিয়া যাওয়া। কী পারবেন!

–কিন্তু কোন সমস্যায় ফোকাস না করে ইতং বিতং করলে তো সমস্যার পাহাড় জমে যাবে। তাতে তো উন্নয়নের ক্ষতি হবে।

–আপনার সেভিংস একাউন্টে কয় টেকা আছে; আমার সেভিংস একাউন্টে কোটি কোটি টেকা। তাইলে বুদ্ধিমান কে; আপনে নাকি আমি। যা কই শোনেন; বিতর্ক করবেন না। ধরেন একটা খুনের ঘটনা ঘটলো; আপনি তখন ইতিহাসের বড় বড় হত্যাকাণ্ডগুলির গল্প তুইলা ধরবেন। মানে তুলনামূলক আলোচনায় আজকের এই হত্যাকাণ্ড কত তুচ্ছ তা ঠারে-ঠুরে বুঝাইয়া দিবেন।

–কিন্তু তাতে তো ধামাচাপা দিতে দিতে লাশের পাহাড় দৃশ্যমান হবে। এটা তো উন্নয়নের বিপক্ষেই যাবে। তার চেয়ে আইনের শাসনের দাবিটাকেই কী দৃঢ়ভাবে তুলে ধরা কর্তব্য নয়।

–মালয়েশিয়ায় আপনার সেকেণ্ড হোম আছে; সেই সেকেণ্ড হোমের ছাদের সুইমিংপুলে কাইত হইয়া তোলা ছবি ফেসবুকে আছে! উত্তর হইলো নাই। কিন্তু আমার আছে। যা কই শোনেন। কোন দুর্নীতির তথ্য ফাঁস হলে যে মিডিয়া তা ফাঁস করেছে, ঐ মিডিয়ার দুর্নীতির কথা লিখে বলতে হবে, যে মিডিয়া নিজেরাই এতো দুর্নীতি করে; তাগো মুখে দুর্নীতির খবর শুনতে চাইনা।

–তার মানে কী দুর্নীতি অনন্তকাল ধরে চলতেই থাকবে!

–চললে আপনার সমস্যা কী ভাই! ফইন্নির পুতদের কী একটু সাধ-আহলাদ নাই জমিদার হওয়ার। আর এতো শুদ্ধ ভাষায় কথা বলেন কেন; শুদ্ধ ভাষা শুনলে মাথায় রক্ত চাইপা যায়; মনে কয় হাতুড়ি দিয়া পিডাই।

একথা বলেই কাঁপতে কাঁপতে লোকটার মাথাটা ঘাড় থেকে খসে পড়ে যায়। মেঝের ওপর পড়ে মাথাটার চোখগুলো সাংবাদিকের দিকে তাকিয়ে থাকে। সাংবাদিক এ দৃশ্য দেখে ভয় পেলে আরেক সদস্য বলে,
ভয় পাবেন না; আমরা উন্নয়নের জন্য মাথাবলি দিয়েছি; ঘাড়ে পরে নিয়েছি সরকারি মাথা। এ মাথা খুলে রেখে বিশ্রাম নিই আমরা; আবার কাজের ও অকাজের সময় পরে নিই।

মাসকাওয়াথ আহসান: ব্লগার ও প্রবাসী সাংবাদিক

সর্বশেষ

আরও খবর

এএফসি কাপে দুরন্ত জয় পেল আবাহনী

এএফসি কাপে দুরন্ত জয় পেল আবাহনী


গ্রেনেড হামলার আপিল শুনানি এ বছরেই শুরু হবে: আইনমন্ত্রী

গ্রেনেড হামলার আপিল শুনানি এ বছরেই শুরু হবে: আইনমন্ত্রী


আমি মরলে খালেদা জিয়া শোক দেবে, সেটাও তৈরি ছিল: প্রধানমন্ত্রী

আমি মরলে খালেদা জিয়া শোক দেবে, সেটাও তৈরি ছিল: প্রধানমন্ত্রী


আবারও বিয়ে করলেন ‘দ্য রক’

আবারও বিয়ে করলেন ‘দ্য রক’


অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট

অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট


নবম ওয়েজ বোর্ড: রায় সাংবাদিকদের পক্ষে

নবম ওয়েজ বোর্ড: রায় সাংবাদিকদের পক্ষে


লেদারল্যান্ডের ঢোল

লেদারল্যান্ডের ঢোল


১ বছর নিষিদ্ধ হলেন শেহজাদ

১ বছর নিষিদ্ধ হলেন শেহজাদ


আবারো বাড়ল সোনার দাম

আবারো বাড়ল সোনার দাম


নবম ওয়েজ বোর্ডের বিষয়ে আপিলের আদেশ মঙ্গলবার

নবম ওয়েজ বোর্ডের বিষয়ে আপিলের আদেশ মঙ্গলবার