Saturday, July 2nd, 2022
যেভাবে হচ্ছে আ.লীগের দু’দিনের সম্মেলন
October 18th, 2016 at 5:52 pm
যেভাবে হচ্ছে আ.লীগের দু’দিনের সম্মেলন

ইয়াসিন রানা: মাত্র ক’দিন পরেই পর্দা উঠছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০তম জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলনের। ২২ ও ২৩ অক্টোবরের এই আয়োজনকে সফল করতে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করছে দলটি।

সোহরাওয়ার্দী উদ্যানের সম্মেলন স্থল ঘুরে দেখা যায়, প্যান্ডেল নির্মাণের কাজ প্রায় শেষ দিকে। পুরোদমে চলছে মঞ্চ নির্মাণের কাজ। চলছে সাইনবোর্ড-ব্যানার-ফেস্টুন তৈরিও। পুরো এলাকাই রং-বেরংয়ের বৈদ্যুতিক আলোকসজ্জার কাজও চলছে। অবশ্য শনিবার থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় বর্ণিল আলোকসজ্জা শোভা পাচ্ছে।

এসব প্রস্তুতি শেষে উৎসবের আমেজ নিয়েই প্রথম দিন ২২ অক্টোবর পর্দা উঠছে সম্মেলনের। এখন প্রথম দিনের আয়োজন নিয়েই চলছে আলোচনা। ১১টি উপকমিটিতে ভাগ হয়ে দলের শীর্ষ নেতা থেকে শুরু করে বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতারা ব্যস্ত সময় কাটাচ্ছেন।

এরইমধ্যে নিরাপত্তার জন্য উদ্যানের ভিতর সাধারণ মানুষের চলাচল নিষিদ্ধ করা হয়েছে। উদ্যানের চারপাশে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে সম্মেলন কেন্দ্রের চারপাশ। ২১ অক্টোবরে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় থাকা এসএসএফ’র হাতে সোহরাওয়ার্দী উদ্যান হস্তান্তর করবে সাজ-সজ্জা উপ-কমিটি।

সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হবে ২২ অক্টোবর সকাল ১০টায়। সকাল ৭টা থেকে উদ্যানে প্রবেশের সবগুলো গেট খুলে দেয়া হবে কাউন্সিলর ও ডেলিগেটদের প্রবেশের জন্য। দলের পক্ষ থেকে বলা হয়েছে সকাল ৯টার মধ্যে সকলকে উদ্যানে প্রবেশ করে আসন গ্রহন করার জন্য।

সকাল ১০টায় দলীয় সভাপতি শেখ হাসিনা সম্মেলন স্থলে প্রবেশ করবেন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট শিশুপার্ক সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটক দিয়ে। এসময় দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও অভ্যর্থনা উপ-কমিটির আহবায়ক মোহাম্মদ নাসিম তাকে স্বাগত জানাবেন।

পরে কেন্দ্রীয় নেতাদের নিয়ে শেখ হাসিনা মঞ্চের এক পাশে রাখা জাতীয় পতাকা ও দলীয় পতাকার কাছে সরাসরি চলে যাবেন। এসময় কাউন্সিলর ও ডেলিগেটরা উঠে দাঁড়ালে বেজে উঠবে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত।

একইসঙ্গে সকাল ১০টায় দলের সভাপতি শেখ হাসিনা জাতীয় পতাকা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দলীয় পতাকা উত্তোলন করবেন। পাশাপাশি মঞ্চের সামনে রাখা ৭৮টি দলীয় পতাকা উত্তোলন করবেন সংশ্লিষ্ট জেলা ইউনিটের সাধারণ সম্পাদকেরা।

পতাকা উত্তোলনের পরপরই শেখ হাসিনা শান্তির পায়রা অবমুক্ত করার পাশাপাশি সম্মেলনের ঘোষণা সম্বলিত বেলুন উড়াবেন।

উদ্বোধনের এ আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনা সভাপতির স্বাগত বক্তব্য দিবেন। এরপর অভ্যর্থনা উপ-কমিটির পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখবেন কমিটির আহবায়ক মোহাম্দাদ নাসিম। তারপর দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ সাংগঠনিক রিপোর্ট পেশ করবেন। প্রচার ও প্রকাশনা উপকমিটি এ রিপোর্ট কাউন্সিলর ও ডেলিগেটদের কাছে পৌঁছে দিবে।

সাধারণ সম্পাদকের রিপোর্ট উপস্থাপন শেষে বক্তব্য দেবেন বিদেশি অতিথিরা। বক্তব্যের ফাঁকে ফাঁকেই চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের অসাম্প্রদায়িক চেতনা, মুক্তিযুদ্ধ ও বাঙালি সংস্কৃতি তুলে ধরা হবে। বিদেশি অতিথিদের বক্তব্যের পরই মধ্যাহ্ন ভোজের বিরতি। মধ্যাহ্ন ভোজের দায়িত্ব পালন করবে খাদ্য উপ-কমিটির সদস্যরা, যার নেতৃত্বে আছেন মোফাজ্জল হোসেন মায়া।

বিরতির পর সাংগঠনিক নানা দিক তুলে ধরে একে একে বক্তব্য দেবেন জেলা ইউনিটের সকল সভাপতি ও সাধারণ সম্পাদক। সন্ধ্যার পর শুরু হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বরেণ্য শিল্পীরা তাদের পরিবেশনা উপস্থাপন করবেন। এবারের সম্মেলনের থিম সং পরিবেশন করবেন বাপ্পা মজুমদার।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষের মধ্য দিয়েই শেষ হবে সম্মেলনের প্রথম দিনের কার্যক্রম। দ্বিতীয় দিন ২৩ অক্টোবর প্রথম অধিবেশন শুরু হবে সকাল ৯টায়। এ অধিবেশনে সাংগঠনিক জেলাগুলোর লিখিত রিপোর্ট উপস্থাপন করা হবে। জোহরের নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতির পর শুরু হবে কাউন্সিল অধিবেশন। এরপর বিকেলের পরই শেষ হবে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন।

সম্মেলনে খাবারের আইটেমে যা যা থাকছে

সম্মেলনের দুই দিন তিন বেলা খাবার প্রদান করা হবে উপস্থিত সকল ব্যক্তিদের জন্য। প্রথম দিন দুপুরে মোরগ পোলাও দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হবে। ওই দিন রাতে থাকবে কাচ্চি বিরিয়ানি। আর পরদিন দুপুরের খাবারের তালিকায় থাকবে মোরগ পোলাও।

আর প্রতি বেলা খাবারের সঙ্গে পরিবেশন করা হবে বোতলজাত পানি, কোমল পানীয়, ফিরনি, পান এবং টিস্যু পেপার। এর বাইরে দু’টি চা ও কফি কর্ণার থাকবে। এবার ৫০ হাজার মানুষের দুই দিন তিন বেলা খাবারের ব্যবস্থা করেছে আওয়ামী লীগ।

সম্পাদনা: সজিব ঘোষ


সর্বশেষ

আরও খবর

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


গণতন্ত্র মঞ্চ: রব-সাকি-নুরদের নতুন জোট

গণতন্ত্র মঞ্চ: রব-সাকি-নুরদের নতুন জোট


দুর্নীতির দায়ে শ্রীঘরে সরকার দলীয় এমপি

দুর্নীতির দায়ে শ্রীঘরে সরকার দলীয় এমপি


বিএনপি নেতা ইশরাক গ্রেফতার

বিএনপি নেতা ইশরাক গ্রেফতার


সাবেক জ্যেষ্ঠ সচিব হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন

সাবেক জ্যেষ্ঠ সচিব হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন


নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতার মৃত্যু

নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতার মৃত্যু


আবার রক্তক্ষরণ হলে খালেদা জিয়ার মৃত্যুঝুঁকি বাড়বে

আবার রক্তক্ষরণ হলে খালেদা জিয়ার মৃত্যুঝুঁকি বাড়বে


আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হলেন মেয়র জাহাঙ্গীর

আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হলেন মেয়র জাহাঙ্গীর


জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল


বিএনপি যত খুশি গালি দিক, কিছু করার নেই: আইনমন্ত্রী

বিএনপি যত খুশি গালি দিক, কিছু করার নেই: আইনমন্ত্রী