Saturday, August 20th, 2016
প্রথম বৈঠক হাওয়া ভবনে (ভিডিও)
August 20th, 2016 at 10:56 pm
প্রথম বৈঠক হাওয়া ভবনে (ভিডিও)

প্রীতম সাহা সুদীপ, ঢাকা: রমনার বটমূলে বোমা হামলা মামলার প্রধান আসামি হুজি নেতা মুফতি হান্নান। বেশ কয়েক বছর আগে বিটিভিতে প্রচারিত এক ভিডিওতে ২১ আগস্ট গ্রেনেড হামলার দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছিলেন তিনি।

সেই ভিডিও বার্তায় তিনি গ্রেনেড হামলার জন্য দায়ী করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড়ছেলে ও দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফজ্জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরী ও আব্দুস সালাম পিন্টুকে। নিউজনেক্সটবিডি ডটকমের পাঠকদের জন্য ভিডিওসহ সেই জবানবন্দি হুবহু তুলে ধরা হলো:

২১ আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনার মাঝামাঝি পর্যায়ে এর সঙ্গে জড়িত হন মুফতি আব্দুল হান্নান। তিনি জানান, ১৮ আগস্ট হরকাতুল জিহাদের আমির আব্দুস সালাম, সাধারণ সম্পাদক শেখ ফরিদ এবং সাংগঠনিক সম্পাদক আহসানউল্লাহ কাজল তাকে খবর দিলে তিনি তাদের সঙ্গে বৈঠকের জন্য মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে একটি কওমি মাদ্রাসায় যান। সেখানে ছিলেন হরকাতুল জিহাদের প্রধান কমান্ডার জাহাঙ্গীর বদর জান্দালও।

মুফতি হান্নান জানান, হরকাতুল জিহাদের নেতারা তাকে জানিয়েছেন, শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে প্রথম বৈঠক হয় হাওয়া ভবনে। সেই বৈঠকে ছিলেন তারেক রহমান, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, জোট সরকারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনীতি বিষয়ক উপদেষ্টা হারিছ চৌধুরী, প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, আল মারকাজুল ইসলামের নায়েবে আমির আব্দুর রশিদও।

তিনি জানান, ওই বৈঠকে তারেক রহমান বলেন দেশের পরিস্থিতি খুব খারাপ। আওয়ামী লীগ ও শেখ হাসিনা অরাজকতা তৈরি করছে, ভাবমুর্তি ক্ষুণ্ন করছে। জঙ্গিবাদের কথা বলে দেশকে নষ্ট করে দিচ্ছে। তখন আলী আহসান মুজাহিদ বলেন, আওয়ামী লীগ ইসলামের বিরুদ্ধেও কাজ করছে। এদের থামাতে কিছু একটা করা দরকার।

এরপর লুৎফজ্জামান বাবর বলেন, ‘এ ক্ষেত্রে দুইটা কাজ করতে হবে। প্রথমত, অরাজকতা তৈরির জন্য আওয়ামী লীগকে রাজনৈতিকভাবে মোকাবেলা, নইলে এ দেশ থেকে শেখ হাসিনাকে চিরবিদায় অর্থাৎ শেষ করে দেয়া দরকার।’

mufti hannan 3

তখন বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরী রাজনৈতিকভাবে মোকাবেলার পাশাপাশি শেখ হাসিনাকে বাড়িতে অথবা আসা যাওয়ার পথে কিংবা কোনো জনসভায় আক্রমণ করে মেরে ফেলার পরামর্শ দেন। শেখ হাসিনার ওপর এই আক্রমণে যেন জনগণের যেন ক্ষতি কম হয় সে দিকে নজর রাখার সুপারিশও করেন নূর চৌধুরী।

এরপর বাবর বলেন, তার কাছে গ্রেনেড আছে। সেটা ব্যবহার করা যায় কি না। জবাবে নূর চৌধুরী বলেন, এটা করা যাবে কিন্তু সে ক্ষেত্রে রাস্তায় নয়, আক্রমণ করতে হবে জনসভায়।

পরদিন আরেকটি বৈঠক হয় বলে জানান হান্নান। তবে বৈঠকটি কোথায় হয় তা বলেননি তিনি। হান্নান বলেন, ওই বৈঠকে গ্রেনেডের পাশাপাশি রাইফেলও দরকার হবে বলে জানানো হয়। সেদিনই ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে হামলার সিদ্ধান্ত নয়। এই অভিযানে পুলিশ এবং গোয়েন্দারা সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন লুৎফজ্জামান বাবর।

মুফতি হান্নান জানান, ওই হামলার আগে তৃতীয় বৈঠকটি হয় মিন্টো রোডে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জামান বাবরের সরকারি বাসভবনে। ওই বৈঠকে তারেক রহমান উপস্থিত ছিলেন না। সেদিন বাবর ছাড়াও ছিলেন জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, বিএনপি নেতা হারিছ চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হরকাতুল জিহাদের আমির আব্দুস সালাম, সাধারণ সম্পাদক শেখ ফরিদ এবং রাজধানীর সিদ্ধেশ্বরী মাদ্রাসার আরিফুল ইসলাম আরিফ এবং মারকাজুল ইসলামের নায়েবে আমির আব্দুর রশিদ।

mufti hannan 2

মুফতি হান্নান জানান, সবশেষ বৈঠকটি হয় হামলার তিন দিন আগে। ১৮ আগস্টের ওই বৈঠকটি হয় বিএনপি আমলের শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর বাসায়। সেখানে পিন্টুর ছোটভাই তাজউদ্দীন ও তার আত্মীয় আবু তাহের ছাড়াও ছিলেন, হরকাতুল জিহাদের আমির আব্দুস সালাম, সাধারণ সম্পাদক শেখ ফরিদ, প্রধান কমান্ডার জাহাঙ্গীর বদর জান্দাল এবং সাংগঠনিক সম্পাদক আহসান উল্লাহ কাজল।

মুফতি হান্নান জানান, বৈঠক চলাকালে তিনটি কালো গাড়ি যায় ওই বাসায়। এর একটিতে ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর। অন্য দুটি গাড়ি থেকে নামেন আরও দুই জন। হান্নান জানান, বৈঠক চলাকালে একটি সবুজ রঙের ব্যাগ থেকে দুইটি প্যাকেট বের করেন বাবর। এর প্রতিটিতে পাঁচটি করে দশটি এবং আরও দুইটি খোলাসহ মোট ১২টি গ্রেনেড দেন বাবর। এর পরের ঘটনাপ্রবাহ অবশ্য ভিডিওটিতে নেই। মুফতি হান্নানের এই বর্ণনার পর ভিডিওটির শেষ হয়।

সম্পাদনা: সজিব ঘোষ


সর্বশেষ

আরও খবর

ফ্রান্সে ছুরি হামলায় ৩ জন নিহত

ফ্রান্সে ছুরি হামলায় ৩ জন নিহত


শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত


কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম

কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম


বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ


করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮

করোনা: আরও ২৩ মৃত্যু, শনাক্ত ১৩০৮


ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের চূড়ান্ত অনুমোদন


করোনায় আরও ১৯ জনের মৃত্যু

করোনায় আরও ১৯ জনের মৃত্যু


বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক


সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন


দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী